কম্পিউটার

কিভাবে একটি নতুন পিসি কুলিং ফ্যান ইনস্টল করবেন

গত এক দশকে কম্পিউটার অনেক পরিবর্তিত হয়েছে, কিন্তু একটি জিনিস একই রয়ে গেছে - শীতল করার প্রয়োজনীয়তা। দক্ষতা তাপমাত্রাকে নিচের দিকে ঠেলে দিয়েছে কিন্তু সমস্যা হিসেবে তাপ দূর করেনি। এটি বিশেষ করে হাই-এন্ড ওয়ার্কস্টেশন এবং গেমিং পিসিগুলির জন্য সত্য৷

একটি নতুন কুলিং ফ্যান ইনস্টল করা প্রায়শই তাপ কমানোর সর্বোত্তম উপায়। এটি শব্দ কমানোর একটি ভাল উপায়ও হতে পারে (যদি প্রতিস্থাপন ফ্যানটি অবশ্যই শান্ত হয়)। একটি ফ্যান যোগ করা একটি সহজ আপগ্রেড যা একজন ব্যবহারকারী সম্পাদন করতে পারে৷

আপনার যে ফ্যান প্রয়োজন তা সনাক্ত করুন

প্রথমে আপনাকে জানতে হবে যে ফ্যানের আকার আপনি ইনস্টল করতে পারেন। দুটি সর্বাধিক সাধারণ ফ্যানের আকার হল 80 মিমি এবং 120 মিমি। এছাড়াও অন্যান্য কম সাধারণ আকার রয়েছে, তবে, 140 মিমি এবং 92 মিমি।

কিভাবে একটি নতুন পিসি কুলিং ফ্যান ইনস্টল করবেন

পরিমাপ হল প্রতিটি পাশের পাখার আকার। আপনি কি আকার প্রয়োজন তা নিশ্চিত না হলে শুধু একটি টেপ পরিমাপ ভাঙ্গুন। কেনার জন্য অনুরাগীগুলিকে আকার অনুসারে স্পষ্টভাবে লেবেল করা উচিত এবং আকারটি সর্বজনীন, যার মানে বিভিন্ন কোম্পানির অনুরাগীরা একই মাউন্টিং বন্ধনীতে মাপসই হবে যতক্ষণ না আকারের সাথে মিলে যায়৷

মাউন্টের সাথে ফ্যানের লাইন আপ করুন

একবার আপনার সঠিক আকারের একটি ফ্যান হয়ে গেলে আপনাকে আপনার কেস খুলতে হবে এবং মাউন্টিং এরিয়ার সাথে ফ্যানটিকে লাইন আপ করতে হবে। এতে ফ্যানের মতোই চারটি স্ক্রু ছিদ্র থাকবে, তাই আপনাকে প্রতিটিতে স্ক্রু ছিদ্র লাইন আপ করতে হবে।

কিভাবে একটি নতুন পিসি কুলিং ফ্যান ইনস্টল করবেন

এছাড়াও নিশ্চিত করুন যে আপনার কাছে ফ্যানটি মাউন্ট করা আছে যাতে এটি সঠিক দিকে প্রবাহিত হয়। ফ্যানের একটি মুদ্রিত বা ছাঁচযুক্ত তীর থাকা উচিত যা বায়ু প্রবাহের দিকটি দেখায়। ফ্যানগুলি একটি গ্রহণ (বায়ু প্রবাহিত) বা নিষ্কাশন (বায়ু প্রবাহিত) হিসাবে ইনস্টল করা যেতে পারে। একটি তীরও থাকতে পারে যা ঘূর্ণনের দিক দেখায়।

কিভাবে একটি নতুন পিসি কুলিং ফ্যান ইনস্টল করবেন

স্ক্রুগুলি ইনস্টল করার আগে ফ্যানটি জায়গায় রাখা একটি সাধারণ অসুবিধা। ব্যয়বহুল কেসগুলিতে সাধারণত বন্ধনী থাকে যা স্ক্রু ছাড়াও ফ্যান ধরে রাখতে পারে, তবে বাজেটের ক্ষেত্রে তা হয় না, ইনস্টলেশনকে একটি কাজ করে তোলে। আমার পরামর্শ হল ফ্যানের জায়গাটিকে সাময়িকভাবে ধরে রাখতে কয়েক টুকরো মাস্কিং টেপ বা ডাক্ট টেপ ব্যবহার করা।

স্ক্রু ইনস্টল করুন

আপনি যে ফ্যানটি কিনেছেন তা কমপক্ষে চারটি স্ক্রু সহ আসা উচিত। এগুলি সাধারণত নীচের ছবির মতো ছোট এবং ঠাসা হয়৷ যাইহোক, স্ক্রুগুলি লম্বা হতে পারে যদি সেগুলি হার্ডওয়্যারের অন্য অংশের সাথে ইনস্টল করার জন্য হয়, যেমন একটি তরল-কুলিং সিস্টেমে ব্যবহৃত রেডিয়েটর৷

কিভাবে একটি নতুন পিসি কুলিং ফ্যান ইনস্টল করবেন

ইনস্টলেশন আপনি আশা করা হবে. কেবল কেসের মধ্যে ছিদ্র করা গর্তগুলিতে স্ক্রুগুলি প্রবেশ করান এবং তারপরে ফ্যানের গর্তগুলির মধ্য দিয়ে। যতক্ষণ না স্ক্রুটি মাউন্টের সাথে ফ্লাশ হয় এবং আরও শক্ত করা যাবে না ততক্ষণ পর্যন্ত ডান-টাইটি। কারণ স্ক্রুগুলির সাধারণত একটি খুব সমতল ভিত্তি থাকে আপনি দেখতে পারেন যে সেগুলি ঢোকানো কঠিন। ফ্যানের জায়গায় অস্থায়ীভাবে টেপ করার এটি আরেকটি কারণ - এটি স্ক্রু ঢোকানো সহজ করে তুলবে।

কিভাবে একটি নতুন পিসি কুলিং ফ্যান ইনস্টল করবেন

এখন প্রতিটি স্ক্রু জন্য পুনরাবৃত্তি করুন. এটাই!

ফ্যানটিকে পাওয়ার সাথে সংযুক্ত করুন

কিভাবে একটি নতুন পিসি কুলিং ফ্যান ইনস্টল করবেন

ইনস্টলেশন সম্পূর্ণ করার জন্য আপনার যা দরকার তা হল শক্তি। ফ্যানটি উপরের ছবিতে দেখানো মত একটি তিন বা চার-পিন মহিলা সংযোগকারীর সাথে আসবে। এটি মাদারবোর্ড বা পাওয়ার সাপ্লাইতে অবস্থিত একটি তিন বা চার-পিন পুরুষ অ্যাডাপ্টারের সাথে প্লাগ করা দরকার। মাদারবোর্ডের সংযোগকারীটি দেখতে এরকমই।

কিভাবে একটি নতুন পিসি কুলিং ফ্যান ইনস্টল করবেন

এখন আপনি ভাবছেন - তিন এবং চার-পিন সংযোগের মধ্যে পার্থক্য কী? এটি পালস প্রস্থ মডুলেশন নামক একটি বৈশিষ্ট্য সম্পর্কে। এই বৈশিষ্ট্যটি, যা চতুর্থ পিনের মাধ্যমে সক্রিয় করা হয়েছে, একটি কম্পিউটার তার মাদারবোর্ডের সাথে সংযুক্ত একটি ফ্যানের গতি নিয়ন্ত্রণ করতে পারে। এটি থাকা চমৎকার কারণ ফ্যানটি অভ্যন্তরীণ তাপমাত্রা বা ব্যবহারকারীর প্রিসেটের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে তার গতি সামঞ্জস্য করতে পারে।

একটি চার-পিন ফ্যান একটি তিন-পিন সংযোগকারীতে প্লাগ করা যেতে পারে এবং এর বিপরীতে। যাইহোক, ফ্যানের গতি নিয়ন্ত্রণ হারিয়ে যাবে।

বেশিরভাগ মাদারবোর্ড দুই থেকে চারটি সিস্টেম ফ্যান সংযোগের সাথে আসে। আপনি যদি আপনার মাদারবোর্ড সমর্থন করতে পারে তার চেয়ে বেশি ফ্যান ইনস্টল করে থাকেন তাহলে আপনাকে অতিরিক্ত ফ্যানগুলিকে সরাসরি আপনার পাওয়ার সাপ্লাইয়ের সাথে সংযুক্ত করতে হবে। এই উদ্দেশ্যে তিন-পিন সংযোগকারীর সাথে কিছু সরবরাহ আসবে। অন্যদের প্রয়োজন যে আপনি একটি মোলেক্স অ্যাডাপ্টার ব্যবহার করুন৷

সফলতা!

একটি পিসি কুলিং ফ্যান ইনস্টল করার জন্য আপনাকে যা জানতে হবে। চিন্তা করার কোন সফটওয়্যার নেই। এমনকি আপনাকে ড্রাইভার বা হার্ডওয়্যার সংযোগ নিয়ে মাথা ঘামাতে হবে না।

যদি ফ্যানটি ইনস্টল করা থাকে এবং পাওয়ার থাকে তবে সিস্টেমটি বুট হওয়ার সাথে সাথেই এটি ঘুরতে শুরু করবে - যদি এটি না হয়, আবার পাওয়ার সংযোগ পরীক্ষা করুন। কিছু আলগা হয়ে থাকতে পারে বা ফ্যানের ত্রুটি হতে পারে।


  1. ভার্চুয়ালবক্সে কীভাবে VMware ESXi ইনস্টল করবেন।

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে নতুন ফন্ট ইনস্টল করবেন

  3. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন

  4. কিভাবে নতুন LibreOffice আইকন থিম ইনস্টল করবেন