কম্পিউটার

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের অপারেটিং সিস্টেমটি কিছু সময়ে পুনরায় ইনস্টল করেন, তবে এটি ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি সাধারণ পদক্ষেপ নয়। একটি পুরানো ম্যাককে নতুনের মতো মনে করার জন্য কম আক্রমণাত্মক উপায় থাকলেও, কিছু ক্ষেত্রে macOS পুনরায় ইনস্টল করা কার্যকর হতে পারে৷

আপনার একটি বড় সমস্যা আছে কিনা এবং নতুন করে শুরু করতে চান, বা আপনার ম্যাক বিক্রি করার পরিকল্পনা করেন এবং এটি পুনরায় সেট করতে চান, macOS পুনরায় ইনস্টল করা একটি অপেক্ষাকৃত ব্যথাহীন প্রক্রিয়া। আমরা আপনাকে এর মধ্য দিয়ে যাব।

দ্রষ্টব্য: আমি 2012-এর মাঝামাঝি OS X 10.7 Lion চলমান MacBook Pro ব্যবহার করে এই প্রক্রিয়াটি সম্পাদন করেছি এবং macOS High Sierra দিয়ে শেষ করেছি। প্রক্রিয়াটি আপনার মেশিনে কিছুটা আলাদা দেখতে পারে৷

আপনি শুরু করার আগে:ব্যাক আপ!

সম্ভবত, আপনি এই কম্পিউটারটি কিছু সময়ের জন্য ব্যবহার করেছেন এবং এতে ব্যক্তিগত ডেটা রয়েছে৷ macOS পুনরায় ইনস্টল করা আপনার সিস্টেমের সবকিছু মুছে ফেলবে, তাই এটি অত্যাবশ্যক যে আপনি প্রথমে ব্যাক আপ করুন৷ আপনি ব্যাক আপ করার আগে, আপনি পুরানো ফাইলগুলি থেকে পরিত্রাণ পেয়ে স্থান খালি করতে চাইতে পারেন যা আপনি কখনও ব্যবহার করেন না৷

ব্যাক আপ করার সবচেয়ে সহজ উপায় হল অ্যাপলের অন্তর্নির্মিত সমাধান, টাইম মেশিন ব্যবহার করা। আপনার ম্যাকের ব্যাক আপ নিতে টাইম মেশিন কীভাবে ব্যবহার করবেন তা আমরা কভার করেছি; এটির সুবিধা নিতে আপনার একটি বাহ্যিক হার্ড ড্রাইভের প্রয়োজন হবে৷

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

আপনি যদি টাইম মেশিন ব্যবহার করতে না চান বা আপনার কাছে বাহ্যিক হার্ড ড্রাইভ না থাকে তবে আপনি বিকল্প ম্যাক ব্যাকআপ সমাধান দেখতে পারেন। এর মধ্যে কিছু ক্লাউড ব্যাকআপ অফার করে, তাই আপনার কোন অতিরিক্ত সঞ্চয়স্থানের প্রয়োজন হবে না। যাইহোক, ক্লাউড ব্যাকআপের জন্য প্রায় সবসময় একটি অর্থপ্রদানের সদস্যতা প্রয়োজন।

আপনার কাছে যদি অল্প পরিমাণ ফাইল থাকে, তাহলে আপনি Google Drive বা অন্যান্য ক্লাউড স্টোরেজে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইল সিঙ্ক করার দিকে নজর দিতে পারেন। আরেকটি বিকল্প হল আপনার গুরুত্বপূর্ণ ফোল্ডারগুলিকে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে অনুলিপি করা৷

আপনি যাই করতে চান না কেন, মনে রাখবেন যে এই প্রক্রিয়াটি আপনার Mac এ সমস্ত কিছু মুছে ফেলবে৷ .

অ্যাপগুলি থেকে সাইন আউট করুন

আপনি এগিয়ে যাওয়ার আগে, আপনার কম্পিউটারে অ্যাপগুলি লগ আউট করার জন্যও সময় নেওয়া উচিত৷ অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউডের মতো পরিষেবাগুলি আপনি ব্যবহার করতে পারেন এমন ইনস্টলেশনের পরিমাণকে সীমিত করে, তাই একটি অস্তিত্বহীন সিস্টেমে একটিকে নষ্ট করা এড়াতে আপনার সাইন আউট করা উচিত।

আইটিউনস খুলুন এবং অ্যাকাউন্ট> সাইন আউট বেছে নিয়ে সাইন আউট করুন৷ . আপনি বার্তাগুলি খুলে এবং বার্তা> পছন্দগুলি বেছে নিয়ে iMessage থেকে সাইন আউট করতে পারেন . বাম সাইডবারে আপনার অ্যাকাউন্ট চয়ন করুন এবং সাইন আউট চয়ন করুন৷ .

অবশেষে, সিস্টেম পছন্দ> iCloud এ গিয়ে iCloud থেকে সাইন আউট করুন এবং সাইন আউট বেছে নিন .

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

ধাপ 1:রিকভারি মোডে বুট করুন

পুরানো দিনে, আপনি আপনার ম্যাকের সাথে পাঠানো ডিভিডির মাধ্যমে OS পুনরায় ইনস্টল করতে পারেন। কিন্তু যেহেতু নতুন ম্যাকের কোনো অপটিক্যাল ড্রাইভ নেই, তাই আমরা তা করতে বিল্ট-ইন রিকভারি মোড ব্যবহার করব। এটি OS X 10.7 Lion বা তার পরে চলমান যেকোন Mac এ কাজ করবে৷

আপনার ম্যাক বন্ধ করুন। Cmd + R ধরে রাখুন কীগুলি (অনেকগুলি ম্যাক স্টার্টআপ কী সমন্বয়গুলির মধ্যে একটি) এবং পাওয়ারটি আবার চালু করুন৷ আপনি Apple লোগো না দেখা পর্যন্ত এই কীগুলি ধরে রাখুন৷ কিছুক্ষণ পরে, আপনি একটি macOS ইউটিলিটি দেখতে পাবেন৷ (বা OS X ইউটিলিটি ) বেশ কয়েকটি বিকল্প সহ পৃষ্ঠা।

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

যদি এটি কাজ না করে (সম্ভবত আপনার কম্পিউটার আমার মতো অ্যাপল লোগোতে হিমায়িত হয়ে যায়), আপনাকে পরিবর্তে ইন্টারনেট রিকভারি মোড শুরু করতে হবে। এটি আপনার হার্ড ড্রাইভে একটি পার্টিশনের পরিবর্তে ইন্টারনেট থেকে পুনরুদ্ধার পরিবেশ চালায়। Cmd + Option + R ধরে রাখুন এটি অ্যাক্সেস করার জন্য স্টার্টআপে। আপনি Apple লোগোর পরিবর্তে একটি স্পিনিং গ্লোব দেখতে পাবেন।

আপনি যদি ইতিমধ্যেই না থাকেন তাহলে একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করুন৷ তারপরে আপনার কম্পিউটার পুনরুদ্ধারের পরিবেশ ডাউনলোড করার সময় একটু অপেক্ষা করুন। পুনরুদ্ধার মোডে সঠিকভাবে প্রবেশ করতে আপনাকে আপনার ভাষা নির্বাচন করতে হবে৷

ইন্টারনেট পুনরুদ্ধার মোড ব্যবহার করার সময়, সিস্টেমটি আপনার ব্যবহার করার চেয়ে macOS এর একটি ভিন্ন সংস্করণ পুনরায় ইনস্টল করতে পারে। মাইন মাভেরিক্স ইন্সটল করেছে, যদিও আমি শুরুতে লায়ন চালাচ্ছিলাম।

ধাপ 2:ডিস্ক মুছুন

মনে রাখবেন যে আপনি যদি কোনো ডেটা হারানো ছাড়াই সহজভাবে macOS পুনরায় ইনস্টল করতে চান, তাহলে আপনাকে এই ধাপটি এড়িয়ে যেতে হবে এবং নিচের "macOS পুনরায় ইনস্টল করা হচ্ছে" এ যান৷

সঠিকভাবে OS পুনরায় ইনস্টল করতে, আপনাকে প্রথমে ডিস্কটি মুছে ফেলতে হবে। এটি করতে, ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন মেনু থেকে।

এরপরে, আপনার অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ নির্বাচন করুন (সাধারণত ম্যাকিনটোশ HD লেবেল করা হয় ) বাম সাইডবার থেকে। মুছে ফেলুন এ স্যুইচ করুন ডান দিকে ট্যাব। ফর্ম্যাট নিশ্চিত করুন৷ ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড) এ সেট করা আছে . Macintosh HD এর ডিফল্ট নাম ঠিক আছে, যদি না আপনি অন্য কিছু পছন্দ করেন।

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

মুছে দিন ক্লিক করুন এবং অপারেশন নিশ্চিত করুন। এটি হয়ে গেলে, আপনি ম্যাকওএস-এর নতুন ইনস্টলের জন্য প্রস্তুত৷ Cmd + Q টিপুন ডিস্ক ইউটিলিটি থেকে প্রস্থান করতে।

ধাপ 3:macOS পুনরায় ইনস্টল করা হচ্ছে

macOS ইউটিলিটি-এ ফিরে যান মেনুতে, macOS পুনরায় ইনস্টল করুন নির্বাচন করুন (বা OS X পুনরায় ইনস্টল করুন ) চালিয়ে যান ক্লিক করুন৷ এগিয়ে যেতে; অ্যাপল OS ইনস্টল করার জন্য আপনার কম্পিউটারের যোগ্যতা যাচাই করবে। আপনি এই প্রক্রিয়ার অংশ হিসাবে আপনার অ্যাপল আইডি প্রবেশ করার জন্য একটি প্রম্পট দেখতে পারেন৷

লাইসেন্স চুক্তি গ্রহণ করুন, তারপর ইনস্টলেশনের জন্য এটি নির্বাচন করতে আপনার হার্ড ড্রাইভে ক্লিক করুন। ইনস্টল করুন ক্লিক করুন৷ প্রক্রিয়া শুরু করতে। আপনার কম্পিউটারের বৈশিষ্ট্যের উপর নির্ভর করে (এবং ইন্টারনেট পুনরুদ্ধার ব্যবহার করলে ইন্টারনেট সংযোগের গতি), এতে কিছু সময় লাগবে।

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

একবার আপনি স্বাগত দেখতে পান স্ক্রীন, আপনার ম্যাক ফ্যাক্টরি ডিফল্টে ফিরে এসেছে। আপনি যদি আপনার Mac বিক্রি করেন বা প্রদান করেন, আপনি Cmd + Q টিপুন এই মুহূর্তে. আপনি আপনার ম্যাক বন্ধ করার জন্য একটি প্রম্পট পাবেন; পরবর্তী মালিক পরে সেটআপ নিয়ে এগিয়ে যেতে পারেন৷

আপনি যদি আপনার Mac রাখেন, আমরা সেটআপের মাধ্যমে আপনাকে গাইড করব৷

ধাপ 4:macOS আবার সেট আপ করুন

স্বাগত-এ আপনার অঞ্চল বেছে নিন স্ক্রীন এবং চালিয়ে যান ক্লিক করুন .

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

এরপর, আপনার কীবোর্ড লেআউট নিশ্চিত করুন এবং চালিয়ে যান টিপুন আবার তারপরে আপনাকে একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করতে হবে (যদি প্রয়োজন হয় তবে আপনি এখন এটি এড়িয়ে যেতে পারেন)।

অবিরত, আপনি এই Mac এ তথ্য স্থানান্তর দেখতে পাবেন৷ পর্দা এখানে আপনি একটি ম্যাক, টাইম মেশিন ব্যাকআপ, বা স্টার্টআপ ডিস্ক থেকে নির্বাচন করতে পারেন৷ আপনি আগে ব্যাক আপ করা ডেটা আমদানি করতে। এখন কোনো তথ্য স্থানান্তর করবেন না বেছে নিন এই বাদ দিতে; আপনি পরে প্রক্রিয়াটির মধ্য দিয়ে যেতে পারেন।

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

আপনার ম্যাক আপনাকে আপনার অ্যাপল আইডি দিয়ে সাইন ইন করতে অনুরোধ করবে। সাইন ইন করতে এখানে আপনার শংসাপত্রগুলি লিখুন, অথবা একটি নতুন Apple ID তৈরি করুন চয়ন করুন আপনার যদি এখনও কোনো অ্যাকাউন্ট না থাকে (আরো জানার জন্য আমাদের অ্যাপল আইডি FAQ দেখুন)। আপনি যদি একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে চান তবে সাইন ইন করবেন না বেছে নিন . যাইহোক, এটি আপনাকে অ্যাপ স্টোর, ফেসটাইম এবং অনুরূপ ব্যবহার করতে বাধা দেবে।

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

শর্তাবলী স্বীকার করুন, তারপর আপনার কম্পিউটার অ্যাকাউন্ট তৈরি করুন যদি আপনি অ্যাপল আইডি দিয়ে সাইন ইন না করেন। এখান থেকে, আপনার কম্পিউটারকে সেট আপ করার জন্য একটি মুহূর্ত দিন, এবং আপনাকে আপনার ডেস্কটপ দিয়ে অভ্যর্থনা জানানো হবে৷

ধাপ 5:macOS আপডেট করুন (যদি প্রযোজ্য হয়)

এই মুহুর্তে আপনার macOS আপডেটগুলি পরীক্ষা করা উচিত। অ্যাপল মেনু খুলুন উপরের-বাম দিকে এবং সফ্টওয়্যার আপডেট ক্লিক করুন অ্যাপ স্টোর খুলতে।

আপনি আপডেট-এ বর্তমান macOS সংস্করণের জন্য উপলব্ধ যেকোনো আপডেট দেখতে পাবেন ট্যাব, কিন্তু আপনার বৈশিষ্ট্যযুক্ত-এও চেক করা উচিত ট্যাব (বা macOS অনুসন্ধান করুন ) উপলব্ধ macOS এর সর্বশেষ সংস্করণের জন্য। আপনি একটি আপডেটের জন্য আপনার Mac প্রস্তুত করার পরে, পান এ ক্লিক করুন৷ নতুন সংস্করণে এবং আপডেট শুরু করার জন্য ধাপগুলি অনুসরণ করুন।

আপনার ম্যাকের বয়স কত তার উপর নির্ভর করে, আপনি নতুন সংস্করণে আপডেট করতে পারবেন না। আমি পূর্বে Lion চলমান মেশিনে macOS 10.13 High Sierra-এ আপগ্রেড করতে সক্ষম হয়েছি।

একটি দ্রুত এবং স্কোয়াকি ক্লিন ম্যাকের জন্য কীভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করবেন

যদি আপনার Mac আপডেটের পরে মন্থরতার সম্মুখীন হয়, তাহলে নতুন আপডেট হওয়া সিস্টেমের গতি বাড়ানো এবং কর্মক্ষমতা উন্নত করতে এই টিপসগুলি ব্যবহার করে দেখুন৷

macOS-এর একটি পরিষ্কার ইনস্টল:সম্পন্ন হয়েছে!

এখন আপনি আপনার ম্যাকের ডেটা ব্যাক আপ করার পদক্ষেপগুলি জানেন, আপনার হার্ড ডিস্ক মুছে ফেলুন এবং macOS এর একটি নতুন অনুলিপি ইনস্টল করুন৷ সবচেয়ে ভয়ানক পরিস্থিতিতে ছাড়া আপনাকে একটি সমস্যা সমাধানের পদক্ষেপ হিসাবে এটি করার দরকার নেই। (আপনি কেন macOS পুনরায় ইনস্টল করতে চান তার কয়েকটি কারণ এখানে রয়েছে।) কিন্তু আপনি যদি আপনার কম্পিউটার বিক্রি করেন বা প্রদান করেন তবে এটি গুরুত্বপূর্ণ।

আপনি যদি আপনার ম্যাক রাখেন এবং গেম খেলতে চান তবে ম্যাকে গেমিং পারফরম্যান্স সর্বাধিক করার জন্য আমাদের টিপস দেখুন৷

বিকল্পভাবে, যদি একটি ফ্যাক্টরি রিসেট আপনার সমস্যার সমাধান না করে, তাহলে কীভাবে আপনার নিজের ম্যাকের সমস্যা সমাধান করবেন তা দেখুন।


  1. ম্যাকের জন্য সিট্রিক্স রিসিভার কী এবং এটি কীভাবে কাজ করে?

  2. কিভাবে একটি M1 ম্যাকে macOS Big Sur পুনরায় ইনস্টল করবেন

  3. কিভাবে macOS Ventura ইন্সটল ক্লিন করবেন সে সম্পর্কে একটি বিস্তারিত নির্দেশিকা

  4. কিভাবে macOS মন্টেরিতে ডাউনলোড এবং আপডেট করবেন?