কম্পিউটার

ঠিক করুন:প্রোগ্রাম শুরু হতে পারে না কারণ d3dx9_27.dll অনুপস্থিত

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন “d3dx9_27.dll অনুপস্থিত থাকার কারণে প্রোগ্রামটি শুরু হতে পারে না বিভিন্ন অ্যাপ্লিকেশন খোলার সময় ত্রুটি। বেশিরভাগ সময়, সমস্যাটি Windows 10 এবং Windows 8-এ ঘটতে দেখা যায়।

বেশিরভাগ সময়, এই সমস্যাটি Microsoft DirectX-এর একটি সমস্যার কারণে হয়। যখন d3dx9_27.dll ডাইরেক্টএক্স-এর অনেক ফাইলের একটি ক্ষুদ্র অংশ, এটি অনেক ত্রুটির বার্তার জন্য পরিচিত (বিশেষ করে মোটামুটি পুরানো অ্যাপ্লিকেশন এবং গেমগুলির সাথে)।

এছাড়াও “প্রোগ্রামটি শুরু করা যাচ্ছে না কারণ d3dx9_27.dll অনুপস্থিত ” ত্রুটি,  ব্যবহারকারীরা d3dx9_27.dll এর সাথে সমস্যার রিপোর্ট করেছেন ফাইল বিভিন্ন ত্রুটি বার্তা প্যাকেজ. এখানে সবচেয়ে জনপ্রিয় ঘটনাগুলির একটি তালিকা রয়েছে:

  • “d3dx9_27.dll ফাইলটি অনুপস্থিত”
  • “d3dx9_27.dll খুঁজে পাওয়া যাচ্ছে না”
  • "ডাইনামিক লিঙ্ক লাইব্রেরি d3dx9_27.dll নির্দিষ্ট পাথ [PATH]-এ পাওয়া যায়নি"
  • “অ্যাপ্লিকেশানটি আরম্ভ করার সময় ত্রুটি কারণ d3dx9_27.dll ফাইলটি পাওয়া যায়নি”
  • “অ্যাপ্লিকেশনটি শুরু হতে ব্যর্থ হয়েছে কারণ d3dx9_27.dll পাওয়া যায়নি৷ অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করলে এই সমস্যার সমাধান হতে পারে”
  • “D3DX9_27.DLL অনুপস্থিত৷ D3DX9_27.DLL প্রতিস্থাপন করুন এবং আবার চেষ্টা করুন”

বেশিরভাগ সময়, ব্যবহারকারী একটি ভিডিও গেম বা অন্য কোনও সফ্টওয়্যার যা কিছু ধরণের গ্রাফিকাল বৈশিষ্ট্য ব্যবহার করে খোলার চেষ্টা করার পরেই এই ত্রুটিগুলির সম্মুখীন হয়৷

d3dx9_27.dll DirectX 9 স্যুটের অংশ। সাধারণত প্রতিটি সফ্টওয়্যার যেগুলির এই ফাইলটির প্রয়োজন তাদের এটি ইনস্টলেশন প্যাকেজে অন্তর্ভুক্ত করা উচিত, কিন্তু বাস্তবে, সমস্ত বিকাশকারীরা এটি করে না৷ আরও, d3dx9_27.dll  DirectX 9 স্যুটের একটি ঐচ্ছিক আপডেটের অংশ৷

বছরের পর বছর ধরে, নতুন গেমগুলির সাথে সর্বোত্তম সামঞ্জস্য নিশ্চিত করতে DirectX 9 নিয়মিতভাবে পারফরম্যান্স টুইক এবং আপডেটের সাথে আপডেট করা হয়েছে। যেহেতু DirectX 9 সাম্প্রতিকতম উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অংশ নয়, তাই কিছু ব্যবহারকারী তাদের পিসিতে এই নির্দিষ্ট ফাইলটি ইনস্টল করবেন না। এটি Windows 10-এ আরও বেশি ঘন ঘন হয় কারণ DirectX 9 DirectX 12-এর সাথে প্রতিস্থাপিত হয় – একটি নতুন সংস্করণ যাতে DirectX 9 (d3dx9_27.dll সহ) অন্তর্ভুক্ত ছিল এমন অনেকগুলি ফাইল নেই।

d3dx9_27.dll  এর সাথে সম্পর্কিত ত্রুটি৷ সাধারণত সেকেলে বা মোটামুটি পুরানো অ্যাপ্লিকেশানগুলির সম্পর্কে রিপোর্ট করা হয় যেগুলি DirectX 10 এবং তার উপরে চালানোর জন্য ডিজাইন করা হয়নি৷ আপনি যদি “d3dx9_27.dll অনুপস্থিত থাকার কারণে প্রোগ্রামটি শুরু হতে পারে না ” একটি গেম বা একটি ভিন্ন অ্যাপ্লিকেশন খোলার সময় ত্রুটি (বা অনুরূপ একটি), নীচের পদ্ধতিগুলি সাহায্য করতে পারে৷ নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা অন্যান্য ব্যবহারকারীরা d3dx9_27.dll  এর সাথে যুক্ত অতীতের ত্রুটিগুলি পেতে ব্যবহার করেছেন ফাইল অনুগ্রহ করে প্রতিটি সম্ভাব্য সমাধান অনুসরণ করুন যতক্ষণ না আপনি একটি পদ্ধতি আবিষ্কার করেন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যার সমাধান করে।

পদ্ধতি 1:অনুপস্থিত d3dx9_27.dll DirectX এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইনস্টলারের মাধ্যমে ইনস্টল করুন

যেহেতু নতুন DirectX সংস্করণে DirectX 9 এবং তার আগের বেশিরভাগ লাইব্রেরি থাকবে না (যার মধ্যে রয়েছে d3dx9_27.dll  ফাইল), সমস্যা সমাধানের জন্য আপনাকে অনুপস্থিত রেডিস্ট প্যাকেজটি নিজেই ইনস্টল করতে হবে।

আপনি এটি করতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে, তবে সবচেয়ে সহজ পদ্ধতি হল ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইনস্টলার ব্যবহার করা। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং ডাউনলোড করুন ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইনস্টলার  ডাউনলোড ক্লিক করে বোতাম৷
    ঠিক করুন:প্রোগ্রাম শুরু হতে পারে না কারণ d3dx9_27.dll অনুপস্থিত
  2. পরবর্তী, মাইক্রোসফ্টের সুপারিশটি আনচেক করুন এবং নেক্সট ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইনস্টলার টিপুন বোতাম।
  3. dxwebsetup.exe ইনস্টলার সম্পূর্ণ ডাউনলোড না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং এটি খুলুন।
  4. লাইসেন্স চুক্তি গ্রহণ করুন এবং ডাইরেক্টএক্স ওয়েব ইনস্টলারকে অনুপস্থিত লাইব্রেরিগুলি ডাউনলোড এবং ইনস্টল করার অনুমতি দেওয়ার জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
    ঠিক করুন:প্রোগ্রাম শুরু হতে পারে না কারণ d3dx9_27.dll অনুপস্থিত দ্রষ্টব্য: Bing বার ইনস্টল করুন এর সাথে যুক্ত বক্সটি আনচেক করুন৷ আপনি যদি আর কোন Microsoft bloatware না চান।
  5. অনুপস্থিত DirectX উপাদানগুলি ইনস্টল করা হলে, সেটআপ বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, যে অ্যাপ্লিকেশনটি আগে দেখাচ্ছিল সেটি খুলুন “d3dx9_27.dll অনুপস্থিত”  ত্রুটি. "প্রোগ্রামটি শুরু করা যাবে না কারণ d3dx9_27.dll অনুপস্থিত প্রদর্শন না করেই এটি এখন স্বাভাবিকভাবে খোলা উচিত বার্তা বা অনুরূপ একটি।

ইভেন্টে আপনি এমন একটি বার্তা পেয়েছেন যে আপনার কাছে ইতিমধ্যেই DirectX এর সর্বশেষ সংস্করণ রয়েছে, পদ্ধতি 2-এ যান।

পদ্ধতি 2:DirectX এন্ড-ইউজার রানটাইম (জুন 2010) এর মাধ্যমে d3dx9_27.dll ইনস্টল করুন 

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে অনুসরণ করা পদ্ধতি 1 একটি বার্তার ফলে তাদের DirectX সংস্করণটি ইতিমধ্যেই সর্বশেষ। দেখা যাচ্ছে যে এই সমস্যাটি নিয়মিতভাবে Windows 10 এবং Windows 8.1 কম্পিউটারে ঘটে এবং এটি ঘটে কারণ ইনস্টলার দেখে যে অপারেটিং সিস্টেমটি ঐচ্ছিক DirectX ফাইলগুলি পরীক্ষা না করেই DirectX 12 (বা DirectX 11) ব্যবহার করে (যা আমাদের আগ্রহের বিষয়)৷

সৌভাগ্যবশত, আপনি পরিবর্তে ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইমস (জুন 2010) সংস্করণটি ডাউনলোড করে সহজেই এই ছোটখাটো অসুবিধার কাছাকাছি যেতে পারেন। এটিতে d3dx9_27.dll  সহ নিয়মিত প্রয়োজন হয় এমন অধিকাংশ ঐচ্ছিক DirectX ফাইল থাকবে ফাইল।

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. এই লিঙ্কে যান (এখানে ), নিচে স্ক্রোল করুন এবং ডাউনলোড করুন ক্লিক করুন ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইম (জুন 2010) এর সাথে যুক্ত বোতাম .
    ঠিক করুন:প্রোগ্রাম শুরু হতে পারে না কারণ d3dx9_27.dll অনুপস্থিত
  2. Microsoft-এর সুপারিশগুলির সাথে যুক্ত বাক্সগুলি থেকে টিক চিহ্ন মুক্ত করুন এবং না ধন্যবাদ এবং DirectX এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইনস্টলার চালিয়ে যান ক্লিক করুন বোতাম৷
    ঠিক করুন:প্রোগ্রাম শুরু হতে পারে না কারণ d3dx9_27.dll অনুপস্থিত
  3. আপনার কম্পিউটারে DirectX পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ ডাউনলোড না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এটি প্রস্তুত হয়ে গেলে, ইনস্টলারটি খুলুন, হ্যাঁ ক্লিক করুন৷ বোতাম এবং একটি কার্যকর অবস্থান চয়ন করুন যেখানে আপনি সংরক্ষণাগারটি বের করতে চান৷
    ঠিক করুন:প্রোগ্রাম শুরু হতে পারে না কারণ d3dx9_27.dll অনুপস্থিত
  4. একবার নিষ্কাশন শেষ হয়ে গেলে, আপনি যে ফোল্ডারে DirectX ফাইলগুলি বের করেছেন সেটি খুলুন এবং DXSetup.exe-এ ডাবল-ক্লিক করুন .
  5. এরপর, আপনার কম্পিউটারে অনুপস্থিত ঐচ্ছিক উপাদানগুলি ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ ইনস্টলেশন সম্পূর্ণ হলে, DirectX সেটআপ বন্ধ করুন এবং ইনস্টলেশন সম্পূর্ণ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
    ঠিক করুন:প্রোগ্রাম শুরু হতে পারে না কারণ d3dx9_27.dll অনুপস্থিত
  6. পরবর্তী স্টার্টআপে যে অ্যাপ্লিকেশনটি আগে দেখাচ্ছিল সেটি খুলুন “d3dx9_27.dll অনুপস্থিত”  ত্রুটি এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা। আপনি এখন ত্রুটি বার্তা ছাড়াই অ্যাপ্লিকেশনটি খুলতে সক্ষম হবেন৷

  1. ঠিক করুন:SDL2.DLL অনুপস্থিত

  2. ঠিক করুন:MSVCP100.dll অনুপস্থিত

  3. ঠিক করুন:StartUpCheckLibrary.dll অনুপস্থিত

  4. api-ms-win-crt-runtime-l1-1-0.dll অনুপস্থিত থাকার কারণে প্রোগ্রামটি শুরু করা যাচ্ছে না ঠিক করুন