কম্পিউটার

স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?

উইন্ডোজ রেজিস্ট্রি হল একটি ডাটাবেস যা আপনার অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলির নিম্ন-স্তরের সেটিংস সংরক্ষণ করে। এটিতে কী এবং মান রয়েছে যা ফোল্ডার এবং ফাইলগুলির অনুরূপ। যাইহোক, রেজিস্ট্রি এডিটরে ভুল কনফিগারেশন করলে সিস্টেমে সমস্যা হতে পারে। অতএব, একজন প্রশাসক রেজিস্ট্রি সম্বন্ধে কম জ্ঞান রাখেন এমন স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের থেকে রেজিস্ট্রি এডিটর নিষ্ক্রিয় করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি আপনার সিস্টেমে রেজিস্ট্রি সরঞ্জামগুলি অক্ষম করতে পারেন৷

স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে রেজিস্ট্রি অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেমের জন্য সেটিং কনফিগার এবং পরিচালনা করতে দেয়। রেজিস্ট্রি সরঞ্জামগুলি নিষ্ক্রিয় করার সেটিং স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের ব্যবহারকারী কনফিগারেশন বিভাগে পাওয়া যাবে। আপনি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের গ্রুপ নীতিতে এই সেটিংটি কনফিগার করতে পারেন।

যাইহোক, জিপিও উইন্ডোজ হোম সংস্করণে উপলব্ধ নয়। আপনি যদি Windows এর হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতি।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে কী সমন্বয় ডায়ালগ এবং তারপর টাইপ করুন “gpedit.msc " এটা. এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী এবং হ্যাঁ বেছে নিন UAC দ্বারা অনুরোধ করা হলে বিকল্প (ইউজার একাউন্ট কন্ট্রল). স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  2. ইউজার কনফিগারেশন ক্যাটাগরিতে, এই পাথে নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ System\
    স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  3. "রেজিস্ট্রি সম্পাদনা সরঞ্জামগুলিতে অ্যাক্সেস প্রতিরোধ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে এবং হ্যাঁ বেছে নিন নীরবে চালানোর বিকল্প।
    দ্রষ্টব্য :না বেছে নেওয়া তালিকা থেকে ব্যবহারকারীদের একটি পূর্ব-কনফিগার করা .REG ফাইলের মাধ্যমে রেজিস্ট্রি কী প্রয়োগ করার অনুমতি দেবে।

    স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  4. প্রয়োগ/ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি সেই ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য রেজিস্ট্রি নিষ্ক্রিয় করবে৷
  5. সক্ষম করতে এটি ফিরে আসে, আপনাকে টগল বিকল্পটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে হবে অথবা অক্ষম ধাপ 3 এ।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে রেজিস্ট্রি অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

রেজিস্ট্রি এডিটরকে রেজিস্ট্রি এডিটরেও অক্ষম করা যেতে পারে। ব্যবহারকারীকে এই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। যাইহোক, নিশ্চিত করুন যে আপনি একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য এই পদ্ধতিটি ব্যবহার করছেন। কারণ, এটিকে আবার সক্ষম করতে আপনার একটি প্রশাসক অ্যাকাউন্টের প্রয়োজন হবে, অন্যথায় আপনি নিজেকে লক আপ করবেন৷

গুরুত্বপূর্ণ :নিশ্চিত করুন যে আপনি নিম্নোক্ত ধাপগুলি একটি আদর্শ অ্যাকাউন্টের জন্য প্রয়োগ করছেন এবং প্রশাসক অ্যাকাউন্ট নয়৷

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে কী সমন্বয় ডায়ালগ এবং তারপর টাইপ করুন “regedit " এটা. এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী এবং হ্যাঁ বেছে নিন UAC দ্বারা অনুরোধ করা হলে বিকল্প (ইউজার একাউন্ট কন্ট্রল). স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  2. বর্তমান ব্যবহারকারী হাইভ-এ, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\System
  3. যদি সিস্টেম নীতির অধীনে কী অনুপস্থিত , তারপর নীতি-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর সেই কীটির নাম দিন “সিস্টেম " স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  4. সিস্টেমে কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন এই মানের নাম দিন “DisableRegistryTools " স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  5. নতুন তৈরি মানটিতে ডাবল ক্লিক করুন, মান ডেটা পরিবর্তন করুন 2 , এবং বেস থেকে ডেসিমেল . এটি মান সক্ষম করবে এবং নিঃশব্দে চালানোর জন্য হ্যাঁ বিকল্পটি বেছে নেবে৷
    নোট :আপনি যদি না বেছে নিতে চান নীরবে চালানোর বিকল্প, তারপর মান ডেটা 1 এ পরিবর্তন করুন (দশমিক)।

    স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  6. অবশেষে, পুনরায় শুরু করা নিশ্চিত করুন আপনি এইমাত্র যে পরিবর্তনগুলি করেছেন তা প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম৷
  7. সক্ষম করতে সেই স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য রেজিস্ট্রি এডিটর, আপনাকে অন্য প্রশাসক অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। তারপর একই মান খুলুন, মান ডেটা পরিবর্তন করুন 0 অথবা সহজভাবে মুছুন মান।

তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের মাধ্যমে রেজিস্ট্রি অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

এছাড়াও কিছু তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহারকারীদের তাদের সিস্টেমে ফোল্ডার এবং ফাইল সীমাবদ্ধ করতে দেয়। এই উদ্দেশ্যে বিভিন্ন বৈশিষ্ট্য এবং নির্ভরযোগ্যতা সহ বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে। আপনি পরিচিত যে একটি ব্যবহার করতে পারেন. এই পদ্ধতিতে, আমরা আপনার সিস্টেমে রেজিস্ট্রিতে অ্যাক্সেস নিষ্ক্রিয় করার ধারণাটি প্রদর্শন করতে আমার ফোল্ডার রক্ষা করুন অ্যাপ্লিকেশনটি ব্যবহার করব। এটি কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করুন আমার ফোল্ডার রক্ষা করুন অ্যাপ্লিকেশন. ইনস্টল করুন৷ প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করে এটি। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  2. এটি খুলুন এবং যোগ করুন/লক করুন এ ক্লিক করুন৷ বোতাম স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  3. এখন regedit.exe-এর পথে নেভিগেট করুন , এটি নির্বাচন করুন, এবং যোগ করুন এ ক্লিক করুন৷ বোতাম একবার যোগ করার পরে, ঠিক আছে এ ক্লিক করুন৷ বোতাম।
    C:\Windows\regedit.exe
    স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য উইন্ডোজ রেজিস্ট্রিতে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  4. এটি সিস্টেমে চলা থেকে regedit.exe লক করবে। ব্যবহারকারীরা এটি আর চালাতে পারবেন না৷
  5. আপনি সক্ষম করতে পারেন৷ regedit.exe নির্বাচন করে অ্যাপ্লিকেশনটি খুলে রেজিস্ট্রি করুন৷ , এবং আনলক-এ ক্লিক করে বোতাম।

  1. উইন্ডোজ 10 এ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

  3. Windows 10 বা Windows 11 এর জন্য প্রোডাক্ট কী কীভাবে খুঁজে পাবেন

  4. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন