কম্পিউটার

ঠিক করুন:Windows 10 এ Mfplat.dll অনুপস্থিত

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের সিস্টেমে একটি উইন্ডোজ আপডেট স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হওয়ার পর থেকে PLEX বা অনুরূপ স্ট্রিমিং পরিষেবা চালাতে অক্ষম। যে ত্রুটির সম্মুখীন হয়েছে সেটি Windows Media বৈশিষ্ট্য থেকে একটি অনুপস্থিত DLL ফাইলের দিকে নির্দেশ করে প্যাক।

ঠিক করুন:Windows 10 এ Mfplat.dll অনুপস্থিত

আপডেট: mfplat.dll ত্রুটিটি বেশ কয়েকটি গেমের সাথেও ঘটে যা সক্রিয়ভাবে মিডিয়া ফিচার প্যাক ব্যবহার করে বলে রিপোর্ট করা হয়েছে .

কি কারণে mfplat.dll অনুপস্থিত ত্রুটি

বেশিরভাগ সময়, mfplat.dll অনুপস্থিত ত্রুটি  কারণ মিডিয়া ফিচার প্যাক সিস্টেম থেকে অনুপস্থিত যা ত্রুটি প্রদর্শন করছে। যদিও মিডিয়া ফিচার প্যাকটি সাধারণত প্রয়োজন এমন অ্যাপ্লিকেশন দ্বারা বা WU (উইন্ডোজ আপডেট) এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা হয়, তবে নির্দিষ্ট ইনস্টলাররা এটি অন্তর্ভুক্ত করবে না৷

মিডিয়া ফিচার প্যাক কেন (mfplat.dll এর সাথে সাথে এখানে কিছু কারণ রয়েছে ফাইল) যে অ্যাপ্লিকেশনটির প্রয়োজন তার পাশে ইনস্টল হবে না:

  • কম্পিউটারটি Windows 10 N ব্যবহার করছে৷ - যা ডিফল্টরূপে মিডিয়া ফিচার প্যাক অন্তর্ভুক্ত করে না।
  • মিডিয়া প্লেব্যাক পরিষেবাটি একটি Windows আপডেট দ্বারা নিষ্ক্রিয় করা হয়েছে৷৷ এই ক্ষেত্রে, সমাধান হল একটি উন্নত কমান্ড প্রম্পটে একটি নির্দিষ্ট কমান্ড চালানো - পদ্ধতি 2 পড়ুন একটি ধাপে ধাপে গাইডের জন্য।
  • অ্যাপ্লিকেশনের ইনস্টলেশন উইজার্ড মিডিয়া ফিচার প্যাক অন্তর্ভুক্ত করে না৷
  • ব্যবহারকারী ইচ্ছাকৃতভাবে ইন্সটলেশন উইজার্ড থেকে মিডিয়া ফিচার প্যাক ইনস্টল করা প্রত্যাখ্যান করা বেছে নেয়।
  • Windows 10 আপডেট করা হয়নি এবং প্রশ্নে থাকা অ্যাপ্লিকেশনটির জন্য মিডিয়া ফিচার প্যাকের একটি নতুন সংস্করণ প্রয়োজন৷

mfplat.dll অনুপস্থিত ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

আপনি যদি এই নির্দিষ্ট ত্রুটিটি সমাধান করতে সংগ্রাম করে থাকেন তবে এই নিবন্ধটি আপনাকে সমস্যাটি দূর করতে সহায়তা করবে। নীচে আপনার কাছে এমন পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যার সমাধান করতে ব্যবহার করেছেন।

সর্বোত্তম ফলাফলের জন্য, প্রথম পদ্ধতিটি দিয়ে শুরু করুন তারপর নীচের অন্যান্য পদ্ধতিগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন পদক্ষেপগুলিতে না আসা পর্যন্ত যা আপনাকে ত্রুটি বার্তাটি এড়াতে বা সমাধান করতে দেয়৷ শুরু করা যাক!

গুরুত্বপূর্ণ: একটি DLL ডাউনলোড ওয়েবসাইট থেকে mfplat.dll ফাইলটি অনুলিপি করা যুক্তিযুক্ত নয় কারণ এটি লাইনের নিচে অতিরিক্ত ত্রুটি তৈরি করবে৷

পদ্ধতি 1:Windows 10 N সংস্করণের জন্য মিডিয়া ফিচার প্যাক ইনস্টল করা

মনে রাখবেন যে Windows 10 N সিস্টেমে বেক করা Windows Media Player ছাড়াই আসে। এর ফলে মিডিয়া ফিচার প্যাক ডিফল্টরূপে ইনস্টল করা হবে না বা WU (Windows Update) উপাদান দ্বারা আপডেট করা হবে না।

আপনি যদি নিশ্চিত না হন যে আপনি বর্তমানে কোন Windows 10 সংস্করণ ইনস্টল করেছেন, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী টিপুন এবং অনুসন্ধান বাক্সে "about" টাইপ করুন।
  2. এই পিসি সম্পর্কে ক্লিক করুন সম্বন্ধে খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।
  3. সম্পর্কে স্ক্রীন, উইন্ডোজ স্পেসিফিকেশন  এ স্ক্রোল করুন এবং সংস্করণ এর অধীনে আপনার Windows সংস্করণ আবিষ্কার করুন .
    ঠিক করুন:Windows 10 এ Mfplat.dll অনুপস্থিত

আপনি যদি Windows 10 N-এ সমস্যার সম্মুখীন হন, তাহলে  mfplat.dll অনুপস্থিত ত্রুটি  উপযুক্ত মিডিয়া ফিচার প্যাক ইনস্টল করে সমাধান করা যেতে পারে। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং ডাউনলোড-এ স্ক্রোল করুন পৃষ্ঠা।
  2. সেখানে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে, আপনি যে সংস্করণটি ইনস্টল করতে চান সেটি নির্বাচন করুন এবং নিশ্চিত করুন ক্লিক করুন . মনে রাখবেন যে আপনি পুরানো সংস্করণ ইনস্টল করতে চান এমন কয়েকটি কারণ রয়েছে যেহেতু বেশিরভাগ স্ট্রিমিং পরিষেবা যেমন Plex এবং বেশিরভাগ গেমের জন্য 1803 সংস্করণ প্রয়োজন।
    ঠিক করুন:Windows 10 এ Mfplat.dll অনুপস্থিত
  3. আপনার অনুরোধ বৈধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ডাউনলোড স্বয়ংক্রিয়ভাবে কয়েক মিনিটের মধ্যে শুরু হবে৷
    ঠিক করুন:Windows 10 এ Mfplat.dll অনুপস্থিত
  4. ডাউনলোড সম্পূর্ণ হলে, ইনস্টলেশন এক্সিকিউটেবল খুলুন এবং আপনার সিস্টেমে মিডিয়া ফিচার প্যাক ইনস্টল করার জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  5. মিডিয়া ফিচার প্যাক ইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন।
  6. পরবর্তী স্টার্টআপে, যে অ্যাপ্লিকেশনটি আগে দেখাচ্ছিল সেটি খুলুন mfplat.dll অনুপস্থিত ত্রুটি এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও একই ত্রুটির সম্মুখীন হন বা এই পদ্ধতিটি প্রযোজ্য না হয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে মিডিয়া প্লেব্যাক সক্ষম করা

আপনি যদি Plex বা অনুরূপ স্ট্রিমিং পরিষেবা চালানোর চেষ্টা করার সময় এই ত্রুটির সম্মুখীন হন এবং আপনি আগে নিশ্চিত করেছেন যে মিডিয়া ফিচার প্যাক ইনস্টল করা আছে, তাহলে আপনাকে একটি উন্নত কমান্ড প্রম্পটের মাধ্যমে মিডিয়া প্লেব্যাক সক্ষম করার চেষ্টা করা উচিত।

দৃশ্যত, এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে একটি Windows আপডেট এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করে দেয় এবং mfplat.dll অনুপস্থিত ত্রুটির জন্য ভিত্তি তৈরি করে। কিছু ব্যবহারকারী নিজেদেরকে অনুরূপ পরিস্থিতিতে খুঁজে পেতে একটি উন্নত কমান্ড প্রম্পটে একটি কমান্ড চালানোর মাধ্যমে সমস্যাটি সমাধান করতে পরিচালিত হয়েছে। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “cmd চালান-এ৷ বক্স করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় হ্যাঁ-এ ক্লিক করুন .
    ঠিক করুন:Windows 10 এ Mfplat.dll অনুপস্থিত
  2. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি পেস্ট করুন এবং এন্টার টিপুন এটি চালানোর জন্য:
    dism /online /enable-feature /featurename:MediaPlayback
  3. এলিভেটেড কমান্ড প্রম্পটটি বন্ধ করুন এবং সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখতে আবার অ্যাপ্লিকেশনটি খুলুন৷

যদি সমস্যাটি এখনও সমাধান না হয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 3:windows.old ডিরেক্টরি থেকে mfplat.dll এর একটি অনুলিপি বের করুন

যদি আপনি একটি পুরানো সংস্করণ থেকে Windows 10-এ আপগ্রেড করার কিছুক্ষণ পরেই ত্রুটিটি ঘটে থাকে, তাহলে সমাধানটি windows.old ব্যবহার করার মতোই সহজ। mfplat.dll ফাইলের একটি পুরানো কপি আনার জন্য ডিরেক্টরি।

অনুরূপ পরিস্থিতিতে ব্যবহারকারীরা কয়েকটি পদক্ষেপের মধ্য দিয়ে যাওয়ার পরে সমস্যাটি সমাধান করার জন্য পরিচালনার রিপোর্ট করেছেন। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার Windows ড্রাইভে যান এবং windows.old খুঁজুন ডিরেক্টরি আপগ্রেড করার প্রক্রিয়া চলাকালীন কিছু ভুল হলে এই ফোল্ডারটি আপনার পুরানো OS এবং সংশ্লিষ্ট ফাইলগুলির একটি অনুলিপি সংরক্ষণ করবে৷
    দ্রষ্টব্য: এই ফোল্ডারটি আপগ্রেড করার এক মাস বা তার পরে মুছে ফেলার জন্য নির্ধারিত হয়েছে৷ আপনি যেকোনো সময় ম্যানুয়ালি মুছে ফেলার জন্যও বেছে নিতে পারেন।
  2. Windows.old ফোল্ডার খুলুন এবং syswow64-এ নেভিগেট করুন ফোল্ডার।
  3. syswow64 ফোল্ডারে, mfplat.dll ফাইলটি কপি করুন এবং এটিকে C:\ windows \ syswow64 এ আটকান।
  4. আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা দেখুন যে অ্যাপ্লিকেশনটি আগে ত্রুটিটি প্রদর্শন করছিল সেটি খুলে৷

  1. উইন্ডোজ 10 এ MSVCR120.dll অনুপস্থিত ঠিক করুন [সমাধান]

  2. Windows 11-এ VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ অনুপস্থিত steam_api64.dll ঠিক করুন

  4. Windows 10-এ AdbwinApi.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করুন