কম্পিউটার

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

আপনার পিসি মিরর করা একটি দুর্দান্ত বিকল্প যখন আপনি টিভিতে দেখার মতো কিছু খুঁজে পান না বা কেবল একটি বড় স্ক্রিনে ভিডিও গেম খেলতে পারেন। অ্যামাজন ফায়ার টিভি এবং ফায়ার স্টিক উপলব্ধ সেরা স্ট্রিমিং ডিভাইসগুলির মধ্যে একটি। তারা দ্রুত, সাশ্রয়ী মূল্যের এবং নিয়মিত ব্যবহার করার জন্য একটি আনন্দ। আপনার Windows 10 পিসিকে আপনার Amazon Firestick-এ মিরর করা আপনাকে এর থেকে আরও বেশি কিছু পেতে সাহায্য করতে পারে। অনেকেই জানেন না কিভাবে পিসি থেকে ফায়ারস্টিকে উইন্ডো কাস্ট করতে হয়। কিছু সহজ পদক্ষেপের মাধ্যমে, আপনি সরাসরি আপনার টিভিতে আপনার Windows 10 স্ক্রীন ক্লোন করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনার জন্য একটি সহায়ক নির্দেশিকা নিয়ে এসেছি যা আপনাকে শেখাবে কিভাবে অ্যামাজন ফায়ার স্টিক মিরর উইন্ডোজ 10 তৈরি করতে হয়।

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

Windows 10 PC থেকে Amazon Firestick-এ কিভাবে কাস্ট করবেন

ফায়ার টিভি শুধুমাত্র ফায়ার ফোন, ফায়ার ট্যাবলেট এবং জেলি বিন বা তার উপরে চালিত নির্বাচিত অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলির সাথে সমর্থিত। এর অর্থ হল আপনি কয়েকটি সরঞ্জাম এবং সহজ পদক্ষেপ ব্যবহার করে বিভিন্ন সাইট থেকে সামগ্রীর প্রতিলিপি তৈরি করতে পারেন। উইন্ডোজ পিসি কাস্ট বা অ্যামাজন ফায়ার স্টিকে মিরর তৈরি করতে আপনার নিম্নলিখিত জিনিসগুলির প্রয়োজন হবে:

  • Amazon Fire TV ডিভাইস: আমাজন নতুন HD-অপ্টিমাইজ করা মডেল সহ ফায়ার টিভি এবং ফায়ারস্টিক ডিভাইসের অনেক প্রজন্ম প্রকাশ করেছে। ফায়ার হার্ডওয়্যারের বেশিরভাগ প্রজন্ম মিররিংয়ের সাথে কাজ করে বলে বলা হয়, যখন কিছু ব্যবহারকারী প্রথম এবং দ্বিতীয়-প্রজন্মের ডিভাইসে সমস্যা রিপোর্ট করেছেন।
  • Windows 10 এর জন্য হার্ডওয়্যার: Windows 10 ল্যাপটপ, ডেস্কটপ এবং ট্যাবলেট সহ বিভিন্ন ডিভাইসে চলে। মাইক্রোসফ্ট ইনস্টল করা হার্ডওয়্যার সত্ত্বেও অপারেটিং সিস্টেমটি মসৃণভাবে চলে তা নিশ্চিত করার জন্য অনেক প্রচেষ্টা করেছে। যে ডিভাইসে Windows 10 ইনস্টল করা আছে তা নির্বিশেষে আপনি একই পদ্ধতি ব্যবহার করতে পারেন।
  • একটি উচ্চ-গতির Wi-Fi নেটওয়ার্ক: একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে মিরর করতে, আপনার ফায়ার টিভি এবং Windows 10 উভয়কেই একই Wi-Fi নেটওয়ার্কে সংযুক্ত থাকতে হবে। এই বৈশিষ্ট্যটি টিভিতে আপনার সামগ্রী প্রদর্শনের মধ্যে সীমাবদ্ধ তবে এটি এর মান হ্রাস করে না।
  • সফ্টওয়্যার এবং অ্যাপস: মিররিং এর জন্য কোন অ্যাপ বা সফটওয়্যারের প্রয়োজন হয় না। আপনার শুধুমাত্র উপযুক্ত অপারেটিং সিস্টেম ইনস্টল করা কার্যকরী ডিভাইসের প্রয়োজন।

আপনার ফায়ার টিভি স্টিকে Windows 10 বা 11 মিরর করা সহজ। উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণ দুটিতেই বিল্ট-ইন কাস্টিং ক্ষমতা রয়েছে। ফলস্বরূপ, পদ্ধতিটি সহজ এবং দ্রুত, এবং আপনাকে যা করতে হবে তা হল Windows Action Center ব্যবহার করা .

1. আপনার ফায়ারস্টিক চালু করুন এবং হোম টিপুন এবং ধরে রাখুন কয়েক সেকেন্ডের জন্য আপনার রিমোটে বোতাম।

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

2. এটি Sleep ধারণকারী একটি মেনু খুলবে , সেটিংস এবং মিররিং . মিররিং নির্বাচন করুন৷ . এর পরে ফায়ার টিভি সংযোগ করার জন্য একটি ডিভাইস খুঁজতে শুরু করবে৷

3. আপনার পিসি স্ক্রিনের নীচের ডানদিকে যান এবং বিজ্ঞপ্তি আইকনে ক্লিক করুন৷ আপনার Windows 10 পিসিতে। এটি একটি খালি রূপরেখা সহ বা ছাড়া পাঠ্য বার্তা বাক্সের অনুরূপ হওয়া উচিত৷

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

4. সংযোগ করুন ক্লিক করুন৷ . যদি আপনার ফায়ারস্টিক এবং উইন্ডোজ ডিভাইস একই হোম নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, তাহলে ফায়ার টিভি কানেক্ট স্ক্রিনে প্রদর্শিত হবে।

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

5. আপনার ফায়ার টিভি স্টিক বেছে নিন তালিকা থেকে এবং Windows 10 মিররিং/কাস্টিং প্রক্রিয়া শুরু করবে।

দ্রষ্টব্য: আপনি যদি আপনার ফায়ার টিভি স্টিক খুঁজে না পান তবে নিশ্চিত করুন যে পিসি থেকে ফায়ারস্টিকে কাস্ট করতে মিররিং বিকল্পটি সক্রিয় করা হয়েছে৷

কিভাবে PC এর মাধ্যমে আপনার টিভির স্ক্রীন সাইজ পরিবর্তন করবেন

আপনি দেখতে পাবেন যে আপনার টিভিতে মিরর করা স্ক্রিনটি ছোট বা দেখা কঠিন হয়ে যায় একবার Windows 10 কাস্ট হয়ে গেলে। এটি আপনার উইন্ডোজ ল্যাপটপ/ডেস্কটপে নিম্নরূপ রেজোলিউশন পরিবর্তন করে ঠিক করা যেতে পারে:

1. Windows + I কী টিপুন৷ একই সাথে সেটিংস খুলতে .

2. সিস্টেম-এ ক্লিক করুন দেখানো হয়েছে।

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

3. ডিসপ্লে-এ যান৷ বাম ফলকে৷

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

4. ডিসপ্লে রেজোলিউশনে যান৷ এবং নিশ্চিত করুন যে এটি 1280×720 এর কম নয় . (প্রস্তাবিত) দিয়ে শুরু করুন বিকল্প প্রথম।

দ্রষ্টব্য: স্ক্রিন ফ্লিকার হতে পারে এবং মিররিং সাময়িকভাবে অক্ষম হতে পারে কিন্তু সেটআপ হয়ে গেলে, আপনি আবার কাস্ট করতে পারবেন।

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

কিভাবে অ্যামাজন ফায়ার স্টিক মিরর প্রজেকশন মোড পরিবর্তন করবেন

পিসি ফায়ারস্টিকে কাস্ট করার সময় আপনি আপনার কম্পিউটার এবং টিভি স্ক্রিনে কন্টেন্ট দেখতে পাবেন। এটি পরিবর্তন করতে, প্রজেকশন মোড সেট করুন শুধুমাত্র দ্বিতীয় স্ক্রীনে একচেটিয়াভাবে টিভিতে সামগ্রী দেখার জন্য৷

প্রজেকশন মোড পরিবর্তন করতে,

1. বিজ্ঞপ্তি-এ যান৷ আগের মতই আইকন।

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

2. প্রজেকশন মোড পরিবর্তন করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ পিসি থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন

3. আপনি প্রজেকশন মোড সেটিংসে নিম্নলিখিত বিকল্পগুলি দেখতে পাবেন:

  • শুধুমাত্র পিসি স্ক্রীন – এই মোডটি শুধুমাত্র পিসিগুলির জন্য এবং প্রজেকশন সমর্থন করে না৷
  • বর্ধিত – অ্যামাজন ফায়ারস্টিকের পাশাপাশি, টিভি স্ক্রিনটি সেকেন্ডারি ডিসপ্লে হিসাবে ব্যবহৃত হয়।
  • ডুপ্লিকেট – ফায়ারস্টিক টিভিতে সঠিক পিসি স্ক্রীনকে মিরর করবে।

আপনি আপনার পছন্দ অনুযায়ী মোড বেছে নিতে পারেন।

প্রো টিপ: কিভাবে ঠিক করবেন কানেক্ট আইকন ত্রুটি ক্লিক করতে পারবেন না

WiDi বা ওয়্যারলেস ডিসপ্লে কার্যকারিতা সমস্ত উইন্ডোজ পিসিতে উপলব্ধ নয়। যে ব্যবহারকারীরা Windows 7 থেকে Windows 8 বা Windows 10-এ আপডেট করেছেন তারা সম্ভবত এতে প্রভাবিত হয়েছেন। এই ত্রুটিতে, কাস্টিং এবং অন্যান্য ডিভাইসে সংযোগ করার বিকল্পগুলি ধূসর হয়ে যাবে এবং নির্বাচন করার জন্য অনুপলব্ধ হবে . আপনার Windows 10 ইনস্টল করা থাকলেও, উপরে বর্ণিত মিররিং এই পিসিগুলিতে কাজ নাও করতে পারে৷

আপনি তৃতীয় পক্ষের হার্ডওয়্যার ব্যবহার করে এই সমস্যাটি সমাধান করতে পারেন৷ আপনার পিসিতে WiDi ক্ষমতা যোগ করতে। মিরাকাস্ট ডিভাইসগুলি৷ আপনার টেলিভিশনে বিষয়বস্তু মিরর করার একটি সহজ এবং কম খরচে সমাধান। তাত্ত্বিকভাবে, তারা আপনার টিভির সাথে সংযোগ করতে এবং অন্যান্য ডিভাইস থেকে সামগ্রী গ্রহণ করার জন্য একটি হার্ডওয়্যার বিকল্প প্রদান করে ফায়ার স্টিকের অনুরূপভাবে কাজ করে।

একমাত্র নেতিবাচক দিক Miracast এর বিষয়বস্তু এবং অন্যান্য বৈশিষ্ট্যের অভাব। তাই আপনার ফায়ার স্টিক কাজ না করলেই এটি ব্যবহার করুন৷

একটি Miracast রিসিভার সেট আপ করা সহজ এবং আপনি এটি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

1. Miracast ট্রান্সমিটার এবং রিসিভার প্লাগ করুন৷ আপনার টেলিভিশনে ফায়ার স্টিক এর মত।

2. আপনার Windows 10-এ এর সিগন্যাল খুঁজুন পিসি এবং এর সাথে সংযোগ করুন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. আপনার ফায়ার টিভি স্টিকে আপনার iOS ডিভাইসগুলি কাস্ট করা কি সম্ভব?

উত্তর: আপনার যদি অ্যাপল ডিভাইস থাকে তবে আপনি এয়ারস্ক্রিন ব্যবহার করতে পারেন। এটি iOS ডিভাইসের জন্য একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার। এটি সম্পূর্ণ বিনামূল্যে এবং একটি নিয়মিত কাস্টিং অ্যাপের মতো কাজ করে৷ এটি আপনার ফায়ার টিভি স্টিকেও ইনস্টল করা আবশ্যক৷

প্রশ্ন 2। আপনার ফায়ার টিভি স্টিকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের স্ক্রিন কাস্ট করা কি সম্ভব?

উত্তর:হ্যাঁ, অ্যান্ড্রয়েডের অনেকগুলি সংস্করণ রয়েছে, যার প্রতিটি সেটিংস-এর অধীনে একটি সামান্য ভিন্ন কাস্টিং বিকল্প অফার করে অধ্যায়. যে কোনো ক্ষেত্রে, যদি কোনো অসঙ্গতি থাকে, সেগুলি গৌণ হবে এবং সহজেই ঠিক করা যেতে পারে৷

প্রস্তাবিত:

  • Microsoft Teams ভিডিও কল কাজ করছে না তা ঠিক করুন
  • ৮টি সেরা ফায়ার টিভি মিররিং অ্যাপস
  • কিভাবে Windows 10-এ স্ক্রীন নকল করবেন
  • Windows 10-এ মনিটর মডেল কিভাবে চেক করবেন

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি Windows 10 PC থেকে Amazon Firestick-এ কাস্ট বা মিরর করতে সক্ষম হয়েছেন . কোন পদ্ধতি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে তা আমাদের জানান। যদি আপনার কোন প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে নির্দ্বিধায় মন্তব্য বিভাগে ড্রপ করুন।


  1. উইন্ডোজ 10 থেকে কীভাবে পিন লগইন সরান

  2. অনুমতি চাওয়া থেকে উইন্ডোজ 10 কীভাবে বন্ধ করবেন

  3. Windows 10 এ কিভাবে ফ্রেটস অন ফায়ার খেলবেন

  4. আপনার আইফোন বা আইপ্যাড থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন