কম্পিউটার

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

ডিসকর্ড হল সেরা ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল) অ্যাপগুলির মধ্যে একটি যা গেমিং সম্প্রদায়কে চিরতরে রূপান্তরিত করেছে। এটি একটি আশ্চর্যজনক প্ল্যাটফর্ম যা আপনাকে আপনার বন্ধু এবং সমমনা ব্যক্তিদের সাথে সংযোগ করতে দেয়। আপনি চ্যাট করতে পারেন, কল করতে পারেন, ছবি, ফাইল শেয়ার করতে পারেন, গোষ্ঠীতে আড্ডা দিতে পারেন, আলোচনা এবং উপস্থাপনা চালাতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷ এটি বৈশিষ্ট্য সহ জ্যাম-প্যাকড, একটি উবার-কুল ইন্টারফেস রয়েছে এবং এটি ব্যবহার করার জন্য মূলত সম্পূর্ণ বিনামূল্যে৷

এখন ডিসকর্ডে প্রথম কয়েক দিন একটু অপ্রতিরোধ্য মনে হচ্ছে। এত কিছু ঘটছে যা বোঝা কঠিন। একটি জিনিস যা অবশ্যই আপনার দৃষ্টি আকর্ষণ করেছে তা হ'ল দাম্ভিক চ্যাট রুম। বোল্ড, তির্যক, স্ট্রাইকথ্রু, আন্ডারলাইন এবং এমনকি রঙে টাইপ করার মতো সমস্ত ধরণের দুর্দান্ত কৌশল সহ লোকেদের দেখে আপনি কীভাবে একই কাজ করবেন সে সম্পর্কে কৌতূহলী করে তোলে৷ ঠিক আছে, সেই ক্ষেত্রে, আজ আপনার ভাগ্যবান দিন। আপনি ডিসকর্ড টেক্সট ফরম্যাটিং-এর জন্য একটি বিশদ এবং ব্যাপক নির্দেশিকা নিয়ে এসেছেন। বেসিক থেকে শুরু করে শীতল এবং মজাদার জিনিস, আমরা এটি সব কভার করতে যাচ্ছি। তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, চলুন শুরু করা যাক।

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক নির্দেশিকা

কী কারণে ডিসকর্ড টেক্সট ফরম্যাটিং সম্ভব?

আমরা দুর্দান্ত কৌশলগুলি দিয়ে শুরু করার আগে, আসুন একটি চিত্তাকর্ষক চ্যাট রুম থাকা সম্ভব করে তোলে এমন প্রযুক্তিটি বুঝতে এবং তার প্রশংসা করার জন্য একটু সময় নিন। Discord এর টেক্সট ফরম্যাট করতে "মার্কডাউন" নামে একটি স্মার্ট এবং দক্ষ ইঞ্জিন ব্যবহার করে।

যদিও মার্কডাউন মূলত বেসিক টেক্সট এডিটর এবং অনলাইন ফোরাম এবং প্ল্যাটফর্মের জন্য তৈরি করা হয়েছিল, তবে এটি শীঘ্রই ডিসকর্ড সহ বেশ কয়েকটি অ্যাপের পথ খুঁজে পেয়েছে। এটি শব্দ, বাক্যাংশ বা বাক্যের আগে এবং পরে রাখা একটি তারকাচিহ্ন, টিল্ড, ব্যাকস্ল্যাশ, ইত্যাদির মতো বিশেষ অক্ষর ব্যাখ্যা করে শব্দ এবং বাক্যকে মোটা, তির্যক, আন্ডারলাইন ইত্যাদিতে ফর্ম্যাট করতে সক্ষম।

ডিসকর্ড টেক্সট ফরম্যাটিং এর আরেকটি আকর্ষণীয় বৈশিষ্ট্য হল আপনি আপনার টেক্সটে রঙ যোগ করতে পারেন। এর জন্য কৃতিত্ব হাইলাইট.জেএস নামে একটি ঝরঝরে ছোট্ট লাইব্রেরির কাছে যায়। এখন একটি জিনিস যা আপনাকে বুঝতে হবে তা হল Highlight.js আপনাকে সরাসরি আপনার পাঠ্যের জন্য পছন্দসই রঙ নির্বাচন করতে দেয় না। পরিবর্তে, আমাদের সিনট্যাক্স কালারিং পদ্ধতির মতো বেশ কয়েকটি হ্যাক নিয়োগ করতে হবে। আপনি ডিসকর্ডে একটি কোড ব্লক তৈরি করতে পারেন এবং পাঠ্যটিকে রঙিন দেখতে একটি প্রিসেট সিনট্যাক্স হাইলাইটিং প্রোফাইল ব্যবহার করতে পারেন। আমরা এই নিবন্ধে পরে বিস্তারিত আলোচনা করব।

ডিসকর্ড টেক্সট ফরম্যাটিং দিয়ে শুরু করা

আমরা আমাদের গাইড শুরু করব বেসিক দিয়ে, যেমন, বোল্ড, তির্যক, আন্ডারলাইন করা ইত্যাদি। আগে উল্লেখ করা হয়েছে, এই ধরনের টেক্সট ফরম্যাটিং মার্কডাউন দ্বারা পরিচালিত হয়।

ডিসকর্ডে আপনার পাঠ্যকে বোল্ড করুন

ডিসকর্ডে চ্যাট করার সময়, আপনি প্রায়ই একটি নির্দিষ্ট শব্দ বা বিবৃতিতে চাপ দেওয়ার প্রয়োজন অনুভব করেন। গুরুত্ব বোঝানোর সবচেয়ে সহজ উপায় হল লেখাটিকে বোল্ড করা। ডিসকর্ডে এটি করা সত্যিই সহজ। আপনাকে যা করতে হবে তা হল পাঠ্যের আগে এবং পরে ডবল-স্টারিস্ক (**) লাগাতে হবে।

যেমন **এই পাঠ্যটি বোল্ডে রয়েছে**

যখন আপনি এন্টার চাপবেন অথবা টাইপ করার পরে পাঠান, তারকাচিহ্নের মধ্যে সম্পূর্ণ বাক্যটি গাঢ় বলে মনে হবে।

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

ডিসকর্ডে আপনার টেক্সট ইটালিক করুন

আপনি ডিসকর্ড চ্যাটে আপনার পাঠ্যটি তির্যক (সামান্য তির্যক) আকারে প্রদর্শিত করতে পারেন। এটি করার জন্য, একজোড়া একক তারকাচিহ্ন(*) এর মধ্যে পাঠ্যটিকে কেবল আবদ্ধ করুন। বোল্ডের বিপরীতে, তির্যকগুলির জন্য দুটির পরিবর্তে শুধুমাত্র একটি একক তারকাচিহ্নের প্রয়োজন হয়৷

যেমন নিম্নলিখিতটি টাইপ করা হচ্ছে:*এই পাঠ্যটি তির্যক ভাষায়* চ্যাটে পাঠ্যটিকে তির্যক আকারে দেখাবে।

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

একই সময়ে আপনার টেক্সটকে বোল্ড এবং ইটালিক করুন

এখন আপনি যদি উভয় প্রভাব একত্রিত করতে চান, তাহলে আপনাকে তিনটি তারকাচিহ্ন ব্যবহার করতে হবে। তিনটি তারকাচিহ্ন (***) দিয়ে আপনার বাক্যটি শুরু করুন এবং শেষ করুন এবং আপনি বাছাই করেছেন।

ডিসকর্ডে আপনার টেক্সট আন্ডারলাইন করুন

একটি নির্দিষ্ট বিশদে দৃষ্টি আকর্ষণ করার আরেকটি দুর্দান্ত উপায় হল পাঠ্যকে আন্ডারলাইন করা। উদাহরণস্বরূপ, একটি ইভেন্টের তারিখ বা সময় যা আপনি আপনার বন্ধুদের ভুলে যেতে চান না। আচ্ছা, ভয় নেই, মার্কডাউন আপনাকে কভার করেছে।

এই ক্ষেত্রে আপনার যে বিশেষ অক্ষরটি প্রয়োজন তা হল আন্ডারস্কোর (_)। পাঠ্যের একটি অংশকে আন্ডারলাইন করার জন্য এর শুরুতে এবং শেষে ডবল আন্ডারস্কোর (__) রাখুন। ডবল আন্ডারস্কোরগুলির মধ্যে পাঠ্যটি পাঠ্যটিতে আন্ডারলাইনযুক্ত প্রদর্শিত হবে।

যেমন, “ __এই বিভাগ টাইপ করা __ আন্ডারলাইন করা হবে ” করবে “এই বিভাগ ” চ্যাটে আন্ডারলাইন করা প্রদর্শিত হবে।

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

ডিসকর্ডে স্ট্রাইকথ্রু পাঠ্য তৈরি করুন

তালিকার পরবর্তী আইটেমটি স্ট্রাইকথ্রু পাঠ্য তৈরি করছে। আপনি যদি একটি বাক্যে নির্দিষ্ট শব্দগুলিকে ক্রস আউট করতে চান তবে বাক্যাংশটির আগে এবং পরে দুবার টিল্ড (~~) চিহ্ন যোগ করুন৷

যেমন ~~এই পাঠ্যটি স্ট্রাইকথ্রু-এর একটি উদাহরণ৷~~

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

আপনি যখন নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন, আপনি দেখতে পাবেন যে চ্যাটে উপস্থিত হলে পুরো বাক্যটির মধ্য দিয়ে একটি লাইন আঁকা হয়েছে৷

কিভাবে বিভিন্ন ডিসকর্ড টেক্সট ফরম্যাটিং একত্রিত করবেন

ঠিক যেমন আমরা আগে সাহসী এবং তির্যকগুলিকে একত্রিত করেছি, তেমনি অন্যান্য প্রভাবগুলিও অন্তর্ভুক্ত করা সম্ভব। উদাহরণস্বরূপ, আপনার কাছে একটি আন্ডারলাইন করা এবং বোল্ড টেক্সট বা স্ট্রাইকথ্রু ইটালিক টেক্সট থাকতে পারে। নিচে বিভিন্ন সম্মিলিত টেক্সট ফরম্যাট তৈরির জন্য সিনট্যাক্স দেওয়া হল।

1. বোল্ড এবং আন্ডারলাইনড৷ (ডাবল আন্ডারস্কোর এর পরে একটি ডবল তারকাচিহ্ন): __**এখানে পাঠ্য যোগ করুন**__

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

2. ইটালিক এবং আন্ডারলাইনড (ডাবল আন্ডারস্কোর পরে একটি একক তারকাচিহ্ন):__*এখানে পাঠ্য যোগ করুন*__

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

3. বোল্ড, তির্যক, এবং আন্ডারলাইনড৷ (ডাবল আন্ডারস্কোর এর পরে একটি ট্রিপল তারকাচিহ্ন): __***এখানে পাঠ্য যোগ করুন***___

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

কিভাবে ডিসকর্ড টেক্সট ফরম্যাটিংকে আটকাতে হয়

এতক্ষণে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে বিশেষ অক্ষর যেমন একটি তারকাচিহ্ন, টিল্ড, আন্ডারস্কোর ইত্যাদি, ডিসকর্ড পাঠ্য বিন্যাসের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই অক্ষরগুলি মার্কডাউনের নির্দেশাবলীর মতো যে এটি কী ধরনের বিন্যাস করতে হবে। যাইহোক, মাঝে মাঝে এই চিহ্নগুলি বার্তার একটি অংশ হতে পারে এবং আপনি চান যে সেগুলি যেমন আছে তেমনই প্রদর্শিত হোক। এই ক্ষেত্রে, আপনি মূলত মার্কডাউনকে অন্য কোনো চরিত্র হিসাবে বিবেচনা করতে বলছেন।

আপনাকে যা করতে হবে তা হল প্রতিটি অক্ষরের সামনে একটি ব্যাকস্ল্যাশ (\) যোগ করুন এবং এটি নিশ্চিত করবে যে চ্যাটে বিশেষ অক্ষরগুলি প্রদর্শিত হবে৷

উদাহরণস্বরূপ, যদি আপনি টাইপ করেন: \_\_\*\*এই বার্তাটি প্রিন্ট করুন\*\*\_\_ এটি বাক্যের আগে এবং পরে আন্ডারস্কোর এবং তারকাচিহ্ন সহ প্রিন্ট করা হবে।

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

মনে রাখবেন যে শেষে ব্যাকস্ল্যাশগুলি প্রয়োজনীয় নয় এবং আপনি যদি শুরুতে ব্যাকস্ল্যাশগুলি যোগ করেন তবে এটি এখনও কাজ করবে। অতিরিক্তভাবে, আপনি যদি আন্ডারস্কোর ব্যবহার না করেন তাহলে আপনি বাক্যের শুরুতে একটি ব্যাকস্ল্যাশ যোগ করতে পারেন (উদাহরণস্বরূপ \** তারকাচিহ্নগুলি মুদ্রণ করুন) এবং এটি কাজটি সম্পন্ন করবে৷

এর সাথে, আমরা বেসিক ডিসকর্ড টেক্সট ফরম্যাটিং এর শেষে চলে এসেছি। পরবর্তী বিভাগে, আমরা কোড ব্লক তৈরি এবং অবশ্যই রঙে বার্তা লেখার মতো আরও উন্নত কিছু নিয়ে আলোচনা করব৷

অ্যাডভান্সড ডিসকর্ড টেক্সট ফরম্যাটিং

বেসিক ডিসকর্ড টেক্সট ফর্ম্যাটিংয়ের জন্য শুধুমাত্র কয়েকটি বিশেষ অক্ষরের প্রয়োজন যেমন একটি তারকাচিহ্ন, ব্যাকস্ল্যাশ, আন্ডারস্কোর এবং টিল্ড। এটি দিয়ে, আপনি আপনার পাঠ্যকে বোল্ড, তির্যক, স্ট্রাইকথ্রু এবং আন্ডারলাইন করতে পারেন। একটু অনুশীলনের সাথে, আপনি তাদের খুব সহজেই অভ্যস্ত হয়ে যাবেন। এর পরে, আপনি আরও উন্নত জিনিস নিয়ে এগিয়ে যেতে পারেন।

ডিসকর্ডে কোড ব্লক তৈরি করা

একটি কোড ব্লক হল একটি পাঠ্য বাক্সে আবদ্ধ কোডের লাইনগুলির একটি সংগ্রহ। এটি আপনার বন্ধু বা দলের সদস্যদের সাথে কোডের স্নিপেট শেয়ার করতে ব্যবহৃত হয়। একটি কোড ব্লকের মধ্যে থাকা পাঠ্যটি কোনো ধরনের বিন্যাস ছাড়াই পাঠানো হয় এবং ঠিক যেমন আছে তেমনই প্রদর্শিত হয়। এটি তারকাচিহ্ন বা আন্ডারস্কোরযুক্ত পাঠ্যের একাধিক লাইন ভাগ করার একটি কার্যকর উপায় করে তোলে, কারণ মার্কডাউন এই অক্ষরগুলিকে ফর্ম্যাটিংয়ের সূচক হিসাবে পড়বে না।

একটি কোড ব্লক তৈরি করা বেশ সহজ। আপনার প্রয়োজন শুধুমাত্র একটি ব্যাকটিক (`) অক্ষর। আপনি Esc কী এর ঠিক নীচে এই কীটি পাবেন। একটি একক লাইন কোড ব্লক তৈরি করতে, আপনাকে লাইনের আগে এবং পরে একটি একক ব্যাকটিক যোগ করতে হবে। যাইহোক, যদি আপনি একটি মাল্টি-লাইন কোড ব্লক তৈরি করতে চান, তাহলে আপনাকে লাইনের শুরুতে এবং শেষে তিনটি ব্যাকটিক (“`) বসাতে হবে। নিচে একক এবং বহু-লাইন কোড ব্লকের উদাহরণ দেওয়া হল:-

একক লাইন কোড ব্লক:

`This is an example of a single line code block`

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

মাল্টি-লাইন কোড ব্লক:

```This is an example of the multi-line code block

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

আপনি বিভিন্ন লাইন এবং প্রতীক যোগ করতে পারেন ***

এটি __is** হিসাবে প্রদর্শিত হবে।

কোনো পরিবর্তন ছাড়াই"`

ডিসকর্ডে রঙিন পাঠ্য তৈরি করুন

আগেই উল্লেখ করা হয়েছে, ডিসকর্ডে রঙিন পাঠ্য তৈরি করার কোনও সরাসরি উপায় নেই। পরিবর্তে, আমরা আমাদের পাঠ্যের জন্য পছন্দসই রঙ পেতে কিছু চতুর কৌশল এবং হ্যাক ব্যবহার করতে যাচ্ছি। আমরা রঙিন পাঠ্য তৈরি করতে Highlight.js-এ অন্তর্ভুক্ত সিনট্যাক্স হাইলাইটিং বৈশিষ্ট্যটি ব্যবহার করব৷

এখন Discord জটিল জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম (Highlight.js সহ), যা ব্যাকগ্রাউন্ডে চলছে তার উপর অনেক বেশি নির্ভর করে। যদিও ডিসকর্ডের নেটিভভাবে এর পাঠ্যের জন্য কোনও রঙ পরিবর্তন করার ক্ষমতা নেই, তবে পটভূমিতে চলমান জাভাস্ক্রিপ্ট ইঞ্জিন তা করে। এই আমরা সুবিধা নিতে যাচ্ছি কি. আমরা শুরুতে একটি ছোট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রেফারেন্স যোগ করে আমাদের পাঠ্যটি একটি কোড স্নিপেট ভেবে ডিসকর্ডকে কৌশল করতে যাচ্ছি। জাভাস্ক্রিপ্ট বিভিন্ন সিনট্যাক্সের জন্য একটি প্রিসেট রঙ কোড আছে। এটি সিনট্যাক্স হাইলাইটিং নামে পরিচিত। আমরা আমাদের টেক্সট হাইলাইট করতে এটি ব্যবহার করতে যাচ্ছি।

আমরা আমাদের চ্যাট রুম পেইন্টিং শুরু করার আগে, আপনাকে কিছু জিনিস মনে রাখতে হবে। যেকোনো ধরনের রঙিন টেক্সট পেতে, আপনাকে তিনটি ব্যাকটিক ব্যবহার করে মাল্টি-লাইন কোড ব্লকে টেক্সটটি আবদ্ধ করতে হবে। প্রতিটি কোড ব্লকের শুরুতে, আপনাকে নির্দিষ্ট সিনট্যাক্স হাইলাইটিং কোড যোগ করতে হবে যা কোড ব্লকের বিষয়বস্তুর রঙ নির্ধারণ করবে। প্রতিটি রঙের জন্য, একটি ভিন্ন সিনট্যাক্স হাইলাইটিং রয়েছে যা আমরা ব্যবহার করতে যাচ্ছি। আসুন এগুলো বিস্তারিত আলোচনা করি।

1. ডিসকর্ডতে পাঠ্যের জন্য লাল রঙ

চ্যাট রুমে লাল দেখায় এমন একটি পাঠ্য তৈরি করার জন্য, আমরা "ডিফ সিনট্যাক্স হাইলাইটিং" ব্যবহার করব। আপনাকে যা করতে হবে তা হল কোড ব্লকের শুরুতে 'diff' শব্দটি যোগ করুন এবং একটি হাইফেন (-) দিয়ে বাক্যটি শুরু করুন।

নমুনা কোড ব্লক:

```diff
- This text will be red
```

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

২. ডিসকর্ডতে পাঠ্যের জন্য কমলা রঙ

কমলার জন্য, আমরা "সিএসএস সিনট্যাক্স হাইলাইটিং" ব্যবহার করব। মনে রাখবেন যে আপনাকে বর্গাকার বন্ধনী ([]) এর মধ্যে পাঠ্যটি আবদ্ধ করতে হবে।

নমুনা কোড ব্লক:

```css
[This text will be orange]
```

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

৩. ডিসকর্ডতে পাঠ্যের জন্য হলুদ রঙ

এটি সম্ভবত সবচেয়ে সহজ। আমরা আমাদের পাঠ্যকে হলুদ রঙ করতে "ফিক্স সিনট্যাক্স হাইলাইটিং" ব্যবহার করব। কোড ব্লকের মধ্যে আপনাকে অন্য কোন বিশেষ অক্ষর ব্যবহার করতে হবে না। শুধু 'ফিক্স' শব্দটি দিয়ে কোড ব্লকটি শুরু করুন এবং এটাই।

নমুনা কোড ব্লক:

```fix
This text will be yellow
```

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

4. ডিসকর্ডতে পাঠ্যের জন্য সবুজ রঙ

আপনি 'css' এবং 'diff' সিনট্যাক্স হাইলাইটিং উভয় ব্যবহার করে সবুজ রঙ পেতে পারেন। আপনি যদি 'CSS' ব্যবহার করেন তাহলে আপনাকে উদ্ধৃতি চিহ্নের মধ্যে লেখাটি লিখতে হবে। 'ডিফ'-এর জন্য, আপনাকে পাঠ্যের আগে একটি প্লাস (+) চিহ্ন যোগ করতে হবে। নীচে এই উভয় পদ্ধতির নমুনা দেওয়া হল৷

নমুনা কোড ব্লক:

```CSS
“This text will be green.”
```

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

নমুনা কোড ব্লক:

```diff
+This text will be green
```

আপনি যদি সবুজ রঙের একটি গাঢ় ছায়া চান, তাহলে আপনি "ব্যাশ সিনট্যাক্স হাইলাইটিং" ব্যবহার করতে পারেন। শুধু নিশ্চিত করুন যে পাঠ্যটি উদ্ধৃতিগুলির মধ্যে আবদ্ধ রয়েছে৷

নমুনা কোড ব্লক:

```bash
"This text will be dark green"
```

এছাড়াও পড়ুন: বিরোধ খুলছে না? ডিসকর্ড ঠিক করার ৭টি উপায় সমস্যা খুলবে না

5. ডিসকর্ডে পাঠ্যের জন্য নীল রঙ

নীল রঙ "ini সিনট্যাক্স হাইলাইটিং" ব্যবহার করে অর্জন করা যেতে পারে। প্রকৃত পাঠ্যটি বর্গাকার বন্ধনী([]) এর মধ্যে আবদ্ধ করা দরকার।

নমুনা কোড ব্লক:

```ini
[This text will be blue]
```

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

আপনি CSS সিনট্যাক্স হাইলাইটিংও ব্যবহার করতে পারেন তবে এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। আপনি শব্দের মধ্যে স্পেস যোগ করতে পারবেন না। পরিবর্তে, আপনাকে একটি আন্ডারস্কোর দ্বারা পৃথক করা শব্দের একটি দীর্ঘ স্ট্রিং হিসাবে বাক্যটি লিখতে হবে। এছাড়াও, আপনাকে বাক্যের শুরুতে একটি বিন্দু (.) যোগ করতে হবে।

নমুনা কোড ব্লক:

```css
.This_text_will_be_blue”
```

6. টেক্সটকে রঙ করার পরিবর্তে হাইলাইট করুন

আমরা উপরে আলোচনা করা সমস্ত সিনট্যাক্স হাইলাইট করার কৌশলগুলি পাঠ্যের রঙ পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, আপনি যদি টেক্সটটিকে হাইলাইট করতে চান এবং রঙ না করতে চান তবে আপনি "টেক্স সিনট্যাক্স" ব্যবহার করতে পারেন। ব্লক কোডটি 'tex' দিয়ে শুরু করা ছাড়াও, আপনাকে একটি ডলার চিহ্ন দিয়ে বাক্যটি শুরু করতে হবে।

নমুনা কোড ব্লক:

```tex
$This text will simply be highlighted
```

টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক গাইড

রেপিং আপ ডিসকর্ড টেক্সট ফরম্যাটিং

এর সাথে, আমরা কমবেশি সমস্ত গুরুত্বপূর্ণ ডিসকর্ড টেক্সট ফর্ম্যাটিং কৌশলগুলি কভার করেছি যা আপনার প্রয়োজন হবে। আপনি মার্কডাউন টিউটোরিয়াল এবং অনলাইন ভিডিওগুলি উল্লেখ করে আরও কৌশলগুলি অন্বেষণ করতে পারেন যা অন্য একটি উন্নত ফর্ম্যাটিং প্রদর্শন করে যা আপনি মার্কডাউন ব্যবহার করে করতে পারেন৷

আপনি সহজেই ইন্টারনেটে বিনামূল্যে বেশ কয়েকটি মার্কডাউন টিউটোরিয়াল এবং চিট শীট পাবেন। আসলে, ব্যবহারকারীদের সুবিধার জন্য ডিসকর্ড নিজেই একটি অফিসিয়াল মার্কডাউন গাইড যুক্ত করেছে।

প্রস্তাবিত:

  • ডিসকর্ডের সমস্ত বার্তা কীভাবে মুছবেন
  • কিভাবে ডিসকর্ড থেকে ভিডিও ডাউনলোড করবেন
  • কিভাবে ডিসকর্ডে স্ক্রিন শেয়ার করবেন?
  • অ্যান্ড্রয়েড ফোন আপনাকে আনইনস্টল করতে দেয় না এমন অ্যাপগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?

এর সাথে, আমরা পাঠ্য বিন্যাস বিভক্তির জন্য একটি বিস্তৃত নির্দেশিকা নিয়ে এই নিবন্ধের শেষে এসেছি। আমরা আশা করি আপনি এই তথ্যটি সহায়ক বলে মনে করেন। ডিসকর্ড টেক্সট ফরম্যাটিং শেখার জন্য সত্যিই একটি দুর্দান্ত জিনিস। মোটা, তির্যক এবং আন্ডারলাইন করা সহ সাধারণ পাঠ্যগুলিকে একঘেয়েমি ভাঙতে পারে।

তা ছাড়াও, আপনার পুরো দল যদি কালার কোডিং শেখে, তাহলে আপনি চ্যাট রুমগুলিকে নান্দনিকভাবে আনন্দদায়ক এবং আকর্ষণীয় করে তুলতে পারেন। যদিও রঙিন পাঠ্য তৈরি করা কিছু সীমাবদ্ধতার সাথে আসে কারণ আপনাকে কিছু ক্ষেত্রে কিছু সিনট্যাক্স প্রোটোকল অনুসরণ করতে হবে, আপনি শীঘ্রই এটিতে অভ্যস্ত হয়ে যাবেন। সামান্য অনুশীলনের মাধ্যমে, আপনি কোন গাইড বা চিট শীট উল্লেখ না করেই সঠিক সিনট্যাক্স ব্যবহার করতে সক্ষম হবেন। তাই, আর দেরি না করে অনুশীলন করুন।


  1. কিভাবে ম্যাকে হোমব্রু ইনস্টল করবেন:একটি ব্যাপক নির্দেশিকা

  2. পিসি এবং ম্যাক থেকে ইনস্টাগ্রামে কীভাবে পোস্ট করবেন:একটি বিস্তৃত নির্দেশিকা

  3. সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

  4. টিন্ডার ব্যবহার করার জন্য আমাদের ব্যাপক নির্দেশিকা