কম্পিউটার

ঠিক করুন:রেজিস্ট্রি কীগুলির মাধ্যমে অনুসন্ধান করার সময় Regedit.exe ক্র্যাশ

আমরা সত্যিই জানি না কে উইন্ডোজ আপডেটগুলি রোল আউট করে তবে প্রায়শই আমরা এমন বৈশিষ্ট্যগুলি খুঁজে পাই যা একটি নতুন আপডেট রোল আউট হওয়ার সময় পুরোপুরি কাজ করত। জিনিসগুলি সত্যিই অগোছালো হতে শুরু করে যখন মাইক্রোসফ্ট এই বাগগুলি বা অ্যাপ্লিকেশন ত্রুটিগুলিকে সম্ভাব্য উচ্চ অগ্রাধিকার সমস্যা হিসাবে চিনতে পারে না যা সংশোধন করা দরকার৷ উইন্ডোজ 10-এর রেজিস্ট্রি এডিটরে এরকম একটি ত্রুটি উত্থাপিত হয়েছিল৷ একটি আপডেটের পরে, রেজিস্ট্রি সম্পাদক ব্যবহারকারীদের দ্বারা প্রবেশ করা কীগুলি অনুসন্ধান করতে ব্যর্থ হয়েছিল৷ আপনি যখন কোন কী প্রবেশ করেন, প্রোগ্রামটি অবিরাম লুপ করবে এবং আপনাকে কোন আউটপুট দেবে না। যেকোন হস্তক্ষেপ যেমন অনুসন্ধান বাতিল করা বা অবিরাম ক্লিক করা (কোনও কারণ ছাড়াই আমরা যখন রাগান্বিত হই তখন করি) রেজিস্ট্রি সম্পাদককে ক্র্যাশ করে দেবে৷

ঠিক করুন:রেজিস্ট্রি কীগুলির মাধ্যমে অনুসন্ধান করার সময় Regedit.exe ক্র্যাশ

এই আচরণের পিছনে কারণ হল যে ডিফল্ট সর্বাধিক রেজিস্ট্রি দৈর্ঘ্য যা মাইক্রোসফ্ট দ্বারা রেজিস্ট্রি সম্পাদকের সাথে কাজ করার জন্য প্রোগ্রাম করা হয়েছে তা হল "255 বাইট"। নতুন আপডেটের সাথে, রেজিস্ট্রি মানগুলির মধ্যে একটির দৈর্ঘ্য সর্বাধিক অনুমোদিত মানের চেয়ে বেশি থাকতে হবে। রেজিস্ট্রি অনুসন্ধানের সময় যখন এই ধরনের একটি সাবকি পাওয়া যায়, তখন রেজিস্ট্রি সম্পাদক অবিরাম লুপে চলতে থাকে। আপনি যখন অ্যাপ্লিকেশনটি বন্ধ করার চেষ্টা করবেন, এটি সম্ভবত ক্র্যাশ হয়ে যাবে কারণ এটি আর ভাল জানে না। আপনি যদি নন-প্রোগ্রামিং ব্যক্তি হওয়ার কারণে সমস্যার মূল কারণটি বুঝতে না পারেন তবে এটি পুরোপুরি ঠিক আছে। আমরা আপনার জন্য একটি সমাধান পেয়েছি যদিও Microsoft এর এখনই তাদের পক্ষ থেকে সমস্যাটি ঠিক করা উচিত ছিল। এই সমস্যাটি মোকাবেলা করার জন্য আমরা দুটি পদ্ধতি বর্ণনা করেছি। আমরা উভয়ই পড়ার পরামর্শ দিই এবং তারপরে আপনার দক্ষতার জন্য উপযুক্ত এবং সবচেয়ে বেশি প্রয়োজন এমন একটি অনুসরণ করুন৷

পদ্ধতি 1:regedit.exe একটি কার্যকরী দিয়ে প্রতিস্থাপন করুন

আমরা যা করতে যাচ্ছি তা হল আমরা বিদ্যমান রেজিস্ট্রি এডিটরটিকে এমন একটি দ্বারা প্রতিস্থাপন করতে যাচ্ছি যা পূর্ববর্তী উইন্ডোজ বিল্ডে উপস্থিত ছিল। শুরুর জন্য, আপনার রুট ড্রাইভে নির্দিষ্ট ফোল্ডার আছে কি না তা খুঁজে বের করতে হবে:“C:\Windows.old”। যদি আপনার কাছে ফোল্ডারটি না থাকে তবে এর মানে হল যে আপনার কাছে আর পুরানো সংস্করণটি উপলব্ধ নেই। এই ক্ষেত্রে, আপনার কাছে 2টি বিকল্প রয়েছে:

আপনি যদি নিম্নলিখিত পদ্ধতিটি চালিয়ে যেতে চান তবে আপনি এই লিঙ্কে যেতে পারেন এবং সংকুচিত ফাইলটি ডাউনলোড করতে পারেন। এখন, ফাইলটি ডিকম্প্রেস করুন, নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন তবে কেবল পুরানোটির পরিবর্তে এই ফাইলটি ব্যবহার করতে মনে রাখবেন যা আমরা বর্তমানে ত্রুটিপূর্ণ রেজিস্ট্রি সম্পাদক প্রতিস্থাপন করতে ব্যবহার করব৷

আরেকটি বিকল্প হল শুধুমাত্র একটি ভিন্ন রেজিস্ট্রি সম্পাদক ব্যবহার করা। আপনি যদি এতে আগ্রহী হন তবে পদ্ধতি 2-এ যান৷

চলুন এগিয়ে যাই। “Windows বোতাম টিপুন + X স্টার্ট বোতামে উইন্ডো পপ-আপ করতে।

কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন এটি থেকে।

নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে রেজিস্ট্রি সম্পাদক ফাইলের মালিকানা পান। (দ্রষ্টব্য:এগিয়ে যাওয়ার জন্য আপনার প্রশাসকের বিশেষাধিকার থাকতে হবে)

takeown /f “C:\Windows\regedit.exe”

এখন আপনাকে একই রেজিস্ট্রি এডিটর ফাইলে সম্পূর্ণ নিয়ন্ত্রণ এবং অনুমতি পেতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে হবে (লগ ইন করা অ্যাকাউন্টের জন্য):

icacls “C:\Windows\regedit.exe” /grant “%username%”:F

এখন আপনি বিদ্যমান ফাইলটির নাম পরিবর্তন করতে এবং এটিকে পুরানো বা ডাউনলোড করা একটি দিয়ে প্রতিস্থাপন করতে প্রস্তুত৷ “C:/Windows”-এ যান এবং রেজিস্ট্রি এডিটর ফাইলটি না পাওয়া পর্যন্ত বিষয়বস্তু দেখুন যার নাম “regedit.exe” হওয়া উচিত। এই ফাইলটির নাম পরিবর্তন করে “regeditold.exe” বা সেই বিষয়ে যেকোন নাম।

অবশেষে আপনি এই অবস্থানে ডাউনলোড করা রেজিস্ট্রি এডিটর ফাইলটি অথবা "C:/Windows.old/Windows" ফোল্ডারে উপস্থিত একটি ফাইল কপি করতে পারেন। নিশ্চিত করুন যে ফাইলটির নাম ঠিক “regedit.exe” করা হয়েছে অন্যথায় অপারেটিং সিস্টেম এটিকে চিনতে পারবে না।

ঠিক করুন:রেজিস্ট্রি কীগুলির মাধ্যমে অনুসন্ধান করার সময় Regedit.exe ক্র্যাশ

এখন আপনি যখন রেজিস্ট্রি এডিটর শুরু করবেন, তখন ফাইন্ড অপশনটি একটি মুগ্ধতার মত কাজ করবে।

পদ্ধতি 2:একটি তৃতীয় পক্ষের রেজিস্ট্রি সম্পাদক ব্যবহার করা

এমন একটি ক্ষেত্রে যেখানে আপনি উপরের পদ্ধতিটি আপনার দক্ষতার স্তরের একটু বাইরে বলে মনে করেন বা এমন একটি ক্ষেত্রে যেখানে উপরের সমাধানটি কাজ করে না (এর সম্ভাবনা খুব কম), আপনি সর্বদা অন্য তৃতীয় পক্ষের রেজিস্ট্রি সম্পাদক ডাউনলোড করতে পারেন এবং আপনার রেজিস্ট্রি ফাইলের মাধ্যমে স্ক্যাভেঞ্জ করতে এটি ব্যবহার করুন। এই তৃতীয় পক্ষের সফ্টওয়্যারগুলি মাইক্রোসফ্ট প্রকাশ করে এমন রেজিস্ট্রি সম্পাদকগুলিতে বিদ্যমান বাগগুলি পূরণ করার জন্য ডিজাইন করা হয়েছে৷ এখানে আমাদের দুটি প্রিয়:

রেগস্ক্যানার:রেগস্ক্যানার একটি ছোট টুল যা Nirsoft দ্বারা তৈরি করা হয়েছে এবং এটি এই লিঙ্কটি অনুসরণ করে ডাউনলোড করা যেতে পারে। এটি সম্পূর্ণরূপে বহনযোগ্য, কোনো ইনস্টলেশনের প্রয়োজন নেই। এটি আপনাকে রেজিস্ট্রি কী এবং একটি কবজ মত মান অনুসন্ধান করার অনুমতি দেবে।

O&O RegEditor:O&O হল আরেকটি চমত্কার ছোট রেজিস্ট্রি এডিটর রেপ্লিকা যা এই লিঙ্কের মাধ্যমে বিনামূল্যে ডাউনলোড করা যায়। এটি সম্পূর্ণ নিরাপদ, একটি নান্দনিক ইন্টারফেস রয়েছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে কোনও ইনস্টলেশনের প্রয়োজন নেই। এটিতে ক্লাসিক আমদানি, রপ্তানি সহ অন্যান্য দুর্দান্ত ফাংশন রয়েছে।


  1. কীভাবে 0x0000007F ত্রুটি ঠিক করা এবং প্রতিরোধ করা যায়

  2. ঠিক করুন রেজিস্ট্রিতে লিখতে কী ত্রুটি তৈরি করা যাবে না

  3. ঠিক করুন রেজিস্ট্রি সম্পাদক কাজ করা বন্ধ করে দিয়েছে

  4. রেজিস্ট্রির মাধ্যমে অনুসন্ধান করার সময় Regedit.exe ক্র্যাশগুলি ঠিক করুন