কম্পিউটার

কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?

আজকাল, স্টিম গেমিং সামগ্রী সরবরাহের ক্ষেত্রে সবচেয়ে বড় সাফল্যের গল্প হয়ে উঠেছে। যাইহোক, কিছুই ত্রুটিহীন. ম্যাক ব্যবহারকারীদের জন্য, স্টিমের প্রধান ত্রুটিগুলির মধ্যে একটি হল এটি খুব বেশি ডিস্ক স্থান নেয়। এছাড়াও, ম্যাকের জন্য স্টিম গেমগুলি উইন্ডোজের জন্য স্টিম গেমগুলির মতো সমৃদ্ধ নয়৷

সুতরাং, আপনার মূল্যবান ডিস্কের স্থান পুনরুদ্ধার করতে, ম্যাকের জন্য স্টিম আনইনস্টল করা একটি ভাল ধারণা। অথবা আপনার আর প্রয়োজন নেই এমন কিছু ম্যাক স্টিম গেম মুছুন। আপনি যদি স্টিম আনইনস্টল করতে না পারেন বা সফ্টওয়্যারটি থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে সহজ এবং সর্বোত্তম উপায় খুঁজছেন তবে এই নিবন্ধটি আপনার জন্য। শুধু পড়তে থাকুন।

সূচিপত্র:

  • 1. স্টিম কি
  • 2. কিভাবে Mac এ স্টিম আনইনস্টল করবেন
  • 3. স্টিম অ্যাপের মাধ্যমে কীভাবে স্টিম গেম আনইনস্টল করবেন
  • 4. কীভাবে স্টিম ছাড়াই ম্যাকে স্টিম গেম আনইনস্টল করবেন
  • 5. কিভাবে একটি স্টিম অ্যাকাউন্ট মুছবেন
  • 6. ম্যাকের জন্য স্টিম আনইনস্টল করার বিষয়ে FAQs

বাষ্প কি

বাষ্প একটি দোকান এবং লঞ্চারের সংমিশ্রণ যা উইন্ডোজ, ম্যাকওএস, লিনাক্স ইত্যাদি সহ বিভিন্ন প্ল্যাটফর্মের সাথে সামঞ্জস্যপূর্ণ প্রচুর গেম সরবরাহ করে। এটি 2003 সালে উইন্ডোজে চালু হয়েছিল - 2010 সালে ম্যাকে পৌঁছেছিল - এবং তখন থেকে এটি একটি ব্যবহারকারীতে পরিণত হয়েছে 150 মিলিয়নেরও বেশি নিবন্ধিত অ্যাকাউন্টের ভিত্তি৷

এটি শুধুমাত্র গেম প্রেমীদের জন্য একটি জনপ্রিয় এবং সুবিধাজনক প্ল্যাটফর্ম নয় বরং গেমারদের জন্য একটি নিখুঁত সামাজিক মিডিয়া। গেমাররা একে অপরের সাথে যোগাযোগ করতে পারে, বন্ধুদের যোগ করতে পারে, তাদের গেম লাইব্রেরি এবং স্ক্রিনশট শেয়ার করতে পারে, একসাথে স্টিম গেম খেলতে গ্রুপ তৈরি করতে পারে এবং আরও অনেক কিছু করতে পারে।

কিভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

যদিও স্টিম গেমারদের জন্য একটি ডিজিটাল স্বর্গ বলে মনে হচ্ছে। আপনার এখনও ম্যাকের জন্য স্টিম আনইনস্টল করার বা স্টিম গেমগুলি মুছে ফেলার কারণ থাকতে পারে। উদাহরণস্বরূপ, আপনি স্টিম গেমগুলিতে অত্যধিক অর্থ এবং সময় ব্যয় করেন। অথবা, স্টিম চালানোর ফলে আপনার ম্যাকবুক প্রো অতিরিক্ত গরম হয়ে যায়। ম্যাক-এ স্টিম না খুললে বা "স্টিম অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে গেলে" ত্রুটি পেলেও আপনাকে এটি আনইনস্টল করতে হতে পারে৷

আপনার কারণ যাই হোক না কেন, আপনি Mac এ অন্যান্য অ্যাপ আনইনস্টল করার মতোই স্টিম অ্যাপটি সরিয়ে ফেলতে পারেন। ফাইন্ডার থেকে কেবল স্টিম অ্যাপটি মুছুন এবং তারপরে এর অবশিষ্ট ফাইলগুলি পুঙ্খানুপুঙ্খভাবে মুছে ফেলুন। এখানে কিভাবে Mac এ স্টিম আনইনস্টল করবেন বিস্তারিত:

ধাপ 1:ম্যাক ফাইন্ডার থেকে স্টিম অ্যাপটি মুছুন

  1. যদি স্টিম খোলা থাকে, স্টিম ক্লিক করে এটি বন্ধ করুন> বাষ্প বন্ধ করুন আপনার ম্যাকের স্ক্রিনের উপরে থেকে বিকল্প।
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  2. এরপর, ফাইন্ডার চালু করুন এবং অ্যাপ্লিকেশন নির্বাচন করুন ফোল্ডার এটি খুলতে.
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  3. অ্যাপ্লিকেশন ফোল্ডারে স্টিম খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন .
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?

ধাপ 2:আপনার ম্যাক থেকে অবশিষ্ট স্টিম ফাইলগুলি সরান

আপনি যখন ফাইন্ডারে ম্যাকের জন্য স্টিম সরিয়ে দেন, অ্যাপটি তার কিছু ফাইলকে পিছনে ফেলে দেয়। এইভাবে, পরবর্তী এবং চূড়ান্ত পদক্ষেপ হল বাষ্পের অবশিষ্ট ফাইলগুলি সাফ করা ম্যানুয়ালি।

  1. ফাইন্ডার উইন্ডো খুলুন, যান ক্লিক করুন উপরের মেনু বারে, এবং ফোল্ডারে যান নির্বাচন করুন৷ .
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  2. আপনার স্ক্রিনের বাক্সে নিম্নলিখিত পাঠ্যটি টাইপ করুন এবং এন্টার কী চাপুন:
    ~/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  3. Steam নামের ফোল্ডারটি খুঁজুন , এই ফোল্ডারে ডান-ক্লিক করুন, এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন৷ .
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  4. ফোল্ডারে যান-এ ফিরে যান , বাক্সে এই পাথগুলি টাইপ করুন, এবং ফাইলগুলি সন্ধান করুন যেগুলির নামে "বাষ্প" বা "ভালভ" রয়েছে৷ একবার আপনি এই ধরনের ফাইল খুঁজে পেলে, সেগুলোকে ট্র্যাশে নিয়ে যান।
    ~লাইব্রেরি/ক্যাশ/...
    ~লাইব্রেরি/লগস/...
    ~লাইব্রেরি/পছন্দ/...
    ~লাইব্রেরি/কুকিজ/...
  5. ট্র্যাশ খালি করতে ভুলবেন না৷ সম্পূর্ণরূপে বাষ্প পরিত্রাণ পেতে.

এখন, আপনি অবশ্যই আপনার ডাউনলোড করা গেমগুলির পাশাপাশি সমস্ত স্টিম ফাইলগুলি মুছে ফেলেছেন। আপনি যদি আপনার ডাউনলোড করা গেমগুলি রাখতে চান, তাহলে steamapps ছাড়া স্টিম ফোল্ডারের সব কিছু মুছে দিন . এই ফোল্ডারে আপনার ডাউনলোড করা সমস্ত গেম রয়েছে এবং এটি না মুছে দিলে আপনার গেমগুলি সংরক্ষণ করা হবে৷

কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?

কিভাবে স্টিম অ্যাপের মাধ্যমে স্টিম গেম আনইনস্টল করবেন

আপনি যদি আপনার Mac এ কিছু গেম খেলা শেষ করে ফেলেন এবং সেগুলির আর প্রয়োজন না হয়, তাহলে আপনি স্টিমকে সম্পূর্ণরূপে আনইনস্টল না করেই স্টিম গেমগুলিকে সম্পূর্ণরূপে মুছে দিতে চাইতে পারেন৷

গেমটি সরানো হলে আপনি গেমটি যে স্টোরেজটি নিচ্ছে তা সাফ করতে এবং অন্যান্য অ্যাপ এবং গেমগুলির জন্য জায়গা তৈরি করতে দেয়৷ এখন, ম্যাকে স্টিম গেম আনইনস্টল করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন৷ :

  1. আপনার Mac এ স্টিম চালু করুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার স্টিম অ্যাকাউন্টে লগ ইন করেছেন।
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  2. লাইব্রেরিতে ক্লিক করুন শীর্ষে বিকল্প।
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  3. সব এ ক্লিক করুন আপনার সমস্ত গেম প্রসারিত করতে সাইডবারে, এবং তারপরে আপনি আপনার Mac থেকে যে গেমটি আনইনস্টল করতে চান সেটি নির্বাচন করুন৷
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  4. গেম স্ক্রিনে, উইন্ডোর ডানদিকে সেটিংস আইকনে ক্লিক করুন।
  5. পরিচালনা নির্বাচন করুন> আনইনস্টল করুন . আপনি গেমের নামেও ডান-ক্লিক করতে পারেন, তারপরে একই বিকল্পগুলি নির্বাচন করুন৷
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  6. আপনি সত্যিই গেমটি সরাতে চান কিনা তা জিজ্ঞাসা করার জন্য একটি প্রম্পট পাবেন৷ আপনি যদি নিশ্চিত হন যে আপনি গেমটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে চান, নিশ্চিত করতে আনইনস্টল নির্বাচন করুন। স্টিম গেমটিকে স্বয়ংক্রিয়ভাবে আনইনস্টল করবে, তবে আপনি ভবিষ্যতে এটি ডাউনলোড করতে চাইলে আপনি এটি আপনার লাইব্রেরিতে দেখতে পাবেন।
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?

কীভাবে স্টিম ছাড়া ম্যাকে স্টিম গেম আনইনস্টল করবেন

কিছু ম্যাক ব্যবহারকারী অভিযোগ করেন যে, ম্যাক থেকে স্টিম অ্যাপটি সরানোর পরে, স্টিম থেকে ডাউনলোড করা গেমগুলি এখনও ম্যাকিনটোশ হার্ড ড্রাইভে থেকে যায়। এবং তাদের কোন ধারণা নেই কিভাবে স্টিম ছাড়া Mac এ স্টিম গেম আনইনস্টল করবেন .

ভাগ্যক্রমে, আপনার ম্যাকে স্টিম অ্যাপ ইনস্টল না করেই স্টিম গেমগুলি মুছে ফেলার একটি সহজ উপায় রয়েছে। এখানে কি করতে হবে:

  1. ফাইন্ডার চালু করুন, বিকল্প ধরে রাখুন কী, যাও ক্লিক করুন শীর্ষে মেনু, এবং লাইব্রেরি নির্বাচন করুন .
  2. অ্যাপ্লিকেশন সমর্থন খুলুন ফোল্ডার, স্টিম খুঁজুন> স্টিমঅ্যাপস . কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  3. steamapps অ্যাক্সেস করুন ফোল্ডার এবং তারপর সাধারণ খুলুন .
    কীভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন এবং এর অবশিষ্ট ফাইলগুলি সরান?
  4. আপনার সমস্ত গেম তালিকাভুক্ত একটি ফোল্ডার দেখতে হবে৷ আপনি যে গেম ফোল্ডারটি মুছতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন৷ .
  5. আপনি যদি আপনার Mac এ মুছে ফেলা স্টিম গেমগুলির কোনো চিহ্ন রেখে যেতে না চান তাহলে আপনার ট্র্যাশ খালি করুন৷

কিভাবে একটি স্টিম অ্যাকাউন্ট মুছবেন

আপনার Mac এ স্টিম আনইনস্টল করলেই আপনার স্টিম অ্যাকাউন্ট মুছে যাবে না। আপনি যদি আর স্টিম গেম না খেলার সিদ্ধান্ত নেন, তাহলে আপনাকে শেষ কাজটি করতে হবে স্টিম অ্যাকাউন্ট মুছে ফেলা।

অন্যান্য অ্যাকাউন্ট মুছে ফেলার পদ্ধতির বিপরীতে, আপনি কেবল আপনার অ্যাকাউন্ট সেটিংসে যেতে পারবেন না এবং আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য একটি বিকল্পে ক্লিক করতে পারবেন না। স্টিম আসলে আপনাকে আপনার অ্যাকাউন্ট সরানোর জন্য স্টিম সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করতে বলে।

দয়া করে মনে রাখবেন যে আপনার অনুরোধটি সম্পূর্ণ করার জন্য আপনাকে মালিকানার প্রমাণ প্রদান করতে হবে। পরে, আপনি একটি নিশ্চিত ইমেল পাবেন যাতে আপনি নিশ্চিত যে আপনি আপনার স্টিম অ্যাকাউন্ট মুছে ফেলতে চান।

সাধারণত, অ্যাকাউন্ট অপসারণ পর্যায়ক্রমে সম্পন্ন হয়। প্রথমত, এটি 30 দিনের জন্য আরও কেনাকাটা করা থেকে ব্লক করা হয়েছে। এবং তারপর, একটি নির্দিষ্ট সময়ের পরে, আপনার স্টিম অ্যাকাউন্ট সম্পূর্ণরূপে সিস্টেম থেকে মুছে ফেলা হয়।

ম্যাকের জন্য স্টিম আনইনস্টল করার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

Q আমি কি স্টিম আনইনস্টল করে আমার গেমস রাখতে পারি? ক

আপনি যদি আপনার গেমগুলি না হারিয়ে স্টিম আনইনস্টল করতে চান তবে স্টিম অপসারণের সময় স্টিম অ্যাপস ফোল্ডারটিকে স্টিম ডিরেক্টরি থেকে দূরে সরিয়ে দিন। এছাড়াও আপনি আপনার সমস্ত গেম সামগ্রীর ব্যাকআপ নিতে পারেন এবং তারপর নিরাপদে Mac এর জন্য Steam আনইনস্টল করতে পারেন৷

Q স্টিম আনইনস্টল করলে কি আমার গেম মুছে যায়? ক

হ্যাঁ, স্টিম আনইন্সটল করলে অ্যাপ এবং আপনার ডাউনলোড করা সমস্ত গেম মুছে যায়, সাথে আপনার Mac এ সংরক্ষিত অন্য কোনো সংশ্লিষ্ট ফাইল এবং ডাউনলোডযোগ্য সামগ্রী মুছে যায়। স্টিমের ডেভেলপারদের মতে, স্টিম আনইন্সটল করলে অ্যাপটি থাকা সম্পূর্ণ ফোল্ডার এবং এর সাথে থাকা সমস্ত গেম মুছে যায়।

গেম খেলতে আমার কি স্টিম ইনস্টল করা দরকার? ক

আপনার সমস্ত গেম স্টিমের মাধ্যমে রুট করা হয়। আপনি স্টিম আনইনস্টল করার পরেও আপনার গেমগুলি রেখে দিলেও, আপনার ডাউনলোড করা স্টিম গেমগুলি খেলতে সক্ষম হওয়ার জন্য আপনাকে স্টিম পুনরায় ইনস্টল করতে হবে৷


  1. কীভাবে ম্যাকে বড় ফাইলগুলি সন্ধান এবং মুছবেন?

  2. ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন

  3. ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সংগঠিত করবেন

  4. কিভাবে ম্যাকে ডুপ্লিকেট ফাইলগুলি সন্ধান এবং সরান