কম্পিউটার

ফর্টনাইটের জন্য মারাত্মক মেমরি লিক মোকাবেলা করার জন্য 6টি হ্যাক

গেমটির নির্মাতা, এপিক গেমস অনুসারে নিবন্ধিত ফোর্টনাইট খেলোয়াড়ের সংখ্যা প্রায় 250 মিলিয়নে পৌঁছেছে। এটি 2018 সালের সবচেয়ে জনপ্রিয় গেমগুলির মধ্যে একটি ছিল এবং এটি আজও সবচেয়ে জনপ্রিয় অনলাইন ভিডিও গেমগুলির মধ্যে একটি, বিশেষ করে ব্যাটল রয়্যাল, গেমটির ফ্রি-টু-প্লে ব্যাটেল রয়্যাল মোড৷

Fortnite Windows, macOS, iOS, Android, Playstation 4, Nintendo Switch, এবং Xbox One সহ বিভিন্ন প্ল্যাটফর্মে উপলব্ধ। গেমটিতে এমনকি ক্রস-প্ল্যাটফর্ম সমর্থন রয়েছে, যা বিভিন্ন ডিভাইস ব্যবহারকারী ব্যবহারকারীদের একই গেমে যোগদান করতে দেয়। এই বৈশিষ্ট্যটি গেমটির সাফল্যকে আরও বাড়িয়ে দিয়েছে।

যাইহোক, বেশ কিছু ফোর্টনাইট প্লেয়ার সম্প্রতি অভিযোগ করেছে যে গেমটি তাদের কম্পিউটারের সংস্থানগুলির একটি বিশাল অংশ, বিশেষত মেমরি এবং ডিস্কের স্থান ব্যবহার করছে। এই মেমরি লিক সমস্যা শুধুমাত্র Windows Fortnite প্লেয়ারদের ক্ষেত্রেই ঘটে।

তাদের মেমরি ব্যবহার ট্র্যাক করে, কিছু ব্যবহারকারী দেখেছেন যে Fortnite গেম একাই বেশ কয়েকটি GB RAM খায়, কিছু উদাহরণ যেখানে গেমটি তাদের সংস্থানগুলির 70-90% পর্যন্ত ব্যবহার করেছে। কিছু ব্যবহারকারী এখনই সমস্যাটি লক্ষ্য করেননি, কিন্তু FPS ড্রপের কারণে, তারা ধীরে ধীরে লক্ষ্য করেছেন যে Fortnite খেলার সময় তাদের কম্পিউটারের মেমরির ব্যবহার বৃদ্ধি পায়। সবচেয়ে খারাপ দিক হল Fortnite অ্যাপ বন্ধ হয়ে যাওয়ার পরেও উচ্চ মেমরির ব্যবহার অব্যাহত থাকে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এই অত্যন্ত উচ্চ সিপিইউ এবং র‌্যাম ব্যবহার গেমটিকে ধীর করে দেয়, যা পিছিয়ে যাওয়া, জমাট বাঁধা এবং অবশেষে ক্র্যাশের দিকে পরিচালিত করে। এই সমস্যাটি অনেক Fortnite খেলোয়াড়দের হতাশ করেছে, কিন্তু গেম ডেভেলপার এখনও এই বিষয়ে মন্তব্য করেননি।

ফোর্টনাইটের জন্য এই গুরুতর মেমরি লিক নতুন কিছু নয়। রিপোর্ট অনুসারে, Fortnite ব্যবহারকারীরা উল্লেখ করেছেন যে সিজন 4 প্যাচ প্রকাশের পরে মেমরি লিক শুরু হয়েছিল এবং তখন থেকেই এটি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি বিশাল সমস্যা ছিল।

ফর্টনাইট উচ্চ মেমরি ব্যবহারের সাথে কীভাবে ডিল করবেন

এপিক গেমস ফোর্টনাইটের জন্য গুরুতর মেমরি লিক সম্পর্কে কোনও মন্তব্য প্রকাশ করেনি, তাই গেমিং জগতের কোনও ধারণা নেই কখন একটি অফিসিয়াল ফিক্স প্রকাশিত হবে।

সুতরাং যদি ফোর্টনাইট আপনার কম্পিউটারে প্রচুর মেমরি ব্যবহার করে তবে সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে নিজের টুইকিং করতে হবে। Fortnite-এর উচ্চ মেমরি ব্যবহার থাকলে আপনার কিছু RAM ফিরিয়ে নিতে আপনি অনুসরণ করতে পারেন এমন কিছু পদক্ষেপ এখানে দেওয়া হল।

টিপ #1:গেমটি পুনরায় চালু করুন।

Fortnite এর সাথে আপনি যে সমস্যাগুলি অনুভব করছেন না কেন, গেমটি পুনরায় চালু করা আপনার প্রথম সমাধান হওয়া উচিত। Fortnite সম্পূর্ণরূপে বন্ধ করতে, প্রোগ্রামটি বন্ধ করুন, তারপর সিস্টেম ট্রেতে এপিক গেমস লঞ্চারটি মেরে ফেলুন। গেমটি পুনরায় চালু করতে আপনার কম্পিউটারে Fortnite শর্টকাটে ডাবল-ক্লিক করুন।

এই পদ্ধতিটি বেশ কয়েকটি প্লেয়ারের জন্য কাজ করেছে, তবে উচ্চ মেমরির ব্যবহার পুনরায় উপস্থিত হওয়া সম্ভব, তাই আপনাকে একাধিকবার ফোর্টনাইট পুনরায় চালু করতে হতে পারে। যদি এটি চলতে থাকে, তাহলে আপনাকে নীচের অন্যান্য সংশোধনগুলি চেষ্টা করা উচিত৷

টিপ #2:আপনার কম্পিউটার বন্ধ করুন।

বছরের পর বছর ধরে, জাঙ্ক ফাইল এবং অস্থায়ী ফাইলগুলি আপনার সিস্টেমে জমা হয়, যা মেমরি লিক সমস্যাটিকে আরও জটিল করে তোলে। আপনার কম্পিউটারকে কিছু শ্বাস-প্রশ্বাসের জায়গা দিতে, আউটবাইট পিসি মেরামতের মতো একটি অ্যাপ ব্যবহার করে সমস্ত অব্যবহৃত অ্যাপ এবং অপ্রয়োজনীয় ফাইল মুছুন। এই টুলটি আপনার কম্পিউটারের কিছু মেমরি পুনরুদ্ধার করতে আপনার প্রক্রিয়াগুলিকে অপ্টিমাইজ করতেও সাহায্য করে৷

টিপ #3:যখন ব্যবহার না হয় তখন এপিক গেম লঞ্চার বন্ধ করুন।

এপিক গেমস লঞ্চার হল একটি সফ্টওয়্যার যা এপিক গেমস যেমন ফোর্টনাইট দ্বারা তৈরি গেমগুলির সাথে ইনস্টল করা হয়। এই সফ্টওয়্যারটি গেমগুলির মসৃণ এবং দ্রুত লঞ্চের সুবিধা দেয়৷ যাইহোক, কিছু খেলোয়াড় লক্ষ্য করেছেন যে গেমটি বন্ধ হয়ে গেলেও এপিক গেমস লঞ্চার মেমরি ব্যবহার করতে থাকে।

বেশিরভাগ খেলোয়াড় মনে করেন যে অন্যান্য অনলাইন ভিডিও গেমগুলির মতোই গেমটি চালানোর সময় লঞ্চারটি চলতে হবে। এটা একটা বড় ভুল। অন্যান্য লঞ্চারের মতো নয়, ফোর্টনাইট চালু হওয়ার পরে এপিক গেমস লঞ্চার বন্ধ করা যেতে পারে। লঞ্চার বন্ধ করলে তা বন্ধ হবে না বা কোনোভাবেই গেমটিকে প্রভাবিত করবে না৷

সুতরাং গেমটি চালু করার পরে, এই পদক্ষেপগুলি অনুসরণ করে এপিক গেম লঞ্চারটি বন্ধ করুন:

  1. Control + Shift + Escape চাপুন বা টাস্কবারে ডান-ক্লিক করুন, তারপর টাস্ক ম্যানেজার বেছে নিন।
  2. প্রসেস ট্যাবের অধীনে, এপিক গেমস লঞ্চারটি সন্ধান করুন এবং নীচে কাজ শেষ করুন বোতামটি ক্লিক করুন৷
  3. টাস্ক ম্যানেজার বন্ধ করুন।

টিপ #4:Fortnite রিসেট করুন।

যদি একটি সাধারণ পুনঃসূচনা ফোর্টনাইটের জন্য গুরুতর মেমরি লিককে ঠিক না করে তবে আপনাকে অ্যাপটি পুনরায় সেট করতে হতে পারে। এটি করতে:

  1. স্টার্টে ক্লিক করুন, তারপর সেটিংস বেছে নিন।
  2. Apps> Apps &Features-এ যান, তারপর বাম পাশের মেনু থেকে Fortnite নির্বাচন করুন।
  3. উন্নত সেটিংসে ক্লিক করুন, তারপর রিসেট বোতামে চাপ দিন।

গেমটি আবার চালু করার চেষ্টা করুন এবং কোনো পার্থক্য থাকলে এর মেমরি ব্যবহার নিরীক্ষণ করুন।

টিপ #5:উইন্ডোজ আপডেট করুন এবং ফর্টনাইট।

Fortnite নিয়মিত আপডেটের আকারে ফিক্স, প্যাচ এবং গেমের উন্নতি গ্রহণ করে। Fortnite মসৃণ এবং দক্ষতার সাথে চলমান রাখতে, এপিক গেমস ওয়েবসাইটটি দেখুন এবং দেখুন সেখানে নতুন আপডেট পাওয়া যায় কিনা। যদি থাকে, ডাউনলোড করুন এবং আপনার কম্পিউটারে ম্যানুয়ালি ইনস্টল করুন৷ অ্যাপটি আপডেট হয়ে গেলে, গেমের পারফরম্যান্সে কোনো উন্নতি হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

আপনার উইন্ডোজ আপডেটের মাধ্যমে নিয়মিত আপনার ওএস আপডেট করা উচিত।

এটি করতে:

  1. স্টার্ট মেনুতে, সেটিংসে ক্লিক করুন এবং আপডেট এবং নিরাপত্তাতে যান।
  2. Windows Update এ ক্লিক করুন, তারপর চেক ফর আপডেট বোতাম টিপুন।
  3. উপলব্ধ সব আপডেট ইনস্টল করুন।

টিপ #6:আনইনস্টল করুন, তারপর গেমটি পুনরায় ইনস্টল করুন।

সেটিংস টুইক করা এবং অ্যাপ রিসেট করা কাজ না করলে, আপনার পরবর্তী বিকল্প হল গেমটি আনইনস্টল করা এবং তারপর একটি নতুন কপি পুনরায় ইনস্টল করা।

Fortnite আনইনস্টল করতে:

  1. সেটিংসে যান, তারপর সিস্টেমে ক্লিক করুন।
  2. অ্যাপ এবং বৈশিষ্ট্য চয়ন করুন৷
  3. অ্যাপের তালিকা থেকে Fortnite নির্বাচন করুন, তারপর আনইনস্টল বোতামে ক্লিক করুন।
  4. আনইন্সটল প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. অ্যাপগুলির তালিকায় ফিরে যান, তারপরে এপিক গেম লঞ্চারটি সন্ধান করুন৷
  6. লঞ্চারে ক্লিক করুন এবং আবার আনইনস্টল ক্লিক করুন।

এটি আপনার কম্পিউটার থেকে Fortnite সম্পূর্ণরূপে আনইনস্টল করা উচিত। প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করতে, উইন্ডোজ স্টোর থেকে বা গেম বিকাশকারীর ওয়েবসাইটের মাধ্যমে একটি নতুন অনুলিপি ডাউনলোড করুন। নির্দেশাবলী অনুযায়ী অ্যাপটি ইনস্টল করুন।

সারাংশ

Fortnite হল আজকের সবচেয়ে জনপ্রিয় গেমগুলির মধ্যে একটি, শুধুমাত্র মোবাইল প্লেয়ারদের জন্য নয়, কম্পিউটার এবং কনসোল প্লেয়ারদের জন্যও। উইন্ডোজ প্লেয়াররা, যাইহোক, সিজন 4 থেকে চরম মেমরি ফাঁসের সম্মুখীন হচ্ছে, যার ফলে ল্যাগ এবং অন্যান্য গেম সমস্যা কিছু ব্যবহারকারীদের জন্য গেমটিকে খেলার অযোগ্য করে তুলেছে। এপিক গেমস, গেম ডেভেলপার, ফোর্টনাইটের উচ্চ মেমরি ব্যবহার ঠিক করার জন্য এখনও একটি অফিসিয়াল প্যাচ প্রকাশ করতে পারেনি, তাই উইন্ডোজ প্লেয়াররা আপাতত শুধুমাত্র DIY ফিক্সের উপর নির্ভর করতে পারে, যেমন উপরের মত।


  1. Gears of War হল Fortnite এর সাথে ক্রস ওভার করার জন্য সর্বশেষ ভিডিও গেম সিরিজ

  2. মার্ভেলস ডক্টর স্ট্রেঞ্জ ফোর্টনাইট ভিডিও গেমে চ্যাপ্টার 3 সিজন 2 নিয়ে আসে

  3. X-Mens Wolverine Fortnite ভিডিও গেমে নতুন চেহারা নিয়ে ফিরেছে

  4. ফর্টনাইট ব্যাটল রয়্যাল পিসি বিনামূল্যে ব্যবহার করার নির্দেশিকা