কম্পিউটার

উইন্ডোজ 10-এ লক স্ক্রীন এবং লগইন ইমেজ পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?

উইন্ডোজ সেটিংস অনেক বৈশিষ্ট্যের সাথে আসে যা ব্যবহারকারীরা তাদের প্রয়োজন অনুযায়ী ব্যক্তিগতকৃত করতে পারে। লক স্ক্রিন এবং লগঅন ইমেজ উইন্ডোজ সেটিংসে সহজেই পরিবর্তন করা যেতে পারে। যাইহোক, এই সেটিংস স্থানীয় গ্রুপ নীতির মাধ্যমে নিষ্ক্রিয় করা যেতে পারে। এন্টারপ্রাইজ বা প্রশাসকদের জন্য এই সেটিংসগুলি সর্বজনীন ব্যবহারকারীদের থেকে সুরক্ষিত রাখা একটি দুর্দান্ত ধারণা৷ এটি ব্যবহারকারীদের ব্যাকগ্রাউন্ড ইমেজ পরিবর্তন করতে বাধা দেবে যা সিস্টেমটি লক থাকা অবস্থায় বা লগইন স্ক্রিনে দেখানো হয়৷

আমরা একটি রেজিস্ট্রি পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি যার মাধ্যমে আপনি এই সেটিংস পরিবর্তন করতে পারেন কারণ গ্রুপ নীতি Windows 10 হোম সংস্করণে উপলব্ধ নয়৷

উইন্ডোজ 10-এ লক স্ক্রীন এবং লগইন ইমেজ পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?

লক স্ক্রীন এবং লগইন ছবি পরিবর্তন করা প্রতিরোধ করুন

লক স্ক্রিন বা লগঅন ইমেজ সেটিংস পরিবর্তন করা Windows এ ডিফল্টরূপে সক্রিয় থাকে। এটি একটি সাধারণ সেটিংস যা প্রয়োজন না হলে অক্ষম করা উচিত নয়। ব্যবহারকারীরা লক স্ক্রিন এবং লগঅন ইমেজ সেটিংস নিষ্ক্রিয় করতে পারেন এবং নিচের পদ্ধতিগুলির মাধ্যমে যেকোনো সময় এটি সক্ষম করতে পারেন। আপনি যদি এই সেটিংটি অক্ষম করেন, ব্যবহারকারী তাদের লক স্ক্রীন এবং লগইন চিত্র পরিবর্তন করতে সক্ষম হবে না এবং তারা পরিবর্তে ডিফল্ট চিত্রটি দেখতে পাবে৷ নীচের উভয় পদ্ধতি একই কাজ করে; যাইহোক, ব্যবহারকারীর কাছে যে কোন টুল আছে এবং তার সাথে পরিচিত তা বেছে নিতে পারে।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতির মাধ্যমে লক স্ক্রীনের কাস্টমাইজেশন প্রতিরোধ করা

এই পদ্ধতিতে, আমরা লক স্ক্রিন সেটিংস নিষ্ক্রিয় করতে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করব। স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ অপারেটিং সিস্টেম কনফিগার এবং পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে। বেশিরভাগ নীতি ইতিমধ্যেই স্থানীয় গোষ্ঠী নীতিতে বিদ্যমান, তাই ব্যবহারকারীদের এটি কনফিগার করতে হবে৷

দ্রষ্টব্য :স্থানীয় গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 Enterprise, Windows 10 Pro, এবং Windows 10 Education সংস্করণে উপলব্ধ। আপনার যদি ভিন্ন Windows 10 সংস্করণ থাকে, তাহলে সরাসরি পদ্ধতি 2-এ যান।

যদি আপনার সিস্টেমে লোকাল গ্রুপ পলিসি এডিটর পাওয়া যায়, তাহলে ব্যবহারকারীদের লক স্ক্রিন এবং লগইন ইমেজ পরিবর্তন করা থেকে বিরত রাখতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী ধরে রাখুন এবং R টিপুন রান খুলতে ডায়ালগ এখন, “gpedit.msc টাইপ করুন ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর সাথে সম্মত হতে শীঘ্র. উইন্ডোজ 10-এ লক স্ক্রীন এবং লগইন ইমেজ পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  2. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক-এ বাম ফলকটি ব্যবহার করুন৷ নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে:
    Computer Configuration\Administrative Templates\Control Panel\Personalization\
    উইন্ডোজ 10-এ লক স্ক্রীন এবং লগইন ইমেজ পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  3. লক স্ক্রিন এবং লগইন চিত্র পরিবর্তন করা প্রতিরোধ করুন-এ ডাবল-ক্লিক করুন ডান ফলকে নীতি. এটি নির্দিষ্ট নীতির জন্য একটি নতুন উইন্ডো খুলবে, এখন কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . তারপর, Apply/Ok-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10-এ লক স্ক্রীন এবং লগইন ইমেজ পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  4. এখন উইন্ডোজ সেটিংসে লক স্ক্রীন এবং লগঅন ইমেজের সেটিংস অক্ষম করা হবে এবং ব্যবহারকারীদের এটি পরিবর্তন করা থেকে বিরত রাখা হবে।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে লক স্ক্রীনের কাস্টমাইজেশন প্রতিরোধ করা

ব্যবহারকারীদের লক স্ক্রিন বা লগঅন ইমেজ কাস্টমাইজ করা থেকে বিরত রাখার আরেকটি উপায় হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা। স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের বিপরীতে, এর জন্য ব্যবহারকারীদের কাছ থেকে কিছুটা অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন। রেজিস্ট্রি এডিটরে কিছু কী/মান অনুপস্থিত থাকবে, তাই ব্যবহারকারীদের ম্যানুয়ালি এটি তৈরি করতে হবে। রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ব্যবহারকারীদের লক স্ক্রীন এবং লগঅন ইমেজ কাস্টমাইজ করা থেকে বিরত রাখতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি সংলাপ বাক্স. টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর সাথে সম্মত হতে শীঘ্র. উইন্ডোজ 10-এ লক স্ক্রীন এবং লগইন ইমেজ পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  2. রেজিস্ট্রি এডিটরে বাম ফলকটি ব্যবহার করে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন উইন্ডো:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\Personalization
  3. NoChangingLockScreen নামের একটি মান খুঁজুন ডান ফলকে। যদি এটি বিদ্যমান না থাকে, তাহলে NoChangingLockScreen নামে একটি নতুন মান তৈরি করুন ডান ফলকের যে কোনো জায়গায় ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিয়ে . উইন্ডোজ 10-এ লক স্ক্রীন এবং লগইন ইমেজ পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  4. এখন NoChangingLockScreen-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা সেট করুন 1 থেকে . ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে বোতাম। উইন্ডোজ 10-এ লক স্ক্রীন এবং লগইন ইমেজ পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  5. অবশেষে, সমস্ত পরিবর্তন করার পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন আপনার কম্পিউটার এবং পরিবর্তনগুলি কার্যকর হতে দিন৷

  1. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের তারিখ এবং সময় পরিবর্তন করার অনুমতি দিন বা প্রতিরোধ করুন

  2. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান

  3. উইন্ডোজ 11-এ লক স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  4. Windows 11 লক স্ক্রীন ইমেজ এবং ক্লক কিভাবে পরিবর্তন করবেন?