কম্পিউটার

CCleaner:এটি ব্যবহার করা নিরাপদ?

CCleaner হল একটি "ক্লিনিং" অ্যাপ্লিকেশন যা পিরিফর্ম দ্বারা প্রথম তৈরি এবং বিতরণ করা হয়েছিল। যাইহোক, কোম্পানিটি পরে 2017 সালে Avast দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। অ্যাপ্লিকেশনটি মূলত শুধুমাত্র Microsoft Windows সমর্থন করেছিল কিন্তু পরে অন্যান্য প্ল্যাটফর্মে পোর্ট করা হয়েছিল।

CCleaner কি?

CCleaner মূলত একটি অ্যাপ্লিকেশন যা কম্পিউটার থেকে জাঙ্ক ফাইল পরিষ্কার করতে ব্যবহৃত হয়। এই জাঙ্ক ফাইলগুলি অন্যান্য অ্যাপ্লিকেশন থেকে সাধারণ ক্যাশে/কুকিজ থেকে শুরু করে রেজিস্ট্রি আইটেমগুলির অবশিষ্টাংশ পর্যন্ত হতে পারে যা একটি অ্যাপ্লিকেশন সরানোর পরে সাফ করা হয়নি। CCleaner পরিষ্কারের সমস্যার একটি বিনামূল্যে এবং সুবিধাজনক সমাধান প্রদান করে যার অন্যথায় প্রতিটি পৃথক অ্যাপ্লিকেশনের মাধ্যমে ক্যাশে পরিষ্কার করা এবং প্রতিটি পৃথক রেজিস্ট্রি এন্ট্রি মুছে ফেলা প্রয়োজন। CCleaner:এটি ব্যবহার করা নিরাপদ?

CCleaner কি নিরাপদ?

আমরা আমাদের রায় দেবার আগে, গোপনীয়তা সংক্রান্ত সমস্যা সম্পর্কিত অ্যাপ্লিকেশনটিকে ঘিরে থাকা কিছু বিতর্ক সম্পর্কে আমরা আপনাকে অবহিত করা গুরুত্বপূর্ণ৷

ট্রোজান স্ক্যান্ডাল:

প্রতিবেদন অনুসারে, অ্যাপ্লিকেশনটির 32-বিট সংস্করণটি সম্প্রতি প্রভাবিত হয়েছে৷ একটি ট্রোজান দ্বারা যেটি মনিটর করতে ব্যবহৃত হচ্ছিল অন্যান্য লোকদের কম্পিউটার এবং নির্দিষ্ট ফাইল অর্জন. এটি অবশ্য দ্রুতই প্যাচ করা ছিল৷ কোম্পানির দ্বারা এবং স্থির করা হয়েছে প্যাচ পরে. তবুও, এটি মনের মধ্যে একটি খারাপ ইমেজ রাখে যে এত বড় কোম্পানি এমন একটি অ্যাপ্লিকেশন প্রকাশ করেছে যা নিরাপদ নয় এবং হ্যাক করা যেতে পারে৷

মনিটরিং স্ক্যান্ডাল:

অ্যাপ্লিকেশনের সাথে ঝামেলা সেখানে শেষ হয় না। অ্যাপ্লিকেশনটির 5.45 সংস্করণে একটি “সক্রিয় পর্যবেক্ষণ অন্তর্ভুক্ত ছিল ” বৈশিষ্ট্য যা সক্রিয় করা হলে অ্যাপ্লিকেশনটিকে আপনার কম্পিউটারে সমস্ত কার্যকলাপ সক্রিয়ভাবে নিরীক্ষণ করার অনুমতি দেয়৷ এই বৈশিষ্ট্য পরিবর্তিত হতে পারে বন্ধ কিন্তু এটা ছিল স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত চালু প্রতিবার কম্পিউটার অথবা অ্যাপ্লিকেশন পুনঃসূচনা হয়েছে৷ .

CCleaner:এটি ব্যবহার করা নিরাপদ?

আপডেট স্ক্যান্ডাল:

এছাড়াও, এমন অনেক প্রতিবেদন রয়েছে যে আপডেটগুলি ডাউনলোড করার সময় অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীর পছন্দকে উপেক্ষা করে। অ্যাপ্লিকেশনটির জন্য আপডেটগুলি নিষ্ক্রিয় করার একটি বিকল্প রয়েছে তবে এটি কোনও পার্থক্য করে না এবং এটি এখনও ডাউনলোড করে তাদের ব্যাকগ্রাউন্ডে।

CCleaner:এটি ব্যবহার করা নিরাপদ?

এই সমস্যাটি রিপোর্ট করা হয়েছিল এবং অনেক ব্যবহারকারী এই বিতর্কের জন্য ক্ষিপ্ত ছিল। যাইহোক, পিরিফর্মের একজন স্টাফ সদস্য বলেছেন:
v5.46 প্রকাশের পর থেকে আমরা কিছু ব্যবহারকারীকে এই সংস্করণে আপডেট করেছি আইনি প্রয়োজনীয়তা পূরণ করতে এবং ব্যবহারকারীদের তাদের গোপনীয়তা সেটিংসে আরও স্বায়ত্তশাসন এবং স্বচ্ছতা দিতে "

চূড়ান্ত রায়:

যদিও অ্যাপ্লিকেশনটি গোপনীয়তার সমস্যা সম্পর্কিত অনেক বিতর্কের সম্মুখীন হয়েছে, আমরা মনে করি যে সর্বশেষ অ্যাপ্লিকেশনটির সংস্করণগুলি নিরাপদ ব্যবহার করতে এবং ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করার জন্য আরও ভাল বিকল্প প্রদান করুন। একবার ব্যবহারের পরে অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করা এবং মাসে একবার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করা ভাল।

CCleaner-এর বিকল্প:

আপনি যদি এখনও CCleaner এর সাথে আপনার গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন হন তবে এটি বোধগম্য হয়। অ্যাপ্লিকেশানটি কিছু নিরাপত্তা শর্তাবলীর অপব্যবহার করেছে এবং আপনি হয়ত এটিকে আবার বিশ্বাস করতে চান না৷ অতএব, এই ধাপে, আমরা টুলটির একটি বিকল্প প্রদান করব যা অনেক বেশি নিরাপদ কারণ এটি উইন্ডোজে একত্রিত হয়েছে এবং মাইক্রোসফ্ট নিজেই সরবরাহ করেছে। এর জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “আমি ” কী একই সাথে সেটিংস খুলতে।
  2. সিস্টেম-এ ক্লিক করুন " এবং তারপরে "স্টোরেজ" এ।
  3. ফ্রি-এ ক্লিক করুন উপরে মহাকাশ ” বিকল্প এবং উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে জাঙ্ক ফাইলের জন্য কম্পিউটার বিশ্লেষণ করবে।
  4. সরান-এ ক্লিক করুন ফাইলগুলি৷ "বিশ্লেষণ প্রক্রিয়া শেষ হওয়ার পরে বিকল্প।
  5. জাঙ্ক ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে সরানো হবে৷ CCleaner:এটি ব্যবহার করা নিরাপদ?

  1. কোম্পানিগুলিতে নিরাপদ মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার নিশ্চিত করার 5 উপায়

  2. অ্যান্ড্রয়েডে ট্যাপ করে Google Now কীভাবে ব্যবহার করবেন

  3. ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? কেন আপনার একজনের প্রয়োজন

  4. CCleaner ক্লাউড রিভিউ:একাধিক কম্পিউটার পরিচালনা করার জন্য অ্যাপ্লিকেশন