কম্পিউটার

আপনার সিস্টেম উইন্ডোজ 10 সমর্থন করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনার মেশিনকে Windows 10 এ আপগ্রেড করার আগে, আপনাকে আপনার ব্র্যান্ডের কম্পিউটার, নোটবুক বা মাদারবোর্ডটি Windows 10-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করতে হবে। অপারেটিং সিস্টেম ছাড়া একটি নতুন মেশিন এবং পুরানো অপারেটিং সিস্টেমের সাথে মেশিনের জন্য আপনাকে একই পদ্ধতি অনুসরণ করতে হবে।

যদি আপনার মেশিন Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, তাহলে আপনি Windows 10 আপগ্রেড বা ইনস্টল করতে পারবেন না। আসলে, আপনি এটি করতে সক্ষম হবেন, কিন্তু হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে অসামঞ্জস্যতার কারণে আপনার মেশিনটি সঠিকভাবে কাজ নাও করতে পারে। আজকাল সামঞ্জস্যের সমস্যাগুলির কারণে অনেক সমস্যা রয়েছে। উদাহরণস্বরূপ, শেষ ব্যবহারকারীরা উইন্ডোজ 10-এ অসঙ্গত প্রিন্টার, গ্রাফিক্স কার্ড বা অন্য ডিভাইস ইনস্টল করার চেষ্টা করছেন। এই ডিভাইসের জন্য সর্বশেষ সমর্থিত অপারেটিং সিস্টেম হল Windows Vista বা Windows 7। শেষে, তাদের উইন্ডোজ মেশিনটি সঠিকভাবে কাজ করছে না, সেখানে অনেক ত্রুটি, BSOD, এবং অস্থির কাজ।

এছাড়াও, কিছু ব্যবহারকারী তাদের বর্তমান অপারেটিং সিস্টেম পছন্দ করেননি এবং তারা হার্ডডিস্ক ফরম্যাট করার এবং মেশিনটিকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করার সিদ্ধান্ত নিয়েছে। দুর্ভাগ্যবশত, তারা তাদের মেশিনটি উইন্ডোজ 10-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করেনি। তারা সমস্ত সেটিংস, অ্যাপ্লিকেশন এবং ডেটা হারিয়েছে। এবং তারা তাদের মেশিনকে পূর্ববর্তী অপারেটিং সিস্টেমে ফিরিয়ে আনতে সক্ষম হয়নি। একমাত্র সমাধান ছিল অপারেটিং সিস্টেম, ড্রাইভার এবং অ্যাপ্লিকেশনগুলির একটি পরিষ্কার ইনস্টলেশন।

এই নিবন্ধে, আমি আপনাকে শিখাব কিভাবে আপনার মেশিনটি Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করতে হবে। অপারেটিং সিস্টেমের সামঞ্জস্যতা পরীক্ষা করার আগে, আপনাকে মাদারবোর্ডের মডেল নির্ধারণ করতে হবে। https://appuals.com/how-to-find-out-your-motherboard-model লিঙ্কে কীভাবে মাদারবোর্ড মডেল নির্ধারণ করবেন তা অনুগ্রহ করে নির্দেশাবলী দেখুন। এর পরে, আপনাকে বিক্রেতার ওয়েবসাইট খুলতে হবে এবং আপনার মেশিনের সাথে সর্বশেষ সামঞ্জস্যপূর্ণ অপারেটিং সিস্টেমটি পরীক্ষা করতে হবে। ব্র্যান্ড নামের কম্পিউটার এবং নোটবুক এবং মাদারবোর্ডের জন্য কীভাবে এটি করতে হয় তা আমরা আপনাকে দেখাব।

ব্র্যান্ড নামের কম্পিউটার এবং নোটবুকের জন্য

আপনি যদি ব্র্যান্ড নামের কম্পিউটার বা নোটবুক ব্যবহার করেন তবে আপনি কম্পিউটার এবং নোটবুক মডেল ব্যবহার করে অপারেটিং সিস্টেম পরীক্ষা করবেন। সর্বদা হিসাবে, আপনাকে বিক্রেতার ওয়েবসাইটে প্রযুক্তিগত তথ্য পরীক্ষা করতে হবে, তৃতীয় পক্ষের ওয়েবসাইট নয়।

কল্পনা করুন আপনি নোটবুক ব্যবহার করছেন HP 2000-219DX , এবং আপনি আপনার বর্তমান অপারেটিং সিস্টেম, Windows 7 পছন্দ করেন না। আপনি Windows 7-এ Windows 10 আপগ্রেড করার পরিকল্পনা করছেন। প্রথমে, আপনাকে অফিসিয়াল বিক্রেতার ওয়েবসাইটে তথ্য চেক করতে হবে।

  1. খোলা৷ ইন্টারনেট ব্রাউজার (গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, এজ বা অন্যান্য)
  2. খোলা৷ এইচপি সাপোর্ট ওয়েবসাইট আপনার সিস্টেম উইন্ডোজ 10 সমর্থন করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন
  3. চেক করুন সর্বশেষ সমর্থিত অপারেটিং সিস্টেম। আমাদের উদাহরণে, নোটবুকের দ্বারা সর্বশেষ সমর্থিত অপারেটিং সিস্টেম হল Windows 7, Windows 10 নয়। এর মানে আপনার মেশিনকে Windows 10-এ আপগ্রেড করা উচিত নয়। আসলে, আপনি চেষ্টা করতে পারেন, কিন্তু HP এর কোনো গ্যারান্টি নেই যে কম্পিউটার বা নোটবুক কাজ করবে। সঠিকভাবে নতুন অপারেটিং সিস্টেম, Windows 10 এর সাথে।
  4. বন্ধ করুন৷ ইন্টারনেট ব্রাউজার

মাদারবোর্ড মডেলের জন্য

আপনি যদি একটি কাস্টম মেশিন ব্যবহার করেন যা আপনার বা অন্য কেউ একত্রিত হয়, তাহলে আপনাকে মাদারবোর্ড মডেল ব্যবহার করে অপারেটিং সিস্টেমের সামঞ্জস্যতা পরীক্ষা করতে হবে। সর্বদা হিসাবে, আপনাকে বিক্রেতার ওয়েবসাইটে প্রযুক্তিগত তথ্য পরীক্ষা করতে হবে, তৃতীয় পক্ষের ওয়েবসাইট নয়।

পরবর্তী দৃশ্যকল্প কল্পনা করুন. আপনি আপনার নিজস্ব মেশিন একত্রিত করছেন এবং আপনি ASUS Prime B250-PRO মাদারবোর্ড কিনেছেন এবং আপনার মাদারবোর্ড Windows 10 দ্বারা সমর্থিত কিনা তা জানতে হবে।

আপনার সিস্টেম উইন্ডোজ 10 সমর্থন করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  1. খোলা৷ ইন্টারনেট ব্রাউজার (গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, এজ বা অন্যান্য)
  2. খোলা৷ ASUS ওয়েবসাইট আপনার সিস্টেম উইন্ডোজ 10 সমর্থন করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন
  3. চেক করুন সর্বশেষ সমর্থিত অপারেটিং সিস্টেম। আমাদের উদাহরণে, মাদারবোর্ড দ্বারা সর্বশেষ সমর্থিত অপারেটিং সিস্টেম হল Windows 10৷ এর মানে হল আপনি এই মেশিনে Windows 10 ইনস্টল করতে এবং ব্যবহার করতে পারবেন৷
  4. বন্ধ করুন৷ ইন্টারনেট ব্রাউজার

  1. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  2. কিভাবে একটি Windows 10 সিস্টেম ইমেজ থেকে আপনার পিসি পুনরুদ্ধার করবেন

  3. Windows 11 এ কিভাবে দ্রুত আপনার PowerShell সংস্করণ চেক করবেন

  4. আপনার ম্যাক অপারেটিং সিস্টেম কিভাবে আপডেট করবেন