কম্পিউটার

ঠিক করুন:Windows 7 এ অ্যাপ্লিকেশন চালু করার সময় COMCTL32.DLL অনুপস্থিত

একজন Windows 7 ব্যবহারকারী এমন একটি সমস্যার শিকার হতে পারে যেখানে প্রতিবারই তারা নির্দিষ্ট অ্যাপ্লিকেশন (যেমন Google Chrome-এর মতো অ্যাপ্লিকেশন) চালু করার চেষ্টা করার চেষ্টা করে তারা একটি ত্রুটির বার্তা পায় – যা কিছু নিম্নোক্ত লাইনগুলির সাথে:

COMCTL32.DLL is missing”
“COMCTL32.DLL not found”
“Cannot find COMCTL32.DLL”
“A required component is missing: COMCTL32.DLL”
“This application failed to start because COMCTL32.DLL was not found. Reinstalling the application may fix this problem

ঠিক করুন:Windows 7 এ অ্যাপ্লিকেশন চালু করার সময় COMCTL32.DLL অনুপস্থিত

এই সমস্যা দ্বারা প্রভাবিত একটি Windows 7 ব্যবহারকারী তাদের কম্পিউটারে থাকা অ্যাপ্লিকেশনগুলির একটি উল্লেখযোগ্য অংশ চালু এবং ব্যবহার করার ক্ষমতা হারিয়ে ফেলে কারণ তাদের কম্পিউটার COMCTL32.DLL সনাক্ত করতে এবং/অথবা অ্যাক্সেস করতে অক্ষম হয়ে পড়ে। ফাইল – একটি ফাইল যা ছাড়া বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন কাজ করতে পারে না।

অন্যান্য DLL ফাইলের মত, COMCTL32.DLL ফাইল C:\Windows\System32-এ থাকার কথা , এবং যখন এই সমস্যা দ্বারা প্রভাবিত বেশিরভাগ ব্যবহারকারীরা C:\Windows\System32-এ নেভিগেট করেন , তারা দেখতে পায় যে COMCTL32.DLL ফাইল আছে। কেন এই ব্যবহারকারীরা এখনও ত্রুটি বার্তা পেতে, তারপর? আচ্ছা, COMCTL32.DLL তাদের কম্পিউটারের ফাইলগুলি দূষিত, এবং Windows এর মানে কি COMCTL32.DLL খুঁজে না পাওয়া এটি হল যে এটি COMCTL32.DLL এর একটি সম্পূর্ণ, সুস্থ সংস্করণ খুঁজে পেতে অক্ষম ছিল ফাইল।

আপনার কম্পিউটারে বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে অক্ষম কারণ আপনার কম্পিউটারে COMCTL32.DLL নেই ফাইল বা আপনার কম্পিউটারের COMCTL32.DLL ফাইলটি নষ্ট হয়ে গেলে সত্যিকারের ব্যথা হতে পারে। এটি বিশেষ করে এমন ক্ষেত্রে হয় যখন আপনার ইন্টারনেট ব্রাউজারে অনেক বেশি নির্ভর করে COMCTL32.DLL ফাইল, এবং এই সমস্যাটি আপনাকে এটি ব্যবহার করতে অক্ষম রেন্ডার করে। সৌভাগ্যক্রমে, যদিও, বেশ কয়েকটি সমাধান রয়েছে যা এই সমস্যাটি সমাধান করতে সক্ষম বলে প্রমাণিত হয়েছে, এবং নিম্নলিখিতগুলি সবচেয়ে কার্যকর হল:

সমাধান 1:একটি SFC স্ক্যান চালান

একটি এসএফসি (সিস্টেম ফাইল চেকার) স্ক্যান ক্ষতি এবং দুর্নীতির জন্য একটি কম্পিউটারের সমস্ত সিস্টেম ফাইল বিশ্লেষণ করে। যদি SFC স্ক্যান কোনো দূষিত বা ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইল খুঁজে পায়, তাহলে এটি ক্ষতিগ্রস্থ এবং/অথবা দূষিত সিস্টেম ফাইলগুলিকে সুস্থ, ক্যাশ করা ব্যাকআপ দিয়ে প্রতিস্থাপন করে সমস্যার সমাধান করে। SFC ইউটিলিটি হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা Windows অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণে উপস্থিত, এবং এতে Windows 7 অন্তর্ভুক্ত রয়েছে৷ একটি Windows 7 কম্পিউটারে একটি SFC স্ক্যান চালানোর জন্য আপনাকে:

  1. স্টার্ট মেনু খুলুন .
  2. অনুসন্ধান করুন “cmd ”।
  3. cmd শিরোনামের অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .
  4. টাইপ করুন sfc /scannow এলিভেটেড কমান্ড প্রম্পটে এবং Enter টিপুন SFC স্ক্যান শুরু করতে।
  5. SFC স্ক্যান চালানোর জন্য অপেক্ষা করুন। SFC স্ক্যান সম্পূর্ণ হতে যথেষ্ট সময় লাগতে পারে।
  6. এসএফসি স্ক্যান সম্পূর্ণ হয়ে গেলে, এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন , পুনরায় শুরু করুন কম্পিউটার বুট হওয়ার পরেও সমস্যাটি রয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

ঠিক করুন:Windows 7 এ অ্যাপ্লিকেশন চালু করার সময় COMCTL32.DLL অনুপস্থিত

সমাধান 2:দূষিত প্রতিস্থাপন করুন COMCTL32.DLL একটি সুস্থ ফাইলের সাথে

এই সমস্যাটি প্রায় সব ক্ষেত্রেই ঠিক করা যেতে পারে শুধু দূষিত বা অনুপস্থিত COMCTL32.DLL প্রতিস্থাপন করে একটি সুস্থ এক সঙ্গে ফাইল. দূষিত COMCTL32.DLL প্রতিস্থাপন করার জন্য একটি স্বাস্থ্যকরের সাথে ফাইল করুন, যাইহোক, আপনাকে প্রথমে একটি সুস্থ COMCTL32.DLL হাতে পেতে হবে ফাইল আপনি একটি স্বাস্থ্যকর COMCTL32.DLL অর্জন করতে পারেন এখানে ক্লিক করে ফাইল এবং এটি ডাউনলোড করা হচ্ছে। বিকল্পভাবে, আপনি একটি স্বাস্থ্যকর COMCTL32.DLLও পেতে পারেন আপনার কম্পিউটারের মতো Windows 7-এর একই সংস্করণ এবং আর্কিটেকচারে চলমান অন্য একটি কম্পিউটার থেকে ফাইল – এমন একটি কম্পিউটারে যান, C:\Windows\System32-এ নেভিগেট করুন। , COMCTL32.DLL সনাক্ত করুন ফাইল করুন এবং এটি একটি USB বা অন্য স্টোরেজ ডিভাইসে অনুলিপি করুন৷

একবার আপনি একটি সুস্থ COMCTL32.DLL পেয়ে গেলেন একটি বা অন্য একটি Windows 7 কম্পিউটার থেকে ফাইল ডাউনলোড করে, এটিকে আপনার কম্পিউটারে একটি সহজলভ্য এবং স্মরণীয় স্থানে নিয়ে যান এবং তারপর:

  1. স্টার্ট মেনু খুলুন .
  2. অনুসন্ধান করুন “cmd ”।
  3. cmd শিরোনামের অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .
  4. উন্নত কমান্ড প্রম্পটে নিচের প্রতিটি টাইপ করুন , এন্টার টিপে প্রতিটিতে টাইপ করার পর:
takeown /f c:\windows\system32\comctl32.dll
icacls c:\windows\system32\comctl32.dll /GRANT ADMINISTRATORS:F

দ্রষ্টব্য: যদি C ছাড়া আপনার কম্পিউটারের HDD/SSD এর কোনো পার্টিশনে Windows ইনস্টল করা থাকে , আপনাকে সেই অনুযায়ী এই কমান্ডগুলিতে ডিরেক্টরিগুলি সামঞ্জস্য করতে হবে৷

  1. উন্নত কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন এবং Enter টিপুন :
copy SOURCE_FILE_PATH DESTINATION_PATH

দ্রষ্টব্য: উপরের কমান্ডে, SOURCE_FILE_PATH সুস্থ COMCTL32.DLL এর পাথ এবং ফাইলের নাম দিয়ে প্রতিস্থাপন করতে হবে ফাইল, এবং DESTINATION_PATH দূষিত COMCTL32.DLL এর পাথ এবং ফাইলের নাম দিয়ে প্রতিস্থাপন করতে হবে ফাইল চূড়ান্ত পণ্যটি এইরকম দেখতে হবে:

copy d:\downloads\comctl32.dll c:\windows\system32\comctl32.dll
  1. কমান্ডটি কার্যকর হয়ে গেলে, এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন .
  2. পুনরায় শুরু করুন কম্পিউটার।

একবার কম্পিউটার বুট হয়ে গেলে, সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখতে প্রভাবিত অ্যাপ্লিকেশনগুলির একটি চালু করার চেষ্টা করুন৷

সমাধান 3:একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

অন্য সব ব্যর্থ হলে, আপনি এখনও একটি সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন এবং আপনার কম্পিউটারটি এই সমস্যাটি সংক্রমিত হওয়ার আগে যে অবস্থায় ছিল ঠিক সেই অবস্থায় পুনরুদ্ধার করুন, কার্যকরভাবে পূর্বাবস্থায় যা এই সমস্যাটির কারণ হয়েছিল তা পূর্বাবস্থায় ফিরিয়ে আনুন। যাইহোক, এই সমস্যাটি তখনই কাজ করবে যদি আপনার কম্পিউটার এই সমস্যায় ভোগা শুরু করার আগে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করা হয়। একটি সিস্টেম পুনরুদ্ধার করার জন্য একটি Windows 7 কম্পিউটারে, আপনাকে করতে হবে:

  1. Windows লোগো টিপুন কী + R একটি রান খুলতে
  2. exe টাইপ করুন রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন সিস্টেম পুনরুদ্ধার চালু করতে ইউটিলিটি।
  3. পরবর্তী এ ক্লিক করুন . যদি সিস্টেম পুনরুদ্ধার হয় সুপারিশ করে যে আপনি আপনার কম্পিউটারকে এই স্ক্রিনে একটি স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত পুনরুদ্ধার পয়েন্টে পুনরুদ্ধার করুন, একটি ভিন্ন পুনরুদ্ধার পয়েন্ট চয়ন করুন নির্বাচন করুন৷ বিকল্প এবং তারপর পরবর্তী এ ক্লিক করুন .
  4. এটি নির্বাচন করতে প্রদত্ত তালিকা থেকে আপনার পছন্দসই পুনরুদ্ধার বিন্দুতে ক্লিক করুন এবং তারপরে পরবর্তীতে ক্লিক করুন . একটি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করতে ভুলবেন না যেটি আপনার কম্পিউটার এই সমস্যায় ভুগতে শুরু করার আগে তৈরি করা হয়েছিল৷
  5. আপনার পুনরুদ্ধার পয়েন্ট নিশ্চিত করুন স্ক্রীন, সমাপ্ত এ ক্লিক করুন .
  6. হ্যাঁ-এ ক্লিক করুন ডায়ালগ বক্সে যা পপ আপ করে সিস্টেম পুনরুদ্ধার শুরু করতে .

উইন্ডোজ পুনরায় চালু হবে এবং নির্বাচিত পুনরুদ্ধার পয়েন্টে কম্পিউটার পুনরুদ্ধার করা শুরু করুন। পুরো প্রক্রিয়াটিতে যথেষ্ট সময় লাগতে পারে, তাই আপনাকে যা করতে হবে তা হল ধৈর্য ধরুন, এবং একবার প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, সিস্টেম পুনরুদ্ধার হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন। সমস্যা থেকে পরিত্রাণ পেতে পরিচালিত.


  1. উইন্ডোজ 10 এ MSVCR120.dll অনুপস্থিত ঠিক করুন [সমাধান]

  2. Windows 11-এ VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ অনুপস্থিত steam_api64.dll ঠিক করুন

  4. Windows 10-এ AdbwinApi.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করুন