কম্পিউটার

আপনার ডেস্কটপ পিসি আপগ্রেড করার আগে 4টি জিনিস আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে

আপনার ডেস্কটপ কম্পিউটার আপগ্রেড করা একটি চমৎকার ধারণা। সময়ের সাথে সাথে উপাদানগুলি পরিবর্তন করে আপনি একটি পিসির জীবনকাল অনির্দিষ্টকালের জন্য প্রসারিত করতে পারেন। একেবারে সবকিছু প্রতিস্থাপন করা যেতে পারে।

কম্পিউটারগুলি যদিও জটিল, এবং আপগ্রেড করার চেষ্টা করার সময় এটি মাথাব্যথার কারণ হতে পারে। আপনি নতুন হার্ডওয়্যার ইনস্টল করার প্রক্রিয়ার মধ্যে থাকাকালীন আপনার একটি সামঞ্জস্যের সমস্যা রয়েছে তা খুঁজে বের করার চেয়ে হতাশাজনক আর কিছুই নয়। আসুন 4টি সম্ভাব্য সমস্যার স্পট পর্যালোচনা করি যা আপনার ডেস্কটপের অভ্যন্তরীণ অংশে খনন করার আগে আপনাকে পরীক্ষা করা উচিত।

পাওয়ার সাপ্লাই

আপনার ডেস্কটপ পিসি আপগ্রেড করার আগে 4টি জিনিস আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে

একটি ডেস্কটপ কম্পিউটার বিভিন্ন উপাদান নিয়ে গঠিত, যার প্রতিটির শক্তি প্রয়োজন। পাওয়ার সাপ্লাই বিদ্যুত পরিচালনা এবং বিতরণের জন্য দায়ী। এটির সঠিক প্লাগ থাকা প্রয়োজন এবং এটি লোডের সময় আপনার ডেস্কটপের সামগ্রিক শক্তি চাহিদা পরিচালনা করতে সক্ষম হওয়া প্রয়োজন৷

ডেস্কটপের কিছু পাওয়ার সংযোগ সময়ের সাথে সাথে একই রয়ে গেছে, তবে কিছু নেই। নতুন সংযোগের সবচেয়ে সাম্প্রতিক উদাহরণ হল SATA এবং PCI Express। আপনি যদি পাঁচ বছরের বেশি পুরানো কম্পিউটারের মালিক হন তবে এটি তাদের সমর্থন নাও করতে পারে এবং এর মানে আপনি অ্যাডাপ্টার ছাড়া একটি SATA হার্ড ড্রাইভ বা একটি PCI এক্সপ্রেস ভিডিও কার্ড ব্যবহার করতে পারবেন না। সর্বদা নিশ্চিত করুন যে আপনার পাওয়ার সাপ্লাইতে আপনার ক্রয় করা নতুন হার্ডওয়্যার গ্রহণ করার জন্য প্রয়োজনীয় সংযোগকারী রয়েছে।

সামগ্রিক পাওয়ার ড্র কখনও কখনও একটি সমস্যাও হতে পারে। ভিডিও কার্ড প্রাথমিক সমস্যা সৃষ্টিকারী। একটি নতুন ভিডিও কার্ড কেনার আগে প্রস্তুতকারকের দ্বারা নির্দিষ্ট শক্তি প্রয়োজনীয়তা পরীক্ষা করতে ভুলবেন না। যদি আপনার বর্তমান সরবরাহ প্রয়োজনীয়তার নীচে হয় তবে আপনাকে নতুন হার্ডওয়্যার ইনস্টল করার আগে এটি আপগ্রেড করতে হবে।

মাদারবোর্ড

আপনার ডেস্কটপ পিসি আপগ্রেড করার আগে 4টি জিনিস আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে

একটি কম্পিউটারের ভিতরে যা কিছু কাজ করবে তার জন্য মাদারবোর্ডের সাথে সংযোগ করতে হবে। বেশিরভাগ মাদারবোর্ডে নতুন হার্ডওয়্যার ইনস্টল করার জন্য উল্লেখযোগ্য সংখ্যক সংযোগকারী রয়েছে, তবে সংখ্যাটি সীমিত, এবং আপনি যা ভাবেন তার চেয়ে দ্রুত ধারণক্ষমতায় পূরণ করা যেতে পারে।

একটি নতুন হার্ডওয়্যার কিভাবে আপনার মাদারবোর্ডের সাথে সংযুক্ত হবে তা সর্বদা পরীক্ষা করে দেখুন। সবচেয়ে সাধারণ সংযোগগুলি হল SATA (হার্ড ড্রাইভ এবং অপটিক্যাল ড্রাইভগুলির জন্য) এবং PCI এক্সপ্রেস (ভিডিও কার্ড, সাউন্ড কার্ড এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য), তবে অন্যান্যগুলি রয়েছে৷

একবার আপনি কী প্রয়োজন তা আবিষ্কার করলে, আপনার ডেস্কটপ খুলে এবং পরিদর্শন করে আপনার মাদারবোর্ড আপগ্রেডকে সামঞ্জস্য করতে পারে তা যাচাই করুন। এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আপনার মাদারবোর্ডে প্রযুক্তিগতভাবে আটটি SATA পোর্ট থাকতে পারে, কিন্তু যদি একটি বড় ভিডিও কার্ড বা কুলিং ফ্যান তাদের দুটিকে ব্লক করে? এটি এমন কিছু নয় যা আপনি কেবল আপনার ডেস্কটপের ম্যানুয়ালটি ক্র্যাক করে আবিষ্কার করতে পারবেন।

এনক্লোসার

আপনার ডেস্কটপ পিসি আপগ্রেড করার আগে 4টি জিনিস আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে

একবার আপনি যাচাই করেছেন যে আপনার পাওয়ার সাপ্লাই এবং মাদারবোর্ড নতুন হার্ডওয়্যার পরিচালনা করতে পারে আপনার কাজ শেষ, তাই না? পুরোপুরি না।

এমনকি যদি এই উপাদানগুলি আপনার আপগ্রেড পরিচালনা করতে পারে তবে আপনি এখনও সমস্যায় পড়তে পারেন যদি এটি আপনার এনক্লোজারে ফিট না হয়। এটি সর্বদা একটি সাধারণ সমস্যা ছিল, তবে এটি আজকে আরও সাধারণ। কম্পিউটার ছোট হয়ে যাচ্ছে, যার মানে শারীরিক স্থানের অভাব আরও উদ্বেগের বিষয়।

আপনি যে হার্ডওয়্যার ইনস্টল করার পরিকল্পনা করছেন তার শারীরিক পরিমাপ খুঁজুন এবং আপনার রুম আছে তা নিশ্চিত করতে একটি টেপ পরিমাপ ব্যবহার করুন। শুধুমাত্র নতুন হার্ডওয়্যারের প্রস্থ নয়, এর গভীরতার জন্যও অ্যাকাউন্ট করতে ভুলবেন না। কিছু ক্ষেত্রে পাতলা প্রোফাইল রয়েছে যেগুলি শুধুমাত্র "অর্ধ-উচ্চতা" PCI এক্সপ্রেস কার্ডের সাথে ফিট করবে। প্রসেসর কুলার হল আরেকটি সাধারণ সমস্যা, কারণ সবচেয়ে কার্যকরী এয়ার-কুলড মডেলগুলিতে অত্যন্ত বড় হিটসিঙ্ক থাকে যা সাধারণ মিড-টাওয়ার পিসি কেস প্রশস্ত হওয়ার মতো লম্বা।

অপারেটিং সিস্টেম

আপনার ডেস্কটপ পিসি আপগ্রেড করার আগে 4টি জিনিস আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে

শেষ, কিন্তু অন্তত নয়, আপনাকে সফ্টওয়্যারটি মোকাবেলা করতে হবে৷

আপনি হার্ডওয়্যার আপগ্রেড করার সময় অপারেটিং সিস্টেমগুলি সাধারণত একটি সীমাবদ্ধতা নয়, এই কারণেই এই নিবন্ধে বিষয়টি শেষ দেখায়৷ এর অর্থ এই নয় যে তারা কখনই একটি সমস্যা নয়। এটা সম্ভব যে আপনি একটি হার্ডওয়্যার আপগ্রেডের সাথে নিজেকে খুঁজে পেতে পারেন যা আপনার সিস্টেমের সাথে শারীরিকভাবে সামঞ্জস্যপূর্ণ কিন্তু এখনও কাজ করে না৷

এটি সাধারণত ঘটে কারণ আপনি একটি পুরানো অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন বা একটি অজনপ্রিয়। Windows XP তার বয়স হওয়া সত্ত্বেও আজকের হার্ডওয়্যারের বেশিরভাগের সাথে কাজ করবে, কিন্তু আপনি প্রায়শই কম কার্যকারিতা নিয়ে চলে যাচ্ছেন। ম্যাক ওএস এক্স যে হার্ডওয়্যারের সাথে কাজ করবে সে সম্পর্কে খুব চটকদার। লিনাক্স একটু ভালো, কিন্তু শুধুমাত্র যদি আপনি জনপ্রিয়, ভাল-সমর্থিত বিতরণের সাথে লেগে থাকেন।

আপনি যে হার্ডওয়্যারটি কিনছেন তার স্পেসিফিকেশন পরীক্ষা করে দেখতে হবে কোন অপারেটিং সিস্টেমের সাথে এটি আনুষ্ঠানিকভাবে সামঞ্জস্যপূর্ণ। আপনি যদি একটি লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করেন তবে আপনাকে এটির সহায়তা ফোরামগুলি পরীক্ষা করা উচিত। আপনি প্রায়ই সম্পূর্ণ এবং আংশিকভাবে সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যারের তালিকা খুঁজে পাবেন।

উপসংহার

একবার আপনি এই চারটি পয়েন্টের জন্য হিসাব করলে আপনি নিরাপদে একটি হার্ডওয়্যার আপগ্রেড কিনতে পারবেন। হ্যাঁ, আমি জানি – এই সব পরীক্ষা করা একটু বিরক্তিকর হতে পারে এবং কিছু অতিরিক্ত সময় লাগবে। কিন্তু এটি আপনার বেমানান হার্ডওয়্যার কেনার সম্ভাবনা কমিয়ে দেয়। এটি আপনাকে আপনার সিস্টেমের সাথে এবং সাধারণভাবে কম্পিউটারের সাথে আরও পরিচিত করে তুলবে, যার মানে পরবর্তী সময়ে আপনি যখন আপগ্রেড করতে চান তখন কম হোমওয়ার্ক করতে হবে৷

আপগ্রেড করার সময় আপনি কি অন্য কোন সামঞ্জস্যের সমস্যায় পড়েছেন? যদি তাই হয়, মন্তব্যে এটি সম্পর্কে আমাদের বলুন৷


  1. আপনার পুরানো আইপ্যাড বিক্রি করার আগে আপনার 9টি জিনিস করা উচিত

  2. আপনার পুরানো আইফোন বিক্রি করার আগে আপনার 5টি জিনিস করা উচিত

  3. আপনার পুরানো আইফোন বিক্রি করছেন? তার আগে 7টি অনিবার্য জিনিস চেক করতে হবে!

  4. 6 Safari গোপনীয়তা সেটিংস আপনাকে অবশ্যই আপনার iPhone এ চেক করতে হবে