কম্পিউটার

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

কিভাবে উইন্ডোজে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন 10: অবিলম্বে আপনার সিস্টেমের নির্দিষ্ট প্রোগ্রাম অ্যাক্সেস পেতে ভাল না? এই জন্য ব্যবহৃত শর্টকাট জন্য. উইন্ডোজ 10 এর আগে, আমরা একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করা সহজ মনে করতাম তবে উইন্ডোজ 10-এ এটি কিছুটা জটিল। উইন্ডোজ 7-এ থাকাকালীন আমাদের শুধুমাত্র প্রোগ্রামগুলিতে ডান ক্লিক করতে হবে এবং সেন্ড টু বিকল্পটি বেছে নিতে হবে এবং সেখান থেকে ডেস্কটপ (স্ক্রিনশট তৈরি করুন) নির্বাচন করতে হবে।

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

যখন ডেস্কটপ শর্টকাট তৈরি করা কিছুর জন্য সহজ কাজ হতে পারে কিন্তু অন্যদের জন্য ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করা কঠিন হতে পারে, বিশেষ করে যারা Windows 10 অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন৷ যেহেতু আমরা Windows 10-এ সেই বিকল্পটি পাই না, তাই অনেক ব্যবহারকারীর জন্য ডেস্কটপ স্ক্রিনশট তৈরি করা কঠিন হয়ে পড়ে। আপনি চিন্তা করবেন না, এই গাইডে, আমরা কিছু পদ্ধতি সম্পর্কে জানব যার মাধ্যমে আপনি সহজেই Windows 10 এ একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করতে পারেন।

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

কিছু ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1 - টেনে এনে শর্টকাট তৈরি করুন

Windows 10 আপনাকে স্টার্ট মেনু থেকে ডেস্কটপে উইন্ডোজ 7-এর মতো নির্দিষ্ট প্রোগ্রাম শর্টকাট টেনে আনা এবং ড্রপ করার বিকল্প দেয়৷ এই কাজটি সঠিকভাবে সম্পন্ন করতে নীচের উল্লেখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1৷ – প্রথমে আপনাকে ছোট করতে হবে চলমান প্রোগ্রাম এবং যাতে আপনি ডেস্কটপ দেখতে পারেন

ধাপ 2৷ – এখন স্টার্ট মেনু-এ ক্লিক করুন অথবা স্টার্ট মেনু চালু করতে কীবোর্ডে Windows কী টিপুন।

ধাপ 3৷ – বিশেষ অ্যাপ নির্বাচন করুন মেনু থেকে এবং মেনু থেকে ডেস্কটপে নির্দিষ্ট অ্যাপটিকে টেনে আনুন।

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

এখন আপনি আপনার স্ক্রিনে অ্যাপ শর্টকাট দেখতে সক্ষম হবেন৷ আপনি যদি ডেস্কটপে কোনো আইকন খুঁজে না পান, তাহলে আপনি কেবল ডান ক্লিক করতে পারেন এবং দেখুন বেছে নিতে পারেন এবং ডেস্কটপ আইকন দেখান-এ ক্লিক করতে পারেন।

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

পদ্ধতি 2 – এক্সিকিউটেবল করার জন্য একটি শর্টকাট তৈরি করে ডেস্কটপে শর্টকাট তৈরি করুন

আপনি যদি উপরের পদ্ধতিটি আপনার জন্য কাজ করতে না পান বা আপনি উপরের বিকল্পটির সাথে স্বাচ্ছন্দ্য বোধ না করেন তবে আপনি নীচের পদ্ধতিটি পরীক্ষা করতে পারেন৷ এই পদ্ধতিটি আপনাকে আপনার ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করার বিকল্প দেবে।

ধাপ 1৷ – হয় স্টার্ট মেনু এ ক্লিক করে স্টার্ট মেনু খুলুন অথবা Windows কী টিপে

ধাপ 2৷ – এখন “সমস্ত অ্যাপস নির্বাচন করুন ” এবং এখানে আপনাকে শর্টকাট হিসেবে আপনার ডেস্কটপে যে অ্যাপটি রাখতে চান সেটি বেছে নিতে হবে।

ধাপ 3৷ – প্রোগ্রামে রাইট-ক্লিক করুন এবং আরো>ওপেন ফাইল লোকেশন-এ নেভিগেট করুন

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

ধাপ 4৷ – এখন ফাইল অবস্থান বিভাগে প্রোগ্রামটিতে ক্লিক করুন এবং “এতে পাঠান নেভিগেট করুন ” এবং তারপরে “ডেস্কটপ (শর্টকাট তৈরি করুন)-এ ক্লিক করুন ”।

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

এই পদ্ধতিটি অবিলম্বে আপনার ডেস্কটপে প্রোগ্রাম শর্টকাট তৈরি করবে যা আপনাকে সেই প্রোগ্রামে তাত্ক্ষণিক অ্যাক্সেস দেবে। এখন আপনি কোনো ঝামেলা ছাড়াই সরাসরি আপনার ডেস্কটপ থেকে সেই প্রোগ্রামগুলো চালু করতে পারেন।

পদ্ধতি 3 – এক্সিকিউটেবল প্রোগ্রামের একটি শর্টকাট তৈরি করে একটি শর্টকাট তৈরি করা

ধাপ 1৷ - আপনাকে সেই ড্রাইভটি খুলতে হবে যেখানে উইন্ডোজ 10 ইনস্টল করা আছে। যদি এটি “C-এ ইনস্টল করা থাকে ” ড্রাইভ আপনাকে একই খুলতে হবে।

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

ধাপ 2৷ – প্রোগ্রাম ফাইল (x86) খুলুন এবং এখানে আপনাকে একটি প্রোগ্রাম থাকা ফোল্ডারটি খুঁজে বের করতে হবে যা আপনি আপনার ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করতে চান। সাধারণত, ফোল্ডারটিতে প্রোগ্রামের নাম বা কোম্পানি/ডেভেলপারের নাম থাকবে।

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

ধাপ 3৷ - এখানে আপনাকে .exe ফাইল (এক্সিকিউটেবল ফাইল) খুঁজতে হবে। এখনপ্রোগ্রামে রাইট-ক্লিক করুন এবং নেভিগেট করুন ডেস্কটপে পাঠান (শর্টকাট তৈরি করুন) এই প্রোগ্রামের একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করতে।

Windows 10 (টিউটোরিয়াল) এ ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

উপরে উল্লিখিত তিনটি পদ্ধতিই আপনাকে একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করতে সাহায্য করবে৷ শর্টকাটগুলি সেই নির্দিষ্ট প্রোগ্রামে তাত্ক্ষণিক অ্যাক্সেস পেতে সক্ষম করে। আপনার কাজ সহজ এবং দ্রুত করার জন্য, আপনার প্রায়শই ব্যবহৃত প্রোগ্রামের ডেস্কটপ শর্টকাট রাখার পরামর্শ দেওয়া হয়। এটি একটি গেম বা অফিস অ্যাপ যা আপনি ঘন ঘন ব্যবহার করেন, ডেস্কটপ শর্টকাট রাখুন এবং সেই অ্যাপ বা প্রোগ্রামে তাত্ক্ষণিক অ্যাক্সেস পান। উইন্ডোজ কনফিগারেশনের উপর নির্ভর করে, আপনি একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করার জন্য সঠিক নির্দেশাবলী খুঁজে পেতে কিছু সমস্যা অনুভব করতে পারেন। যাইহোক, আমরা পদক্ষেপগুলি উল্লেখ করেছি যা সমস্ত Windows 10 সংস্করণে কাজ করবে। আপনাকে যা করতে হবে তা হল নিশ্চিত করুন যে আপনি সাবধানে নির্দেশাবলী অনুসরণ করুন৷ শর্টকাট তৈরি করার সময়, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার ডেস্কটপ আইকনগুলিকে সংগঠিত করেছেন যাতে এটি কোনওভাবেই বিশৃঙ্খল না হয়। আপনার ডেস্কটপকে বিশৃঙ্খল এবং সবচেয়ে কার্যকর পদ্ধতিতে সংগঠিত রাখুন।

প্রস্তাবিত:

  • Windows 10-এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?
  • রুট ছাড়াই আপনার পিসিতে অ্যান্ড্রয়েড স্ক্রীন মিরর করুন
  • Windows 10-এ সিস্টেমের ভাষা কীভাবে পরিবর্তন করবেন
  • Windows 10-এ ভার্চুয়াল মেমরি (পৃষ্ঠা ফাইল) পরিচালনা করুন

আমি আশা করি উপরের পদক্ষেপগুলি সহায়ক ছিল এবং এখন আপনি সহজেই Windows 10-এ ডেস্কটপ শর্টকাট তৈরি করতে পারেন, কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. উইন্ডোজ 10 এ কন্ট্রোল প্যানেল সমস্ত টাস্ক শর্টকাট তৈরি করুন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে মিনিমালিস্ট ডেস্কটপ তৈরি করবেন

  3. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  4. Windows 10 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট ব্যবহার করবেন