কম্পিউটার

কীভাবে ম্যাকে স্বয়ংক্রিয় উজ্জ্বলতা বন্ধ করবেন

ম্যাকের একটি অন্তর্নির্মিত স্বয়ংক্রিয়-উজ্জ্বলতা বৈশিষ্ট্য রয়েছে যা পরিবেষ্টিত আলোর সাথে টেন্ডেমে ডিসপ্লে এবং কীবোর্ডের উজ্জ্বলতাকে সূক্ষ্ম সুর করে। তবে এটি একটি দ্বি-ধারী তলোয়ার কারণ এই বিরতিহীন উজ্জ্বলতা যদি এটি ব্যাহত হয় তবে এটি আপনাকে ক্রোধে উড়ে দেয়। এটি ডিসপ্লেটিকে আরও উজ্জ্বল করে তোলে যখন আশেপাশে আরও আলো থাকে বা আপনি অন্ধকারে প্রবেশ করেন তখন ম্লান হয়ে যায়।

আপনি স্বয়ংক্রিয়-উজ্জ্বলতা বৈশিষ্ট্য সম্পূর্ণরূপে বন্ধ করে ম্যানুয়ালি এই বাধা অতিক্রম করতে পারেন। ম্যাকের তীব্রতার হটকিগুলি আপনাকে অ্যাপল দ্বারা নির্মিত একটি বাহ্যিক ডিসপ্লের উজ্জ্বলতা পরিবর্তন করতে দেয়। এইভাবে, আপনি কিভাবে ঘুরাবেন-এ উজ্জ্বলতা-পরিবর্তনকারী কী পেয়েছেন ম্যাকতে স্বয়ংক্রিয় উজ্জ্বলতা বন্ধ করুন একটি অ্যাপল কীবোর্ড দিয়ে টুল করা হয়েছে।

স্বয়ংক্রিয় উজ্জ্বলতা সেন্সরগুলি সম্পূর্ণরূপে অক্ষম করার উপায়গুলি আবিষ্কার করতে নীচে স্ক্রোল করুন৷

পার্ট 1. ম্যাক-এ স্বয়ংক্রিয়-উজ্জ্বলতা কীভাবে বন্ধ করবেন তার সমাধান

সমাধান 1. অ্যাম্বিয়েন্ট লাইট অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা সামঞ্জস্য করুন

প্রি-ইনস্টল করা লাইট সেন্সর সহ ম্যাকগুলি প্রক্সিমেট আলোর স্তর সনাক্ত করতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লের উজ্জ্বলতার তীব্রতা যথাযথভাবে সেট করতে পারে। এই বিকল্পে:

  1. সিস্টেম পছন্দ এ যান অ্যাপল মেনুর মাধ্যমে এবং "ডিসপ্লে" নির্বাচন করুন।
  2. স্বয়ংক্রিয়ভাবে টুইক উজ্জ্বলতা সক্রিয় করুন এবং আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা কনফিগার করতে পরিবেষ্টিত আলো সেন্সর ব্যবহার করবে।
  3. আপনি যদি এখানে এই বিকল্পটি না পান, আপনার Mac-এ এই সেন্সরের অভাব রয়েছে৷ "স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা সামঞ্জস্য করুন" বিকল্পটি টগল করে, "ব্যাটারি পাওয়ারে থাকাকালীন ডিসপ্লেটি কিছুটা ম্লান করুন এর সাথে ব্যাটারি পাওয়ারে চলার সময় আপনার কম্পিউটার এখনও স্ক্রীনটিকে ম্লান করবে ” বৈশিষ্ট্য সক্রিয়।
  4. স্বয়ংক্রিয় উজ্জ্বলতা বিকল্পটি সক্ষম করলে ম্যানুয়ালি উজ্জ্বলতা নিয়ন্ত্রণে আপনার হাত বাঁধা হবে না। আপনি এখনও আলোর মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন৷

কীভাবে ম্যাকে স্বয়ংক্রিয় উজ্জ্বলতা বন্ধ করবেন

সমাধান 2. macOS-এ স্বতঃ-উজ্জ্বলতা নিষ্ক্রিয় করতে ম্যানুয়াল মোড ব্যবহার করুন

  1. স্ক্রীনের উপরের-বাম প্রান্তে অ্যাপল মেনুতে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷
  2. ডিসপ্লে প্যানেল নির্বাচন করুন।
  3. ডিসপ্লে থেকে সেখানে ট্যাব, স্বয়ংক্রিয়ভাবে আনচেক করুন সামঞ্জস্য করুন উজ্জ্বলতা . এটি বিক্ষিপ্তভাবে ম্লান হওয়া বা উজ্জ্বল হওয়া বন্ধ করে।
  4. ম্যানুয়ালি এই সেটিং সামঞ্জস্য করতে, হয় সিস্টেম পছন্দ> ডিসপ্লে> ব্রাইটনেস স্লাইডার সহ ডিসপ্লে প্যানেলে যান অথবা আপনার কীবোর্ডে সঠিক ফাংশন কী বা টাচ বার ব্যবহার করুন।

সমাধান 3. ম্যাক কীবোর্ড ব্যবহার করা

  1. একটি MacBook-এ, আপনার কীবোর্ডের উপরের-বাম প্রান্তটি দেখুন।
  2. F1 এবং F2 ব্যবহার করুন যথাক্রমে আপনার উজ্জ্বলতা কমাতে বা বাড়াতে . F14 এবং F15 বোতামের চাবিতে সূর্যের মতো আইকনগুলিও এই কমান্ডটি কার্যকর করে৷
  3. উজ্জ্বলতার তীব্রতা কমাতে বা বাড়ানোর জন্য কী চেপে ধরুন।
  4. বিশেষ অ্যাকশন বোতামের পরিবর্তে স্ট্যান্ডার্ড F-কী হিসাবে কাজ করার জন্য সেট আপ করা কীগুলির জন্য, আপনি যখন সেগুলিকে ট্যাপ করবেন তখন Fn কী টিপুন এবং ল্যাচ করুন৷

কীভাবে ম্যাকে স্বয়ংক্রিয় উজ্জ্বলতা বন্ধ করবেন

পর্ব 2. একটি বাহ্যিক প্রদর্শনের জন্য উজ্জ্বলতা সামঞ্জস্য করুন এবং ম্লান করুন

পদ্ধতি 1. তৃতীয় পক্ষের বহিরাগত ডিসপ্লেতে ম্যানুয়ালি উজ্জ্বলতা পরিবর্তন করুন

যদি আপনার কাছে Apple দ্বারা তৈরি একটি বাহ্যিক ডিসপ্লে থাকে, একটি "উজ্জ্বলতা" স্লাইডার আপনার কীবোর্ডের বোতামগুলির সাহায্যে আপনার প্রদর্শনের জন্য উজ্জ্বলতার মাত্রা নিয়ন্ত্রণ করতে সিস্টেম পছন্দ পৃষ্ঠায় পপ আপ হতে পারে। যাইহোক, এই কীগুলি কাজ করে না এবং যদি আপনার কাছে অ্যাপল বহির্ভূত ডিসপ্লে থাকে তবে আপনি সিস্টেম পছন্দ উইন্ডোতে একটি "উজ্জ্বলতা" স্লাইডার পাবেন না৷

তৃতীয় পক্ষের প্রদর্শনের জন্য, আপনাকে ডিসপ্লেতে আলোকসজ্জা পুনরায় কনফিগার করতে হবে। স্ক্রিনেই স্পর্শযোগ্য বোতামগুলি পরীক্ষা করুন, প্রায়শই পাওয়ার বোতামের কাছে থাকে। আপনি মনোনীত উজ্জ্বলতা আপ এবং ডাউন বোতামগুলি খুঁজে পেতে পারেন, অথবা আপনাকে বিকল্পগুলির একটি তালিকা ধরে রাখতে হবে এবং একটি অন-স্ক্রীন মেনুতে এই বৈশিষ্ট্যটি ট্র্যাক করতে হতে পারে৷

পদ্ধতি 2. স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লেটি ম্লান করুন এবং ব্যাটারি চালানোর সময়

ব্যাটারি দ্বারা চালিত হলে একটি ম্যাকবুক স্বয়ংক্রিয়ভাবে তার ডিসপ্লের উজ্জ্বলতা সামঞ্জস্য করবে। এটি ব্যাটারি চলাকালীন আপনার স্ক্রীনকে ম্লান করে এবং প্লাগ ইন করার সময় আরও উজ্জ্বল করে৷ এটি আপনার MacBook-এর ব্যাটারির আয়ুষ্কাল দীর্ঘায়িত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷

এই বিকল্পটি সক্রিয় বা নিষ্ক্রিয় করতে, সিস্টেম পছন্দ উইন্ডোটি চালু করুন এবং “এনার্জি সেভার”-এ ক্লিক করুন আইকন ব্যাটারি পাওয়ারে থাকাকালীন আপনার ম্যাকের ডিসপ্লেকে আরও কম করতে ব্যাটারি ট্যাব থেকে "ব্যাটারি পাওয়ারের সময় ডিসপ্লেটি কিছুটা ম্লান করুন" চেকবক্সটি সক্রিয় করুন, বা আপনার ম্যাককে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীনটি ম্লান করা থেকে ব্লক করতে এটিকে আনচেক করুন৷ একবার আপনি অপশনটি আনচেক করলে, এটি আরও দ্রুত ব্যাটারি থেকে পাওয়ার ঝেড়ে ফেলবে।

কীভাবে ম্যাকে স্বয়ংক্রিয় উজ্জ্বলতা বন্ধ করবেন

পদ্ধতি 3. পর্দায় চিত্রের আকার পরিবর্তন করুন

আপনার Mac একটি ডিফল্ট রেজোলিউশন আকার সহ একটি আদর্শ প্রদর্শন আছে. আপনি প্রধান রেজোলিউশন থেকে স্কেল্ড রেজোলিউশনে পরিবর্তন করে আপনার ডিসপ্লেতে চিত্রের আকার বাড়াতে বা কমাতে পারেন। আপনি সিস্টেম পছন্দের ডিসপ্লে প্যানেলে স্কেল করা রেজোলিউশন নির্বাচন করতে পারেন।

যখন আপনি একটি স্কেলড রেজোলিউশনে স্থানান্তরিত করেন, তখন স্ক্রীনের বিষয়বস্তু বড় দেখায়, সেগুলিকে সহজেই লক্ষণীয় করে তোলে। স্কেল করা রেজোলিউশনে ডিফল্টভাবে ডিসপ্লের তীক্ষ্ণতা নেই।

কিছু রেজোলিউশনের সাথে, পর্দার প্রতিটি পাশে একটি অন্ধকার ব্যান্ড পপ আপ হয়। আপনি যদি ব্যান্ডগুলি অ্যাক্সেস করতে না চান, আপনি রেজোলিউশনের একটি প্রসারিত সংস্করণ নির্বাচন করতে পারেন যাতে ছবিটি পুরো স্ক্রীনে ছড়িয়ে পড়ে এবং ব্যান্ডগুলি সরাতে পারে৷

শুধু Apple> সিস্টেম পছন্দ এ যান মেনু বার থেকে। সিস্টেম পছন্দের ডিসপ্লে উইন্ডো চালু করুন। ডিসপ্লে স্ট্যাটাস মেনু দিয়ে আপনার ডিসপ্লে সেটিংস নিরীক্ষণ করতে, “মেনু বারে ডিসপ্লে দেখান টিপুন ”।

ম্যাক টিপ৷ * PowerMyMac উদ্ভাবনী প্রযুক্তি সমন্বয়ের সাথে আপনার কম্পিউটার রক্ষণাবেক্ষণ টুলকিটে বিপ্লব ঘটায়। এটি আরও সঞ্চয়স্থানের জন্য আপনার ম্যাককে পরিপাটি করার জন্য, মূল প্রক্রিয়াগুলি অপ্টিমাইজ করতে এবং জমে থাকা মেমরি পুনরুদ্ধার করার জন্য তৈরি করা হয়েছে৷ এটি একটি মাল্টি-টুল যা avant-garde অ্যালগরিদম দিয়ে তৈরি করা হয়েছে খারাপ বিষয়বস্তু বের করতে, নির্দিষ্ট ধরনের ফাইল স্ক্যান করতে এবং CPU বা মেমরি স্ট্যাটাসের মতো পরিসংখ্যান সংগ্রহ করতে।

চুল কাটার নির্ভুলতার সাথে স্ক্যান করার সময় এটি পেশাদার-গ্রেড ফলাফলের সাথে আপনার বুক থেকে ডিজিটাল স্লাজ পায়। আপনার সিস্টেম রেজিস্ট্রিতে লুকিয়ে থাকা আবর্জনা নিয়ে আপনাকে লড়াই করতে হবে না, আপনার সিস্টেম স্টোরেজ পরিষ্কার করতে এবং আপনার মেশিনকে প্রচুর রস দিতে PowerMyMac ব্যবহার করে দেখুন৷


  1. কীভাবে কার্যকরভাবে ম্যাকে ফায়ারওয়াল চালু এবং বন্ধ করবেন

  2. Windows 11 এ অভিযোজিত উজ্জ্বলতা কীভাবে বন্ধ করবেন

  3. কিভাবে ফায়ারস্টিক বন্ধ করবেন

  4. কিভাবে ম্যাকে iMessage বন্ধ করবেন