কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80070308

সমস্ত উইন্ডোজ আপডেট ত্রুটি কোডের নামকরণের জন্য অবশ্যই একটি পূর্ণ পৃষ্ঠার প্রয়োজন হবে শুধু সেগুলিকে এক এক করে নাম দিন এবং এক বা অন্যটি সমাধানের পদ্ধতিগুলি ব্যাপকভাবে আলাদা। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড সংক্রান্ত সবচেয়ে বড় সমস্যা হল বিভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন কারণে ত্রুটি ঘটে এবং কোনটি আপনার পরিস্থিতিতে প্রযোজ্য তা আপনি কখনই জানেন না৷

ত্রুটি কোড 80070308 সম্পর্কে, আমরা বেশ কয়েকটি কার্যকরী সমাধান সংগ্রহ করেছি এবং সেগুলিকে একটি নিবন্ধে একসাথে রেখেছি যাতে দেখা যায় যে সমস্যাটি সহজেই সমাধান করা যেতে পারে। নিশ্চিত করুন যে আপনি সম্পূর্ণ নিবন্ধটি বিভিন্ন পদ্ধতিতে অনুসরণ করছেন।

সমাধান 1:সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করুন

এই পদ্ধতিটি একটি শেষ অবলম্বনের মতো শোনাচ্ছে তবে ত্রুটিটি ঘটতে শুরু করার ঠিক আগে আপনার কম্পিউটারকে একটি পুনরুদ্ধার পয়েন্টে পুনরুদ্ধার করা অবশ্যই একটি সহজ প্রক্রিয়া হবে এই বিষয়টি বিবেচনা করে যে আপনি কিছু ইনস্টল করার সাথে সাথেই প্রচুর পুনরুদ্ধার পয়েন্ট স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়৷

ত্রুটিটি ঘটতে শুরু করার আগে আপনি আপনার কম্পিউটারকে একটি পুনরুদ্ধার পয়েন্টে পুনরুদ্ধার করেছেন তা নিশ্চিত করুন যা ত্রুটি ছাড়াই আসল সংস্করণটি ফিরিয়ে আনবে।

এই ক্রিয়াকলাপটি কীভাবে সম্পাদন করা যায় তা দেখার জন্য, বিষয়টিতে আমাদের নিবন্ধটি দেখুন।

সমাধান 2:নিম্নলিখিত রেজিস্ট্রি টুইক চেষ্টা করুন

নিম্নলিখিত রেজিস্ট্রি টুইক প্রক্রিয়া করা বেশ সহজ এবং এটি শুধুমাত্র আপনার সময়ের একটি ভগ্নাংশ প্রয়োজন. এর চেয়েও ভালো বিষয় হল যে এই পদ্ধতিটি অগণিত ব্যবহারকারীদের সাহায্য করেছে যারা ত্রুটি কোডের সাথে লড়াই করছিলেন! এটি সেই ত্রুটি কোড-নির্দিষ্ট পদ্ধতিগুলির মধ্যে একটি যা কেবল এটির জন্য কাজ করে৷

এই সমাধানটি নিয়ে এগিয়ে যাওয়ার আগে, এটি সুপারিশ করা হয় যে আপনি আপনার সমস্ত চলমান প্রোগ্রামগুলি বন্ধ করুন এবং এটি সম্পাদনা করার সময় যদি কিছু ভয়ঙ্করভাবে ভুল হয়ে যায় তবে আপনার রেজিস্ট্রিটির একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দেওয়া হয়। আমাদের নিবন্ধে নির্দেশাবলী অনুসরণ করে আপনার রেজিস্ট্রি ব্যাকআপ করুন৷

  1. সার্চ বারে অথবা রান ডায়ালগ বক্সে "regedit" টাইপ করে রেজিস্ট্রি এডিটর খুলুন। রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE>> উপাদান

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80070308

  1. উইন্ডোর ডান পাশে "পেন্ডিং রিকোয়ারড" নামক REG_DWORDটি সনাক্ত করুন, এটিতে ডান ক্লিক করুন এবং রিনেম নির্বাচন করুন। "pendingrequired.old" এর মতো কিছুতে এটির নাম পরিবর্তন করুন এবং প্রদর্শিত হতে পারে এমন কোনও সুরক্ষা ডায়ালগ বাক্স নিশ্চিত করুন৷
  2. আপনার কম্পিউটার পুনরায় চালু করার পরে উইন্ডোজ আপডেটের সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

দ্রষ্টব্য :কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে HKEY_LOCAL_MACHINE থেকে কম্পোনেন্ট কী অনুপস্থিত। রেজিস্ট্রিতে ম্যানুয়ালি এই কী যোগ করে এটি সহজে কাজ করা যেতে পারে। এটি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে সম্পাদন করা যেতে পারে:

  1. সার্চ বারে অথবা রান ডায়ালগ বক্সে "regedit" টাইপ করে রেজিস্ট্রি এডিটর খুলুন। রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE

  1. শীর্ষ মেনুতে ফাইল বোতামে ক্লিক করুন এবং লোড হাইভ বিকল্পটি নির্বাচন করুন। প্রদর্শিত উইন্ডোতে, নীচে উপস্থাপিত অবস্থানে নেভিগেট করুন এবং "COMPONENT" নামে কনফিগার ফোল্ডারে অবস্থিত ফাইলটি লোড করুন৷

%windir%>> System32>> কনফিগারেশন (সাধারণত C>> Windows>> System32>> config)ž

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80070308

  1. এর পরে, আপনি কী থেকে মুক্তি পেতে সমাধানের শুরুতে অনুসরণ করতে পারেন।

সমাধান 3:আপনার .NET ফ্রেমওয়ার্ক ইনস্টলেশন ঠিক করুন

সঠিকভাবে চলমান এবং .NET ফ্রেমওয়ার্কের সর্বশেষ সংস্করণ থাকা যদি অত্যাবশ্যক হয়, যদি আপনি চান যে আপনার সমস্ত আপডেট সঠিকভাবে ইনস্টল করা হোক যেমন ত্রুটি না ফেলে। যাইহোক, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে আপডেট চালানোর আগে আপনাকে নিশ্চিত করতে হবে যে এই পূর্বশর্তগুলি মিলেছে৷

এই লিঙ্কে নেভিগেট করুন এবং Microsoft .NET ফ্রেমওয়ার্কের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে লাল ডাউনলোড বোতামে ক্লিক করুন। ডাউনলোড শেষ হওয়ার পরে, আপনার ডাউনলোড করা ফাইলটি সনাক্ত করুন এবং এটি চালান। মনে রাখবেন যে আপনার ইন্টারনেটে অবিচ্ছিন্ন অ্যাক্সেস থাকতে হবে।

  1. সর্বশেষ সংস্করণটি ইনস্টল করার পরে, এটির অখণ্ডতা পরীক্ষা করার সময় এসেছে৷ আপনার কীবোর্ডে, রান ডায়ালগ বক্স খুলতে Windows Key + R কী সমন্বয় ব্যবহার করুন।
  2. কন্ট্রোল প্যানেলে টাইপ করুন এবং এটি খুলতে ওকে ক্লিক করুন।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80070308

  1. একটি প্রোগ্রাম আনইনস্টল করুন বিকল্পে ক্লিক করুন এবং উইন্ডোজ বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন ক্লিক করুন। নিশ্চিত করুন যে আপনি .NET ফ্রেমওয়ার্ক 4.x.x এন্ট্রিটি সনাক্ত করেছেন এবং এটি সক্ষম করা আছে তা নিশ্চিত করুন৷ (x.x. আপনি শুরুতে যে সংস্করণটি ইনস্টল করেছেন তার জন্য।
  2. যদি .NET Framework 4.x.x-এর পাশের চেক বক্সটি সক্রিয় না থাকে, তাহলে বক্সে ক্লিক করে এটি সক্রিয় করুন। উইন্ডোজ ফিচার উইন্ডো বন্ধ করতে ও কম্পিউটার রিবুট করতে ওকে ক্লিক করুন।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80070308

  1. যদি .Net Framework 4.x.x ইতিমধ্যেই সক্ষম করা থাকে, আপনি বক্সটি সাফ করে এবং কম্পিউটার রিবুট করে .Net Framework মেরামত করতে পারেন৷ কম্পিউটার পুনরায় চালু হওয়ার পরে, .Net Framework পুনরায় সক্ষম করুন এবং কম্পিউটার পুনরায় চালু করুন।

দ্রষ্টব্য :আপনি যদি Windows 10 ব্যতীত Windows এর কোনো সংস্করণ ব্যবহার করেন, তাহলে সর্বশেষ সংস্করণটি ভিন্ন হতে পারে যা আপনার ইনস্টল করা উচিত।

সমাধান 4:কিছু ফিক্স এবং ম্যানুয়াল আপডেট ইনস্টল করুন

আপনি যদি দীর্ঘ সময়ের জন্য এই সমস্যাটির সাথে লড়াই করে থাকেন, তাহলে খুব সম্ভবত আপনি প্রচুর আপডেটে পিছিয়ে আছেন এবং সেই কারণেই নিচের নির্দেশাবলী সাবধানে অনুসরণ করা গুরুত্বপূর্ণ। নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে তৃতীয় পক্ষের অ্যাপ সংক্রান্ত কোনো আপডেট নেই এবং কোনো রিসোর্স-ভারী প্রক্রিয়া চলছে না।

আপনি যদি Windows 7 চালান, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করে আপনি স্বয়ংক্রিয় আপডেট বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করেছেন তা নিশ্চিত করুন:

  1. স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং এটি অনুসন্ধান করে কন্ট্রোল প্যানেল খুলুন। বিকল্পভাবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন তাহলে সেটিংস খুলতে আপনি গিয়ার আইকনে ক্লিক করতে পারেন।
  2. কন্ট্রোল প্যানেলে, এই হিসাবে দেখতে নির্বাচন করুন:উপরের ডান কোণায় বড় আইকনগুলি এবং উইন্ডোজ আপডেটে ক্লিক করুন৷

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80070308

  1. বিভিন্ন সেটিংসের তালিকার নীচে স্ক্রিনের বাম দিকে, সেটিংস পরিবর্তনে ক্লিক করুন এবং গুরুত্বপূর্ণ আপডেটের নীচে দেখুন। ড্রপডাউন তালিকায় ক্লিক করুন এবং আপডেটের জন্য কখনও চেক করবেন না (প্রস্তাবিত নয়) বিকল্পটি বেছে নিন।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80070308

এখন, ব্যবসায় আসা যাক।

  1. আপনি যদি Windows 7 বা Windows Server 2008 ব্যবহার করেন, তাহলে এই লিঙ্ক থেকে System Update Readiness টুলটি ডাউনলোড করুন, এটিকে আপনার পিসিতে সংরক্ষণ করুন, এটি চালান এবং এটির ব্যবসা শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। মনে রাখবেন যে প্রক্রিয়াটি সম্ভবত আপনার পিসির বর্তমান অবস্থার উপর নির্ভর করে কয়েক ঘন্টা সময় নেবে।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80070308

  1. আপনি যদি Windows 8, 8.1 বা 10 ব্যবহার করেন, তাহলে আপনি সরাসরি DISM টুল ব্যবহার করতে পারেন যাতে CheckSUR কার্যকারিতা রয়েছে যা Windows Update কার্যকারিতা সম্পর্কিত কিছু মেরামত স্ক্যান ও চালাবে। কিভাবে DISM চালাতে হয় সে সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন।
  2. পরবর্তী ধাপ হল Windows আপডেট ক্যাটালগ থেকে বেশ কিছু আপডেট ইনস্টল করা। এই ডাউনলোডগুলি আপনার কম্পিউটারে বেশ কয়েকটি সমাধান নিয়ে আসে এবং সেগুলি ইনস্টল করা বেশ সহজ৷ এখানে তাদের KB নম্বরগুলি আপনাকে অনুসন্ধান করতে হবে:KB3102810 এবং KB3145739৷
  3. Microsoft Update Catalog খুলুন এবং উপরের ডানদিকের কোণায় অনুসন্ধান বোতামে ক্লিক করে একটি অনুসন্ধান করুন৷

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80070308

  1. বাম দিকের ডাউনলোড বোতামে ক্লিক করুন এবং আপনার পিসি (32bit বা 64bit) এর আর্কিটেকচার বেছে নিন। এই বিকল্পটি বেছে নেওয়ার আগে নিশ্চিত করুন যে আপনি আপনার পিসির প্রসেসরের আর্কিটেকচার জানেন৷
  2. আপনি ডাউনলোড করা ফাইলটি চালান এবং আপডেট প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য স্ক্রিনে নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন। ইনস্টল করার জন্য প্রয়োজনীয় উভয় ফাইলের জন্য একই কাজ করুন৷
  3. আপডেট শেষ হওয়ার পরে, নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করেছেন এবং আবার উইন্ডোজ আপডেট চালানোর চেষ্টা করুন৷ প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য আপনাকে আবার ধৈর্য ধরতে হবে।

সমাধান 5:উইন্ডোজ আপডেট উপাদানগুলি পুনরায় সেট করুন

দীর্ঘতম এবং সবচেয়ে উন্নত সমাধান প্রায় সবসময়ই সবচেয়ে নিরাপদ এবং এটি একই রকম পরিস্থিতির একটি বড় শতাংশ প্রদান করে।

যেহেতু আপনি রেজিস্ট্রি সম্পাদনা করতে যাচ্ছেন, তাই আমরা সুপারিশ করছি যে আপনি এই নিবন্ধটি পরীক্ষা করে দেখুন যাতে আরও সমস্যাগুলি এড়াতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করা যায়৷ তারপরে আপনি 0x800706b5 এর সমাধান 2-এর ধাপগুলি অনুসরণ করতে পারেন উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করতে।

সমাধান 6:Norton অ্যান্টিভাইরাস থেকে মুক্তি পান

বিনামূল্যের অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি বেশ সহায়ক হতে পারে এবং তারা আপনার কম্পিউটারকে রক্ষা করার জন্য তাদের কাজ করতে পারে তবে কখনও কখনও তারা আপনার কম্পিউটারে অন্যান্য জিনিসগুলির সাথে ভালভাবে মিলিত হয় না। উদাহরণস্বরূপ, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এটি নর্টনের বিনামূল্যের সংস্করণ যা তাদের কম্পিউটারে একই ত্রুটি সৃষ্টি করেছিল এবং এটি সমাধান করার একমাত্র উপায় ছিল নর্টন আনইনস্টল করা। আপনার AV থেকে পরিত্রাণ পেতে এই আনইনস্টল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটিতে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷


  1. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80073701

  2. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80073712 ঠিক করুন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80070017 ঠিক করুন