কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি

এই ত্রুটি কোড 'উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি ' ব্যবহারকারীরা তাদের কম্পিউটারে উইন্ডোজ চালাচ্ছেন এবং এটি তাদের পিসিগুলিকে উইন্ডোজের সর্বশেষ উপলব্ধ বিল্ডে আপডেট করার চেষ্টা করার সময় প্রদর্শিত হয়। সম্পূর্ণ ত্রুটির বার্তাটি এরকম:

"Windows could not configure one or more system components. To install windows, restart the computer and then restart the installation."
ঠিক করুন:উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি

পুনঃসূচনা করার প্রয়োজনীয়তা সত্ত্বেও, এটি খুব কমই কাউকে সাহায্য করেছে এবং লোকেরা একটি বাস্তব সমাধানের জন্য মরিয়া। আমরা সবচেয়ে সফল সমাধানগুলি সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছি যা প্রকৃতপক্ষে অনলাইনে লোকেদের সাহায্য করেছে এবং তাদের বিস্তারিতভাবে উপস্থাপন করবে। আপনার সমস্যা সমাধানের জন্য শুভকামনা!

"উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি" ত্রুটির কারণ কী?

আপনি যদি এই বিরক্তিকর ত্রুটি কোড থেকে দূরে থাকতে চান তবে বেশ কয়েকটি জিনিসের দিকে নজর দিতে হবে। এখানে সম্পূর্ণ তালিকা:

  • AES প্রদানকারীর জন্য কনফিগারেশন স্টোর এনক্রিপ্ট করতে ব্যবহৃত ত্রুটিপূর্ণ বা অনুপস্থিত কীগুলি
  • পুরাতন এবং পুরানো বেতার ড্রাইভার (বা সাধারণভাবে ড্রাইভার)
  • ভুল কনফিগার করা বা ত্রুটিপূর্ণ ইন্টারনেট তথ্য পরিষেবা টুল যা আনইনস্টল করা প্রয়োজন

সমাধান 1:আপনার কম্পিউটার থেকে কিছু ফাইল সরান

যদি আপনার কম্পিউটারের কীগুলি IIS (ইন্টারনেট ইনফরমেশন সার্ভার) AES প্রোভাইডার ব্যবহার করে কনফিগারেশন স্টোর এনক্রিপ্ট করতে ব্যবহার করে সেগুলি যদি কোনওভাবে অনুপস্থিত বা দূষিত হয়, তাহলে প্রদানকারী প্রতিষ্ঠানটি ব্যর্থ হবে৷

উইন্ডো 10 ইনস্টলার IIS (ইন্টারনেট ইনফরমেশন সার্ভার) ইনস্টল করার চেষ্টা করবে এবং এটি ব্যর্থ হওয়ার কারণে আপগ্রেড ব্যর্থ হয় এবং ফিরিয়ে দেওয়া হয়। এই সমস্যা সমাধানের সঠিক উপায় হল আপনার কম্পিউটার থেকে কিছু ফাইল মুছে ফেলা। আপনি একবার Windows 10 ইনস্টলার চালালে সেগুলি পুনরায় তৈরি করা হবে৷

  1. Windows Explorer খুলে এই PC-এ ক্লিক করে আপনার কম্পিউটারে নিম্নলিখিত অবস্থানে যান:
C:\ProgramData\Microsoft\Crypto\RSA\MachineKeys
  1. আপনি যদি ProgramData ফোল্ডারটি দেখতে অক্ষম হন, তাহলে আপনাকে বিকল্পটি চালু করতে হতে পারে যা আপনাকে লুকানো ফাইল এবং ফোল্ডার দেখতে সক্ষম করে। “দেখুন-এ ক্লিক করুন " ফাইল এক্সপ্লোরারের মেনুতে ট্যাব করুন এবং "লুকানো আইটেম-এ ক্লিক করুন দেখান/লুকান বিভাগে চেকবক্স।
ঠিক করুন:উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি
  1. এখানে যে ফাইলগুলি আপনার সন্ধান করা উচিত। ফাইলের নামটি সংখ্যা এবং অক্ষরের প্রথম ক্রম দিয়ে শুরু হবে এবং আপনার মেশিনের GUID দিয়ে শেষ হবে (প্রতিটি ব্যবহারকারীর জন্য আলাদা:
6de9cb26d2b98c01ec4e9e8b34824aa2_GUID      iisConfigurationKey

d6d986f09a1ee04e24c949879fdb506c_GUID      NetFrameworkConfigurationKey

76944fb33636aeddb9590521c2e8815a_GUID      iisWasKey
ঠিক করুন:উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি
  1. এই ফাইলগুলি নির্বাচন করুন, তাদের উপর ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন বিকল্প যা প্রসঙ্গ মেনু থেকে প্রদর্শিত হবে। আপনি যখন উইন্ডোজ আপডেটার বা উইন্ডোজ ইনস্টলেশন চালাবেন তখন ফাইলগুলি পুনরায় তৈরি করা হবে এবং সমস্যাটি চলে যাবে৷

সমাধান 2:মিডিয়া তৈরির টুল ব্যবহার করে দেখুন

যদি Windows 10-এর জন্য একটি আপডেট প্রকাশিত হয় এবং আপনি ত্রুটি কোড পাওয়ার আগে এটিকে প্রচলিত উপায়ে ইনস্টল করার চেষ্টা করেন, তাহলে আপনি একটি বিকল্প চেষ্টা করতে চাইতে পারেন যা Windows Media Creation Tool ব্যবহার করে। এটি একটি ফাইল যা আপনি Microsoft এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করেন। আপনি উইন্ডোজ ডাউনলোড করার পরে আপনাকে সর্বশেষ বিল্ডে আপডেট করার বিকল্প দেওয়া হবে।

  1. Microsoft-এর ওয়েবসাইট থেকে এক্সিকিউটেবল মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করুন এবং ডাউনলোড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। সেটআপ খুলতে MediaCreationTool.exe নামক আপনার ডাউনলোড ফোল্ডারে ডাউনলোড করা ফাইলটিতে ডাবল-ক্লিক করুন। প্রথম স্ক্রিনে স্বীকার করুন আলতো চাপুন৷
  2. এর রেডিও বোতাম সক্রিয় করে "এখনই এই পিসি আপগ্রেড করুন" বিকল্পটি নির্বাচন করুন এবং চালিয়ে যেতে পরবর্তী বোতামে ক্লিক করুন। টুলটি কিছু ফাইল ডাউনলোড করবে, আপডেট চেক করবে এবং আপনার পিসি স্ক্যান করবে তা প্রস্তুত কিনা তাই ধৈর্য ধরুন।
ঠিক করুন:উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি
  1. আপনি যদি ইনস্টলেশন চালিয়ে যেতে চান এবং আপডেটের জন্য মাইক্রোসফ্টের সাথে যোগাযোগের জন্য আবার অপেক্ষা করতে চান (আবার) তাহলে পরবর্তী উইন্ডো থেকে লাইসেন্সের শর্তাবলী গ্রহণ করুন।
  2. এর পরে, আপনি ইতিমধ্যেই উইন্ডোজ ইনস্টল সহ ইনস্টল করার জন্য প্রস্তুত স্ক্রীন দেখতে পাবেন এবং ব্যক্তিগত ফাইল এবং অ্যাপ বিকল্পগুলি তালিকাভুক্ত করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে বেছে নেওয়া হয়েছে যেহেতু আপনি ইতিমধ্যেই Windows 10 চালাচ্ছেন এবং আপনি সবকিছু রাখতে চান৷ ইনস্টলেশনটি এখন এগিয়ে যাওয়া উচিত যাতে টুলটি তার প্রক্রিয়া শেষ হওয়ার পরে আপনার কম্পিউটার আপডেট করা উচিত এবং ত্রুটিটি আর প্রদর্শিত হবে না৷

সমাধান 3:আপনার পুরানো Wi-Fi ড্রাইভার আনইনস্টল করুন এবং অন্যদের আপডেট করুন

পুরানো এবং পুরানো ড্রাইভারগুলিও এই সমস্যার একটি পরিচিত কারণ। চালকদের দায়ী করার জন্য বিভিন্ন উপায় রয়েছে। কিছু ব্যবহারকারী দাবি করেন যে তাদের পুরানো ওয়াই-ফাই ড্রাইভার দায়ী ছিল এবং তারা এটি আনইনস্টল করে সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছিল৷

অন্যরা দাবি করে যে তাদের এগিয়ে যাওয়ার আগে তাদের সমস্ত ড্রাইভার আপডেট করতে হবে। এই উভয় পদ্ধতি ব্যবহার করে দেখুন এবং দেখুন কোনটি আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে!

  1. আপনার স্ক্রিনের নীচের বাম অংশে স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন, ডিভাইস ম্যানেজার, টাইপ করুন এবং উপরের ফলাফলের তালিকা থেকে এর এন্ট্রিতে ক্লিক করুন।
  2. রান ডায়ালগ বক্সটি আনতে আপনি একই সাথে এই দুটি কী-তে ক্লিক করে Windows Key + R সংমিশ্রণ ব্যবহার করতে পারেন। “devmgmt.msc-এ টাইপ করুন ” বক্সে এবং ঠিক আছে ক্লিক করুন।
ঠিক করুন:উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি
  1. নেটওয়ার্ক অ্যাডাপ্টারের অধীনে ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভারটি সনাক্ত করুন, এটিতে ডান ক্লিক করুন, এবং প্রদর্শিত ড্রপ-ডাউন মেনু থেকে ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন। যেকোনো প্রম্পটিং ডায়ালগ নিশ্চিত করুন।
  2. আপনার কম্পিউটারের অন্যান্য ডিভাইসে ডান-ক্লিক করুন যেখানে ড্রাইভার আপডেট করতে হবে এবং ড্রপ-ডাউন মেনু থেকে আপডেট ড্রাইভার বেছে নিন। আপনি চাইলে আপনার জন্য প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে পারে এমন সরঞ্জাম রয়েছে৷
ঠিক করুন:উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি
  1. আপনি আপনার ড্রাইভারগুলি আপডেট করার পরে এবং ওয়্যারলেস ড্রাইভার থেকে মুক্তি পাওয়ার পরে, ইনস্টলেশন চালানোর চেষ্টা করুন এবং দেখুন যে “উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি ” ত্রুটি এখনও দেখা যাচ্ছে!

https://social.technet.microsoft.com/Forums/en-US/1b5b24b7-a0f0-4955-9f44-32a977643aef/windows-10-fall-creator-upgrade-1709-stops-at-45-with-quotwindows- could-not-configure-one-or-more?forum=win10itprosetup

সমাধান 4:IIS আনইনস্টল করুন

ইন্টারনেট ইনফরমেশন সার্ভিসেস (IIS, পূর্বে ইন্টারনেট ইনফরমেশন সার্ভার) হল একটি এক্সটেনসিবল ওয়েব সার্ভার যা Microsoft দ্বারা Windows NT পরিবারের সাথে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। IIS HTTP, HTTP/2, HTTPS, FTP, FTPS, SMTP এবং NNTP সমর্থন করে।

আপনি যদি এটি ব্যবহার না করেন, তাহলে আপনার জানা উচিত যে এই ত্রুটির বিষয়ে আপনার হতাশার পিছনে এটি অপরাধী হতে পারে এবং আপনার অবিলম্বে এটি আনইনস্টল করার কথা বিবেচনা করা উচিত!

  1. আপনার কীবোর্ডে, রান ডায়ালগ বক্স খুলতে Windows Key + R কী সমন্বয় ব্যবহার করুন। এছাড়াও, যদি আপনার Windows OS এটি সমর্থন করে তাহলে আপনি সরাসরি স্টার্ট মেনুতে এগুলি অনুসন্ধান করতে পারেন৷
  2. কন্ট্রোল প্যানেলে টাইপ করুন এবং এটি খুলতে ওকে ক্লিক করুন। নিশ্চিত করুন যে আপনি কন্ট্রোল প্যানেলে ভিউ পরিবর্তন করে দেখে নিন:বিভাগ৷ এবং প্রোগ্রাম বিভাগের অধীনে একটি প্রোগ্রাম আনইনস্টল এ ক্লিক করুন।
ঠিক করুন:উইন্ডোজ এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি
  1. খোলে স্ক্রিনের ডানদিকে, উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন এবং ইন্টারনেট তথ্য পরিষেবাগুলি সনাক্ত করুন তালিকায় এন্ট্রি। এর পাশের বক্সটি আনচেক করুন এবং পরিবর্তনগুলি প্রয়োগ করতে ওকে বোতামে ক্লিক করুন৷ ত্রুটিটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 5:আপনার SD কার্ড রিডার আনপ্লাগ করুন

এটি সমস্যা সমাধানের একটি অদ্ভুত উপায় হতে পারে কিন্তু অনেক ব্যবহারকারী পরামর্শ দিয়েছেন যে ব্যবহারকারীরা SD কার্ড সংযোগ বিচ্ছিন্ন করার পরে সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়ে গেছে তাদের নিজ নিজ কম্পিউটার থেকে। আপডেট শেষ হলে বা সফলভাবে উইন্ডোজ ইনস্টল করার পরে আপনি পুনরায় সংযোগ করতে পারেন!


  1. উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি ঠিক করুন

  2. উইন্ডোজ 10-এ DS4 উইন্ডোজ ওপেন করা যায়নি ঠিক করুন

  3. FIX:Windows Windows 10 আপডেটে (সমাধান) এক বা একাধিক সিস্টেম উপাদান কনফিগার করতে পারেনি।

  4. কিভাবে উইন্ডোজ 10 অস্থায়ী ফাইলগুলি মুছে যাচ্ছে না ঠিক করবেন?