কম্পিউটার

আপনার স্পিকারদের চিরকাল স্থায়ী করার জন্য 6টি সেরা টিপস এবং কৌশল৷

স্পিকারদের একটি শালীন জোড়া পুরানো হয়ে যাওয়ার সম্ভাবনা কম। প্রকৃতপক্ষে, আপনি যদি একটি উচ্চ-মানের স্পিকার সিস্টেম কিনে থাকেন তবে আপনি সেগুলিকে কয়েক বছর পরে প্লাগ করতে পারেন এবং সম্ভবত তারা এখনও একটি পরিষ্কার, ভারসাম্যপূর্ণ শব্দ তৈরি করবে৷

ক্যাচ হল যে দীর্ঘমেয়াদে তারা তাদের সেরা শোনাচ্ছে তা নিশ্চিত করার জন্য আপনাকে শুরু থেকেই তাদের যত্ন নিতে হবে। যদি আপনি সঠিকভাবে তাদের দেখাশোনা করেন তাহলে একটি ভাল স্পিকার আপনাকে অবিশ্বাস্যভাবে দীর্ঘ সময় ধরে রাখতে পারে।

আপনার স্পিকারগুলিকে সারাজীবনের জন্য আশ্চর্যজনক চেহারা এবং শব্দ করার জন্য এখানে কিছু সেরা টিপস রয়েছে৷

1. আপনার স্পীকারে অতিরিক্ত ধুলো এড়িয়ে চলুন

ধুলো শুধু নান্দনিকভাবে অপছন্দনীয় নয়; এটি সম্ভবত স্পিকারদের জন্য সবচেয়ে ব্যাপক সমস্যা। আপনি কি জানেন যে ধুলোর কণাগুলি তারের সংযোগকারীর মধ্যে ঢুকতে এবং আপনার স্পিকারের বৈদ্যুতিক সংকেতগুলির সাথে বিপর্যয় চালাতে সক্ষম?

না হলে সাবধান! ধুলো শুধুমাত্র আপনার স্পিকার সিস্টেমে একটি অপ্রীতিকর শব্দ যোগ করে না কিন্তু ভিতরে তারের ক্ষতি করতে পারে। প্রশ্ন হল, আপনি কীভাবে আপনার স্পিকারের ক্ষতি থেকে ধুলো প্রতিরোধ করবেন?

প্রথমত, আপনার স্পিকারগুলি এমন একটি ঘরে বা এলাকায় সেট আপ করা ভাল যেখানে প্রচুর পরিমাণে ধুলো জমে না। কোনো ধুলো জমে না এমন জায়গা খুঁজে পাওয়া কঠিন, তাই পরবর্তী সহজ ধাপ হল আপনার স্পিকারগুলিকে একটি প্রতিরক্ষামূলক ক্ষেত্রে সংরক্ষণ করা এবং নিয়মিত পরিষ্কার করা৷

2. আপনার স্পীকার নিয়মিত পরিষ্কার করুন

আপনার স্পিকারদের চিরকাল স্থায়ী করার জন্য 6টি সেরা টিপস এবং কৌশল৷

ঠিক যেমন আপনি আপনার গাড়ি নিয়মিত পরিষ্কার করবেন, তেমনি আপনার স্পিকারগুলিকে পরিষ্কার, ভারসাম্যপূর্ণ এবং খাস্তা রাখার জন্য আপনাকে ঘন ঘন পরিষ্কার করতে হবে। যেমন আগে উল্লেখ করা হয়েছে, ধুলো এবং ময়লা বিরক্তিকর হতে পারে এবং এগুলি আপনার স্পিকারের আয়ু কমিয়ে দিতে পারে৷

আপনার স্পিকার পরিষ্কার করার বিষয়ে আপনার যা জানা দরকার তা এখানে। প্রথমে, পরিষ্কার করার সঠিক পদক্ষেপের জন্য সর্বদা আগে থেকে ম্যানুয়ালটি পরীক্ষা করে দেখুন এবং কখনই কঠোর পরিষ্কারের রাসায়নিক ব্যবহার করবেন না, বিশেষ করে যেগুলিতে অ্যালকোহল বা অ্যামোনিয়া রয়েছে।

আপনি যখন আপনার স্পিকার পরিষ্কার করেন, সর্বদা নম্র হন। একটি নরম ডাস্ট প্যাড, ভ্যাকুয়াম ক্লিনার বা একটি শুকনো, পরিষ্কার কাপড় ব্যবহার করুন। তরল ক্লিনার ব্যবহার করা এড়িয়ে চলুন কারণ তারা আপনার স্পিকারের ক্ষতি করতে পারে, এবং কোনো ক্ষতিকারক দুর্ঘটনা এড়াতে পরিষ্কার করার সময় আপনার সময় নিতে ভুলবেন না।

3. পর্যাপ্ত বায়ুচলাচল সরবরাহ করুন

আপনার স্পিকার সিস্টেম ব্যবহার করার সময় ঠান্ডা থাকতে হবে, অন্যথায় অতিরিক্ত গরম হতে পারে। সর্বদা নিশ্চিত করুন যে আপনার স্পিকারের চারপাশে একটি শালীন পরিমাণে বায়ুপ্রবাহ রয়েছে, বিশেষ করে যদি এটি একটি জ্বলন্ত দিন হয়।

উচ্চ-সম্পন্ন সাউন্ড কোয়ালিটির ব্যাপারে উৎসাহী অনুরাগীরা বাজানোর সময় আপনার স্পীকারে বাজানোর পরামর্শ দেবেন যাতে তারা ঠাণ্ডা থাকে।

সম্পর্কিত:আমার রুমের জন্য আমার কী আকারের স্পিকার দরকার?

যাইহোক, একটি আরও সহজ পরামর্শ হল আপনার স্পিকারগুলিকে এমন একটি অবস্থানে স্থাপন করা যা পর্যাপ্ত বায়ুপ্রবাহকে সমর্থন করে। দেয়াল, ক্যাবিনেট বা টাইট স্পেস থেকে আপনার সিস্টেমকে কয়েক ইঞ্চি দূরে সাজান।

সঠিক পরিমাণে বায়ুচলাচল নিশ্চিত করে না যে আপনার স্পিকারগুলি সারাজীবন স্থায়ী হবে কিন্তু সামগ্রিক শব্দের গুণমানকেও উন্নত করবে। আপনি যদি আপনার স্পিকারকে একটি আঁটসাঁট জায়গায় সঞ্চয় করেন, তাহলে এটি যে কম্পন সৃষ্টি করে তা শব্দকে বিকৃত করবে এবং এটি আপনার স্পিকারের ক্ষতি করতে পারে।

4. সরাসরি সূর্যালোক পরিষ্কার করুন

আপনার স্পিকারদের চিরকাল স্থায়ী করার জন্য 6টি সেরা টিপস এবং কৌশল৷

যাই হোক না কেন, সবসময় আপনার স্পিকার সিস্টেমকে জানালা এবং সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন। আপনার স্পিকারগুলিকে সূর্যের তাপে উন্মুক্ত করার মাধ্যমে, তারা অতিরিক্ত গরম হতে পারে এবং গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

স্পিকারদের জন্য অতিরিক্ত গরম করা সহজ কারণ তাদের ডিজাইনটি খুব কমপ্যাক্ট। এর ফলে ভয়েস কয়েল বিকল হয়ে যাবে। ভয়েস কয়েল কি জানেন না? এগুলি স্পিকার এবং তাদের উত্সের মধ্যে বৈদ্যুতিক প্রবাহকে সমর্থন করার জন্য গুরুত্বপূর্ণ৷

আপনি যদি আপনার স্পিকার সিস্টেমকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করতে না চান তবে তাদের সূর্য এবং আপনার বাড়ির যে কোনও বিশেষ গরম এলাকা থেকে দূরে রাখুন। আপনি যদি এগুলি বাইরে বা বহিঃপ্রাঙ্গণে ব্যবহার করেন, তবে সেগুলিকে ছায়াময় জায়গায় রাখতে ভুলবেন না এবং খুব বেশি তাপের এক্সপোজার এড়ান৷

5. স্ট্যাটিক বিদ্যুৎ থেকে দূরে থাকুন

যদিও ধুলো এবং তাপ একটি স্পিকারের প্রধান সমস্যা, আরেকটি গুরুতর সমস্যা হল স্ট্যাটিক বিদ্যুৎ। কিন্তু স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি কী, এবং এটি কীভাবে একটি স্পিকার সিস্টেমকে প্রভাবিত করে?

সাধারণ মানুষের ভাষায়, স্থির বিদ্যুৎ হল একটি ঘটনা যখন বস্তুর পৃষ্ঠে বৈদ্যুতিক চার্জ বৃদ্ধি পায়। সাধারণত ঘর্ষণ দ্বারা সৃষ্ট, এটি স্ফুলিঙ্গ বা কর্কশ হতে পারে। এটি আপনার বৈদ্যুতিক ডিভাইসগুলির জন্য ভাল নয়, এবং স্ট্যাটিক বিদ্যুতের বিল্ডআপ আপনার স্পিকার সিস্টেমকে পুড়িয়ে ফেলতে পারে৷

নির্দোষভাবে আপনার কার্পেট জুড়ে হাঁটা, ঘর্ষণ তৈরি করা, আপনার স্পিকার স্পর্শ করা এবং বার্ন-আউট তৈরি করা সম্ভব। একটি বার্ন-আউট গুরুতর ক্ষতির কারণ হতে পারে, তবে এটি স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি এবং এটি যে ক্ষতি নিয়ে আসে তা এড়ানো সম্ভব।

অ্যান্টি-স্ট্যাটিক ফ্লোর ম্যাট বা হিউমিডিফায়ার কেনার কথা বিবেচনা করুন। একটি হিউমিডিফায়ার আপনার স্পিকারের মধ্যে যে ঘরে শুষ্ক বায়ু সংরক্ষণ করা হয় তা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। শুষ্ক বায়ু একটি স্থির পরিবাহী এবং এটি ক্ষতিকারক স্তর পর্যন্ত তৈরি করতে পারে এবং হিউমিডিফায়ার কার্যকরভাবে এর বিরুদ্ধে লড়াই করে।

6. পাওয়ার সার্জেস থেকে আপনার স্পীকারদের রক্ষা করুন

আপনার স্পিকারদের চিরকাল স্থায়ী করার জন্য 6টি সেরা টিপস এবং কৌশল৷

হঠাৎ বিদ্যুতের উত্থান আপনার স্পিকার সিস্টেমের পাশাপাশি আপনার অন্যান্য বৈদ্যুতিক ডিভাইসগুলির জন্য মারাত্মকভাবে ক্ষতিকারক হতে পারে৷

দুটি প্রধান ধরনের পাওয়ার সার্জেস রয়েছে—একটি সাধারণ ব্ল্যাকআউট যা পরিবারের বিদ্যুৎ এবং বজ্রপাতের আঘাতের কারণে হয়, যা সরাসরি আপনার স্পিকার সিস্টেমকে প্রভাবিত করতে পারে।

সৌভাগ্যবশত, আপনার স্পিকার সিস্টেমকে একটি অপ্রত্যাশিত বিদ্যুতের ঢেউ থেকে রক্ষা করা, যেমন একটি বজ্রপাত, এটি করা বেশ সহজ। একটি সার্জ প্রোটেক্টর বা ইউপিএস (নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ) কেনার কথা বিবেচনা করুন।

একটি সার্জ প্রটেক্টর অতিরিক্ত বিদ্যুতকে গ্রাউন্ড তারে সরিয়ে দেবে যদি এটি একটি নির্দিষ্ট ভোল্টেজের উপর যায়। অন্যদিকে, আপনার স্ট্যান্ডার্ড পাওয়ার সোর্স কেটে গেলে একটি UPS ব্যাকআপ পাওয়ার প্রদান করবে।

সম্পর্কিত:সার্জ প্রোটেক্টর কি প্রয়োজনীয়? এখানে তারা আসলে কি করে

বিদ্যুতের ঢেউ আপনার স্পিকার সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করার সম্ভাবনা কমানোর জন্য এগুলি দুর্দান্ত উপায়। সর্বদা মনে রাখবেন যে দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভাল।

আপনার স্পিকাররা আগামী বছরের জন্য দেখতে এবং আশ্চর্যজনক শোনাবে

যেকোনো বৈদ্যুতিক ডিভাইসের মতো, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার স্পিকারগুলি রক্ষণাবেক্ষণ এবং সঠিকভাবে যত্ন নেওয়া হয়েছে। আপনি যদি দীর্ঘ সময় ধরে এগুলি ব্যবহার করতে চান তবে এটি গুরুত্বপূর্ণ৷

যখন আপনার সামগ্রিক সঙ্গীত সিস্টেমের কথা আসে, আপনার স্পিকারগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি। যেহেতু বেশ কিছু ভালো স্পিকার আপনার ভাগ্য খরচ করতে পারে, তাই ক্ষতিগ্রস্থ হলে হার্টব্রেক এড়াতে কীভাবে তাদের সঠিকভাবে দেখাশোনা করা যায় তা জানা ভাল।


  1. 10 সেরা উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার টিপস এবং কৌশল এটিকে আরও কার্যকর করার জন্য

  2. ৭টি সেরা Chromebook টিপস এবং ট্রিকস এর সর্বোচ্চ সুবিধা পেতে!

  3. 8 টি টিপস এবং ট্রিকস ড্রপবক্সের সর্বাধিক ব্যবহার করার জন্য

  4. আপনার অভিজ্ঞতার সর্বোচ্চ ব্যবহার করার জন্য সেরা Vimeo টিপস এবং কৌশল