কম্পিউটার

Windows 10/11 এ Edge বা Chrome ইনস্টল করার সময় ত্রুটি 0xa0430721

এজ এবং ক্রোম উইন্ডোজ প্ল্যাটফর্মের সামনের রানার। সুতরাং, যদি আপনি তাদের সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে সম্ভাব্য সমাধানের জন্য আপনি ওয়েবে অনুসন্ধান করলে আমরা অবাক হব না৷

এখন, আপনি সম্ভবত দুটি ব্রাউজার ইনস্টল করার সময় এই ত্রুটি বার্তাটি পেয়েছেন:ত্রুটি 0xa0430721। এই কারণেই আপনি এই পৃষ্ঠায় অবতরণ করেছেন।

এজ বা ক্রোম ইনস্টল করার সময় ত্রুটি 0xa0430721 কি? সৌভাগ্যবশত, এই পোস্টটি ব্রাউজার ইনস্টল করার উপর নির্ভর করে এই ত্রুটির সম্ভাব্য কারণগুলিকে হাইলাইট করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে এবং সমস্যাটি প্রশমিত করার জন্য কার্যকর সমাধান প্রদান করা হয়েছে৷ একজন কম অভিজ্ঞ কম্পিউটার ব্যবহারকারী হওয়া সত্ত্বেও, এই নিবন্ধে দেওয়া শর্তাদি এবং সমাধানগুলি পরিভাষামুক্ত এবং অনুসরণ করা সহজ৷

ত্রুটি 0xa0430721 সম্পর্কে

এজ বা ক্রোম ইনস্টল করার চেষ্টা করার সময়, একটি বার্তা পপ-আপ বলে উল্লেখ করে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

PC Issues3.145.873downloads এর সাথে সামঞ্জস্যপূর্ণ:Windows 10/11, Windows 7, Windows 8

ইন্সটল করার সময় একটি সমস্যা ছিল৷ ত্রুটি কোড:0xa0430721।

এই দৃশ্যের প্রধান অপরাধী সাধারণত ইনস্টলেশন ফাইল ডাউনলোড করতে ব্যবহৃত অন্য ব্রাউজার। উদাহরণস্বরূপ, আপনি যদি Chrome ব্যবহার করে এজ ডাউনলোড করেন এবং পূর্বেরটি সরাসরি ইনস্টল করার চেষ্টা করেন, তাহলে UAC প্রম্পটের ঠিক পরেই ত্রুটি ঘটতে পারে।

এই ত্রুটি সমাধানের উপায় আছে. সবচেয়ে ভাল অংশ হল যে এটি খুব কমই একটি ভাইরাস সংক্রমণ দ্বারা সৃষ্ট হয়। যাইহোক, নিরাপদে থাকার জন্য, ভাইরাসের হুমকির জন্য স্ক্যান করতে একটি বিশ্বস্ত অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করুন, বিশেষ করে যখন এই ত্রুটিটি আমাদের প্রস্তাবিত সমাধান শুরু করার আগে ঘটে।

এজ ইনস্টল করার সময় উইন্ডোজ 10/11 ত্রুটি 0xa0430721

উইন্ডোজ 10/11 এ এজ ইনস্টল করার চেষ্টা করার সময় সমস্যাটি দেখা দিলে, নীচের প্রস্তাবিত সমাধানগুলি চেষ্টা করুন। যাইহোক, প্রক্রিয়া শুরু করার আগে, আমরা আপনার সিস্টেম রেজিস্ট্রি ব্যাক আপ বা অন্তত, কম্পিউটারের জন্য একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার পরামর্শ দিই। কিছু রেজিস্ট্রি ক্রিয়াকলাপ বিকল হওয়ার ক্ষেত্রে এটি একটি সতর্কতামূলক ব্যবস্থা। একবার রেজিস্ট্রি নষ্ট হয়ে গেলে, সিস্টেমের অপরিবর্তনীয় ক্ষতি হতে পারে। এই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পরে, নিম্নলিখিত পদক্ষেপগুলিতে এগিয়ে যান:

  1. Windows + R কী টিপে রান ডায়ালগ চালু করুন।
  2. ডায়ালগ বক্সে Regedit টাইপ করুন এবং এন্টার টিপুন। এটি রেজিস্ট্রি এডিটর চালু করবে৷
  3. নিচে দেখানো রেজিস্ট্রি কী সনাক্ত করুন;
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\WOW6432Node\Microsoft\EdgeUpdate\Clients\{F3C4FE00-EFD5-403B-9569-398A20F1BA4A}
  4. একবার আপনি অবস্থানে পৌঁছে গেলে, মুছুন ক্লিক করার আগে বাম প্যানেলে নীচে দেখানো এন্ট্রিটি সন্নিবেশ করুন:
    {F3C4FE00-EFD5-403B-9569-398A20F1BA4A}
  5. রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন এবং সম্পাদনাগুলি কার্যকর করার জন্য আপনার সিস্টেম পুনরায় বুট করুন৷

একবার আপনার সিস্টেম সম্পূর্ণরূপে রিবুট হয়ে গেলে, MS Edge ডাউনলোড করুন, অথবা যদি ইতিমধ্যেই ডাউনলোড হয়ে থাকে, তাহলে ইনস্টলেশন ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন। যখন UAC প্রম্পট প্রদর্শিত হবে, হ্যাঁ ক্লিক করুন। এজ তখন কোনো সমস্যার সম্মুখীন না হয়েই ইনস্টল হবে।

ক্রোম ইনস্টল করার সময় ত্রুটি 0xa0430721

ক্রোম ইন্সটল করার সময় এই ত্রুটি দেখা দিলে, নিম্নলিখিত বার্তাটি উপস্থিত হবে:

Egads! ইনস্টলেশন ব্যর্থ হয়েছে. ত্রুটি কোড:0xa0430721

একটি দূষিত ইনস্টলার ব্যবহার করে Chrome ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি 0xa0430721 উপস্থিত হয়৷ যদি এই পরিস্থিতিটি হাতে থাকে, তাহলে ত্রুটিটি সংশোধন করতে নিম্নলিখিত প্রস্তাবিত সমাধানটি চেষ্টা করুন:

এই সমস্যার পরিচিত প্রতিকার হল Google Chrome-এর জন্য অফলাইন ইনস্টলার পাওয়া। একবার ডাউনলোড হয়ে গেলে, ইনস্টলার প্যাকেজে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে ইনস্টল করুন বেছে নিন . প্রক্রিয়া কোনো সমস্যা ছাড়াই ব্রাউজার ইনস্টল করা উচিত. যাইহোক, যদি সমাধানটি কাজ না করে, একটি স্থানীয় ড্রাইভে Google Chrome-এর জন্য অফলাইন ইনস্টলার ডাউনলোড করার চেষ্টা করুন। নিরাপদ মোডে সিস্টেমটি পুনরায় চালু করতে চয়ন করুন৷ . Google Chrome ইনস্টলার ফাইলটি সনাক্ত করুন এবং ইনস্টলেশন শুরু করতে এটিতে ডাবল ক্লিক করুন৷ এটি সমস্যা সমাধানে সাহায্য করবে৷

আরো তথ্য

যারা ভাবছেন কেন এই দুটি প্ল্যাটফর্ম একই ত্রুটি কোডের সম্মুখীন হচ্ছে, আসুন আমরা সংক্ষেপে আপনাকে এটির সাথে সাহায্য করি। সম্প্রতি, মাইক্রোসফ্ট এজ ব্রাউজার ক্রোমিয়াম প্ল্যাটফর্মে অতিক্রম করেছে, যার মানে এটি এখন গুগল ক্রোমের মতো একই ইঞ্জিন ব্যবহার করে। এজ বর্তমানে যেভাবে দেখায় এবং কাজ করে তাতে এটি বেশ দৃশ্যমান। যাইহোক, এটি এর বেশিরভাগ বৈশিষ্ট্য যেমন কর্টানা অনুসন্ধান, অডিও কাস্ট, ভিডিও এবং ছবি কাস্ট করার জন্য বেতার সংযোগ এবং ইন-প্রাইভেট মোড রাখতে পরিচালিত হয়েছে। যেহেতু উভয় ব্রাউজারই ক্রোমিয়াম-ভিত্তিক, তাই উভয় প্ল্যাটফর্মে একই ত্রুটি কোড দেখানোর জন্য এটি বোধগম্য।


  1. উইন্ডোজ 11/10 ইনস্টল, আপগ্রেড, আপডেট বা সক্রিয় করার সময় ত্রুটি 0x8007000d ঠিক করুন

  2. উইন্ডোজ পিসিতে এজ বা ক্রোম ইনস্টল করার সময় ত্রুটি 0xa0430721 ঠিক করুন

  3. সংশোধন করুন:অ্যাপস ইনস্টল করার সময় ত্রুটি 0x80244018

  4. ঠিক করুন:উইন্ডোজ 10 ইনস্টল করার সময় ত্রুটি 0x80070006 – 0x2000C