কম্পিউটার

কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?

আজকাল GIFগুলি অনেক সাইট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে বেশ সাধারণ৷ ব্যবহারকারীরা তাদের জন্য বিভিন্ন সেটিংস এবং প্রভাব চয়ন করে GIF ফাইল তৈরি করতে পারে। যাইহোক, কিছু ব্যবহারকারী বিদ্যমান GIF সম্পাদনা করতে চাইবেন যা তারা ইন্টারনেট থেকে ডাউনলোড করে। একটি GIF ফাইল সম্পাদনা করা ছবির একটি একক স্তর সম্পাদনা করার মতো সহজ নয়, এটির জন্য একটি প্রোগ্রাম প্রয়োজন যা সম্পাদনার জন্য GIF ফাইলের প্রতিটি ফ্রেম খুলতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে সেই পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই বিদ্যমান GIF ফাইলগুলি সম্পাদনা করতে পারেন৷

কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?

অনলাইন সাইটে একটি বিদ্যমান GIF সম্পাদনা করা

GIF ফাইল সম্পাদনা করার জন্য একটি অনলাইন সাইট সর্বদা সেরা এবং দ্রুততম সমাধান। এটির জন্য কোন সফ্টওয়্যার ইনস্টল করার প্রয়োজন হয় না, যার কারণে এটি ব্যবহারকারীর জন্য সময় এবং স্টোরেজ স্থান উভয়ই সাশ্রয় করে। আজকাল, বেশিরভাগ অনলাইন সাইট জিআইএফ সম্পাদনা করার জন্য অনেক বৈশিষ্ট্য প্রদান করে। ব্যবহারকারীকে কেবল সাইটে তাদের GIF আপলোড করতে হবে এবং তারা এটি সম্পাদনা করতে সক্ষম হবে। একবার সম্পাদনা শেষ হলে, এটি সিস্টেমে GIF ডাউনলোড করার জন্য সংরক্ষণ বিকল্প প্রদান করে। অনেকগুলি বিভিন্ন সাইট রয়েছে যা বিভিন্ন গুণমান এবং বৈশিষ্ট্য সরবরাহ করে, আমরা EZGIF সাইটটি ব্যবহার করতে যাচ্ছি। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং EZGIF সাইটে যান। GIF মেকার-এ ক্লিক করুন পৃষ্ঠা খুলতে আইকন। কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  2. ফাইল চয়ন করুন-এ ক্লিক করুন আপনি সম্পাদনা করতে চান এমন GIF নির্বাচন করতে বোতাম। একবার নির্বাচিত হলে, আপলোড করুন এবং একটি GIF তৈরি করুন-এ ক্লিক করুন৷ GIF ফাইল আপলোড করার জন্য বোতাম। কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  3. এটি বিভিন্ন বিকল্প প্রদান করবে যেখানে আপনি কাপ করতে পারেন , আকার পরিবর্তন করুন , ঘোরান , পাঠ্য যোগ করুন , এবং আরও অনেক কিছু সহ আপনার GIF সম্পাদনা করুন৷ এছাড়াও আপনি সময় সেট করতে পারেন৷ প্রতিটি ফ্রেমের জন্য এবং এড়িয়ে যান ক্লিক করে ফ্রেমগুলি এড়িয়ে যান৷ এর নিচে বোতাম। কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  4. এছাড়াও লুপ এর জন্য একটি বিকল্প রয়েছে নিচের দিকে GIF-এর। আপনি যতবার এটি খেলতে চান তা যোগ করতে পারেন বা চিরকালের জন্য লুপের জন্য খালি রাখতে পারেন। আপনার হয়ে যাওয়ার পরে, GIF তৈরি করুন-এ ক্লিক করুন৷ অথবা GIF তৈরি করুন বোতাম কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  5. এটি আপনার পরিবর্তনগুলিকে GIF এবং প্রিভিউ এ প্রয়োগ করবে এটা নিচে নিচে. আপনি সংরক্ষণ করুন এ ক্লিক করতে পারেন৷ আপনার সিস্টেমে GIF ফাইল সংরক্ষণ করার জন্য বোতাম। কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?

ফটোশপে একটি বিদ্যমান GIF সম্পাদনা করা

GIF ফাইল সম্পাদনা করার জন্য সবচেয়ে বিখ্যাত প্রোগ্রামগুলির মধ্যে একটি হল অ্যাডোব ফটোশপ। ফটো এবং জিআইএফ সম্পাদনার ক্ষেত্রে, ফটোশপ বেশিরভাগ ব্যবহারকারীর জন্য প্রথম পছন্দ। ফটোশপ টাইমলাইন বৈশিষ্ট্য প্রদান করে যেখানে ব্যবহারকারী সহজেই GIF-এর প্রতিটি ফ্রেম সম্পাদনা করতে পারে এবং চেক করার জন্য এটির পূর্বরূপ দেখতে পারে। এটি নতুনদের জন্য কিছুটা জটিল কিন্তু আমাদের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি সহজেই ফটোশপে কীভাবে GIF ফাইলগুলি সম্পাদনা করতে পারেন সে সম্পর্কে ধারণা পেতে পারেন৷

  1. GIF খুলুন আপনার ফটোশপে ফাইল করুন ড্র্যাগ অ্যান্ড ড্রপ দ্বারা প্রোগ্রাম অথবা খোলা ব্যবহার করে বৈশিষ্ট্য।
  2. আপনি স্তর প্যানেলে প্রতিটি ফ্রেম একটি স্তর হিসাবে পাবেন৷ ডান দিকে. উইন্ডো-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং টাইমলাইন নির্বাচন করুন বিকল্প কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  3. এটি নীচে টাইমলাইন নিয়ে আসবে যার মাধ্যমে আপনি টাইমিং সম্পাদনা করতে পারবেন প্রতিটি ফ্রেমের মধ্যে এবং এছাড়াও GIF চালান পরিবর্তনগুলি পরীক্ষা করতে৷
    নোট৷ :আপনি অন্যান্যও নির্বাচন করতে পারেন বিকল্প, যেখানে আপনি কাস্টম মান সংজ্ঞায়িত করতে পারেন ফ্রেম বিলম্বের জন্য।

    কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  4. এছাড়াও আপনি GIF কতবার চালানো উচিত তা পরিবর্তন করতে পারেন। বেশিরভাগ GIF চিরতরে সেট করা হবে, তবে, আপনি যতবার এটি চালাতে চান আপনি এটি পরিবর্তন করতে পারেন। কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  5. এছাড়াও আপনি টাইপ টুল-এ ক্লিক করে আপনার GIF-এ পাঠ্য যোগ করতে পারেন . আপনি যা চান তার বিষয়ে পাঠ্য যোগ করুন এবং এটি একটি নতুন স্তরে প্রদর্শিত হবে। কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  6. এখন আপনি এই পাঠ্যটিকে স্তরগুলির মধ্যে যেকোনো অবস্থানে নিয়ে যেতে পারেন। আপনি যদি পাঠ্য স্তরটিকে শীর্ষে রাখেন , এটি সমস্ত GIF ফ্রেম জুড়ে পাঠ্য দেখাবে৷
    নোট৷ :আপনি একত্রীকরণও করতে পারেন৷ লেয়ার প্যানেলে শুধুমাত্র একটি নির্দিষ্ট স্তরের পাঠ্য।

    কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  7. অবশেষে, একবার আপনার GIF সম্পাদনা করা হয়ে গেলে। আপনি ফাইল-এ ক্লিক করতে পারেন মেনু, রপ্তানি নির্বাচন করুন , এবং ওয়েবের জন্য সংরক্ষণ করুন নির্বাচন করুন বিকল্প কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  8. আপনি প্রিসেট-এ GIF-এর গুণমান পরিবর্তন করতে পারেন ড্রপ মেনু। সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম এবং আপনার GIF ফাইল সংরক্ষণ করার জন্য নাম প্রদান করুন। কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?

GIMP-এ একটি বিদ্যমান GIF সম্পাদনা করা

GIMP হল আরেকটি ফটো এডিটিং সফটওয়্যার যা ফটোশপের মত। যাইহোক, জিআইএমপি একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স প্রোগ্রাম যা আপনি অফিসিয়াল সাইট থেকে সহজেই ডাউনলোড করতে পারেন। এটি স্তর আকারে GIF এর ফ্রেমগুলিও দেখাবে। একটি GIF সম্পাদনার জটিলতা GIF-এ ফ্রেমের সংখ্যার উপর নির্ভর করে। ফটোশপে, আপনি লেয়ারের উপরে টেক্সট (সম্পাদিত) লেয়ারটি অন্য সব লেয়ারে প্রয়োগ করতে পারেন, তবে, GIMP-এ, আপনাকে সেই লেয়ারটি প্রতিটি লেয়ারের মধ্যে রাখতে হবে। যাইহোক, জিআইএমপি-তে একটি GIF সম্পাদনা এখনও সম্ভব, এটি চেষ্টা করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার GIMP খুলুন শর্টকাটটিতে ডাবল ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে প্রোগ্রাম। ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং খুলুন বেছে নিন আপনার GIF ফাইল GIMP-এ খোলার বিকল্প। কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  2. ফিল্টার-এ ক্লিক করুন , অ্যানিমেশন বেছে নিন , এবং তারপর অঅপ্টিমাইজ করুন নির্বাচন করুন বিকল্প এটি একটি নতুন নথিতে অপ্টিমাইজ করা ছবি খুলবে এবং প্রতিটি ফ্রেম সম্পাদনা করা সহজ হবে৷ কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  3. আপনি নির্বাচন করতে পারেন৷ এবং সম্পাদনা করুন প্রতিটি স্তর (ফ্রেম) আলাদাভাবে বা একটি নতুন স্তর তৈরি করুন এবং সেই স্তরটিকে প্রতিটি স্তরের মধ্যে রাখুন৷
    দ্রষ্টব্য৷ :আপনি একটি পাঠ্য স্তর তৈরি করতে পারেন এবং আপনার GIF-এ পাঠ্য রাখতে প্রতিটি স্তরের মধ্যে এটি যোগ করতে পারেন। আপনি Ctrl + Shift + D টিপতে পারেন টেক্সট লেয়ার ডুপ্লিকেট করার জন্য বোতাম এবং তারপর প্রতিটি লেয়ারের মধ্যে যোগ করুন।

    কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  4. আপনি একত্রীকরণ করতে পারেন৷ আসল GIF স্তরগুলির সাথে নতুন সম্পাদনা স্তরগুলি৷ ডান-ক্লিক করুন পাঠ্য বা সম্পাদনা স্তরে এবং মার্জ ডাউন বেছে নিন এটি মার্জ করার বিকল্প। কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  5. সম্পাদনা করার পরে, আপনি ফিল্টার-এ ক্লিক করে GIF-এর পূর্বরূপও পরীক্ষা করতে পারেন। মেনু, অ্যানিমেশন নির্বাচন করে , এবং তারপর প্লেব্যাক নির্বাচন করা বিকল্প।
  6. সম্পাদনা শেষ হয়ে গেলে, ফিল্টার-এ ক্লিক করুন মেনু, অ্যানিমেশন বেছে নিন , এবং তারপর GIF এর জন্য অপ্টিমাইজ করুন নির্বাচন করুন৷ বিকল্প এটি আবার GIF অপ্টিমাইজ করবে এবং একটি নতুন নথি হিসাবে খুলবে৷ কিভাবে একটি বিদ্যমান GIF সম্পাদনা করবেন?
  7. অবশেষে, ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু, এভাবে রপ্তানি করুন নির্বাচন করুন বিকল্প GIF প্রদান করুন নাম এবং এক্সটেনশন। রপ্তানি-এ ক্লিক করুন৷ GIF ফাইল সংরক্ষণ করার জন্য বোতাম।

  1. কিভাবে GIPHY থেকে GIF ডাউনলোড করবেন

  2. অ্যান্ড্রয়েডে টুইটার থেকে কীভাবে জিআইএফ সংরক্ষণ করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে ভিসিএফ ফাইল সম্পাদনা করবেন

  4. Windows 10 এ ওয়ালপেপার হিসাবে GIF কিভাবে সেট করবেন