কম্পিউটার

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

আপনার উইন্ডোজ পিসি বাড়াতে চান? আপনি দুটি প্রযুক্তির সাহায্যে সফ্টওয়্যার কর্মক্ষমতা এবং স্টোরেজ নির্ভরযোগ্যতা বাড়াতে পারেন:স্বাধীন ড্রাইভের রিডান্ড্যান্ট অ্যারে (RAID) এবং মাইক্রোসফ্টের রেসিলিয়েন্ট ফাইল সিস্টেম (ReFS)। শুধুমাত্র প্রয়োজন, অন্তত, দুটি অতিরিক্ত ড্রাইভ।

আপনি কি ভাবছেন যে ReFS বার্ধক্যজনিত NTFS এর সাথে সমানভাবে কাজ করে কিনা? এই নিবন্ধটি Microsoft-এর নতুন ফাইল সিস্টেমের কর্মক্ষমতাকে RAID1, RAID0, এবং একক ডিস্কের কর্মক্ষমতার সাথে তুলনা করে। এবং আমরা RAID1-ReFS এর সম্ভাব্য ব্যবহার নিয়ে আলোচনা করব।

RAID দিয়ে শুরু করা

Windows Storage Spaces ব্যবহার করে একটি RAID ভলিউম তৈরি করা এখন সত্যিই সহজ৷ . ব্যবহারকারীরা শুধু টাইপ স্টোরেজ স্পেস সার্চ বারে এবং প্রোগ্রাম চালু করুন।

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

স্টোরেজ স্পেস চালু করার পরে, আপনাকে পরিবর্তন সেটিংস নির্বাচন করতে হবে বোতাম।

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

তারপর আপনি স্টোরেজ পুল তৈরি করবেন। একটি সঞ্চয়স্থান তৈরি করুন নির্বাচন করুন৷ . তারপর অ্যারে যোগ করার জন্য দুটি অতিরিক্ত ড্রাইভ চয়ন করুন। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ভলিউম থেকে একটি ড্রাইভ যোগ করা বা অপসারণ করা ডিস্কের সমস্ত ডেটা ধ্বংস করবে , তাই সতর্কতা অবলম্বন করুন।

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

তারপরে আপনি স্টোরেজ পুল তৈরি করার জন্য কনফিগারযোগ্য বিকল্পগুলি দেখতে পাবেন। আপনাকে যে দুটি অংশে মনোযোগ দিতে হবে তা হল:(1) স্থিতিস্থাপকতার ধরন এবং (2) ফাইল সিস্টেম . দুটি ড্রাইভ সহ স্থিতিস্থাপকতার ধরন টু-ওয়ে মিরর এর মধ্যে সীমাবদ্ধ (RAID1) এবং সহজ (RAID0)। পার্টিশন টাইপ NTFS এবং ReFS অন্তর্ভুক্ত। আপনি যদি সিম্পল বেছে নেন, আপনার একমাত্র বিকল্প হল NTFS, কারণ ReFS দুই বা তার বেশি ড্রাইভের জন্য ডিজাইন করা হয়েছে।

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

একটি RAID ভলিউম তৈরি করার পরে এবং একটি ড্রাইভ লেটার বরাদ্দ করার পরে, পার্টিশনটি হার্ড ডিস্কের মতো একইভাবে কাজ করে। ব্যবহারকারীরা একটি নেটওয়ার্কের মাধ্যমে একটি ড্রাইভ ভাগ করতে পারে, এতে ফাইলগুলি সরাতে পারে, বা ক্যাশে ডেটা লিখতে ভিডিও বা ফটো এডিটিং সফ্টওয়্যার কনফিগার করতে পারে। শেষ ক্ষমতায়, RAID অনেক বাণিজ্যিক অ্যাপ্লিকেশনের কর্মক্ষমতা উন্নত করতে পারে, যেমন Adobe Premiere এবং Photoshop। নির্দেশিত হিসাবে, বিভিন্ন ধরণের সফ্টওয়্যার RAID বিদ্যমান, প্রতিটির সুবিধা এবং অসুবিধা রয়েছে৷

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের (ওএস) মধ্যে, তিনটি প্রাথমিক ধরণের ভোক্তা RAID বিদ্যমান:RAID1, RAID0 এবং RAID5 (অন্যান্য অনেক RAID বৈচিত্র রয়েছে)। এর উপরে, RAID ফর্ম্যাট করার দুটি সাধারণ উপায় রয়েছে:NTFS এবং রেসিলিয়েন্ট ফাইল সিস্টেম (ReFS)। ReFS Windows 8.1 এ এসেছে এবং এখনও বিকশিত হওয়ার সময়, এটি নির্ভরযোগ্যতা এবং কর্মক্ষমতা প্রদান করে৷

উইন্ডোজ RAID প্রকারগুলি

  • RAID0 :RAID0 প্রযুক্তিগতভাবে একটি ভুল নাম। এটি দুটি ড্রাইভ ব্যবহার করে, তবে ব্যবস্থা সম্পর্কে কিছুই অপ্রয়োজনীয় নয়। প্রতিটি ড্রাইভ সমাবেশে ইনস্টল করা ডেটার অর্ধেক ধারণ করে। অপ্রয়োজনীয়তা প্রদানের পরিবর্তে, RAID0 বিশুদ্ধ কর্মক্ষমতা প্রদান করে। RAID0 ReFS-এ ফর্ম্যাট করা যায় না তাই এটি NTFS-এর সাথে আটকে আছে।
  • RAID1 :RAID1 বা মিররিং এর জন্য দুটি ড্রাইভ প্রয়োজন। এর অসুবিধা হল এটি শুধুমাত্র একটি ড্রাইভের স্টোরেজ ক্ষমতা প্রদান করে। উভয় ড্রাইভ জুড়ে ডেটা সমানভাবে কপি করা হয়, যেটি ডিস্কের যেকোনো একটিতে কিছু ঘটলে রিডানডেন্সি প্রদান করে। RAID1 এছাড়াও ডিস্ক পড়ার গতি বাড়ায়, যা দ্রুত লঞ্চিং প্রোগ্রাম এবং ক্যাশে থেকে দ্রুত রিড করতে পারে।
  • RAID5 :আমি এই নিবন্ধে RAID5 কভার করব না। এটির জন্য কমপক্ষে তিনটি ড্রাইভের প্রয়োজন, তবে RAID1 এর তুলনায় উপলব্ধ স্টোরেজ ক্ষমতার একটি বড় পরিমাণ প্রদান করে।

উইন্ডোজ ফাইল সিস্টেমের প্রকারগুলি

উইন্ডোজ 10-এ দুটি গুরুত্বপূর্ণ ফাইল সিস্টেম (ফাইল সিস্টেম কী?) হল রেসিলিয়েন্ট ফাইল সিস্টেম (ReFS) এবং সময়-জীর্ণ "নতুন" প্রযুক্তি ফাইল সিস্টেম (NTFS)। NTFS হল উইন্ডোজের স্ট্যান্ডার্ড ফাইল সিস্টেম, কিন্তু যদি আপনার কাছে দুই বা তার বেশি (অভিন্ন বা খুব অনুরূপ) অতিরিক্ত হার্ড ড্রাইভ থাকে, তাহলে ReFS ব্যবহার করার কথা বিবেচনা করুন। ReFS বিট-রট হ্রাস করে, এটি স্টোরেজ সিস্টেম ফর্ম্যাট করার জন্য আদর্শ করে তোলে। এবং এটি একটি NTFS-ফরম্যাটেড RAID1 পার্টিশনের মতো একই কর্মক্ষমতা প্রদান করে। যদিও ReFS তুলনামূলকভাবে নতুন এবং সম্ভাব্যভাবে বাগ দ্বারা ভুগছে, এটির সাথে আমার অভিজ্ঞতা দুর্দান্ত।

RAID বেঞ্চমার্ক

ড্রাইভ কর্মক্ষমতা Windows-এ বিভিন্ন কম্পিউটিং কাজকে প্রভাবিত করতে পারে। বিশেষ করে, ইন্টারনেট ব্রাউজিং প্রায়ই ব্রাউজার ক্যাশে ডেটা রিড এবং লেখে। যদি ক্যাশে স্লো ডিস্কে থাকে, তাহলে ব্রাউজারটি দ্রুত সলিড স্টেট ড্রাইভের (এসএসডি কী?) তুলনায় কম চটপটে বোধ করে, যার কারণে আমরা হার্ড ড্রাইভকে বেঞ্চমার্ক করি।

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

কোন ধরণের অ্যারে এবং ফাইল সিস্টেম দ্রুততম তা নির্ধারণ করতে, আমি একটি SATA ডক সহ একটি পরীক্ষা মেশিন একসাথে নিক্ষেপ করেছি এবং দুটি মোল্ডারিং OCZ Onyx SSD-তে প্লাগ ইন করেছি৷ আমি চারটি RAID কনফিগারেশন বেঞ্চমার্ক করেছি:RAID1 (NTFS), RAID1 (ReFS), RAID0 এবং একটি একক NTFS- ফরম্যাটেড ড্রাইভ হিসেবে। আমি সমস্ত সিন্থেটিক বেঞ্চমার্কের জন্য AS-SSD ব্যবহার করেছি এবং AS-SSD-এর ফলাফল যাচাই করার একটি গৌণ উপায় হিসাবে CrystalDiskMark-এর সাথে তুলনা করেছি। অবশেষে, আমি 7-জিপ এবং হ্যান্ডব্রেক (হ্যান্ডব্রেকের জন্য 5টি ব্যবহার) ব্যবহার করে বেশ কয়েকটি "বাস্তব-বিশ্ব" পরীক্ষা চালিয়েছি। একটি কম্পাইলার হিসাবে অ্যান্ড্রয়েড স্টুডিও ব্যবহার করে একটি পরীক্ষা সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে৷

এলোমেলো পড়া এবং এলোমেলো লেখা (4KB)

RAID অ্যারেগুলি ছোট সারির গভীরতা খুব ভালভাবে পরিচালনা করে না (যা বেশিরভাগ ব্যবহারকারীর প্রয়োজন)। অতএব, আমি ব্রাউজিং বা অফিস উত্পাদনশীলতার জন্য RAID ব্যবহার না করার পরামর্শ দেব। অন্যান্য ডিস্ক কনফিগারেশনের তুলনায় এলোমেলোভাবে পড়ার জন্য একটি একক ড্রাইভ ব্যবহার করার ~9% সুবিধা রয়েছে৷

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

লেখার গতির জন্য, RAID0 এর প্রতিযোগিতায় প্রাধান্য পায়। এটি প্রতিযোগীদের তুলনায় প্রায় 50% দ্রুত। RAID1 এবং একক ড্রাইভ উভয়ই কেবল সমস্ত ড্রাইভ জুড়ে সমানভাবে ডেটা কপি করে, যেখানে RAID0 স্প্লিটগুলি উভয় ড্রাইভের মধ্যে লেখা হয়৷

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

ক্রমিক পঠন এবং অনুক্রমিক লেখা (4KB)

ক্রমিক রিড-স্পীড সাধারণত ডিস্ক কপি করার কার্যকলাপের নির্দেশক। যখনই আপনি ফাইলগুলিকে চারপাশে সরান, ভাল কার্যক্ষমতা ফাইলগুলির দ্রুত স্থানান্তরে অনুবাদ করা উচিত। RAID1 একক ডিস্ক এবং RAID0 এর উপর ক্রমিক ডিস্ক-রিডে নাটকীয়ভাবে উন্নতি করে। তাত্ত্বিকভাবে, RAID0-এর অনুক্রমিক ডিস্ক-রিডগুলিকেও উন্নত করা উচিত, কিন্তু কিছু কারণে সিন্থেটিক বেঞ্চমার্ক এই অনুমানটি বহন করেনি।

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

ক্রমানুসারে পড়া এবং লেখা ফাইল কপি করার প্রতীক। প্রত্যাশিত হিসাবে, RAID1-ReFS সবচেয়ে খারাপ কার্য সম্পাদন করে কারণ এটি অনুলিপি করা ডেটাতে চেকসাম সম্পাদন করে। যাইহোক, পারফরম্যান্স হিট খুব গুরুত্বপূর্ণ নয়। বিপরীতভাবে, RAID0 প্রত্যাশার চেয়ে অনেক কম পারফর্ম করে, যদিও এটি একটি একক ড্রাইভ এবং RAID1-NTFS থেকে কিছুটা দ্রুত।

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

এলোমেলো পড়া এবং এলোমেলো লেখা (4KB, 64 সারির গভীরতা)

এলোমেলোভাবে পড়া এবং লেখার সাথে মিলিত একটি গভীর সারির গভীরতা ব্যবহার করে বেঞ্চমার্কগুলি সার্ভারের কার্যকারিতা এবং অন্যান্য বাণিজ্যিক অ্যাপ্লিকেশনগুলির পূর্বাভাস দেওয়া উচিত। তাত্ত্বিকভাবে, RAID0 চার ধরনের ডিস্ক বিন্যাসের মধ্যে দ্রুততম ডিস্ক কর্মক্ষমতা প্রদান করা উচিত (এবং করে)। কিন্তু পড়ার গতি এবং এর ক্ষেত্রে RAID1 খুব কাছাকাছি আসে এটি ডেটা রিডানডেন্সি অফার করে। যদি RAID1 ReFS-এ ফরম্যাট করা হয়, তাহলে এটি NTFS-এর তুলনায় খুব কম পড়ার গতি হারায়।

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

একটি গভীর সারিতে কর্মক্ষমতা লেখার জন্য, RAID0 প্রাধান্য পায়। এবং RAID1-NTFS এবং RAID1-ReFS উভয়ই অ্যারে রক্ষণাবেক্ষণের সাথে যুক্ত ওভারহেডের কারণে একটি নগণ্য কর্মক্ষমতা জরিমানা ভোগ করে৷

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

রিয়েল ওয়ার্ল্ড পারফরম্যান্স

বাস্তব বিশ্বের কর্মক্ষমতা পরিপ্রেক্ষিতে, ফলাফল অনেক কম আকর্ষণীয়. হ্যান্ডব্রেক এনকোডিং এবং 7-জিপ (আনজিপ) উভয় ক্ষেত্রেই, RAID0 এর কার্যক্ষমতার ক্ষেত্রে মোটামুটিভাবে 2-3% সুবিধা ছিল। ফটোগুলির একটি বড়, 300MB ফোল্ডার জিপ করার জন্য, সমস্ত অ্যারে একটি একক ড্রাইভের চেয়ে খারাপ পারফর্ম করেছে, একটি একক ড্রাইভ এবং RAID1-ReFS-এর মধ্যে 7% পার্থক্য সহ৷

কিভাবে একটি নতুন ফাইল সিস্টেম দিয়ে উইন্ডোজ পারফরম্যান্স উন্নত করা যায়

দুর্ভাগ্যবশত, আমাকে কিছু ডেটা ফেলে দিতে হয়েছিল। উদাহরণ স্বরূপ, সোর্স কোড থেকে কম্পাইল করার ফলে RAID1-ReFS-এর পক্ষে অসাধারণ পারফরম্যান্স সুবিধা পাওয়া যায়। পার্থক্য এত বড় ছিল যে আমি তুলনামূলকভাবে নিশ্চিত যে আমার পদ্ধতিটি গুরুতরভাবে ত্রুটিযুক্ত। RAID1 একটি একক ড্রাইভের তুলনায় প্রায় দ্বিগুণ দ্রুত পারফর্ম করেছে এবং RAID0 একটি একক ড্রাইভে প্রায় 20% কর্মক্ষমতা বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। আমি একটি চার্ট অন্তর্ভুক্ত করছি না কারণ আমাকে নিশ্চিত করার জন্য পরীক্ষাগুলি পুনরায় চালাতে হবে। এটা হতে পারে যে আমার বিল্ড এনভায়রনমেন্ট বা পরীক্ষা পদ্ধতিতে কিছু ভুল আছে।

উইন্ডোজে RAID এর জন্য সম্ভাব্য অ্যাপ্লিকেশন

বেঞ্চমার্কের উপর ভিত্তি করে, RAID-এর জন্য উপযুক্ত অ্যাপ্লিকেশনগুলি নিম্নরূপ:

  • ফটো এবং ভিডিও সম্পাদনার জন্য ক্যাশে/স্ক্র্যাচ ড্রাইভ।
  • ডেটা রিডানডেন্সি এবং বিট-রট সুরক্ষা সহ একটি নেটওয়ার্ক স্টোরেজ ড্রাইভ তৈরি করা।
  • সফটওয়্যার স্টোরেজ ড্রাইভ।

ক্যাশে/স্ক্র্যাচ ড্রাইভ :ইন্টেলের র‍্যাপিড স্টোরেজ টেকনোলজি (আরএসটি) ড্রাইভার ব্যবহারকারীদের অন্য ড্রাইভকে ক্যাশে ড্রাইভ হিসাবে মনোনীত করার অনুমতি দেয়। এই ক্ষমতায়, ড্রাইভে প্রচুর রিড এবং রাইট করা হয়। একটি RAID0 অ্যারে অফার করে -- কাগজে -- সবচেয়ে বড় সুবিধা। যদিও বাস্তব-বিশ্বের বেঞ্চমার্ক ইঙ্গিত দেয় যে একটি একক SSD সম্ভবত কর্মক্ষমতাতে সবচেয়ে বড় লাভ অফার করবে।

নেটওয়ার্ক স্টোরেজ ড্রাইভ৷ :ReFS-এর সুস্পষ্ট ব্যবহার হল স্টোরেজ ড্রাইভ হিসাবে। বৃহৎ রিড-স্পীড বাফগুলির সাথে মিলিত এর ডেটা ইন্টিগ্রিটি প্রোপারগুলি একটি দ্রুত নেটওয়ার্কে মিডিয়া স্ট্রিম করার জন্য এটিকে দুর্দান্ত করে তোলে (কেন আপনার 5GHz প্রয়োজন)।

সফ্টওয়্যার স্টোরেজ ড্রাইভ৷ :এই ব্যবস্থায়, ব্যবহারকারীরা কেবল RAID1 পার্টিশনে সফ্টওয়্যার ইনস্টল করে। এর রিড-স্পিড সুবিধা, ডেটা রিডানডেন্সি এবং বিট-রট সুরক্ষার কারণে, ReFS-এর সাথে ফর্ম্যাট করা RAID1 হল NTFS-এর সাথে ফর্ম্যাট করা RAID1-এর তুলনায় একটি বড় আপগ্রেড। যদিও এটি RAID1-NTFS-এর সাপেক্ষে পারফরম্যান্সে একটি ছোটখাট আঘাত নেয়, তবে ডেটা অখণ্ডতার লাভগুলি এর ত্রুটিগুলিকে অনেক বেশি দূর করে। এবং একটি উত্পাদন পরিবেশে, ডেটা-অখণ্ডতা বাফ সার্থক হতে পারে৷

RAID1-ReFS সত্যিই ভাল

ReFS-এ ফর্ম্যাট করা একটি RAID অ্যারে শুধুমাত্র NTFS-এর উপর একটি ছোট পারফরম্যান্স হিট করে -- যা স্পষ্টতই ট্রেডঅফের জন্য মূল্যবান। যদিও আমার কাছে অন্যান্য RAID কনফিগারেশন পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় ডিস্কের সংখ্যা নেই (যেমন RAID5), RAID1-এর ফলাফলগুলি উত্সাহজনক। আমি অনুমান করি ReFS কমপক্ষে অন্যান্য ধরণের অ্যারেতেও কাজ করবে।

আমার মতামত:উৎপাদন পরিবেশের জন্য প্রস্তুত হিসেবে বিজ্ঞাপন না দিলেও, আমার অভিজ্ঞতায় ReFS সবচেয়ে ভালোভাবে স্টোরেজ সিস্টেমে এবং একটি সফটওয়্যার স্টোরেজ ড্রাইভ হিসেবে ব্যবহৃত হয়। এটি একটি অর্ধেক শালীন ক্যাশে ড্রাইভের জন্যও তৈরি করতে পারে৷

আপনি কি ReFS ব্যবহার করার চেষ্টা করেছেন? আপনার ফলাফল কি ছিল?


  1. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

  2. অপ্টিমাইজেশান টুল দিয়ে কিভাবে উইন্ডোজ 10 পারফরম্যান্স অপ্টিমাইজ করবেন

  3. উইন্ডোজ 11 পারফরম্যান্স উন্নত করার জন্য 5টি সেরা CCleaner বিকল্প

  4. উন্নত সিস্টেম অপ্টিমাইজারের সাহায্যে উইন্ডোজ কর্মক্ষমতা উন্নত করুন