কম্পিউটার

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

অডিওর বেস অংশটি ব্যাসলাইন নামক ব্যান্ডকে সুরেলা এবং ছন্দময় সমর্থন প্রদান করে। আপনার Windows 10 সিস্টেমে আপনি যে সঙ্গীত শুনছেন তা কার্যকর হবে না যদি হেডফোন এবং স্পিকারের বেস তার সর্বোত্তম স্তরে না থাকে। যদি Windows 10-এ হেডফোন এবং স্পিকারের বেস খুব কম হয়, তাহলে আপনাকে এটি চালু করতে হবে। পিচ মানগুলির বিভিন্ন স্তরের জন্য, ভলিউম সামঞ্জস্য করতে আপনাকে একটি ইকুয়ালাইজার ব্যবহার করতে হবে। একটি বিকল্প উপায় হল সংশ্লিষ্ট অডিও সামগ্রীর ফ্রিকোয়েন্সি বাড়ানো। সুতরাং, আপনি যদি তা করতে চান তবে আপনি সঠিক জায়গায় আছেন। আমরা কিভাবে Windows 10-এ হেডফোন এবং স্পিকারের বেস বুস্ট করতে পারি তার উপর একটি নিখুঁত নির্দেশিকা নিয়ে এসেছি .

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

Windows 10-এ হেডফোন এবং স্পিকারের ব্যাস বুস্ট করুন

Windows 10-এ হেডফোন এবং স্পিকারের বেস বাড়ানোর কিছু সহজ উপায় এখানে দেওয়া হল৷

পদ্ধতি 1:উইন্ডোজ বিল্ট-ইন ইকুয়ালাইজার ব্যবহার করুন

চলুন দেখি কিভাবে Windows 10-এর অন্তর্নির্মিত ইকুয়ালাইজার ব্যবহার করে হেডফোন এবং স্পিকারের বেস বাড়ানো যায়:

1. ভলিউম আইকনে ডান-ক্লিক করুন Windows 10 টাস্কবারের নীচে ডানদিকে কোণায় এবং সাউন্ডস নির্বাচন করুন

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

2. এখন, প্লেব্যাক -এ স্যুইচ করুন দেখানো হিসাবে ট্যাব।

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

3. এখানে, একটি প্লেব্যাক ডিভাইস নির্বাচন করুন৷ (যেমন স্পিকার বা হেডফোন) সেটিংস পরিবর্তন করতে এবং সম্পত্তি বোতামে ক্লিক করুন।

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

4. এখন, বর্ধিতকরণ -এ স্যুইচ করুন স্পিকার বৈশিষ্ট্য -এ ট্যাব নীচের চিত্রিত হিসাবে উইন্ডো।

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

5. এরপর, পছন্দসইবর্ধিতকরণ -এ ক্লিক করুন এবং সেটিংস… নির্বাচন করুন অডিও গুণমান পরিবর্তন করতে। এখানে কিছু মূল বিষয় রয়েছে যা আপনাকে Windows 10 সিস্টেমে হেডফোন এবং স্পিকারের বেসকে সর্বোত্তম স্তরে উন্নীত করতে সাহায্য করবে:

  • বেস বুস্ট এনহান্সমেন্ট: এটি ডিভাইসটি চালাতে পারে এমন সর্বনিম্ন ফ্রিকোয়েন্সি বাড়াবে৷
  • ভার্চুয়াল সার্উন্ড এনহান্সমেন্ট: এটি একটি ম্যাট্রিক্স ডিকোডারের সাহায্যে রিসিভারগুলিতে স্টেরিও আউটপুট হিসাবে স্থানান্তরের জন্য চারপাশের অডিওকে এনকোড করে৷
  • লাউডনেস ইকুয়ালাইজেশন: এই বৈশিষ্ট্যটি অনুভূত ভলিউম পার্থক্য কমাতে মানুষের শ্রবণশক্তি বোঝার ব্যবহার করে।
  • রুম ক্রমাঙ্কন: এটি অডিও বিশ্বস্ততা সর্বাধিক করতে ব্যবহৃত হয়. উইন্ডোজ আপনার কম্পিউটারে সাউন্ড সেটিংস অপ্টিমাইজ করতে পারে যাতে স্পিকার এবং রুমের বৈশিষ্ট্যগুলি সামঞ্জস্য করা যায়।

দ্রষ্টব্য: হেডসেট, ক্লোজ-টক, বা শটগান মাইক্রোফোন রুম ক্রমাঙ্কনের জন্য অনুপযুক্ত।

6. আমরা আপনাকে চেকমার্ক “Bass Boost” সাজেস্ট করি তারপর সেটিংস-এ ক্লিক করুন৷ বোতাম।

7. আপনি সেটিংস এ ক্লিক করার পর বোতাম, আপনি আপনার স্পেসিফিকেশন অনুযায়ী বাস বুস্ট প্রভাবের জন্য ফ্রিকোয়েন্সি এবং বুস্ট লেভেল পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

8. আপনি যদি Realtek HD অডিও ডিভাইস ড্রাইভার ইনস্টল করেন, তাহলে উপরের ধাপগুলি ভিন্ন হবে, এবং Bass Boost বিকল্পের পরিবর্তে আপনাকে “Equalizer চেকমার্ক করতে হবে " প্রয়োগ করুন ক্লিক করুন , কিন্তু বৈশিষ্ট্য উইন্ডো বন্ধ করবেন না।

9. সাউন্ড ইফেক্ট প্রোপার্টি উইন্ডোর অধীনে, “Bass নির্বাচন করুন "সেটিংস ড্রপ-ডাউন থেকে। এরপরে, ট্রিপল-ডট আইকনে ক্লিক করুন সেটিংস ড্রপ-ডাউনের পাশে।

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

10. এটি একটি ছোট ইকুয়ালাইজার উইন্ডো খুলবে, যেটি ব্যবহার করে আপনি বিভিন্ন ফ্রিকোয়েন্সি রেঞ্জের জন্য বুস্ট লেভেল পরিবর্তন করতে পারবেন।

দ্রষ্টব্য: আপনি বিভিন্ন ফ্রিকোয়েন্সি রেঞ্জের জন্য বুট লেভেল পরিবর্তন করার সাথে সাথে যেকোন শব্দ বা মিউজিক বাজিয়েছেন তা নিশ্চিত করুন কারণ আপনি লেভেল বুস্ট করার সাথে সাথে শব্দ রিয়েল-টাইমে পরিবর্তিত হবে।

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

11. একবার আপনি পরিবর্তনগুলি সম্পন্ন করলে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন৷ বোতাম আপনি যদি এই পরিবর্তনগুলি পছন্দ না করেন, আপনি কেবল "রিসেট এ ক্লিক করতে পারেন৷ ” বোতাম এবং সবকিছু ডিফল্ট সেটিংসে ফিরে আসবে।

12. অবশেষে, আপনি পছন্দসই বর্ধিত বৈশিষ্ট্যগুলির সেটিংস সামঞ্জস্য করার পরে, প্রয়োগ করুন ক্লিক করুন এর পরে ঠিক আছে . সুতরাং, Windows 10-এ হেডফোন এবং স্পিকারের বেস এখন বুস্ট করা হবে৷

পদ্ধতি 2:ডিভাইস ম্যানেজার ব্যবহার করে সাউন্ড ড্রাইভার আপডেট করুন

সাউন্ড ড্রাইভারকে সর্বশেষ সংস্করণে আপডেট করা Windows 10 পিসিতে হেডফোন এবং স্পিকারের বেস বাড়াতে সাহায্য করবে। ডিভাইস ম্যানেজার ব্যবহার করে সাউন্ড ড্রাইভার আপডেট করার ধাপগুলি এখানে রয়েছে:

1. Windows + X টিপুন এবং ধরে রাখুন একই সাথে কী।

2. এখন, পর্দার বাম দিকে বিকল্পগুলির একটি তালিকা প্রদর্শিত হবে। ডিভাইস ম্যানেজারে নেভিগেট করুন এবং নীচের চিত্রিত হিসাবে এটিতে ক্লিক করুন৷

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

3. এটি করার মাধ্যমে, ডিভাইস ম্যানেজার উইন্ডো প্রদর্শিত হবে। সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার খুঁজুন বাম মেনুতে এবং ডাবল ক্লিক করুন এটিতে৷

4. সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার ট্যাব প্রসারিত করা হবে। এখানে, আপনার অডিও ডিভাইসে ডাবল-ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

5. একটি নতুন উইন্ডো পপ আপ হবে. ড্রাইভারে নেভিগেট করুন নীচে দেখানো হিসাবে ট্যাব।

6. অবশেষে, আপডেট ড্রাইভার এ ক্লিক করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

7. পরবর্তী উইন্ডোতে, সিস্টেম আপনার পছন্দকে ড্রাইভার আপডেট করা চালিয়ে যেতে বলবে স্বয়ংক্রিয়ভাবে অথবা ম্যানুয়ালি . আপনার সুবিধা অনুযায়ী দুটির যেকোনো একটি নির্বাচন করুন।

পদ্ধতি 3:উইন্ডোজ আপডেট ব্যবহার করে সাউন্ড ড্রাইভার আপডেট করুন

নিয়মিত উইন্ডোজ আপডেট সব ড্রাইভার এবং ওএস আপডেট রাখতে সাহায্য করে। যেহেতু এই আপডেটগুলি এবং প্যাচগুলি ইতিমধ্যেই মাইক্রোসফ্ট দ্বারা পরীক্ষিত, যাচাই করা এবং প্রকাশ করা হয়েছে, এতে কোনও ঝুঁকি জড়িত নেই৷ উইন্ডোজ আপডেট বৈশিষ্ট্য ব্যবহার করে অডিও ড্রাইভার আপডেট করার জন্য প্রদত্ত পদক্ষেপগুলি প্রয়োগ করুন:

1. স্টার্ট -এ ক্লিক করুন নীচে বাম কোণায় আইকন এবং সেটিংস, নির্বাচন করুন৷ এখানে যেমন দেখা যায়।

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

2. উইন্ডোজ সেটিংস ৷ পর্দা পপ আপ হবে। এখন, আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

3. বামদিকের মেনু থেকে, Windows Update-এ ক্লিক করুন

4. এখন আপডেটের জন্য চেক করুন এ ক্লিক করুন বোতাম আপডেটগুলি উপলব্ধ থাকলে, সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে ভুলবেন না।

উইন্ডোজ 10-এ হেডফোন এবং স্পিকারের বাস কীভাবে বুস্ট করবেন

আপডেট প্রক্রিয়া চলাকালীন, যদি আপনার সিস্টেমে পুরানো বা দূষিত অডিও ড্রাইভার থাকে, সেগুলিকে সরিয়ে দেওয়া হবে এবং স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ সংস্করণগুলির সাথে প্রতিস্থাপিত হবে৷

পদ্ধতি 4:তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করুন

আপনি যদি Windows 10-এ হেডফোন এবং স্পিকারের বেস বুস্ট করতে অক্ষম হন তবে আপনি এটি স্বয়ংক্রিয়ভাবে করতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। কিছু নমনীয় তৃতীয়-পক্ষ সফ্টওয়্যার অন্তর্ভুক্ত:

  • ইকুয়ালাইজার APO
  • FX সাউন্ড
  • খাদ ট্রেবল বুস্টার
  • বুম 3D
  • Bongiovi DPS

আসুন এখন এইগুলির প্রত্যেকটির কিছু বিশদে আলোচনা করুন যাতে আপনি একটি সচেতন পছন্দ করতে পারেন।

ইকুয়ালাইজার APO

খাদ উন্নত বৈশিষ্ট্য ছাড়াও, ইকুয়ালাইজার APO বিভিন্ন ধরনের ফিল্টার এবং ইকুয়ালাইজার কৌশল অফার করে। আপনি সীমাহীন ফিল্টার এবং উচ্চ কাস্টমাইজযোগ্য বাস বুস্ট বিকল্পগুলি উপভোগ করতে পারেন। আপনি Equalizer APO ব্যবহার করে যেকোনো সংখ্যক চ্যানেল অ্যাক্সেস করতে পারবেন। এটি VST প্লাগইনকেও সমর্থন করে। কারণ এটির লেটেন্সি এবং সিপিইউ ব্যবহার খুবই কম, এটি অনেক ব্যবহারকারীদের দ্বারা পছন্দ হয়৷

FX সাউন্ড

আপনি যদি আপনার Windows 10 ল্যাপটপ/ডেস্কটপে হেডফোন এবং স্পিকারের বেস বাড়ানোর জন্য একটি সরল পদ্ধতি খুঁজছেন, আপনি FX সাউন্ড সফ্টওয়্যার ব্যবহার করে দেখতে পারেন। এটি নিম্ন-মানের অডিও সামগ্রীর জন্য অপ্টিমাইজেশন কৌশল প্রদান করে। অধিকন্তু, এটির ব্যবহারকারী-বান্ধব, সহজে বোঝার ইন্টারফেসের কারণে নেভিগেট করা খুবই সহজ। এছাড়াও, এটিতে দুর্দান্ত বিশ্বস্ততা এবং পরিবেশ সমন্বয় রয়েছে যা আপনাকে সহজেই আপনার নিজস্ব প্রিসেটগুলি তৈরি করতে এবং সংরক্ষণ করতে সহায়তা করবে৷

খাদ ট্রেবল বুস্টার

বাস ট্রেবল বুস্টার ব্যবহার করে, আপনি 30Hz থেকে 19K Hz পর্যন্ত ফ্রিকোয়েন্সি পরিসীমা সামঞ্জস্য করতে পারেন। ড্র্যাগ এবং ড্রপ সমর্থন সহ 15টি ভিন্ন ফ্রিকোয়েন্সি সেটিংস রয়েছে। এমনকি আপনি আপনার সিস্টেমে কাস্টম EQ সেটিংস সংরক্ষণ করতে পারেন। এটি Windows 10 পিসিতে হেডফোন এবং স্পিকারের বেস বাড়ানোর জন্য একাধিক স্তর সমর্থন করে। উপরন্তু, এই সফ্টওয়্যারটিতে M4B,  MP3, AAC, FLAC এর মতো অডিও ফাইলগুলিকে আপনার ইচ্ছামত যেকোনো ফাইলে রূপান্তর করার বিধান রয়েছে৷

বুম 3D

আপনি বুম 3D এর সাহায্যে ফ্রিকোয়েন্সি সেটিংসকে সঠিক মাত্রায় সামঞ্জস্য করতে পারেন। এটির নিজস্ব ইন্টারনেট রেডিও বৈশিষ্ট্য রয়েছে; এইভাবে, আপনি ইন্টারনেটের মাধ্যমে 20,000 রেডিও স্টেশন অ্যাক্সেস করতে পারেন। বুম 3D-এ উন্নত অডিও প্লেয়ার বৈশিষ্ট্য 3-ডাইমেনশনাল সার্উন্ড সাউন্ড সমর্থন করে এবং অডিও অভিজ্ঞতাকে ব্যাপকভাবে উন্নত করে।

Bongiovi DPS

Bongiovi DPS V3D ভার্চুয়াল সার্রাউন্ড সাউন্ডের সাথে উপলব্ধ অডিও প্রোফাইলের বিস্তৃত পরিসরের সাথে একটি গভীর বাস ফ্রিকোয়েন্সি পরিসর সমর্থন করে। এটি Bass এবং Treble Spectrum Visualization কৌশলগুলিও অফার করে যাতে আপনি আপনার Windows 10 সিস্টেমে একটি সর্বোত্তম ব্যাস স্তরের সাথে আপনার প্রিয় গানগুলি শুনতে প্রচুর আনন্দ উপভোগ করতে পারেন।

প্রস্তাবিত:

  • ল্যাপটপ স্পীকার থেকে কোন শব্দ ঠিক করুন
  • Windows 10 এ কিভাবে সেফ মোডে বুট করবেন
  • Windows 10-এ গ্রাফিক্স কার্ড শনাক্ত হয়নি ঠিক করুন
  • Windows 10-এ গ্রুভ মিউজিক-এ ইকুয়ালাইজার কীভাবে ব্যবহার করবেন

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনিWindows 10-এ হেডফোন এবং স্পিকারের বেস বাড়াতে সক্ষম হয়েছেন . এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন/মন্তব্য থাকে, তাহলে নির্দ্বিধায় সেগুলি মন্তব্য বিভাগে ড্রপ করুন৷


  1. উইন্ডোজে রেজিস্ট্রি কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এ কিভাবে DNS ক্যাশে ফ্লাশ এবং রিসেট করবেন

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন