কম্পিউটার

কিছু ​​ভুল হয়েছে:Windows 10/11 এ ত্রুটি 0x80090016

উইন্ডোজ ডিভাইসের জন্য একটি নিরাপত্তা পিন সেট আপ করতে ব্যর্থ হলে ত্রুটি কোড 0x80090016 'কিছু ভুল হয়েছে' বার্তার সাথে উপস্থিত হয়। সিস্টেম ভলিউমে অবস্থিত Ngc ফোল্ডারটি নষ্ট হয়ে গেলে এটি ঘটে। Windows 10/11 ব্যবহারকারীরা তাদের পিনের উপর নির্ভর করে যাতে মূল্যবান ডেটা কেউ অ্যাক্সেস না করে। একটি পিন নিরাপত্তার একটি অতিরিক্ত স্তরও। তা ছাড়া, পাসওয়ার্ডের সাথে তুলনা করলে এটি আরও সুবিধাজনক।

Windows 10/11-এ ত্রুটি কোড 0x80090016 কী?

একটি পাসওয়ার্ডের বিপরীতে যা Microsoft অ্যাকাউন্ট এবং ডিভাইস উভয়ই আনলক করতে পারে, একটি পিন বেশ নিরাপদ। সংক্ষেপে, একজন অনুপ্রবেশকারী শুধুমাত্র নির্দিষ্ট পিনের জন্য নির্ধারিত ডিভাইসটি অ্যাক্সেস করতে পারে। পিন কোড ধরলেও তারা আপনার Microsoft অ্যাকাউন্ট খুলতে পারবে না। আপনার পিন সেট আপ করার সময় Windows 10/11-এ ত্রুটি 0x80090016 সম্পর্কে আপনি কি করবেন তা ভাবতে পারেন৷ ঠিক আছে, কয়েকটি সমাধান ব্যবহার করে সমস্যাটি দূর করা সম্ভব।

অনেক কারণের কারণে সৃষ্ট অন্যান্য ত্রুটি কোডের বিপরীতে, এই বিশেষ সমস্যাটি কয়েকটি উপাদানের মধ্যে সীমাবদ্ধ যার মধ্যে রয়েছে:

  • ভ্রষ্ট Ngc ফোল্ডার:এটি ত্রুটির সাধারণ কারণ। এটি ঘটে যখন Ngc ফোল্ডারের বিষয়বস্তু পায় ফোল্ডারটি আপনার কম্পিউটারের নিরাপত্তার জন্য দায়ী ফাইলগুলি সংরক্ষণ করতে ব্যবহৃত হয়৷
  • তৃতীয় পক্ষের সফ্টওয়্যার:পিন সেট আপ করার পরে, অনুরোধটি সম্ভবত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির সাথে সংযুক্ত ব্যাকগ্রাউন্ড প্রসেস দ্বারা বাধাপ্রাপ্ত হয়৷ এর ফলে সিস্টেম পিন কনফিগার করতে ব্যর্থ হতে পারে।

Windows 10/11-এ ত্রুটি কোড 0x80090016 কীভাবে ঠিক করবেন

উল্লেখ্য যে আমরা নীচে যে সমাধানগুলি সরবরাহ করেছি তার জন্য প্রশাসনিক সুবিধার প্রয়োজন৷ সুতরাং, এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনি যে অ্যাকাউন্টটি ব্যবহার করছেন তাতে প্রশাসক বিশেষাধিকার রয়েছে৷ প্রাথমিক সমাধানের জন্য ব্যবহারকারীকে প্রশাসনিক অধিকারের প্রয়োজন এমন একটি ডিরেক্টরি অ্যাক্সেস করতে হবে। আপনার সিস্টেমের আরও ক্ষতি এড়াতে এই সমাধানগুলি প্রয়োগ করার সময় আপনাকে অবশ্যই মনোযোগ দিতে হবে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ, এবং নিরাপত্তার হুমকি থেকে পরিত্রাণ পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশান টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

সমাধান #1:Ngc ফোল্ডার সামগ্রী মুছে ফেলুন

এটি 0x80090016 ত্রুটির সম্ভাব্য এবং সাধারণ কারণ যার সাথে 'কিছু ভুল হয়েছে' বার্তা রয়েছে। সুতরাং, এনজিসি ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলা সমস্যাটি সমাধান করার সর্বোত্তম উপায়। এই পদ্ধতিটি সম্ভবত সমস্যার সমাধান করবে এবং আপনাকে সফলভাবে আপনার ডিভাইসের জন্য একটি পিন সেট আপ করতে দেবে৷ এটি করতে এখানে কিভাবে:

  1. উইন্ডোজ এক্সপ্লোরার অ্যাক্সেস করুন এবং নীচের ডিরেক্টরিটি খুঁজুন:
    C:\Windows\ServiceProfiles\LocalService\AppData\Local\Microsoft\
  2. যদি কোনো কারণে আপনি অ্যাপডেটা ফোল্ডারটি দেখতে না পান, ফাইল নির্বাচন করে লুকানো ফোল্ডারগুলি সক্ষম করুন, তারপরে ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলিতে ক্লিক করুন। ভিউ ট্যাবে টগল করুন, তারপরে লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি দেখান বিকল্পটি চেক করুন। OK এর পরে Apply-এ ক্লিক করুন।
  3. এখন, Ngc ফোল্ডার অ্যাক্সেস করার আগে, আপনাকে অবশ্যই মালিকানা নিতে হবে। শুরু করতে, ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। নিরাপত্তা ট্যাবের অধীনে, অ্যাডভান্সড অপশনে ক্লিক করুন।
  4. এখন, মালিকের পাশে পরিবর্তন বোতামটি নির্বাচন করুন এবং ব্যবহার করা অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম টাইপ করুন৷
  5. চেক নেমস বোতামটি নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  6. অ্যাপ্লাই-এ ক্লিক করার আগে সাব কনটেন্ট এবং অবজেক্টে মালিক প্রতিস্থাপন করুন শিরোনামে চেক করুন।
  7. একবার হয়ে গেলে, Ngc ফোল্ডারে প্রবেশ করুন এবং এতে থাকা সমস্ত সামগ্রী মুছে দিন।
  8. আপনার ডিভাইস পিন সেট আপ করার চেষ্টা করার আগে উইন্ডোটি বন্ধ করুন এবং সিস্টেমটি রিবুট করুন৷

ফিক্স #2:স্থানীয় গ্রুপ নীতি ব্যবহার করুন

অন্যান্য দৃষ্টান্তে, ত্রুটি 0x80090016 ঘটে যখন Windows নীতি কনফিগারেশন সাইন-ইন প্রক্রিয়া চলাকালীন ব্যবহৃত PIN নিষ্ক্রিয় করতে সেট করা হয়। যদি তা হয়, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করে আপনাকে পিন ব্যবহার সক্ষম করতে হবে:

  1. একযোগে Windows Logo + R কী টিপে রান ডায়ালগ অ্যাক্সেস করুন।
  2. টেক্সট ফিল্ডে, "gpedit.msc" টাইপ করুন (কোনও উদ্ধৃতি নেই) এবং এন্টার কী টিপুন।
  3. নিম্নলিখিত ডিরেক্টরি খুঁজুন এবং তারপরে পিন সাইন-ইন বিকল্পটি চালু করুন, সম্পাদনা করতে ডাবল-ক্লিক করুন।
    কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> সিস্টেম> লগন
  4. পরিবর্তন কার্যকর হওয়ার জন্য প্রয়োগ নির্বাচন করার আগে সক্ষম করতে সেটিংস কনফিগার করুন৷ হয়ে গেলে, ওকে ক্লিক করুন।
  5. কম্পিউটার রিস্টার্ট করুন এবং তারপর আপনার সিস্টেম পিন সেট আপ করার চেষ্টা করুন।

ফিক্স #3:তারিখ এবং সময় সিঙ্ক করুন

কখনও কখনও, অসামঞ্জস্যপূর্ণ তারিখ এবং সময় সেটিংসের কারণে ত্রুটি 0x80090016 তৈরি হতে পারে। একটি সঠিক তারিখ এবং সময় আপনাকে বিভিন্ন উইন্ডোজ পরিষেবাগুলিতে অ্যাক্সেস দিতে সক্ষম করবে। যদি তারিখ এবং সময় সঠিকভাবে সেট করা না থাকে, তাহলে ত্রুটি কোড ঘটতে পারে কারণ সিস্টেমটি প্রয়োজনীয় পরিষেবাগুলি অ্যাক্সেস করতে ব্যর্থ হবে৷ সুতরাং, আপনাকে অবশ্যই আপনার সিস্টেমের ডেটা এবং সময় সঠিকভাবে কনফিগার করতে হবে। এটি করতে, এখানে কিভাবে:

  1. একসাথে Windows সেটিংস অ্যাপ অ্যাক্সেস করতে Windows Logo + I কী টিপুন।
  2. এখন, সময় ও ভাষা খুঁজুন এবং তারিখ ও সময় নির্বাচন করার আগে এটিতে ক্লিক করুন।
  3. ডান ফলকে, সেট টাইম স্বয়ংক্রিয়ভাবে চালু করুন।
  4. মনে রাখবেন যে সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে সময় সেট করার জন্য, আপনাকে অবশ্যই ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে। উপযুক্ত সময় অঞ্চল নির্বাচন করুন৷
  5. এখন, বাম প্যানে অবস্থিত অঞ্চল এবং ভাষা নির্বাচন করুন। আপনার প্রকৃত অবস্থানের সাথে মেলে ডান ফলকে দেশ বা অঞ্চল সেট করুন।
  6. একবার হয়ে গেলে, পরিবর্তনগুলি কার্যকর করার জন্য সিস্টেমটি পুনরায় বুট করুন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

ফিক্স #4:থার্ড-পার্টি সফ্টওয়্যার আনইনস্টল করুন

পূর্বে নির্দেশিত হিসাবে, এটি সমস্যার একটি প্রধান কারণ। একটি কঠোর নিরাপত্তা সফ্টওয়্যার স্যুট কিছু Windows 10/11 পরিষেবাগুলিকে ব্লক করতে পারে যা সিস্টেমের বাইরে যোগাযোগ করতে হবে। ম্যালওয়্যারের সাথে বান্ডিল করা অন্যান্য বিনামূল্যের প্রোগ্রাম আছে। এছাড়াও অন্যান্য প্রকৃত পণ্য রয়েছে যা প্রক্রিয়াগুলিকে প্ররোচিত করে যা ত্রুটির ঘটনা ঘটায়৷

এই ধরনের পরিস্থিতিতে, আপনার ইনস্টল করা সাম্প্রতিক সফ্টওয়্যারগুলির একটি ট্রেস করা উচিত এবং সেগুলি আনইনস্টল করা উচিত। যদি আপনি একটি ইনস্টল করা তৃতীয় পক্ষের নিরাপত্তা স্যুট সন্দেহ করেন, তাহলে এটিকে এক মুহূর্তের জন্য অক্ষম করুন এবং পিন সেট আপ করার চেষ্টা করুন। আপনি যদি সমস্যার সম্মুখীন না হন, তাহলে পুরো স্যুটটি আনইনস্টল করার এবং একটি নির্ভরযোগ্য ড্রাইভার আপডেটার টুল বেছে নেওয়ার কথা বিবেচনা করুন।

আপনি যদি আপনার পিসিতে ক্রমাগত বিভিন্ন ত্রুটি কোডের সম্মুখীন হন তবে সম্ভবত আপনার সিস্টেমের রেজিস্ট্রি এবং ফাইলগুলি দূষিত। দূষিত সফ্টওয়্যার দ্বারা সৃষ্ট অস্থিতিশীলতার কারণে আপনি এই ত্রুটিগুলির সম্মুখীন হতে পারেন৷ এই অস্থিরতার সমস্যাগুলি পরিষ্কার করতে, সুরক্ষিত করার পাশাপাশি ঠিক করতে, একটি নির্ভরযোগ্য পিসি মেরামত সফ্টওয়্যার টুল ইনস্টল করা সর্বোত্তম। এটি ম্যালওয়্যারকে আপনার সিস্টেমে অনুপ্রবেশ করা থেকে রক্ষা করতে সহায়তা করবে৷


  1. Windows 10 এ প্রজেকশন ত্রুটির সাথে কিছু ভুল হয়েছে

  2. ঠিক করুন:উইন্ডোজ 10 এ কিছু ভুল ত্রুটি 0x80090016 হয়েছে

  3. উইন্ডোজ স্টোর ইনস্টল ত্রুটি 0x80070015 "কিছু ভুল হয়েছে" কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ অ্যাকাউন্ট তৈরি করার সময় কিছু ভুল ত্রুটি ঠিক করুন