কম্পিউটার

বহিরাগত হার্ড ড্রাইভে ম্যাকের ব্যাক আপ নেওয়ার নির্দেশিকা

আপনি কি নিশ্চিত করতে চান যে আপনার ফাইলগুলি সুরক্ষিত আছে? তারপর, আপনার ডেটা ব্যাক আপ আপনার মনে এসেছে. অ্যাপল এবং অন্যান্য কোম্পানিগুলি তার ব্যবহারকারীদের কাছে ক্লাউড-ভিত্তিক স্টোরেজ চাপ দিচ্ছে। যদিও আপনি ক্লাউড স্টোরেজ বেছে নিতে পারেন, তবুও আপনি হয়ত ঐতিহ্যগত পদ্ধতিটি ব্যবহার করতে চাইতে পারেন আপনার Mac-এর ব্যাক আপ ডেটা একটি বাহ্যিক হার্ড ড্রাইভে .

আপনার ডেটার জন্য একাধিক ব্যাকআপ রাখার পরামর্শ দেওয়া হয়। উদাহরণস্বরূপ, দুটি ভিন্ন ব্যাকআপ অবস্থানের জন্য আপনি একটি ক্লাউড-ভিত্তিক পরিষেবা এবং একটি বহিরাগত ড্রাইভ (SSD বা HDD) ব্যবহার করতে পারেন। একটি অনলাইন হবে, যখন পরেরটি একটি শারীরিক ধরনের স্টোরেজ। বাহ্যিক হার্ড ড্রাইভগুলি আপনাকে বার্ষিক ক্লাউড-ভিত্তিক পরিষেবা ফি প্রদানের প্রয়োজন ছাড়াই ডেটা সঞ্চয় করতে, ভাগ করতে এবং এমনকি সুরক্ষিত করতে দেয়৷

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে আপনার Mac ব্যাক আপ করবেন . আমাদের ডেটা ব্যাক আপ বা ক্লোন করতে আপনাকে সাহায্য করার জন্য আমরা কিছু সেরা সফ্টওয়্যার রাউন্ড আপ করে নিবন্ধটি শেষ করব। চলুন শুরু করা যাক।

লোকেরা আরও পড়ুন:এক্সটার্নাল হার্ড ড্রাইভ ম্যাকে প্রদর্শিত হচ্ছে না কিভাবে ঠিক করবেন? কিভাবে SSD-তে ম্যাক হার্ড ড্রাইভ ক্লোন করবেন তার নির্দেশিকা

বহিরাগত হার্ড ড্রাইভে ম্যাকের ব্যাক আপ নেওয়ার নির্দেশিকা

টাইম মেশিন ব্যবহার করে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে কিভাবে ম্যাক ব্যাক আপ করবেন

আপনি আপনার ম্যাককে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে ব্যাক আপ করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ড্রাইভটি সঠিকভাবে ফর্ম্যাট করা হয়েছে। তারপরে, আপনি আপনার ডেটা ব্যাক আপ করতে টাইম মেশিন ব্যবহার করেন। নীচে, আপনি আপনার Mac ব্যাক আপ করার জন্য দুটি অংশ পাবেন। প্রথম অংশে আপনার ড্রাইভ ফর্ম্যাট করা জড়িত, যখন দ্বিতীয় অংশে ডেটার প্রকৃত ব্যাক আপ জড়িত৷

02 এর 01 অংশ:পরবর্তীতে ব্যাকআপ ব্যবহারের জন্য আপনার ড্রাইভকে কীভাবে ফর্ম্যাট করবেন

আপনি যদি একটি বাহ্যিক SSD বা বাহ্যিক HDD ব্যবহার করে আপনার ডেটা ব্যাক আপ করতে যাচ্ছেন, তাহলে আপনাকে অবশ্যই macOS-এর জন্য এই ড্রাইভগুলি ফর্ম্যাট করে শুরু করতে হবে। যদিও কিছু ব্যতিক্রম আছে। যাইহোক, বেশিরভাগ বাহ্যিক ড্রাইভ ম্যাক কম্পিউটারের জন্য ফরম্যাট করা হয় না। ভাল জিনিস, প্রক্রিয়া আসলে সহজ. ধাপে ধাপে এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে:

ধাপ 01:ম্যাক কম্পিউটারে বাহ্যিক ড্রাইভ সংযোগ করুন।

আপনার কম্পিউটারে একটি "নতুন" বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করা ভাল। আপনি যদি একটি পুরানো, ব্যবহৃত ড্রাইভ ব্যবহার করেন তবে এটি জটিল হতে পারে। আপনি যখন একটি পুরানো ড্রাইভ ফর্ম্যাট করবেন, তখন এতে থাকা সমস্ত ডেটা মুছে যাবে। এইভাবে, যদি আপনার একটি পুরানো হার্ড ড্রাইভ থাকে, তাহলে আপনি পুনরায় ফর্ম্যাট করার আগে ফাইলগুলিকে অন্য অবস্থানে সরাতে চাইতে পারেন এটা।

ধাপ 02:ডিস্ক ইউটিলিটি খুলুন।

এটি অ্যাপ্লিকেশন> ইউটিলিটি ফোল্ডারে অবস্থিত . অ্যাপ্লিকেশন ফোল্ডারটি ডকের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে।

ধাপ 03:আপনি যে বাহ্যিক ড্রাইভটিকে পুনরায় ফর্ম্যাট করতে চান তা সনাক্ত করুন৷

ডিস্ক ইউটিলিটি আপনার ম্যাকের সমস্ত ভলিউম এবং ড্রাইভের তালিকা করবে। এইভাবে, নিশ্চিত করুন যে আপনি প্রকৃত বাহ্যিক হার্ড ড্রাইভ বেছে নিয়েছেন বা আপনি ভুলের ডেটা মুছে ফেলতে পারেন৷

ধাপ 04:ড্রাইভের সমস্ত বিষয়বস্তু মুছুন বা সরান।

ডিস্ক ইউটিলিটির জন্য উইন্ডোর মধ্যে, মুছুন নির্বাচন করুন। তারপর প্রক্রিয়া নিশ্চিত করুন। পরে বাহ্যিক ড্রাইভের নাম পরিবর্তন করুন। আপনি “ম্যাক কম্পিউটার ব্যাকআপ” দিয়ে এটির নাম দিতে পারেন অথবা আপনি চান কিছু। আপনার এক্সটার্নাল ড্রাইভের বিষয়বস্তু সহজেই শনাক্ত করতে একটি নাম ব্যবহার করতে ভুলবেন না।

ধাপ 05:আপনার বাহ্যিক ড্রাইভের জন্য বিভিন্ন সেটিংস নির্বাচন করুন।

এখন, টুলটি আপনাকে একটি নতুন বিন্যাস নির্বাচন করতে বলবে। বিকল্পগুলি অন্তর্ভুক্ত, কিন্তু নিম্নলিখিতগুলির মধ্যে সীমাবদ্ধ নয়:

  • বর্ধিত (জার্নাল করা, এনক্রিপ্ট করা)
  • বর্ধিত (জার্নাল্ড)
  • বর্ধিত (কেস সংবেদনশীল, জার্নাল্ড)

এক্সটেন্ডেড (জার্নাল্ড, এনক্রিপ্টেড) ফর্ম্যাট আপনাকে আপনার বাহ্যিক ড্রাইভে এনক্রিপশন এবং একটি পাসওয়ার্ড যোগ করতে দেয়। এক্সটেন্ডেড (জার্নাল্ড) টাইপ আপনার ডেটা সংগঠিত করার জন্য জার্নাল্ড এইচএফএস প্লাস ব্যবহার করে। অবশেষে, কেস সংবেদনশীল বিন্যাস আপনাকে অক্ষরের জন্য বিভিন্ন কেস সহ ফোল্ডারগুলির মধ্যে পার্থক্য করতে দেয়। উদাহরণস্বরূপ,“নভেম্বর” এবং “নভেম্বর” দুটি আলাদা ফোল্ডার এবং আলাদা রাখা হয়। আপনার প্রয়োজন অনুসারে সেরা বিকল্পটি চয়ন করুন।

ধাপ 06:নিরাপত্তা বিকল্পগুলিতে যান।

নিরাপত্তা বিকল্প নির্বাচন করুন. নিশ্চিত করুন যে ড্রাইভটি ন্যূনতম তিনবার (3x) পূর্ববর্তী ডেটার উপরে লিখবে। এটি SATA ড্রাইভের জন্য সত্য এবং সলিড-স্টেট ড্রাইভ নয়।

ধাপ 07:ডেটা সরান এবং তারপর প্রক্রিয়াটি নিশ্চিত করুন।

এখন, আপনার ডেটা মুছে ফেলা উচিত এবং প্রক্রিয়াটি নিশ্চিত করা উচিত। সম্পূর্ণ ক্রিয়াকলাপ সম্পূর্ণ হওয়ার পরে, আপনার ড্রাইভটিকে এমনভাবে পুনরায় ফর্ম্যাট করা হবে যা এটিকে Mac OS-এর জন্য সামঞ্জস্যপূর্ণ করে তোলে৷ এখন, পরবর্তী অংশে টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাককে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে ব্যাক আপ করা জড়িত। পরবর্তী বিভাগে যান৷

বহিরাগত হার্ড ড্রাইভে ম্যাকের ব্যাক আপ নেওয়ার নির্দেশিকা

02 এর 02 অংশ:টাইম মেশিন ব্যবহার করে এক্সটার্নাল হার্ড ড্রাইভে ম্যাকের ব্যাক আপ নিন

টাইম মেশিন ম্যাক কম্পিউটারের মধ্যে একটি অন্তর্নির্মিত টুল যা আপনাকে আপনার ম্যাক ব্যাক আপ করতে সক্ষম করে। আপনার ব্যাকআপ থাকতে পারে যেগুলি স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত . আপনি যদি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভে ক্রমাগত আপনার ম্যাকের ব্যাকআপ নিতে চান, টাইম মেশিন একবার সেট আপ করার জন্য এটিকে আপনার পক্ষ থেকে অনায়াসে করে তোলে। ধাপে ধাপে টাইম মেশিন কীভাবে সক্ষম করবেন তা এখানে রয়েছে:

ধাপ 01:টাইম মেশিন চালু করুন এবং এটি চালু আছে তা নিশ্চিত করুন।

আপনার ডকে যান এবং তারপর সিস্টেম পছন্দগুলি দেখুন৷ . এর পরে, আপনার টাইম মেশিন খুলুন। টাইম মেশিনের বাম দিকের মধ্যে, আপনি একটি বড় সুইচ খুঁজে পেতে পারেন। আপনি এই সুইচটি চালু বা বন্ধ করতে পারেন। এখন, এই ধাপে, আপনাকে এটি চালু করতে হবে।

ধাপ 02:আপনার বাহ্যিক ড্রাইভ নির্বাচন করুন।

লেবেলের অধীনে ডিস্ক নির্বাচন করুন , আপনার বাহ্যিক ড্রাইভটি বেছে নেওয়া উচিত যেখানে ডেটা ব্যাক আপ করা হবে। আপনি যদি উপরের ধাপ অনুযায়ী এটি ফরম্যাট করে থাকেন, তাহলে আপনার কোনো সমস্যার সম্মুখীন হতে হবে না। যদিও, আপনি যদি বাহ্যিক ড্রাইভটি এনক্রিপ্ট করে থাকেন, তবে আপনার আগে তৈরি করা পাসওয়ার্ডটি প্রবেশ করান৷

ধাপ 03:আপনার বিকল্পগুলি বেছে নিন।

বিকল্প বোতামের নীচে, আপনি যে ভলিউমগুলি (ফাইল বা ডেটা) ব্যাক আপ করতে চান তা নির্বাচন করতে পারেন৷ আপনি ম্যাক কম্পিউটারে থাকা প্রতিটি ডেটা সংরক্ষণ করতে চাইলে এটি কার্যকর হয়৷ আপনি যদি মনে করেন, সবকিছু ঠিক আছে, তাহলে, আপনি এগিয়ে যেতে পারেন এবং ফাইলগুলির ব্যাক আপ নিতে পারেন .

টাইম মেশিন স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেটা ব্যাক আপ করবে। এমনকি আপনি গত 24 ঘন্টা থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারেন বিশেষ করে যদি আপনি কোনও ত্রুটির সম্মুখীন হন। টাইম মেশিন কোথায় শুরু হয়েছে তার উপর নির্ভর করে আপনি এমনকি গত সপ্তাহ বা গত মাসের ডেটা পুনরুদ্ধার করতে পারেন।

একটি বহিরাগত হার্ড ড্রাইভে (ম্যানুয়াল পদ্ধতি) কিভাবে বেছে বেছে ম্যাক ডেটা ব্যাক আপ করবেন

আপনি যদি "নির্দিষ্ট" ফাইলগুলি ব্যাক আপ করতে চান৷ শুধুমাত্র, আপনি তা করতে পারেন। আপনার ম্যাক কম্পিউটারের মধ্যে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে বেছে বেছে ডেটা ব্যাক আপ করার পদক্ষেপগুলি এখানে রয়েছে:

বহিরাগত হার্ড ড্রাইভে ম্যাকের ব্যাক আপ নেওয়ার নির্দেশিকা

ধাপ 01:ফাইন্ডার চালু করুন।

ফাইন্ডার উইন্ডোটি ডকের মধ্যে পাওয়া যাবে। একবার খুললে, ফাইন্ডার উইন্ডোর বাম দিকে চেক করুন। এক্সটার্নাল ডিস্ক ড্রাইভ আসলে আছে কিনা তা দুবার চেক করুন। যদি এটি হয়, তাহলে আপনাকে সাইডবারের মধ্যে এটির নাম দেখতে হবে৷

সাধারণত, যদি বাহ্যিক ড্রাইভটি সঠিকভাবে ফর্ম্যাট করা হয় তবে এটি ফাইন্ডারের মধ্যে প্রদর্শিত হবে। যাইহোক, যদি এটি ফাইন্ডার উইন্ডোতে প্রদর্শিত না হয়, তাহলে কেবল পছন্দগুলিতে যান এবং সাইডবার চয়ন করুন . সাইডবার বিভাগে, আপনি সাইডবারের মধ্যে কী দেখাতে চান তা আপনি সামঞ্জস্য করতে পারেন। নিশ্চিত করুন যে আপনার বাহ্যিক ড্রাইভটি ফাইন্ডারের সাইডবারে উপস্থিত হওয়ার জন্য সেট আপ করা হয়েছে৷

ধাপ 02:আপনার পছন্দসই ফোল্ডার তৈরি করুন।

যদি আপনার ফাইলগুলি ইতিমধ্যেই ফোল্ডারগুলিতে সংগঠিত থাকে তবে আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন৷ কিন্তু, যদি সেগুলি আপনার Mac এর চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকে তবে আপনি ফাইন্ডারে যেতে পারেন৷ এবং আপনার ফাইলের জন্য উপযুক্ত ফোল্ডার তৈরি করুন। এইভাবে, তারা বহিরাগত ড্রাইভের ভিতরে সংগঠিত হয়।

ধাপ 03:ফোল্ডারগুলিকে বহিরাগত হার্ড ড্রাইভে স্থানান্তর করুন।

ফোল্ডারগুলি টেনে আনুন এবং তারপরে ফাইন্ডারের সাইডবারে অবস্থিত বহিরাগত ড্রাইভে ফেলে দিন। সেগুলি আপনার হার্ড ড্রাইভে স্বয়ংক্রিয়ভাবে অনুলিপি করা হবে। আপনি যদি একটি নির্দিষ্ট ফাইল অনুসন্ধান করতে চান, ফাইন্ডারের অনুসন্ধান ব্যবহার করুন৷ ইন্টারফেসের উপরের-ডান কোণায় অবস্থিত ফাংশন।


  1. কিভাবে ম্যাকে একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ ফরম্যাট করবেন?

  2. বহিরাগত SSD 2022-এ ম্যাক হার্ড ড্রাইভ ক্লোন করার নির্দেশিকা

  3. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

  4. ম্যাকের একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?