কম্পিউটার

গেম চালু:গেমিংয়ের জন্য উইন্ডোজ অপ্টিমাইজ করার জন্য দরকারী টিপস এবং অ্যাপ

গেমিং হল সবচেয়ে চাহিদাপূর্ণ কাজগুলির মধ্যে একটি ভোক্তা পিসিকে পরিচালনা করতে বলা হবে। এমনকি আজকের দ্রুততম সিস্টেমগুলিকে কখনও কখনও উচ্চ রেজোলিউশনে চলমান দর্শনীয় গেমগুলির দ্বারা কাজ করা হয়। ধীরগতির সিস্টেমগুলি এমনকি কয়েক বছরের পুরানো শিরোনামের সাথে লড়াই করতে পারে৷

হার্ডওয়্যার আপডেট করা ব্যয়বহুল, তাই অনেক ব্যবহারকারী অপ্টিমাইজেশান খোঁজেন যা বিনামূল্যে কর্মক্ষমতা উন্নত করতে পারে। সত্য যে এই ধরনের অনেক খামচি সাপের তেলের চেয়ে সবেমাত্র বেশি। তারা খুব কমই (যদি কখনও) কাজ করে এবং যখন তারা করে তখন সামান্য সুবিধা প্রদান করে। কিছু কিছু কৌশল আছে যা সত্যিকারের পার্থক্য তৈরি করে।

সমস্ত ড্রাইভার আপডেট করুন!

গেম চালু:গেমিংয়ের জন্য উইন্ডোজ অপ্টিমাইজ করার জন্য দরকারী টিপস এবং অ্যাপ

ড্রাইভার হার্ডওয়্যারকে সফ্টওয়্যারের সাথে কথা বলার অনুমতি দেয়। কোম্পানিগুলি প্রায়ই এই কথোপকথনটিকে আরও দক্ষ করে তোলে এমন ড্রাইভারদের কাছে সংশোধন করে। একজন গেমার হিসাবে, আপনি ইতিমধ্যেই AMD's বা NVIDIA-এর ওয়েবসাইটে গিয়ে আপনার ভিডিও কার্ড ড্রাইভার আপডেট করতে জানেন। কিন্তু আপনি কি আপনার অন্যান্য ড্রাইভারও আপডেট করেছেন?

আপনার মাদারবোর্ড, হার্ড ড্রাইভ এবং নেটওয়ার্ক কার্ড সহ অনেক উপাদান ড্রাইভার আপডেট থেকে উপকৃত হতে পারে। একটি নতুন ড্রাইভার প্রকাশ করা হয়েছে কিনা তা খুঁজে বের করতে প্রতিটির জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন। এই তথ্য সাধারণত কোম্পানির সমর্থন পৃষ্ঠায় পাওয়া যায়. এছাড়াও আপনি ডিভাইস ডক্টর, স্লিমড্রাইভার বা ড্রাইভারম্যাক্সের মতো ড্রাইভার খোঁজার অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন।

পটভূমি প্রক্রিয়াগুলিকে হত্যা করুন

গেম চালু:গেমিংয়ের জন্য উইন্ডোজ অপ্টিমাইজ করার জন্য দরকারী টিপস এবং অ্যাপ

উইন্ডোজ ব্যাকগ্রাউন্ড প্রসেসগুলি পরিচালনা করার ক্ষেত্রে XP দিনগুলির তুলনায় অনেক ভাল, তবে সমস্যাগুলি এখনও ঘটতে পারে৷ আপনার পিসিতে কী চলছে তা দেখতে, Ctrl-Alt-Delete কীবোর্ড শর্টকাটের মাধ্যমে বা Windows অনুসন্ধানের মাধ্যমে টাস্ক ম্যানেজার খুলুন৷

একটি টাস্ক ম্যানেজার খোলা আছে প্রসেস ট্যাবে যান এবং মেমরি অনুসারে সাজান। এটি আপনাকে বলবে যে কোন প্রোগ্রামগুলি RAM খাচ্ছে। সাধারণ মেমরি হগগুলির মধ্যে রয়েছে ব্যাকআপ সফ্টওয়্যার, কিছু অ্যান্টিভাইরাস প্রোগ্রাম এবং ক্লাউড-সংযুক্ত পরিষেবা। এন্ড টাস্কের সাথে এই প্রোগ্রামগুলি বন্ধ করা গেমগুলিকে মসৃণভাবে চলতে সাহায্য করতে পারে, যদিও বিচক্ষণতা ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, অ্যান্টিভাইরাস বন্ধ করা আপনার পিসিকে অনেক কম সুরক্ষিত করে তুলবে।

কম্পিউটার বুট হলে অনেক প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়। আপনি যদি তাদের স্থায়ীভাবে বন্ধ করতে চান তবে আপনি msconfig খুলতে এবং পরিবর্তন করতে পারেন। বিরক্তিকর প্রক্রিয়ার জন্য দায়ী প্রোগ্রামটি আনইনস্টল করাও কাজ করে।

আপনার দ্রুততম হার্ড ড্রাইভে গেম ইনস্টল করুন

গেম চালু:গেমিংয়ের জন্য উইন্ডোজ অপ্টিমাইজ করার জন্য দরকারী টিপস এবং অ্যাপ

গেমাররা প্রায়শই ফ্রেমরেটের জন্য একটি ত্রুটির জন্য আবেশ করে। যদিও এটি গুরুত্বপূর্ণ, মসৃণ গেমপ্লে একজন খেলোয়াড়ের হার্ড ড্রাইভের উপরও নির্ভর করে। এটি থেকে নতুন স্তর, টেক্সচার এবং অন্যান্য ডেটা লোড করা আবশ্যক - তাই যত দ্রুত, তত ভাল!

আপনি আপনার দ্রুততম হার্ড ড্রাইভে গেম ইনস্টল করার মাধ্যমে লোডের সময় হ্রাস করবেন এবং গেমপ্লে উন্নত করবেন। আপনি যদি নিশ্চিত না হন যে কোন ড্রাইভটি দ্রুততম তা আপনি SiSoft Sandra, ATTO বা HD টিউনের মতো বিনামূল্যের বেঞ্চমার্ক সফ্টওয়্যার ব্যবহার করে নির্ধারণ করতে পারেন।

আপনি যদি শুধুমাত্র একটি যান্ত্রিক হার্ড ড্রাইভ নয়, একটি বড় USB 3.0 ফ্ল্যাশ ড্রাইভ এবং USB 3.0 সামঞ্জস্যপূর্ণ পিসির মালিক হন তবে আপনি ফ্ল্যাশ ড্রাইভে গেমটি ইনস্টল করে গেম লোডের সময় কমাতে সক্ষম হতে পারেন৷

আপনার ভিডিও কার্ড ওভারক্লক করুন

গেম চালু:গেমিংয়ের জন্য উইন্ডোজ অপ্টিমাইজ করার জন্য দরকারী টিপস এবং অ্যাপ

আপনার সিস্টেমের ভিডিও কার্ড একটি গেমের গ্রাফিক্স রেন্ডার করার জন্য দায়ী। এটিকে ওভারক্লক করা একটি গেমের ফ্রেম হারে সামান্য উন্নতি প্রদান করতে পারে - সম্ভবত একটি গেম খেলার যোগ্য করার জন্য যথেষ্ট।

এএমডির ওভারক্লক ইউটিলিটি ওভারড্রাইভ নামে পরিচিত এবং এটি এএমডি ড্রাইভারের সাথে একত্রিত। NVIDIA এর সমাধানকে nTune বলে এবং এটি একটি পৃথক ডাউনলোড হিসাবে সরবরাহ করে। এই উভয় আনুষ্ঠানিকভাবে সমর্থিত অ্যাপ্লিকেশন বিনামূল্যে এবং মাত্র কয়েকটি ধাপে একটি কার্ড ওভারক্লক করতে ব্যবহার করা যেতে পারে। এমনকি আমাদের কাছে ওভারড্রাইভের জন্য একটি গাইড রয়েছে যা আপনাকে একটি AMD কার্ড দিয়ে সাহায্য করবে৷

মনে রাখবেন, ওভারক্লকিং ঝুঁকি ছাড়া নয়। খুব বেশি দূরে যাওয়া সিস্টেম অস্থিরতা বা হার্ডওয়্যারের ক্ষতি করতে পারে। আপনার কার্ডের গতি সামঞ্জস্য করার সময় আপনাকে ছোট ধাপে তা করতে হবে এবং FurMark এর সাথে প্রতিটি ধাপ পরীক্ষা করতে হবে। যদি একটি কার্ড দশ মিনিটের জন্য FurMark চালাতে পারে তবে এটি গেমগুলিতে স্থিতিশীল হওয়া উচিত - যদি এটি না পারে, তাহলে স্থিতিশীলতা অর্জন না হওয়া পর্যন্ত আপনাকে কার্ডের গতি কমাতে হবে৷

উইন্ডোজ সেটিংস সামঞ্জস্য করুন

গেম চালু:গেমিংয়ের জন্য উইন্ডোজ অপ্টিমাইজ করার জন্য দরকারী টিপস এবং অ্যাপ

অনেক স্নেক অয়েল সমাধানের মধ্যে এই বা সেই রেজিস্ট্রি ফাইলটি মুছে ফেলা, আরও ভার্চুয়াল RAM এবং অন্যান্য বিবিধ পরিবর্তন যোগ করা জড়িত। এক দশক আগে এই ধরনের পরামর্শ বৈধ হতে পারে, কিন্তু ভিস্তা প্রকাশের পর থেকে উইন্ডোজ তার নিজস্ব সংস্থান পরিচালনার ক্ষেত্রে অনেক ভালো হয়েছে। তবুও, কিছু কাজ আছে যা সাহায্য করতে পারে।

প্রথমে আপনার কম্পিউটার পরীক্ষা করে দেখুন যে কোন রক্ষণাবেক্ষণের প্রয়োজন হতে পারে। "ট্রাবলশুটিং" এর জন্য একটি উইন্ডোজ অনুসন্ধান করুন, সমস্যা সমাধানের ফলাফলে ক্লিক করুন এবং তারপরে সিস্টেম এবং সুরক্ষা উপ-বিভাগটি খুলুন। এখন সিস্টেম রক্ষণাবেক্ষণ ট্রাবলশুটার খুলুন এবং চালান। এটি স্বয়ংক্রিয়ভাবে উপেক্ষা করা যেকোন প্রয়োজনীয় কাজের মাধ্যমে চলবে৷

এরপরে "পাওয়ার" এর জন্য একটি উইন্ডোজ অনুসন্ধান করুন এবং পাওয়ার বিকল্পগুলি খুলুন। আপনার পাওয়ার ম্যানেজমেন্ট প্ল্যানটি হাই পারফরম্যান্সে পরিবর্তন করুন, যদি এটি ইতিমধ্যে নির্বাচিত না থাকে, এবং তারপর উইন্ডোটি বন্ধ করুন।

অবশেষে, "আনইনস্টল" এর জন্য একটি অনুসন্ধান করুন এবং আনইনস্টল A প্রোগ্রাম ফলাফলটি খুলুন। তালিকার মধ্য দিয়ে যান এবং আপনি আর ব্যবহার করেন না এমন কোনো সফ্টওয়্যার থেকে মুক্তি পান। এটি হার্ড ড্রাইভের স্থান খালি করতে পারে এবং পটভূমিতে চলমান প্রোগ্রামগুলি থেকে মুক্তি পেতে পারে৷

আপনি শুধুমাত্র এত কিছু করতে পারেন

তাত্ত্বিকভাবে, একটি ভিডিও কার্ড ওভারক্লকিং এর গতি 15% থেকে 25% বৃদ্ধি করতে পারে এবং দ্রুত হার্ড ড্রাইভে ফাইলগুলি সরানো গেমগুলিকে কয়েকগুণ দ্রুত লোড করতে পারে। প্রকৃতপক্ষে, ফলাফলগুলি পরিবর্তিত হয় এবং কিছু ব্যবহারকারী কোনো লক্ষণীয় উন্নতি দেখতে না পারে৷

যদিও আপনি গেমিংয়ের জন্য উইন্ডোজ অপ্টিমাইজ করেন, এটি যথেষ্ট নাও হতে পারে। সফ্টওয়্যার পরিবর্তনগুলি যাদুকরীভাবে আপনার প্রসেসরকে দ্রুততর করবে না বা পাতলা বাতাসের বাইরে অতিরিক্ত ভিডিও র‌্যাম তৈরি করবে না। প্রকৃতপক্ষে, পিসি পারফরম্যান্সের প্রকৃতি গেমারদের সবচেয়ে কম সাহায্যের প্রয়োজন করে তোলে। ইতিমধ্যে প্রতি সেকেন্ডে 40 ফ্রেমে চলমান গেমটিতে 15% বুস্ট লক্ষণীয় হতে পারে। প্রতি সেকেন্ডে 14 ফ্রেমে চলমান একটি গেমের একই বুস্ট কোনো পার্থক্য নাও আনতে পারে।

তবুও, এই tweaks পারেন এবং আশা করি আপনার পিসি সাহায্য করবে. অন্য কিছু না হলে তাদের লোডের সময় কমানো উচিত এবং আপনার গেমগুলিকে মুহূর্তের জন্য হ্যাং বা জমে যাওয়ার সম্ভাবনা কম করা উচিত।


  1. গেমিংয়ের জন্য উইন্ডোজ 10 অপ্টিমাইজ করার 18টি উপায়

  2. গেমিংয়ের জন্য উইন্ডোজ 10 অপ্টিমাইজ করার সেরা উপায়

  3. কিভাবে গেমিং এর জন্য উইন্ডোজ 11 অপ্টিমাইজ করবেন (8 টিপস)

  4. গেমিং মাউস কী এবং গেমপ্লে অপ্টিমাইজ করার টিপস