কম্পিউটার

কিভাবে মুছে ফেলবেন ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh। Mac এ?

আপনি যদি এইমাত্র zsh থেকে bash-এ পরিবর্তিত হয়ে থাকেন বা macOS Catalina/Big Sur/Monterey-তে আপডেট হয়ে থাকেন, তাহলে আপনি "ডিফল্ট ইন্টারেক্টিভ শেলটি এখন zsh। zsh ব্যবহার করতে আপনার অ্যাকাউন্ট আপডেট করতে, অনুগ্রহ করে 'chsh -' চালান। s /bin/zsh'। আরও বিশদ বিবরণের জন্য, অনুগ্রহ করে https://support.apple.com/kb/HT208050 দেখুন। " যখনই আপনি টার্মিনাল খুলবেন৷

অ্যাপল ম্যাকোস ক্যাটালিনা থেকে ডিফল্ট ইন্টারেক্টিভ শেলকে bash থেকে zsh-এ পরিবর্তন করেছে। পরবর্তী macOS সংস্করণ যেমন macOS Monterey/Big Sur-এও ডিফল্ট শেল zsh-এ কনফিগার করা আছে। যদি আপনার ম্যাকের ডিফল্ট শেলটি এখনও পুরানো ব্যাশ থাকে বা আপনি এই অপারেটিং সিস্টেমগুলি চালানোর সময় ব্যাশ বা অন্যান্য শেল দিয়ে খোলার জন্য টার্মিনাল সেট করেন, আপনি সতর্কতা দেখতে পাবেন৷

আপনি যদি টার্মিনাল এবং ইন্টারেক্টিভ শেলগুলির সাথে অপরিচিত হন তবে আপনি অবশ্যই বিভ্রান্ত হবেন। কিন্তু চিন্তা করবেন না, আমরা আপনাকে বুঝতে সাহায্য করব "ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh।" বার্তা, এটি সরান এবং ম্যাকের ডিফল্ট ইন্টারেক্টিভ শেল পরিবর্তন করুন যদি আপনি চান।

"ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh"-এর নির্দেশিকা৷ Mac এ:

  • 1. কি করে 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh।' মানে?
  • 2. কিভাবে 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh' অপসারণ করবেন?
  • 3. ম্যাকের জন্য bash বনাম zsh
  • 4. 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh' সম্পর্কে FAQ। ম্যাকে

কী করে 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh।' মানে?

অনেকগুলি ইন্টারেক্টিভ শেল রয়েছে যা ম্যাকের টার্মিনালে আমরা যে কমান্ডগুলি প্রবেশ করি তা ব্যাখ্যা করে এবং কার্যকর করে। তাদের মধ্যে, zsh(Z shell) এবং bash(Bourne again shell) বেশি ব্যবহৃত হয়।

macOS Mojave এবং তার আগে, bash হল ডিফল্ট ইন্টারেক্টিভ শেল। কিন্তু অ্যাপল দীর্ঘদিন ধরে bash-এর সংস্করণ 3.2 (2006 সালে প্রকাশিত) আটকে আছে কারণ নতুন bash সংস্করণগুলি GPLv3-এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত, যা অ্যাপলের মতো কোম্পানির জন্য সীমাবদ্ধ যা তাদের নিজস্ব কোডে স্বাক্ষর করে। আমি অনুমান করি যে তারা macOS ডিফল্ট শেল পরিবর্তন করতে চায় সেই কারণের একটি অংশ৷

macOS Catalina থেকে শুরু করে, zsh ম্যাকের ডিফল্ট শেল হিসাবে bash প্রতিস্থাপিত হয়েছে কারণ এটি bash এর সাথে সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ এবং bash এর কার্যকারিতার কাছাকাছি। অ্যাপল টার্মিনালে একটি সতর্কবাণীও এম্বেড করেছে যারা ব্যবহারকারীদের zsh এ অ্যাডজাস্টমেন্টে স্যুইচ করেনি এবং আপডেট প্রচার করেনি তাদের মনে করিয়ে দিতে।

যদি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টটি macOS Catalina-এর আগে তৈরি করা হয়, যেটিতে এখনও ডিফল্ট শেল হিসাবে bash রয়েছে, অথবা আপনার Mac zsh ব্যবহার করার জন্য সেট করার সময় আপনি bash শেল চালু করেন, আপনি বার্তাটি দেখতে পাবেন যেটি "ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh। zsh ব্যবহার করার জন্য আপনার অ্যাকাউন্ট আপডেট করতে, অনুগ্রহ করে `chsh -s /bin/zsh` চালান। আরও বিশদ বিবরণের জন্য, অনুগ্রহ করে https://support.apple.com/kb/HT208050 দেখুন।" টার্মিনালে।

কিভাবে 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh'?

আপনি যদি প্রায়ই টার্মিনাল ব্যবহার না করেন তবে আপনি বার্তাটি উপেক্ষা করতে পারেন। অন্যথায়, আপনি মুছে ফেলতে পারেন "ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh।" মন্টেরি/বিগ সুর/ক্যাটালিনা-এ নিচের পদ্ধতির সাথে।

  • ওয়ে 1:ডিফল্ট শেলকে zsh এ পরিবর্তন করুন
  • ওয়ে 2:লুকান 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh।' এবং ব্যাশ ব্যবহার করা চালিয়ে যান
  • ওয়ে 3:হোমব্রু দ্বারা পাঠানো ব্যাশে স্যুইচ করুন

আপনার পছন্দের প্ল্যাটফর্মে এই সমাধানগুলি ভাগ করতে আপনি নীচের বোতামটি ক্লিক করুন৷

ওয়ে 1:ডিফল্ট শেলকে zsh এ পরিবর্তন করুন

আমরা উপরে উল্লেখিত পরিস্থিতিগুলি ছাড়াও, আপনি "ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh" এর সম্মুখীন হতে পারেন৷ VSCode-এ ফোল্ডারের অধীনে Python বা নির্দিষ্ট ফাইল চালানোর সময় Mac-এ। আপনি যদি অন্য অনেকের মতো zsh গ্রহণ করতে প্রস্তুত হন, আপনি "ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh" কমান্ডটি ব্যবহার করে ম্যাকের ডিফল্ট ইন্টারেক্টিভ শেল পরিবর্তন করতে পারেন। সতর্কতা পরামর্শ দেয়।

টার্মিনাল ব্যবহার করে শেলকে zsh-এ স্যুইচ করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. টার্মিনাল খুলুন যদি আপনি ইতিমধ্যে না করে থাকেন।
  2. নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন এবং Enter.chsh -s /bin/zsh
  3. টিপুন
  4. আপনার পাসওয়ার্ড টাইপ করুন এবং আবার এন্টার টিপুন।
  5. পরিবর্তন কার্যকর হওয়ার জন্য আপনার Mac পুনরায় চালু করুন৷

বিকল্পভাবে, আপনি ব্যবহারকারী ও গোষ্ঠী পছন্দ ফলক থেকে bash কে zsh এ পরিবর্তন করতে পারেন।

কিভাবে সিস্টেম পছন্দ থেকে zsh থেকে bash এ স্যুইচ করবেন:

  1. অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ> ব্যবহারকারী ও গোষ্ঠীতে ক্লিক করুন।
  2. নিচের বাম দিকের প্যাডলকটিতে আলতো চাপুন, আপনার পাসওয়ার্ড লিখুন এবং আনলক ক্লিক করুন৷
  3. আপনার অ্যাকাউন্টে ডান-ক্লিক করুন এবং "উন্নত বিকল্প" নির্বাচন করুন। কিভাবে মুছে ফেলবেন ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh। Mac এ?
  4. "লগইন শেল" এর পাশের ড্রপ-ডাউন মেনু থেকে /bin/zsh বেছে নিন। কিভাবে মুছে ফেলবেন ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh। Mac এ?
  5. ঠিক আছে ক্লিক করুন।
  6. আপনার Mac রিবুট করুন।

এখন যেহেতু আপনি ম্যাকের ডিফল্ট ইন্টারেক্টিভ শেলকে zsh-এ পরিবর্তন করতে পেরেছেন, আপনি আর বার্তা পাবেন না যে, "ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh।"

ওয়ে 2:লুকান 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh।' এবং ব্যাশ ব্যবহার করা চালিয়ে যান

আপনি যদি zsh-এর সুবিধাগুলি জানেন, যেমন আরও কাস্টমাইজেশন এবং স্মার্ট স্বয়ংক্রিয়-সম্পূর্ণতা, কিন্তু এখনও পরিচিত ব্যাশ পছন্দ করেন, আপনি 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh' লুকাতে পারেন। কোডের একটি লাইন যোগ করে (BASH_SILENCE_DEPRECATION_WARNING=1 রপ্তানি করুন) নিম্নলিখিত ফাইলগুলির মধ্যে একটিতে:~/.bash_profile, ~/.profile, অথবা ~/.bashrc.

যখন ম্যাক টার্মিনাল 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh' দেখায় তখন কীভাবে বিজ্ঞপ্তি থেকে মুক্তি পাবেন।:

  1. টার্মিনাল খুলুন।
  2. নীচের কমান্ডটি ইনপুট করুন এবং ~/.bash_profile.touch ~/.bash_profile &&echo "export BASH_SILENCE_DEPRECATION_WARNING=1">> ~/.bash_profile এ লাইন যোগ করতে এন্টার টিপুন

যদি ~/.bash_profile পরিবর্তন করা কৌশলটি না করে, তাহলে কোডে ~/.bash_profile ~/.profile বা ~/.bashrc দিয়ে প্রতিস্থাপন করুন এবং কমান্ডটি পুনরায় চালু করুন। অদ্ভুতভাবে, কিছু ব্যবহারকারী যারা ইতিমধ্যেই zsh ব্যবহার করছেন তারাও একটি নতুন কনসোল খোলার সময় সতর্কতা পেতে পারেন। এই ক্ষেত্রে, রুট হওয়া এবং /etc/profile-এ লাইন যোগ করা আরও নির্ভরযোগ্য।

সরান "ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh।" মন্টেরি/বিগ সুর/ক্যাটালিনা:

  1. টার্মিনাল খুলুন।
  2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং root.sudo nano /etc/profile হিসাবে /etc/profile সম্পাদনা করতে এন্টার টিপুন
  3. আপনার পাসওয়ার্ড লিখুন এবং এন্টার টিপুন।
  4. "# System-wide .profile for sh(1)" এর অধীনে কার্সারটিকে লাইনে নিয়ে যেতে নিচের তীরটিতে আলতো চাপুন।
  5. নিচের পাঠ্যটি লাইনে অনুলিপি করুন এবং আটকান। BASH_SILENCE_DEPRECATION_WARNING=1 রপ্তানি করুন কিভাবে মুছে ফেলবেন ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh। Mac এ?
  6. Control + X টিপুন, তারপর পরিবর্তন নিশ্চিত করতে "y" টাইপ করুন।
  7. ন্যানো থেকে প্রস্থান করতে এন্টার টিপুন।
  8. টার্মিনাল বন্ধ করুন।
  9. আপনার Mac পুনরায় চালু করুন।

ওয়ে 3:হোমব্রু দ্বারা পাঠানো ব্যাশে স্যুইচ করুন

আপনি যদি একটি নতুন ব্যাশ ব্যবহার করতে চান এবং 'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh' থেকে মুক্তি পেতে চান। Monterey/Big Sur/Catalina-এ, আপনি হোমব্রু-এর সাথে আসা ব্যাশ-এ স্যুইচ করতে পারেন, যেটিতে সতর্কতা দেখানোর জন্য Apple-এর ব্যাশে কোডটি অন্তর্ভুক্ত নেই। Mac-এ Homebrew ইনস্টল করার পরে, আপনি Homebrew-এ bash ব্যবহার করতে পারেন, তারপর সর্বশেষ bash-এ আপডেট করুন (বর্তমানে 5.1.16)।

কিভাবে সরাতে হবে "ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh।" ক্যাটালিনা/বিগ সুর/মন্টেরিতে ব্যাশ আপডেট করে:

  1. টার্মিনাল খুলুন।
  2. নিচের কমান্ড টাইপ করুন এবং Xcode.xcode-select --install ইনস্টল করতে এন্টার টিপুন
  3. ইন্সটল নিশ্চিত করতে Install এ ক্লিক করুন।
  4. এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন এবং Homebrew./bin/bash -c ইনস্টল করতে এন্টার টিপুন "$(curl -fsSL https://raw.githubusercontent.com/Homebrew/install/HEAD/install.sh)"<
  6. হোমব্রু ইন্সটল ও আপডেট হতে একটু সময় লাগতে পারে।
  7. যদি আপনি একটি সতর্কতা পান যে /opt/homebrew/bin আপনার PATH-এ নেই, তাহলে Homebrew নির্দেশিত কমান্ডটি কপি করে পেস্ট করুন এবং আপনার PATH-এ Homebrew যোগ করতে এন্টার টিপুন।
  8. bash আপডেট করতে নীচের কমান্ডটি চালান:brew update &&brew install bash &&sudo chsh -s /usr/local/bin/bash $(whoami)

আপনি কোন সমাধান চয়ন করেছেন? আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি ভাগ করতে নীচের বোতামটি ক্লিক করুন!

ব্যাশ বনাম zsh ম্যাকের জন্য

bash এর মত, zshও "Bourne" শেলের পরিবার থেকে উদ্ভূত, তাই এগুলি দেখতে বাক্সের বাইরে একই রকম। কিন্তু zsh ব্যাশের চেয়ে বেশি কাস্টমাইজযোগ্য এবং প্রসারণযোগ্য কারণ আপনি এতে সহজেই নতুন কার্যকারিতা যোগ করতে পারেন এবং প্লাগইনগুলির আরও পছন্দ রয়েছে৷

Zsh ব্যবহারকারীর মিথস্ক্রিয়া উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। অতএব, এর অনেক বৈশিষ্ট্য রয়েছে যা হয় ব্যাশে বিদ্যমান নেই বা ব্যাশে কম দক্ষতার সাথে কাজ করে, যেমন স্বয়ংসম্পূর্ণতা, সিনট্যাক্স হাইলাইটিং, স্বয়ংক্রিয় সংশোধন, ফ্লোটিং-পয়েন্ট গাণিতিক এবং আরও অনেক কিছু। যাইহোক, বেশিরভাগ লিনাক্স মেশিন এবং সার্ভারের ডিফল্ট শেল হওয়ার সুবিধা ব্যাশের রয়েছে, যার জন্য এটি এখনও প্রোগ্রামারদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

আপনি যদি একজন গড় ম্যাক ব্যবহারকারী হন যিনি মাঝে মাঝে একবার টার্মিনাল ব্যবহার করেন, আপনি হয় বার্তাটিকে উপেক্ষা করতে পারেন বা অ্যাপলের পরামর্শ অনুযায়ী শেলকে zsh এ পরিবর্তন করতে পারেন। আপনি যদি বিভিন্ন প্ল্যাটফর্মের সাথে কাজ করেন যেখানে ব্যাশ সাধারণ শেল, আপনার হোমব্রু-এর সাথে একটি আপডেট করা ব্যাশ পাওয়ার কথা বিবেচনা করা উচিত। যদি আপনি এর মধ্যে পড়ে যান, আপনি সতর্কতা দমন করতে পারেন এবং পরিচিত ব্যাশ ব্যবহার চালিয়ে যেতে পারেন।

'ডিফল্ট ইন্টারেক্টিভ শেল এখন zsh' সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন৷ Mac এ

Q ম্যাকের ডিফল্ট ইন্টারেক্টিভ শেল কি? ক

Apple MacOS Catalina থেকে macOS ডিফল্ট শেলকে bash থেকে zsh-এ স্যুইচ করেছে৷

প্রশ্ন কেন macOS zsh এ স্যুইচ করেছে? ক

অ্যাপল ম্যাকের ডিফল্ট শেল পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে কারণ ম্যাকের ব্যাশ বছরের 3.2 সংস্করণে আটকে আছে যখন bash এর বর্তমান সর্বশেষ সংস্করণ 5.1 এবং তারা এটি আপডেট করার পরিকল্পনা করে না কারণ ব্যাশের নতুন সংস্করণটি ব্যবসার অধীনে লাইসেন্সপ্রাপ্ত। - বন্ধুত্বহীন GPLv3. Zsh-এর ব্যাশের মতো একই রকম ফাংশন রয়েছে কিন্তু এটির চেয়ে বেশি ইন্টারেক্টিভ এবং কাস্টমাইজযোগ্য, তাই অ্যাপল ডিফল্ট শেলকে zsh-এ পরিবর্তন করতে বেছে নিয়েছে।

প্রশ্ন কিভাবে আমি Mac এ আমার ডিফল্ট ইন্টারেক্টিভ শেল পরিবর্তন করব? ক

আপনি টার্মিনাল বা ব্যবহারকারী এবং গ্রুপ সিস্টেম পছন্দ ফলক ব্যবহার করে ম্যাকের ডিফল্ট ইন্টারেক্টিভ শেল পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি ম্যাকে zsh-কে bash-এ পরিবর্তন করতে চান, তাহলে এই কমান্ডটি চালান:টার্মিনালে chsh -s /bin/bash কাজটি করবে। বিকল্পভাবে, আপনি সিস্টেম পছন্দসমূহ> ব্যবহারকারী ও গোষ্ঠী খুলতে পারেন> আপনার অ্যাকাউন্টের নামের উপর ডান-ক্লিক করুন> উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন> লগইন শেলের জন্য বিন/ব্যাশ নির্বাচন করুন।

প্রশ্ন কিভাবে আমি ম্যাকে আমার ডিফল্ট শেল zsh তৈরি করব? ক

zsh কে আপনার macOS ডিফল্ট শেল বানানোর দ্রুততম উপায় হল কমান্ডটি চালানো:chsh -s /bin/zsh টার্মিনালে।


  1. কিভাবে Mac এ Flashmall ভাইরাস সরান?

  2. কিভাবে ম্যাকে পাইথন আনইনস্টল করবেন

  3. কিভাবে বিনামূল্যের জন্য Mac এ MainSearchSignal সরাতে হয়?

  4. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়?