কম্পিউটার

উইন্ডোজ 7, ​​8, 8.1 এবং 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

হার্ডওয়্যার ত্বরণ বলতে মূলত একটি নির্দিষ্ট কাজ (যা সাধারণত সফ্টওয়্যার দ্বারা সঞ্চালিত হয়, হার্ডওয়্যার নয়) দ্রুত এবং ভাল করার জন্য একটি কম্পিউটারের হার্ডওয়্যার ব্যবহার করা বোঝায়। প্রায় সব ক্ষেত্রেই, সফ্টওয়্যার এবং এর CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) এর পরিবর্তে কম্পিউটারের গ্রাফিক্স হার্ডওয়্যারে (এর গ্রাফিক্স প্রসেসিং ইউনিট) গ্রাফিক রেন্ডারিং দায়িত্বগুলি অফলোড করে কম্পিউটারে গ্রাফিক্সের রেন্ডারিংকে মসৃণ এবং দ্রুত করার জন্য হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করা হয়। হার্ডওয়্যার অ্যাক্সিলারেশনের পিছনের ধারণা হল গ্রাফিক পারফরম্যান্সের গতি বাড়ানো এবং রেন্ডারিং করা এবং এটিকে CPU থেকে GPU-তে স্থানান্তরিত করে আরও ভাল করে তোলা, যাতে আরও ভাল পারফরম্যান্সের অনুমতি দেওয়া হয়।

হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন আরও ভাল গ্রাফিক্স কর্মক্ষমতার জন্য মঞ্জুরি দেওয়ার জন্য প্রমাণিত হয়েছে, কিন্তু এর মানে এই নয় যে এটি এমন একটি বৈশিষ্ট্য যা সমস্ত উইন্ডোজ কম্পিউটারের প্রয়োজন। যদিও Windows-এ ডিফল্টরূপে হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন সক্ষম করা থাকে, এটি সম্পূর্ণরূপে সম্ভব এবং প্রকৃতপক্ষে হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করা বেশ সহজ। হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন চালু করার ফলে অ্যাপ্লিকেশনগুলি সফ্টওয়্যার রেন্ডারিং মোডে চালানো হবে, যার অর্থ হল সমস্ত গ্রাফিক্স সফ্টওয়্যার এবং কম্পিউটারের CPU দ্বারা রেন্ডার করা হবে এবং কোনও গ্রাফিক্স রেন্ডারিং কাজ GPU-তে আউটসোর্স করা হবে না৷ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের (উইন্ডোজ 7, ​​8, 8.1 এবং 10) সমস্ত বর্তমান সমর্থিত সংস্করণগুলিতে হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করা অনেকটা একই রকম, যদিও ব্যবহারকারীরা হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করতে দুটি ভিন্ন উপায়ে যেতে পারেন:

পদ্ধতি 1:আপনার কম্পিউটারের প্রদর্শন সেটিংস থেকে হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করা

আপনার কম্পিউটারের ডিসপ্লে থেকে আপনি কীভাবে হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন অক্ষম করতে পারেন তা এখানে রয়েছে সেটিংস:

  1. আপনার কম্পিউটারের ডেস্কটপে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন .
  2. ব্যক্তিগত করুন-এ ক্লিক করুন . উইন্ডোজ 7, ​​8, 8.1 এবং 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন
  3. উপস্থাপিত উইন্ডোটির বাম দিকের প্যানেলে, ডিসপ্লে-এ ক্লিক করুন . উইন্ডোজ 7, ​​8, 8.1 এবং 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন
  4. পরবর্তী উইন্ডোর বাম ফলকে, পরিদর্শন সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন . উইন্ডোজ 7, ​​8, 8.1 এবং 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন
  5. উন্নত সেটিংস-এ ক্লিক করুন . উইন্ডোজ 7, ​​8, 8.1 এবং 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন
  6. সমস্যা সমাধান-এ নেভিগেট করুন ট্যাব উইন্ডোজ 7, ​​8, 8.1 এবং 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন
  7. সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন . যদি সেটিংস পরিবর্তন করুন  বোতামটি ধূসর হয়ে গেছে, আপনার কম্পিউটারের বর্তমান গ্রাফিক্স হার্ডওয়্যার ব্যবহারকারীদের হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন সেটিংসের সাথে টিঙ্কার করার অনুমতি দেয় না, অন্তত এখান থেকে নয়। উইন্ডোজ 7, ​​8, 8.1 এবং 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন
  8. হার্ডওয়্যার ত্বরণ -এর অধীনে বিভাগে, স্লাইডারটিকে বাম দিকে নিয়ে যান, কোনটিই নয় . স্লাইডারটিকে সম্পূর্ণভাবে কোনও না-এ সরানো হচ্ছে সম্পূর্ণরূপে অক্ষম হবে হার্ডওয়্যার ত্বরণ।
  9. ঠিক আছে-এ ক্লিক করুন .
  10. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে .
  11. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে .
  12. পুনরায় শুরু করুন  পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার। কম্পিউটার বুট আপ হলে, হার্ডওয়্যার ত্বরণ অক্ষম হবে .

পদ্ধতি 2:আপনার কম্পিউটারের রেজিস্ট্রি থেকে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করা

যদি পদ্ধতি 1  আপনার জন্য কাজ করে না বা যদি সেটিংস পরিবর্তন করুন সমস্যা সমাধান -এ বোতাম ট্যাবটি আপনার জন্য ধূসর হয়ে গেছে, ভয় পাবেন না – আপনি এখনও চেষ্টা করতে পারেন এবং আপনার কম্পিউটারের রেজিস্ট্রিতে হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করতে পারেন . এটি করতে, আপনাকে করতে হবে:

  1. Windows লোগো টিপুন কী + R একটি চালান খুলতে ডায়ালগ।
  2. টাইপ করুন regedit  চালান-এ ডায়ালগ করুন এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে .
  3. রেজিস্ট্রি এডিটর-এর বাম ফলকে , নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER > Software > Microsoft
  4. রেজিস্ট্রি এডিটরের ডান প্যানে , Avalon.Graphics -এ ক্লিক করুন Microsoft -এর অধীনে সাব-কী এর বিষয়বস্তু ডান প্যানে প্রদর্শিত হওয়ার চাবিকাঠি।
  5. রেজিস্ট্রি এডিটরের ডান প্যানে , একটি DWORD  কিনা দেখতে পরীক্ষা করুন৷ DisableHWAcceleration শিরোনামের মান বিদ্যমান যদি DWORD  মান বিদ্যমান, এটির সম্ভবত একটি মান হবে 0 . পরিবর্তন করতে এটিতে ডাবল-ক্লিক করুন এটি, এর মান ডেটা: যা আছে তা প্রতিস্থাপন করুন 1 সহ ক্ষেত্র , এবং ঠিক আছে-এ ক্লিক করুন .
    যদি DisableHWA Acceleration মান বিদ্যমান নেই, রেজিস্ট্রি এডিটর-এর ডান ফলকে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন , নতুন এর উপর হোভার করুন এবং DWORD (32-বিট) মান-এ ক্লিক করুন , নতুন নাম দিন DWORD  মান অক্ষমHWA ত্বরণ , পরিবর্তন করতে নতুন তৈরি মানটিতে ডাবল-ক্লিক করুন এটি, এর মান ডেটা: যা আছে তা প্রতিস্থাপন করুন 1 সহ ক্ষেত্র এবং ঠিক আছে এ ক্লিক করুন .
  6. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন .
  7. পুনরায় শুরু করুন  আপনার কম্পিউটারে আপনার করা পরিবর্তনগুলি কার্যকর হবে।

  1. Windows 10 এ মাউস অ্যাক্সিলারেশন কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ভিপিএন এবং প্রক্সি নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10-এ খবর এবং আগ্রহ কীভাবে নিষ্ক্রিয় করবেন।

  4. Windows 10 এবং Windows 11-এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় করবেন