কম্পিউটার

অ্যাপল সিলিকন ম্যাকে উইন্ডোজ ওএস এবং অ্যাপস চালানোর টিউটোরিয়াল

সূচিপত্র:

  • 1. অ্যাপল সিলিকন ম্যাকের সাথে সামঞ্জস্যের সমস্যা
  • 2. আমি কি M1 Mac(OS&Apps)
  • এ উইন্ডোজ চালাতে পারি?
  • 3. কিভাবে M1/M1 Pro/M1 ম্যাক্স চিপ
  • দিয়ে ম্যাকে উইন্ডোজ চালাবেন
  • 4. নীচের লাইন

কম্পিউটারের বাজারে উইন্ডোজ পিসি এবং ম্যাক একে অপরের সবচেয়ে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী। অন্যটির থেকে কোনটি ভাল তা বলা কঠিন কারণ তাদের নিজ নিজ প্রান্ত রয়েছে। এবং একজন ভোক্তার পক্ষে তাদের মধ্যে একটি পছন্দ করা কঠিন। অথবা, বাজেট অনুমতি দিলে আপনি উভয়ই কিনতে পারেন।

সৌভাগ্যবশত, ম্যাকে উইন্ডোজ চালানোর জন্য এত বড় প্রয়োজন ইন্টেল চিপস সহ ম্যাকে উপলব্ধি করা হয়েছে। আপনি ইন্টেল ম্যাকে উইন্ডোজ 10 ইনস্টল করতে বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের উপর নির্ভর করতে macOS ইউটিলিটি বুট ক্যাম্প সহকারী ব্যবহার করতে পারেন। যাইহোক, অ্যাপল সিলিকন ম্যাকের আবির্ভাবের সাথে, জিনিসগুলি পরিবর্তিত হয়েছে। M1 ম্যাকে উইন্ডোজ চালানো কি সম্ভব? আরও জানতে আমাদের সাথেই থাকুন।

অ্যাপল সিলিকন ম্যাকের সাথে সামঞ্জস্যের সমস্যা

অ্যাপল 2020 সালের শরত্কালে অ্যাপল সিলিকন সহ তার প্রথম ম্যাক মডেল প্রকাশ করে। এটি ম্যাক সিরিজের পণ্যগুলিতে অ্যাপলের ইন্টেল প্রসেসর থেকে অ্যাপল হোম-প্রসেসরে রূপান্তরকে চিহ্নিত করে। তার আগে, অ্যাপল প্রায় 30 বছর ধরে x86-ভিত্তিক ইন্টেল চিপ দিয়ে MacBook Air/Pro/iMac সজ্জিত করেছে। এবং M1, M1 Pro, এবং M1 Max সহ অ্যাপল সিলিকনগুলি ARM স্থাপত্যের উপর ভিত্তি করে (এজন্য লোকেরা একে এআরএম ম্যাক বলে), ইন্টেল চিপের থেকে আলাদা৷

অর্থাৎ x86-ভিত্তিক Intel Mac এবং ARM-ভিত্তিক M1 Mac দুটি ভাষায় কথা বলে। বেশিরভাগ অ্যাপ এবং প্রোগ্রামগুলি x86 আর্কিটেকচারের উপর ভিত্তি করে এবং ইন্টেল ম্যাক এবং উইন্ডোজ পিসিতে নির্বিঘ্নে চলতে পারে। অতএব, আপনি দেখতে পারেন যে কিছু ইন্টেল অ্যাপ M1 চিপ সহ Mac এ ইনস্টল করা যাবে না। এবং ডেভেলপারদের এআরএম ম্যাকের সাথে অ্যাপগুলিকে সামঞ্জস্যপূর্ণ করতে বা এআরএম ম্যাকের জন্য সঠিক অ্যাপগুলি ডিজাইন করতে সময় লাগে৷

এই সামঞ্জস্যের সমস্যাটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমেও আসে। বুট ক্যাম্প সহকারীর সাহায্যে, আপনি একটি ইন্টেল ম্যাকে উইন্ডোজের x86 সংস্করণ ইনস্টল করতে পারেন। যাইহোক, আপনি দেখতে পারেন যে বুট ক্যাম্প সহকারী আপনার M1 ম্যাকে বার্তা ব্যবহার করা যাবে না এবং macOS মন্টেরি বুট ক্যাম্প সহকারীকে সরিয়ে দিয়েছে৷

আমি কি M1 Mac(OS&Apps) এ Windows চালাতে পারি

তাত্ত্বিকভাবে, আপনি যদি Windows-এর আর্ম সংস্করণ ইনস্টল করতে পারেন আপনার M1 Mac-এ, তারপর আপনি Apple-এর M1, M1 Pro, এবং M1 Max Macs-এ Windows OS এবং Windows-এক্সক্লুসিভ অ্যাপ চালাতে পারেন। যাইহোক, বলা হয় যে আর্ম-ভিত্তিক উইন্ডোজ শুধুমাত্র কোয়ালকম SoC-এর ডিভাইসে উপলব্ধ করা হয়েছে কারণ দুটি কোম্পানির মধ্যে পূর্বে অজানা চুক্তি হয়েছে।

এমনকি একটি ইন্টেল ম্যাকে, বুট ক্যাম্প সহকারী ম্যাকে উইন্ডোজ চালানোর একমাত্র উপায় নয়। এটি ছাড়াও, আপনি ম্যাকের জন্য কিছু উইন্ডোজ ভার্চুয়াল মেশিনও চেষ্টা করতে পারেন। একইভাবে, তাদের বেশিরভাগই M1 Mac এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এখন পর্যন্ত, শুধুমাত্র সমান্তরাল ডেস্কটপ সমস্ত Apple M1 চিপ সমর্থন করে৷ আরও কি, Windows 365 এবং Rosetta 2 আপনার চাহিদা মেটাতে পারে৷

কিভাবে M1/M1 Pro/M1 ম্যাক্স চিপ দিয়ে Mac এ Windows চালাবেন

এমনকি যদি বুট ক্যাম্প সহকারী অ্যাপল সিলিকন ম্যাকে উপলব্ধ না থাকে, আপনি ভার্চুয়াল মেশিন, এমুলেটর এবং ক্লাউড সার্ভার সহ নিম্নলিখিত পদ্ধতিগুলি সহ M1 Mac-এ Windows OS চালাতে এবং Intel/Windows অ্যাপগুলি ব্যবহার করতে পারেন। এর মধ্যে ডুব দেওয়া যাক।

ভার্চুয়াল মেশিন দিয়ে M1 এ উইন্ডোজ চালান

ইন্টেল ম্যাকে ফিরে গেলে, আপনি অনেক ভার্চুয়াল মেশিন খুঁজে পেতে পারেন যা আপনার ডিভাইসে উইন্ডোজ ওএস এবং অ্যাপ ইনস্টল করার জন্য কাজ করে যেমন প্যারালেলস ডেস্কটপ, ভিএমওয়্যার ফিউশন, ক্রসওভার, ইত্যাদি। তবে, তাদের বেশিরভাগই Apple সিলিকন ম্যাকের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। বিভিন্ন নির্দেশনা সেট আর্কিটেকচারে - ARM এবং x86। ARM Mac সমর্থন করার জন্য তাদের সফ্টওয়্যার পুনরায় ডিজাইন করা ডেভেলপারদের জন্য বেশ চ্যালেঞ্জ৷

সৌভাগ্যবশত, সমান্তরাল ডেস্কটপ তার নতুন সংস্করণ প্রকাশ করেছে - Parallels Desktop 17 , এটি সমস্ত Apple M1 চিপগুলিতে কাজ করতে পারে। অ্যাপল সিলিকন ম্যাক সমর্থন করে এমন একমাত্র সফ্টওয়্যার হিসাবে, এটি আপনাকে উইন্ডোজ এবং ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য মাইক্রোসফ্ট অফিস অ্যাক্সেস করতে, আপনার ম্যাকে 200,000-এর বেশি উইন্ডোজ অ্যাপ চালাতে, ম্যাক এবং উইন্ডোজের মধ্যে বিষয়বস্তু সরাতে এবং শেয়ার করতে দেয় ইত্যাদি। আসুন দেখি কীভাবে ইনস্টল করবেন এবং M1 Mac-এ সমান্তরাল ডেস্কটপ ব্যবহার করুন।

ধাপ 1. প্যারালেলস ডেস্কটপ 17 ডাউনলোড এবং ইনস্টল করুন।

ধাপ 2. Windows Insider-এ গিয়ে Windows Insider হিসেবে নিবন্ধন করুন৷

ধাপ 3. ARM ইনসাইডার প্রিভিউতে Windows 10 ডাউনলোড করতে Windows Insider হিসেবে লগ ইন করুন৷

ধাপ 4. আপনার Windows 10 ইনস্টলেশন কনফিগার করতে সমান্তরাল খুলুন৷

  1. Continue on the Install on ARM উইন্ডোতে ক্লিক করুন।
  2. নতুন উইন্ডো তৈরি করুন, ডিভিডি বা ইমেজ ফাইল থেকে উইন্ডোজ বা অন্য ওএস ইনস্টল করুন ক্লিক করুন।
  3. সমান্তরালগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার Mac-এ Windows 10 সনাক্ত করবে, তারপর Continue-এ ক্লিক করুন৷ অন্যথায়, কনফিগারেশন চালিয়ে যেতে আপনাকে ম্যানুয়ালি বেছে নিন ক্লিক করতে হবে।
  4. Windows 10 VHDX ইমেজ ফাইলটিকে ইন্সটলেশন ইমেজ নির্বাচন উইন্ডোতে টেনে আনুন এবং Continue-এ ক্লিক করুন।
  5. "আমি প্রাথমিকভাবে উইন্ডোজ এর জন্য ব্যবহার করব" স্ক্রিনে উত্পাদনশীলতা নির্বাচন করুন এবং চালিয়ে যান ক্লিক করুন৷
  6. অবস্থানে নাম এবং সংরক্ষণ পূর্ব-জনসংখ্যা হওয়া উচিত, এবং আপনি চাইলে এই বিকল্পগুলি কাস্টমাইজ করতে পারেন।
  7. ম্যাক ডেস্কটপ বিকল্পে তৈরি উপনামটি আনচেক করুন।
  8. ইন্সটল করার আগে কাস্টমাইজ সেটিংস চেক করুন।
  9. তৈরি ক্লিক করুন, তারপর সমান্তরাল ভার্চুয়াল মেশিন তৈরি করবে।
  10. কনফিগারেশন উইন্ডো প্রদর্শিত হলে ভার্চুয়াল মেশিনে বরাদ্দ করা মেমরি এবং CPU কোরের পরিমাণ কাস্টমাইজ করুন।

ধাপ 5. আপনার M1 Mac-এ Windows 10 ইনস্টল করতে ভার্চুয়াল মেশিন কনফিগারেশন পৃষ্ঠায় অবিরত ক্লিক করুন৷

অ্যাপল সিলিকন ম্যাকে উইন্ডোজ ওএস এবং অ্যাপস চালানোর টিউটোরিয়াল

ধাপ 6. এগিয়ে যাওয়ার জন্য আপনার সমান্তরাল অ্যাকাউন্টে সাইন ইন করুন এবং প্রয়োজনে একটি অ্যাকাউন্ট তৈরি করুন৷

ধাপ 7. সমস্ত সাম্প্রতিক সফ্টওয়্যার এবং নিরাপত্তা সংশোধনের সাথে আপডেট করতে শুরু করুন> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা।

ধাপ 8. উপভোগ করার জন্য আপনার প্রিয় গেম এবং অ্যাপ ইনস্টল করুন, যেমন স্টিম৷

এমুলেটরের মাধ্যমে M1 এ উইন্ডোজ চালান

ভার্চুয়াল মেশিনের বিপরীতে যেটি আপনার হার্ডওয়্যার অ্যাক্সেস করে এবং ব্যবহার করা ভাষায় বিভিন্ন ডোমেনের সাথে সরাসরি কোড চালায়, এমুলেটরের হার্ডওয়্যার অ্যাক্সেস করার জন্য একটি সফ্টওয়্যার সংযোগকারী এবং উত্স কোড অনুবাদ করার জন্য একটি দোভাষীর প্রয়োজন৷

ইন্টেল ম্যাক এবং উইন্ডোজ পিসি উভয় ক্ষেত্রে উপলব্ধ অ্যাপগুলির জন্য, আপনি সেগুলিকে M1, M1 প্রো, এবং M1 ম্যাক্স চিপগুলির সাথে Rosetta 2-এর সাথে ইনস্টল করতে পারেন। - আপেল এর সমাধান। অ্যাপল ম্যাক সিলিকনে ম্যাক পরিবর্তনে সহায়তা করার জন্য ম্যাকোস বিগ সুরের অংশ হিসাবে রোসেটা 2 প্রকাশ করেছে। Rosetta 2 অ্যাপল সিলিকনে চালানোর জন্য x86 ইন্টেলের জন্য নির্মিত অ্যাপগুলিকে অনুবাদ করে৷

অ্যাপ্লিকেশানটির Rosetta প্রয়োজন কিনা তা পরীক্ষা করুন৷ :

  1. ফাইন্ডার খুলুন, এবং অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাপটি খুঁজুন।
  2. অ্যাপটিতে কন্ট্রোল-ক্লিক করুন এবং তথ্য পান নির্বাচন করুন।
  3. কাইন্ড লেবেলযুক্ত তথ্য দেখুন:
  • অ্যাপ্লিকেশন (ইন্টেল) মানে অ্যাপটি ইন্টেল প্রসেসরের উপর ভিত্তি করে তৈরি এবং অ্যাপল সিলিকন ম্যাকে চালানোর জন্য রোসেটা প্রয়োজন।
  • অ্যাপ্লিকেশন (ইউনিভার্সাল) মানে অ্যাপটি অ্যাপল সিলিকন এবং ইন্টেল উভয় প্রসেসরকে সমর্থন করে এবং অ্যাপল সিলিকনে চলতে পারে।

আপনি Rosetta ব্যবহার করে খুলুন চয়ন করতে পারেন৷ একটি সার্বজনীন অ্যাপ চালু করতে যাতে আপনি প্লাগ-ইন, এক্সটেনশন এবং অন্যান্য অ্যাড-অন ব্যবহার করতে পারেন যা অ্যাপল সিলিকন সমর্থন করার জন্য আপডেট করা হয়নি।

কিভাবে M1 Mac এ Rosetta ইনস্টল করবেন:

প্রথমবার আপনি একটি ইন্টেল-ভিত্তিক ম্যাকের জন্য তৈরি একটি অ্যাপ খুলবেন, এটি M1 ম্যাকে রোসেটা ইনস্টল করার জন্য একটি উইন্ডো পপ আপ করবে, আপনি এখন নয় বেছে নিতে পারেন (পরের বার রোসেটা প্রয়োজন হলে আবার জিজ্ঞাসা করবে) অথবা চালিয়ে যান . এছাড়াও আপনি ম্যাক টার্মিনালে Rosetta ইন্সটল করতে পারেন কমান্ড দিয়ে:

/usr/sbin/softwareupdate --install-rosetta --agree-to-license

অ্যাপল সিলিকন ম্যাকে উইন্ডোজ ওএস এবং অ্যাপস চালানোর টিউটোরিয়াল

রোসেটা এমন একটি অ্যাপ নয় যা আপনাকে খুলতে হবে। এটি স্বয়ংক্রিয়ভাবে এবং স্বচ্ছভাবে পটভূমিতে কাজ করে। যখন একটি এক্সিকিউটেবলে শুধুমাত্র Intel নির্দেশাবলী থাকে, তখন macOS স্বয়ংক্রিয়ভাবে Rosetta চালু করে এবং এটি অনুবাদ করে। একবার অনুবাদ হয়ে গেলে, সিস্টেম মূলের জায়গায় অনূদিত এক্সিকিউটেবল চালু করে।

ক্লাউড সার্ভার ব্যবহার করে M1 এ উইন্ডোজ চালান

তৃতীয় পদ্ধতিটি আমরা ক্লাউড সার্ভার ব্যবহার করব। এটি ব্যবহারকারীদের একটি নেটওয়ার্কের মাধ্যমে দূরবর্তীভাবে বিকাশকারীর সংস্থানগুলি অ্যাক্সেস করতে সক্ষম করে৷ ক্লাউড সার্ভার একই ফাংশন প্রদান করে এবং একই OS এবং অ্যাপ্লিকেশনগুলিকে একটি প্রথাগত শারীরিক সার্ভার হিসাবে সমর্থন করে যা স্থানীয় ডেটা সেন্টারে চলে৷

Windows 365 এটি একটি ক্লাউড-ভিত্তিক পরিষেবা যা স্বয়ংক্রিয়ভাবে শেষ ব্যবহারকারীদের জন্য একটি নতুন ধরনের উইন্ডোজ ভার্চুয়াল মেশিন (ক্লাউড পিসি) তৈরি করে। Windows 365 Windows 365 Business এবং Windows 365 Enterprise সহ দুটি সংস্করণে উপলব্ধ। Windows 365 এর সাথে, আপনি আপনার M1 Mac-এ ক্লাউড পিসিতে Windows এবং Windows সফ্টওয়্যার চালাতে পারেন। এখানে কিভাবে:

  1. ম্যাক স্টোর থেকে Microsoft রিমোট ডেস্কটপ ডাউনলোড এবং ইনস্টল করা হয়েছে।
  2. Windows 365 ওয়েবসাইট থেকে একটি সাবস্ক্রিপশন URL পান৷
  3. রিমোট ডেস্কটপ খুলুন, ওয়ার্কস্পেস বেছে নিন> ওয়ার্কস্পেস যোগ করুন।
  4. সাবস্ক্রিপশন URL এ আটকান, প্রমাণীকরণ করুন এবং তারপর অ্যাপে আপনার ক্লাউড পিসি যোগ করুন।
  5. যখন আপনি ক্লাউড পিসিতে সংযোগ করেন, এটি ম্যাকে উইন্ডোজ ইন্টারফেস উপস্থাপন করে, তারপর আপনি আপনার অ্যাপল সিলিকন ম্যাকে উইন্ডোজ উপভোগ করতে পারেন।

অ্যাপল সিলিকন ম্যাকে উইন্ডোজ ওএস এবং অ্যাপস চালানোর টিউটোরিয়াল

বটম লাইন

অ্যাপল সিলিকন ম্যাক প্রকৃতপক্ষে ম্যাক ব্যবহারকারীদের পারফরম্যান্সকে উন্নত করে তবে যারা M1 ম্যাকে উইন্ডোজ চালাতে চান তাদের জন্য সামঞ্জস্যের সমস্যাও এনেছে। কিন্তু এখনও সংশোধন আছে. Apple সিলিকন ম্যাকে উইন্ডোজ চালানোর জন্য আপনি Parallels Desktop, Rosetta 2 এবং Windows 365-এর উপর নির্ভর করতে পারেন। এর মধ্যে, প্যারালেলস ডেস্কটপ তার বিভিন্ন অ্যাপ এবং উন্নত বৈশিষ্ট্যের জন্য আলাদা।


  1. কীভাবে একটি ম্যাকে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

  2. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 8.1 ইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন