কম্পিউটার

Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

Windows 10-এ কীভাবে অ্যাপগুলি সাইডলোড করবেন: সাধারণত, আমরা সবাই জানি যে Windows 10-এর জন্য যেকোনো অ্যাপ ডাউনলোড করতে হলে আমাদের অফিসিয়াল উইন্ডোজ স্টোরে যেতে হবে। যাইহোক, এমন কিছু দৃষ্টান্ত রয়েছে যখন আপনি এমন অ্যাপ ডাউনলোড করতে চান যেগুলি এখনও উইন্ডোজ স্টোরে উপলব্ধ নয়। আপনি কি করতে চান? হ্যাঁ, ডেভেলপারদের দ্বারা তৈরি করা সমস্ত অ্যাপ্লিকেশান Windows স্টোরে আসে না৷ তাই যদি কেউ এই অ্যাপগুলি চেষ্টা করতে চায় বা আপনি যদি একজন বিকাশকারী হন এবং আপনার অ্যাপটি পরীক্ষা করতে চান তবে কী করবেন? আপনি যদি Windows 10 এর জন্য বাজারে ফাঁস হওয়া অ্যাপগুলি অ্যাক্সেস করতে চান?

এই ধরনের ক্ষেত্রে, আপনি অ্যাপগুলি সাইডলোড করতে Windows 10 সক্ষম করতে পারেন৷ কিন্তু ডিফল্টরূপে, এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা হয় যাতে আপনি Windows স্টোর ছাড়া অন্য কোনো উৎস থেকে অ্যাপ ডাউনলোড করতে না পারেন। এর পেছনের কারণ হল আপনার ডিভাইসকে যে কোনো নিরাপত্তা লুপ-হোল এবং ম্যালওয়্যার থেকে সুরক্ষিত করা। Windows স্টোর শুধুমাত্র সেই অ্যাপগুলিকে অনুমতি দেয় যেগুলি এর সার্টিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছে এবং ডাউনলোড এবং চালানোর জন্য নিরাপদ অ্যাপ হিসেবে পরীক্ষা করা হয়েছে।

Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

Windows 10-এ অ্যাপগুলি কীভাবে সাইডলোড করবেন

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

তাই আজ আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে Windows 10 স্টোরের পরিবর্তে থার্ড-পার্টি সোর্স থেকে অ্যাপ ডাউনলোড ও চালানো যায়। তবে সতর্কতার একটি শব্দ, যদি আপনার ডিভাইসটি আপনার কোম্পানির মালিকানাধীন হয় তবে সম্ভবত প্রশাসক ইতিমধ্যেই এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে সেটিংস ব্লক করে রেখেছেন। এছাড়াও, শুধুমাত্র বিশ্বস্ত সোর্স থেকে অ্যাপস ডাউনলোড করুন, যেহেতু আপনি তৃতীয় পক্ষের সোর্স থেকে ডাউনলোড করা অ্যাপগুলির বেশিরভাগই ভাইরাস বা ম্যালওয়্যারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

যাইহোক, আর কোনো সময় নষ্ট না করে চলুন দেখে নেওয়া যাক কিভাবে Windows 10-এ সাইডলোড অ্যাপস সক্রিয় করবেন এবং উইন্ডোজ স্টোরের পরিবর্তে অন্যান্য উত্স থেকে অ্যাপ ডাউনলোড করা শুরু করুন:

1. Windows Key + I টিপুন সেটিংস খুলতে তারপর আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন।

Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

2. বামদিকের মেনু থেকে বিকাশকারীদের জন্য ক্লিক করুন।

3. “Sideload apps নির্বাচন করুন ” বিকাশকারী বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন বিভাগের অধীনে৷

Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

4. যখন আপনাকে অনুরোধ করা হবে, তখন আপনাকে হ্যাঁ এ ক্লিক করতে হবে আপনার সিস্টেমকে উইন্ডোজ স্টোরের বাইরে থেকে অ্যাপ ডাউনলোড করতে সক্ষম করতে।

Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

5. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার সিস্টেম পুনরায় বুট করুন৷

আপনি হয়তো লক্ষ্য করেছেন যে বিকাশকারী মোড নামে আরেকটি মোড উপলব্ধ রয়েছে৷ আপনি যদি Windows 10-এ বিকাশকারী মোড সক্ষম করেন তবে আপনি অন্যান্য উত্স থেকে অ্যাপগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে সক্ষম হবেন। তাই যদি আপনার মূল লক্ষ্য হয় তৃতীয় পক্ষের উৎস থেকে অ্যাপ ডাউনলোড করা তাহলে আপনি হয় সাইডলোড অ্যাপস বা ডেভেলপার মোড সক্ষম করতে পারেন। তাদের মধ্যে পার্থক্য হল ডেভেলপার মোড বা টেস্ট মোড দিয়ে, আপনি পরীক্ষা, ডিবাগ, অ্যাপ ইনস্টল করতে পারবেন এবং এটি কিছু ডেভেলপার-নির্দিষ্ট বৈশিষ্ট্যও সক্ষম করবে।

আপনি সবসময় এই সেটিংস ব্যবহার করে আপনার ডিভাইসের নিরাপত্তার স্তর বেছে নিতে পারেন:

  • উইন্ডোজ স্টোর অ্যাপস: এটি হল ডিফল্ট সেটিংস যা আপনাকে শুধুমাত্র উইন্ডো স্টোর থেকে অ্যাপ ইনস্টল করতে দেয়
  • সাইডলোড অ্যাপস: এর অর্থ হল এমন একটি অ্যাপ ইনস্টল করা যা Windows স্টোর দ্বারা প্রত্যয়িত হয়নি, উদাহরণস্বরূপ, একটি অ্যাপ যা শুধুমাত্র আপনার কোম্পানির অভ্যন্তরীণ।
  • ডেভেলপার মোড: আপনাকে আপনার ডিভাইসে আপনার অ্যাপগুলি পরীক্ষা করতে, ডিবাগ করতে, ইনস্টল করতে দেয় এবং আপনি অ্যাপগুলিকে সাইডলোডও করতে পারেন৷

তবে, আপনাকে মনে রাখতে হবে যে এই বৈশিষ্ট্যগুলি সক্রিয় করার সময় একটি নিরাপত্তা উদ্বেগ রয়েছে কারণ নন-ট্রাস্টেড উত্স থেকে অ্যাপ ডাউনলোড করা আপনার কম্পিউটারের সম্ভাব্য ক্ষতি করতে পারে৷ অতএব, এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি এই অ্যাপগুলির কোনোটি ডাউনলোড এবং ইনস্টল করবেন না যতক্ষণ না আপনি নিশ্চিত হন যে বিশেষটি ডাউনলোড এবং ব্যবহার করা নিরাপদ।

দ্রষ্টব্য: আপনি যখন সার্বজনীন অ্যাপ ডাউনলোড করতে চান শুধুমাত্র তখনই অ্যাপ ডাউনলোড করার বৈশিষ্ট্য সক্রিয় করতে হবে, ডেস্কটপ অ্যাপ নয়।

প্রস্তাবিত:

  • আপনার Facebook গোপনীয়তা সেটিংস পরিচালনা করার জন্য চূড়ান্ত নির্দেশিকা
  • এই ওয়েবসাইটের নিরাপত্তা শংসাপত্রের সাথে একটি সমস্যা আছে ঠিক করুন
  • Windows 10 ওয়েলকাম স্ক্রিনে আটকে আছে? এটি ঠিক করার 10টি উপায়!
  • Windows 10 থেকে সক্রিয় Windows Watermark সরান

আমি আশা করি উপরের পদক্ষেপগুলি সহায়ক ছিল এবং এখন আপনি সহজেই Windows 10 এ Sideload Apps কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. Windows 11-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন

  3. Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

  4. উইন্ডোজ পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন