কম্পিউটার

ঠিক করুন:d3dx9_43.dll অনুপস্থিত

আমরা আমাদের কম্পিউটারগুলি ব্যবসা ভিত্তিক এবং বিনোদন ভিত্তিক উভয় কাজের জন্যই ব্যবহার করি। কিন্তু, আপনি যদি কোনো ধরনের গেম খেলার জন্য উইন্ডোজ ব্যবহার করেন, তাহলে আপনি সম্ভবত D2dx9_43.dll খুঁজে পাওয়া ত্রুটি খুঁজে পাবেন না। গেমটি চালানোর সময় এই ত্রুটিটি উপস্থাপন করা হবে এবং এটি আপনাকে আপনার প্রোগ্রাম খুলতে বাধা দেবে। এটি অন্যান্য প্রোগ্রামগুলির সাথে উপস্থাপন করা যেতে পারে তবে বেশিরভাগ ক্ষেত্রে এই ত্রুটিটি ঘটে যখন আপনি একটি গেম চালানোর চেষ্টা করছেন। এছাড়াও, মনে রাখবেন যে এই ত্রুটি আপনাকে প্রোগ্রামটি ইনস্টল করতে বাধা দেবে না। আপনি যখন প্রোগ্রাম চালানোর চেষ্টা করবেন তখনই এটি আসবে।

ত্রুটি D3dx9_43.dll খুঁজে পাওয়া যায়নি ত্রুটি, এটির নাম অনুসারে, এর অর্থ হল আপনার কম্পিউটার থেকে একটি D3dx9_43.dll অনুপস্থিত৷ এই ফাইলটি ডাইরেক্টএক্স প্যাকেজের সাথে আসে। ফাইলটি বিভিন্ন কারণে অনুপস্থিত হতে পারে। আপনার কাছে প্রোগ্রামটির জন্য প্রয়োজনীয় ডাইরেক্টএক্সের সর্বশেষতম ডাইরেক্টএক্স বা নির্দিষ্ট সংস্করণ নাও থাকতে পারে। ডাইরেক্টএক্স ইনস্টলেশনের সময় কিছু বাধার কারণে ফাইলটি কেবল দূষিত হতে পারে বা সঠিকভাবে ইনস্টল করতে পারেনি৷

অনুপস্থিত ফাইলের কারণ যাই হোক না কেন, যেহেতু আমরা জানি কোন ফাইলটি অনুপস্থিত, তাই ফাইলটি পুনরায় ইনস্টল করা এবং এই সমস্যার সমাধান করা বেশ সহজ। এই ত্রুটিটি সমাধান করতে আপনি ব্যবহার করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে। প্রতিটি পদ্ধতির মধ্য দিয়ে যান এবং দেখুন এটি আপনার সমস্যার সমাধান করে কিনা৷

ঠিক করুন:d3dx9_43.dll অনুপস্থিত

যখনই আমরা D3dx9_43.dll বা অন্য কোনো dll অনুপস্থিত কোনো ত্রুটি দেখি তখনই আমরা যেকোনো 3 rd থেকে একক dll ফাইল ডাউনলোড করার প্রবণতা দেখি। পার্টি ওয়েবসাইট। যদিও এটি বেশিরভাগ সময় সমস্যার সমাধান করে তবে এটি নিরাপদ নয়। এই ফাইলগুলির অনেকগুলিতে একটি ম্যালওয়্যার বা অন্য কিছু থাকতে পারে যা আপনার সিস্টেমে আপস করতে পারে৷ প্যাকেজটি ডাউনলোড করার জন্য অফিসিয়াল Microsoft ওয়েবসাইট ব্যবহার করা একটি নিরাপদ পদ্ধতি।

  • আপনি সেই প্রোগ্রামটিকে আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে পারেন যা সমস্যাটি ঘটাচ্ছে। এছাড়াও ইনস্টলেশনে একটি সমস্যা থাকতে পারে যা প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করার পরে সমাধান করা হবে।

পদ্ধতি 1:DirectX ইনস্টল করুন

যেহেতু অনুপস্থিত ফাইলটি ডাইরেক্টএক্স প্যাকেজের একটি অংশ, তাই আপনার প্রথমে যা করা উচিত তা হল DirectX এর সর্বশেষ সংস্করণটি ইনস্টল করা। মনে রাখবেন যে Microsoft সাধারণত তার সংস্করণ নম্বর পরিবর্তন না করেই DirectX আপডেট করে। তাই ওয়েবসাইটটিতে উল্লিখিত একই সংস্করণ আপনার থাকলেও, নিশ্চিত করার জন্য আপনাকে এখনও DirectX ইনস্টল করতে হবে।

DirectX

এর সর্বশেষ সংস্করণটি ইনস্টল করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

এখানে যান৷ ডাইরেক্টএক্স ইনস্টলার ডাউনলোড করুন এবং এটি চালান। এটি একটি অফলাইন ইনস্টলার। এটি দূষিত বা অনুপস্থিত ফাইলগুলি সহ সমস্ত DirectX সম্পর্কিত ফাইলগুলিকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করবে৷ তাই এটি একটি পছন্দের বিকল্প বিশেষ করে যদি ফাইলটি দূষিত হয়।

এখানে যান৷ অনলাইন ইনস্টলারের মাধ্যমে DirectX ইনস্টল করতে। এটি আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত ফাইলগুলিকে প্রতিস্থাপন করবে তবে আপনার ফাইলটি দূষিত হলে এটি কার্যকর হবে না৷

একবার আপনি ডাইরেক্টএক্স ইনস্টল করার পরে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 2:DirectX ইনস্টল করুন (বিকল্প)

ডাইরেক্টএক্সের প্রয়োজন হয় এমন বেশিরভাগ গেম এবং প্রোগ্রামের সাথে সামঞ্জস্যপূর্ণ ডাইরেক্টএক্স সংস্করণও রয়েছে। সুতরাং, যদি DirectX এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করা সমস্যার সমাধান না করে তবে আপনার প্রোগ্রামের সাথে আসা সংস্করণটি ইনস্টল করুন। এটি সমস্যার সমাধান করবে কারণ আপনার গেম ইনস্টলারের সাথে আসা DirectX সংস্করণটি আপনার গেমের জন্য সবচেয়ে উপযুক্ত৷

তাই আপনার প্রোগ্রামের সেটআপ ফোল্ডারে যান এবং একটি DirectX ফোল্ডার সন্ধান করুন। আপনি যদি একটি দেখতে পান, সেটআপটি চালান এবং প্রোগ্রামটির সাথে আসা DirectX ইনস্টল করুন। চিন্তা করবেন না, এমনকি এটি ডাইরেক্টএক্সের একটি ভিন্ন সংস্করণ হলেও এটি আপনার কম্পিউটারে ইনস্টল করা সর্বশেষ সংস্করণে কোনো সমস্যা তৈরি করবে না।

পদ্ধতি 3:ম্যানুয়ালি ফাইল এক্সট্রাক্ট করুন

যদি ডাইরেক্টএক্স ইনস্টল বা আপডেট করে সমস্যাটি সমাধান না হয় তবে আপনার শেষ অবলম্বন হল ফাইলটি ম্যানুয়ালি এক্সট্র্যাক্ট করা এবং এটি আপনার প্রোগ্রাম ফোল্ডারে রাখা। এটি এমন ব্যবহারকারীদের সমস্যার সমাধান করে যারা তাদের প্রোগ্রামগুলি অন্য কোনো পদ্ধতিতে কাজ করতে পারে না।

আপনার প্রয়োজনীয় ফোল্ডারে ফাইলটি এক্সট্র্যাক্ট এবং পেস্ট করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন

  1. সনাক্ত করুন এবং DirectX প্যাকেজ-এ দুবার ক্লিক করুন
  2. হ্যাঁ ক্লিক করুন লাইসেন্স চুক্তিতে
    ঠিক করুন:d3dx9_43.dll অনুপস্থিত
  3. ক্লিক করুন ব্রাউজ করুন।
    ঠিক করুন:d3dx9_43.dll অনুপস্থিত
  4. অবস্থান/ফোল্ডার নির্বাচন করুন যেখানে আপনি ফাইলগুলি বের করতে চান এবং ক্লিক করুন ঠিক আছে
  5. ঠিক আছে ক্লিক করুন আবার।
    ঠিক করুন:d3dx9_43.dll অনুপস্থিত
  6. এখন সেই অবস্থানে/ফোল্ডারে যান যেখান থেকে আপনি DirectX ফাইলগুলি বের করেছেন
  7. dll ফাইল সনাক্ত করুন যে আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত. আপনি উপরের ডান কোণায় অবস্থিত অনুসন্ধান বারে নাম লিখে এটি করতে পারেন। আপনি dll খুঁজে পাবেন না, আপনি “.cab সহ একটি সংকুচিত ফাইল পাবেন "এক্সটেনশন। এটি 32-বিট বা 64-বিট কিনা তা পরীক্ষা করতে ভুলবেন না। তাদের নামের শেষে x64 বা x86 উল্লেখ থাকবে। x86 হল 32-বিট যেখানে x64 হল 64-বিট৷
    ঠিক করুন:d3dx9_43.dll অনুপস্থিত
  8. আপনি প্রয়োজনীয় ফাইলটি সনাক্ত করার পরে, এটি winzip দিয়ে খুলুন অথবা winrar
  9. dll ফাইল নির্বাচন করুন যা আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত
  10. ক্লিক করুন আনজিপ করুন
    ঠিক করুন:d3dx9_43.dll অনুপস্থিত
  11. অবস্থান নির্বাচন করুন। এই ক্ষেত্রে, যেখানে আপনার প্রোগ্রাম (যা ত্রুটি দিচ্ছে) ইনস্টল করা আছে।
  12. আনজিপ করুন ক্লিক করুন

একবার এটি প্রয়োজনীয় ফোল্ডারে আনজিপ করা হলে, আপনার প্রোগ্রামটি ভাল কাজ করবে৷

পদ্ধতি 4:ড্রাইভার আপডেট করুন

DirectX-এর সাম্প্রতিকতম বা সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ সংস্করণ ইনস্টল করলে সমস্যার সমাধান না হয় তাহলে নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে সর্বশেষ ভিডিও/গ্রাফিক কার্ড ড্রাইভার ইনস্টল করা আছে।

  1. আপনার ভিডিও কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান
  2. আপনার ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি দেখুন এবং আপনার কাছে সর্বশেষ সংস্করণ আছে কি না তা পরীক্ষা করুন
  3. আপনার যদি সর্বশেষ সংস্করণ না থাকে তাহলে আপনার ড্রাইভার আপডেট করুন।

একবার আপনার ড্রাইভার আপডেট হয়ে গেলে, প্রোগ্রামটি এখনও ত্রুটি দেয় কিনা তা পরীক্ষা করে দেখুন৷


  1. ঠিক করুন:StartUpCheckLibrary.dll অনুপস্থিত

  2. উইন্ডোজে "d3d12.dll অনুপস্থিত" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজে "d3dx9_42.dll অনুপস্থিত" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  4. কিভাবে StartupCheckLibrary.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করবেন