কম্পিউটার

কিভাবে আপনার Windows 8 ট্যাবলেটে SSD প্রতিস্থাপন বা আপগ্রেড করবেন

আমার Windows 8 ট্যাবলেটে 4 গিগাবাইটেরও কম স্টোরেজ অবশিষ্ট আছে - এবং আমার বাহ্যিক USB 3.0 ড্রাইভে বেশিরভাগ দরকারী অ্যাপ্লিকেশন, ক্লাউড স্টোরেজ এবং গেমগুলি ইনস্টল করা আছে - আমি সিদ্ধান্ত নিয়েছি যে ছোট 64 GB mSATA SSD আপগ্রেড করার সময় এসেছে৷

এমএসএটিএ এসএসডি মূলত একটি ছোট কার্ড, যার উপরে বেশ কয়েকটি স্টোরেজ মডিউল মাউন্ট করা হয়েছে, এখন আমার উদ্দেশ্যে খুব ছোট ছিল। আমার Acer Iconia W7 সিরিজের ট্যাবলেটে একটি SD কার্ড স্লটের সুবিধা ছাড়া, ডিভাইসটি খোলা এবং mSATA SSD কার্ডটিকে উচ্চ ক্ষমতার প্রতিস্থাপন করাই ছিল সত্যিকারের একমাত্র বিকল্প, একটি নতুন কম্পিউটার কেনার সংক্ষিপ্ত।

যাইহোক, এটি করার ফলে আমাকে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হবে, যার মধ্যে কিছু আমি ভবিষ্যদ্বাণী করতে পারতাম (যেমন কিভাবে উইন্ডোজ 8 ইন্সটল করা যায় যখন আমি সম্পন্ন করেছিলাম) একটি ছোটখাটো সমস্যা যা কিছু কঠোর পদক্ষেপের ফলে।

আপনি কেন আপগ্রেড করবেন?

অনেক Windows 8 ট্যাবলেট 64 GB কনফিগারেশন সহ পাঠানো হয়। যদিও এটির জ্ঞান পুরোপুরি পরিষ্কার নয়, এটি সম্ভবত আগ্রহী গ্রাহকদের জন্য হার্ডওয়্যারের জন্য একটি প্রাথমিক মূল্য সক্ষম করার একটি প্রয়াস যারা সম্পূর্ণ অর্থ দিতে চান না৷

কিভাবে আপনার Windows 8 ট্যাবলেটে SSD প্রতিস্থাপন বা আপগ্রেড করবেন

Windows 8 ইনস্টল করার সাথে, একটি ক্লাউড ড্রাইভ এবং কিছু সিঙ্ক সফ্টওয়্যার (সম্ভবত আইটিউনস) আপনার ট্যাবলেটে ছবি ভাগ করে, আপনি সম্ভবত দেখতে পাবেন যে অনবোর্ড স্টোরেজ খুব দ্রুত হ্রাস পাচ্ছে। যদিও বাহ্যিক ড্রাইভগুলি ব্যবহার করা (আমি একটি বাহ্যিক USB 3.0 HDD এবং একটি USB 3.0 ডকিং স্টেশন নিযুক্ত করি) একটি ভাল সমাধান, যদি কোনও SD কার্ড স্লট না থাকে তবে আপনি যখন দূরে থাকবেন তখন ট্যাবলেটটি ব্যবহার করার একমাত্র উপায় হল নেটিভ স্টোরেজ আপগ্রেড করা৷ আপনার অফিস।

আপনার Windows 8 ট্যাবলেট (বা ল্যাপটপ) এর জন্য একটি প্রতিস্থাপন SSD খুঁজতে গিয়ে নিশ্চিত করুন যে আপনি সঠিক প্রকার কিনছেন। SSD এর দুটি রূপ রয়েছে - একটিতে স্ট্যান্ডার্ড SATA সংযোগকারী রয়েছে, অন্যটিতে কমপ্যাক্ট mSATA বিকল্প রয়েছে, যা ট্যাবলেট SSDগুলিকে এত ছোট হতে সক্ষম করে৷

আপনার প্রয়োজনীয় সরঞ্জাম

কিভাবে আপনার Windows 8 ট্যাবলেটে SSD প্রতিস্থাপন বা আপগ্রেড করবেন

আপনার mSATA SSD কেনার সাথে, আপনি শুরু করতে প্রস্তুত হবেন। এই অপারেশনটি সফলভাবে সম্পন্ন করার জন্য, আপনার কিছু সরঞ্জামের প্রয়োজন হবে:

  • বক্স কাটার ব্লেড বা গিটার প্লেকট্রাম
  • উপযুক্ত স্ক্রু ড্রাইভার
  • সাকশন কাপ (ঐচ্ছিক)
  • একটি নরম তোয়ালে, একবার ভাঁজ করে একটি নিরাপদ, সমতল পৃষ্ঠে রাখা হয়।

এছাড়াও কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। একবার SSD প্রতিস্থাপিত হলে, এতে Windows 8 ইনস্টল না করে আপনি আপনার ট্যাবলেট ব্যবহার করতে পারবেন না। এটিকে ঘিরে কাজ করার জন্য, আপনি USB থেকে বুট করার জন্য Windows 8 এর একটি অনুলিপি প্রস্তুত করতে পারেন, অথবা আপনার পুনরুদ্ধার ডিস্ক থেকে অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য একটি বহিরাগত DVD ড্রাইভ সেটআপ করতে পারেন৷

বিকল্পভাবে, একটি অ্যাডাপ্টার কিনুন যা আপনাকে আপনার ট্যাবলেটের সাথে আপনার প্রতিস্থাপনের mSATA SSD কার্ডটি বাহ্যিকভাবে সংযুক্ত করতে এবং আপনার বিদ্যমান SSD-এর একটি ব্যাকআপ ইমেজ (EaseUS Todo Backup-এর মতো সফ্টওয়্যার ব্যবহার করে) তৈরি করতে সক্ষম করবে৷ আপনি যদি এই বিকল্পটি বেছে নেন, তাহলে আপনি কোনো ডেটা হারাবেন না৷

একটি চূড়ান্ত পদক্ষেপ - mSATA SSD এবং ট্যাবলেটের ভিতরের অংশগুলি সূক্ষ্ম। আপনি ভুলবশত আপনার ট্যাবলেট কম্পিউটারটি ভেঙে ফেলবেন না তা নিশ্চিত করার জন্য আপনাকে সমস্ত প্রয়োজনীয় অ্যান্টি-স্ট্যাটিক সতর্কতা অবলম্বন করা উচিত।

কেস খোলা হচ্ছে

আপনার ট্যাবলেট কম্পিউটারে mSATA SSD-এ অ্যাক্সেস পেতে, আপনাকে এটি খুলতে হবে। আপনার Windows 8 ট্যাবলেটের উপর নির্ভর করে, এটি করার পদ্ধতি ভিন্ন হবে। চিত্রে Acer Iconia W7 সিরিজ খোলার পদ্ধতি, কিন্তু আপনার নিজের Windows 8 ট্যাবলেট খুলতে সাহায্যের জন্য আপনার ওয়েবে (এবং বিশেষ করে YouTube) অনুসন্ধান করা উচিত।

মনে রাখবেন এটি করলে আপনার ডিভাইসের ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে।

যাইহোক আপনি এগিয়ে যান, মনে রাখবেন যে আপনার ট্যাবলেট কম্পিউটার খোলার পরম যত্ন সহকারে করা উচিত। বল প্রয়োগ করবেন না কারণ সঠিক পদ্ধতিতে চাপ প্রয়োগ করা হলে ডিভাইসটি আলাদা হওয়া উচিত।

কিভাবে আপনার Windows 8 ট্যাবলেটে SSD প্রতিস্থাপন বা আপগ্রেড করবেন

Acer Iconia W7-এর জন্য, আপনাকে পিছনের সাদা স্ট্রিপটি সরিয়ে শুরু করতে হবে। ট্যাবলেটের ডিসপ্লের দিকটা তোয়ালে নিচে রাখুন এবং আপনার বক্স কাটার ব্লেড দিয়ে এই স্ট্রিপটি দূরে সরিয়ে দিন। আপনি তিনটি ক্যাচ দেখতে পাবেন যার জন্য প্রাইজিং ওপেন প্রয়োজন। একবার স্ট্রিপটি আলাদা হয়ে গেলে, দুটি স্ক্রু সরিয়ে ফেলুন (উভয় প্রান্তে একটি) এবং পরে প্রতিস্থাপনের জন্য তিনটি উপাদান একসাথে রাখুন।

কিভাবে আপনার Windows 8 ট্যাবলেটে SSD প্রতিস্থাপন বা আপগ্রেড করবেন

তারপরে আপনাকে ট্যাবলেটটিকে এর দীর্ঘতম প্রান্তে দাঁড় করাতে হবে, এক হাত দিয়ে ধরে রাখতে হবে যখন আপনি বক্সকাটার ব্লেড ব্যবহার করে চেসিস এবং ডিসপ্লেটি আলাদা করে টানতে শুরু করবেন, যেমন উপরে চিত্রিত হয়েছে। একটি ছোট সাকশন কাপ এখানে ডিসপ্লে অপসারণ করতে সাহায্য করতে পারে।

মাদারবোর্ড অ্যাক্সেস করা

যেহেতু ডিসপ্লেটি কেস থেকে আলাদা করা হয়েছে, আপনি বেশ কয়েকটি ছোট তারগুলি লক্ষ্য করবেন যেগুলির সংযোগ বিচ্ছিন্ন করার প্রয়োজন হবে৷ আপনি যাওয়ার সময় এগুলোর একটি নোট করুন (সম্ভবত আপনি এগিয়ে যাওয়ার সাথে সাথে ছবি তুলুন), সাবধানে সেগুলি সরানোর যত্ন নিন।

কিভাবে আপনার Windows 8 ট্যাবলেটে SSD প্রতিস্থাপন বা আপগ্রেড করবেন

ট্যাবলেটটি খোলার সাথে সাথে এবং ডিসপ্লেটি মুখ থুবড়ে পড়ে আছে, মাদারবোর্ডটি অপসারণ করার আগে আপনাকে আরও কয়েকটি কেবল সরাতে হবে, যা mSATA SSD অ্যাক্সেস করার জন্য প্রয়োজনীয়৷

মাদারবোর্ড থেকে সমস্ত তারের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে, কেস থেকে বোর্ডটি খুলে ফেলার আগে আপনাকে কেস ফ্যানটি সরিয়ে ফেলতে হবে (কিছু ট্যাবলেটে মাদারবোর্ড না সরিয়ে SSD দেখানো হয়েছে – এই ক্ষেত্রে পরবর্তী বিভাগে যান)। কিভাবে আপনার Windows 8 ট্যাবলেটে SSD প্রতিস্থাপন বা আপগ্রেড করবেন

স্ক্রুগুলিকে নিরাপদে রাখুন এবং মাদারবোর্ডটিকে কেস থেকে দূরে রাখুন। Acer Iconia W7 ট্যাবলেটে, এর অর্থ হল অডিও জ্যাক এবং USB সংযোগকারীকে কেস থেকে দূরে টেনে আনার জন্য মাদারবোর্ডে কারসাজি করা।

একবার আপনার হয়ে গেলে, আস্তে আস্তে মাদারবোর্ডটি উল্টান, যেখানে আপনি SSD পাবেন!

mSATA SSD প্রতিস্থাপন করা হচ্ছে

আপনি এক বা দুটি স্ক্রু সহ মাদারবোর্ডের সাথে সংযুক্ত ক্ষুদ্র mSATA SSD দেখতে পাবেন। একবার উভয়ই সরানো হলে, অপসারণ পদ্ধতির অংশ হিসাবে ছোট স্টোরেজ ডিভাইসটি উঠে আসবে। আপনাকে যা করতে হবে তা হল আলতো করে কার্ডটি টেনে বের করা, আরও বড়/দ্রুত আপগ্রেড ঢোকান এবং স্ক্রুগুলি প্রতিস্থাপন করুন, এটিকে নিরাপদে রাখুন৷

কিভাবে আপনার Windows 8 ট্যাবলেটে SSD প্রতিস্থাপন বা আপগ্রেড করবেন

আমার Acer Iconia W7-এর mSATA SSD আপগ্রেড করার আমার নিজের অভিজ্ঞতায় এটা উল্লেখ করা সম্ভবত ন্যায্য যে এই বিন্দু পর্যন্ত কোনো স্ক্রু নিয়ে কোনো সমস্যা না হওয়া সত্ত্বেও, ড্রাইভটিকে ধরে রাখা একক স্ক্রুটি নিম্নমানের ছিল, স্ক্রু হেড খারাপ হয়ে যাচ্ছে যেহেতু আমি এটি অপসারণ করার চেষ্টা করেছি৷

ফলস্বরূপ, আমাকে এটিতে একটি ড্রেমেল-স্টাইলের সরঞ্জাম নিতে হয়েছিল, যথেষ্ট যত্ন সহকারে স্ক্রু দিয়ে একটি লাইন কাটতে হয়েছিল যাতে আমি শেষ পর্যন্ত একটি ফ্ল্যাট-প্রান্তের স্ক্রু ড্রাইভার দিয়ে এটি সরিয়ে ফেলতে পারি। পেরেক কামড়ানোর জিনিস, কিন্তু আমি শেষ পর্যন্ত সেখানে পৌঁছেছি!

এই পর্যায়ে, আপনি আপনার ট্যাবলেট খোলার প্রক্রিয়াটিকে আবার একত্রে রাখার জন্য উল্টে যেতে সক্ষম হবেন, নিশ্চিত করুন যে আপনি সমস্ত তারগুলি ঢোকিয়েছেন এবং যাওয়ার সাথে সাথে সমস্ত স্ক্রু প্রতিস্থাপন করেছেন৷ আপনার কাজ শেষ হয়ে গেলে, আপনি আপনার কম্পিউটার বুট আপ করতে পারেন এবং যদি আপনি একটি বেয়ার ড্রাইভ বুট করছেন তাহলে Windows 8 ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করতে পারেন। যদি নতুন SSD ইতিমধ্যেই ইমেজ করা হয়ে থাকে, তাহলে Windowsকে কোনো সমস্যা ছাড়াই বুট করা উচিত - দ্রুত এবং আরও বেশি স্টোরেজ সহ!

উপসংহার:আপগ্রেড করা কঠিন হতে পারে, তবে এটি মূল্যবান!

কিভাবে আপনার Windows 8 ট্যাবলেটে SSD প্রতিস্থাপন বা আপগ্রেড করবেন

উইন্ডোজ 8 ট্যাবলেট কেন একটি 64 জিবি এসএসডি বিকল্পের সাথে পাঠানো হয়, যখন এই ধরনের স্টোরেজ কোন যুক্তিসঙ্গত ব্যবহার মোকাবেলা করার জন্য যথেষ্ট নয় তা কিছুটা ধাঁধাঁর বিষয়। একবার পৃষ্ঠা ফাইল এবং ইমেল ইনবক্সগুলি বিবেচনা করা হলে - প্লাস সম্ভবত Office 2013 বা 2010 আপনি ভাগ্যবান যদি আপনার কাছে 10 GB বাকি থাকে এবং এটি আপনার ফোনের সাথে ক্লাউড স্টোরেজ এবং মিডিয়া সিঙ্ক করার কথা চিন্তা না করে৷

আপগ্রেড করা প্রচেষ্টার মূল্য, এবং আপনি যদি ট্যাবলেট এবং ফোনের মতো সিল করা হার্ডওয়্যার খুলতে এবং টেঙ্কারিং করার জন্য নতুন হয়ে থাকেন তবে এটি সম্ভাব্যভাবে ভীতিজনক হতে পারে, যদি একটি পরিষ্কার মাথা এবং সঠিক সরঞ্জামগুলির সাথে যোগাযোগ করা হয় তবে আপনি দেখতে পাবেন যে এটি অর্জনযোগ্য এবং অত্যন্ত সন্তোষজনক আপগ্রেড সম্পূর্ণ হলে!

আপনি যেমন একটি আপগ্রেড চেষ্টা করেছেন? আপনি এটি প্রস্তুতকারকের কাছে ছেড়ে দিতে পছন্দ করবেন? নীচের মন্তব্যে আপনার চিন্তা আমাদের জানান।

এই পর্যালোচনাটিতে অনুমোদিত লিঙ্ক রয়েছে, যা আপনি যদি আমাদের সুপারিশের ভিত্তিতে কেনাকাটা করার সিদ্ধান্ত নেন তবে আমাদের একটি ছোট ক্ষতিপূরণ প্রদান করে। আমাদের রায় কোনোভাবেই পক্ষপাতমূলক নয়, এবং আমাদের সুপারিশ সবসময় আইটেমগুলির যোগ্যতার উপর ভিত্তি করে।


  1. কীভাবে আপনার উইন্ডোজ 10 নতুন বিল্ডে আপগ্রেড করবেন

  2. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।

  3. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ল্যাপটপে টাচপ্যাড নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 এ আপগ্রেড করতে আপনার Windows 7 কী কীভাবে ব্যবহার করবেন