কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং ভলিউম সাউন্ড অক্ষম করবেন

বেশ কিছু ব্যবহারকারী তাদের উইন্ডোজ সংস্করণ দ্বারা উত্পাদিত শব্দ দ্বারা বিরক্ত হওয়ার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন। বেশিরভাগ ব্যবহারকারীই শব্দ বিজ্ঞপ্তি সম্পূর্ণরূপে অক্ষম করার বা কম বিরক্তিকর শব্দে পরিবর্তন করার উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন৷

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং ভলিউম সাউন্ড অক্ষম করবেন

আপনি জানেন, যখনই কোনো গুরুত্বপূর্ণ ক্রিয়া সম্পাদন করা হয়, তখনই উইন্ডোজ কনফিগার করা হয় যাতে নোটিফিকেশন সাউন্ডের মাধ্যমে ডিফল্টরূপে অডিও ফিডব্যাক প্রদান করা যায়। ইউএসবি ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন/সংযোগ, ব্যাটারি কম সতর্কতা, ভলিউম সমন্বয়, ক্যালেন্ডার অনুস্মারক ইত্যাদির মতো সাধারণ ক্রিয়াগুলির জন্য শব্দ বিজ্ঞপ্তিগুলির সাথে আমরা সবাই পরিচিত৷

আপনি যদি Windows 10 ব্যবহার করেন, আপনি জানেন যে এটি বিজ্ঞপ্তিগুলির একটি নতুন সেটের সাথে আসে - কিছু Windows 8.1 থেকে ধার করা হয়েছে৷ তবে এটি নতুন সংযোজন যা বেশিরভাগ ব্যবহারকারীকে এমনভাবে বিরক্ত করে যে তারা প্রতিটি সিস্টেম সাউন্ড বন্ধ করার সিদ্ধান্ত নেয়।

কিভাবে বিজ্ঞপ্তি এবং সিস্টেম সাউন্ড নিষ্ক্রিয় করবেন

আপনি যদি সহজেই বিরক্ত হন এবং আপনার উইন্ডোজ কম্পিউটারে বিজ্ঞপ্তি এবং সিস্টেম শব্দগুলি বন্ধ করার উপায় খুঁজছেন, এই নিবন্ধটি আপনাকে এটি করতে সহায়তা করবে। নীচে, আপনি বিভিন্ন পদ্ধতির একটি সংগ্রহ পাবেন যা আপনাকে দেখাবে কীভাবে উইন্ডোজ-উত্পন্ন শব্দ দূর করতে হয় এবং আপনার বাড়ি বা অফিসের সেশনগুলি সুন্দর এবং শান্ত রাখতে হয়৷

আপনি যে শব্দগুলি থেকে পরিত্রাণ পেতে চাইছেন তা অক্ষম করে এমন পদ্ধতি অনুসরণ করুন এবং আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য নয় এমন অন্য কোনো পদ্ধতি উপেক্ষা করুন। শুরু করা যাক!

পদ্ধতি 1:সেটিংস অ্যাপ ব্যবহার করে বিজ্ঞপ্তির শব্দ নিষ্ক্রিয় করা

নোটিফিকেশন সাউন্ডগুলি হল উইন্ডোজ সাউন্ডের বহরে নতুন সংযোজন এবং এটির চেহারা অনুসারে, সবচেয়ে ঘৃণ্য। সৌভাগ্যবশত, সেটিংস অ্যাপ ব্যবহার করে বিজ্ঞপ্তির জন্য শব্দ নিষ্ক্রিয় করার একটি সহজ এবং কার্যকর উপায় রয়েছে। আপনি সমস্ত অ্যাপের জন্য শব্দ নিষ্ক্রিয় করতে পারেন বা আপনি নির্দিষ্ট বিজ্ঞপ্তিগুলিকে লক্ষ্য করতে পারেন যা আপনি আর কখনও শুনতে চান না৷

এটি করার পদ্ধতিটি সহজ তবে কার্যকর। আমরা এটি সফলভাবে পরীক্ষা করেছি এবং এটি ত্রুটিহীনভাবে কাজ করে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “ms-settings:notifications ” টেক্সট বক্সের ভিতরে এবং এন্টার টিপুন বিজ্ঞপ্তি ও ক্রিয়া খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।
  2. আপনি একবার বিজ্ঞপ্তি এবং ক্রিয়া এর ভিতরে চলে গেলে ট্যাব, নিচে স্ক্রোল করুন এই প্রেরকদের থেকে বিজ্ঞপ্তি পান৷
  3. একটি অ্যাপে ক্লিক করুন যার জন্য আপনি সাউন্ড নোটিফিকেশন অক্ষম করতে চান এবং তারপরে একটি বিজ্ঞপ্তি এলে একটি শব্দ বাজান এর সাথে যুক্ত টগলটি অক্ষম করুন অটোপ্লে থেকে মেনু।
  4. আপনার যদি বিরক্তিকর শব্দ বিজ্ঞপ্তি সহ একাধিক অ্যাপ থাকে তাহলে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন ট্যাবে ফিরে যান এবং একটি ভিন্ন অ্যাপের সাথে ধাপ 3 পুনরাবৃত্তি করুন। আপনার বিরক্ত করার সম্ভাবনা আছে এমন প্রতিটি অ্যাপের জন্য শব্দ বিজ্ঞপ্তি অক্ষম না করা পর্যন্ত এটি পদ্ধতিগতভাবে করুন৷
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং শান্তি ও নিরিবিলি উপভোগ করুন।
উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং ভলিউম সাউন্ড অক্ষম করবেন

যদি এই পদ্ধতিটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য না হয় বা আপনি পুরো OS জুড়ে সাউন্ড বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে চান তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:কন্ট্রোল প্যানেলের মাধ্যমে শব্দ বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করা

আপনি যদি প্রতিটি উইন্ডোজ নোটিফিকেশন সাউন্ড অক্ষম করার সাথে জড়িত ব্যবহারিক পদ্ধতির সন্ধান করছেন, তাহলে এটি করার সবচেয়ে সহজ উপায় হল ক্লাসিক কন্ট্রোল প্যানেল ইন্টারফেস ব্যবহার করা। তবে মনে রাখবেন যে এটি করার অর্থ হল আপনি সম্ভবত কিছু বিজ্ঞপ্তি সম্পূর্ণভাবে মিস করবেন যদি আপনি আপনার স্ক্রিনে যা ঘটছে তার দিকে মনোযোগ না দেন।

ব্যবহারকারীর প্রতিবেদন থেকে বিচার করে, শব্দ বিজ্ঞপ্তিগুলি নিষ্ক্রিয় করার ক্ষেত্রে এই পদ্ধতিটি পছন্দের পদ্ধতি বলে মনে হয় কারণ এটি আপনাকে এটি বাল্ক করার অনুমতি দেয় (প্রতিটি বিজ্ঞপ্তি পৃথকভাবে নিষ্ক্রিয় করার প্রয়োজন ছাড়াই)।

কন্ট্রোল প্যানেলের মাধ্যমে সমস্ত শব্দ বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, "নিয়ন্ত্রণ" টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং Enter  টিপুন ক্লাসিক কন্ট্রোল প্যানেল খুলতে ইন্টারফেস।
  2. আপনি একবার কন্ট্রোল প্যানেলের ভিতরে গেলে, "শব্দ" অনুসন্ধান করতে স্ক্রিনের উপরের-ডান কোণে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন (Enter টিপুন অনুসন্ধান শুরু করতে)
  3. এর পরে, অনুসন্ধান ফলাফল থেকে, সিস্টেম শব্দ পরিবর্তন করুন এ ক্লিক করুন .
  4. শব্দ থেকে উইন্ডো, নিশ্চিত করুন যে ধ্বনি ট্যাব নির্বাচন করা হয়েছে, তারপর বিজ্ঞপ্তি নির্বাচন করুন৷ প্রোগ্রাম ইভেন্টস এর অধীনে শব্দের তালিকা থেকে .
  5. বিজ্ঞপ্তি সহ ইভেন্ট নির্বাচিত, শব্দ পরিবর্তন করুন নিচের ড্রপ-ডাউন মেনুতে কোনটিই নয় এবং প্রয়োগ করুন ক্লিক করুন কনফিগারেশন সংরক্ষণ করতে।
  6. এটাই। একবার আপনি এতদূর পৌঁছলে, আপনার বিজ্ঞপ্তির শব্দগুলি ইতিমধ্যেই বাজানো থেকে আটকানো হয়েছে৷
উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং ভলিউম সাউন্ড অক্ষম করবেন

আপনি যদি ভলিউম সাউন্ড নিষ্ক্রিয় করার মতো একটি ভিন্ন পদ্ধতির সন্ধান করছেন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:Windows 10 এ ডিফল্ট ভলিউম সাউন্ড নিষ্ক্রিয় করা

উইন্ডোজ 10 ব্যবহারকারী যখন ভলিউম সামঞ্জস্য করার চেষ্টা করে তখন যে বীপ সাউন্ড তৈরি করে সেটিকে নিষ্ক্রিয় করার জন্য বেশ কিছু ব্যবহারকারী একটি উপায় খুঁজছেন। অদ্ভুতভাবে যথেষ্ট, দুটি ভিন্ন শব্দ আছে যেগুলি একই সময়ে (ডিফল্টরূপে) বাজায় যখন ব্যবহারকারী ভলিউম স্লাইডারকে উপরের দিকে বা নীচের দিকে সামঞ্জস্য করে।

ভলিউম স্লাইডারে বিভিন্ন শব্দ বরাদ্দ করে মাইক্রোসফ্ট কী অর্জন করার চেষ্টা করেছিল তা চিহ্নিত করা কঠিন কারণ দুটি মিশ্রিত হওয়ার এবং একটি অদ্ভুত শব্দ তৈরি করে। সৌভাগ্যবশত, ডিফল্ট সাউন্ড ভলিউম অপসারণের জন্য আপনি একটি দ্রুত সমাধান করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “mmsys.cpl” টাইপ করুন এবং Enter টিপুন শব্দ খুলতে উইন্ডো।
  2. সেখানে পৌঁছে গেলে নিশ্চিত করুন যে সাউন্ড ট্যাবটি নির্বাচন করা আছে।
  3. এরপর, প্রোগ্রাম ইভেন্ট-এ স্ক্রোল করুন এবং শব্দ ইভেন্টের তালিকা থেকে ডিফল্ট বীপ সনাক্ত করুন।
  4. ডিফল্ট বিপ সহ সাউন্ড নির্বাচিত হয়েছে, নিচের সাউন্ড ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে এটিকে কোনটি নয় এ পরিবর্তন করুন
  5. প্রয়োগ করুন এ ক্লিক করুন o কনফিগারেশন সংরক্ষণ করুন, তারপর ভলিউম সামঞ্জস্য করার চেষ্টা করুন। আপনি যদি এটি সঠিকভাবে করে থাকেন, তাহলে আপনার আর বিরক্তিকর ভলিউম শব্দ শুনতে হবে না।
উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং ভলিউম সাউন্ড অক্ষম করবেন
  1. Windows 11 এ কিভাবে বিজ্ঞপ্তি ব্যাজ নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ভিপিএন এবং প্রক্সি নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এবং Windows 11-এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 এবং 11-এ প্রতিক্রিয়া বিজ্ঞপ্তিগুলি কীভাবে অক্ষম করবেন?