কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?

মাইক্রোসফ্ট তাদের এজএইচটিএমএল প্রকল্পটি ক্রোমিয়ামের ব্লিঙ্ক ইঞ্জিনে স্যুইচ করেছে যাতে সর্বোত্তম কর্মক্ষমতা এবং সামঞ্জস্যতা অফার করা যায়। ডিফল্টরূপে, বেশিরভাগ ব্রাউজারগুলির জন্য ডাউনলোড ডিরেক্টরিটি সিস্টেমের ব্যবহারকারীর ডাউনলোড ফোল্ডারে সেট করা থাকে৷

মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?

তবে এটি ব্রাউজারের সেটিংসে পরিবর্তন করা যেতে পারে। বেশিরভাগ ব্যবহারকারী তাদের ডাউনলোড করা ফাইলগুলি সিস্টেম ড্রাইভের পরিবর্তে অন্য ড্রাইভে রাখতে চান। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি সরবরাহ করব যার মাধ্যমে আপনি সহজেই Microsoft এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার পরিবর্তন করতে পারেন৷

ব্রাউজারের সেটিংসের মাধ্যমে ডাউনলোড ফোল্ডার পরিবর্তন করা হচ্ছে

ডাউনলোড ডিরেক্টরি পরিবর্তন করার ডিফল্ট এবং সবচেয়ে সহজ পদ্ধতি হল ব্রাউজারের সেটিংস ব্যবহার করে। মাইক্রোসফ্ট ডাউনলোড ডিরেক্টরির জন্য একটি বিকল্প অন্তর্ভুক্ত করেছে। এখন ব্যবহারকারীরা যেকোনো ড্রাইভের যেকোনো ফোল্ডারে ডাউনলোড ফোল্ডার পরিবর্তন করতে পারবেন। ইন্টারফেস প্রতিটি সংস্করণের সাথে আপডেট করা হয় তবে নীচের পদক্ষেপগুলি আপনাকে Microsoft Edge ক্রোমিয়ামে ডাউনলোড ডিরেক্টরি পরিবর্তন করার বিষয়ে ধারণা দেবে৷

  1. Microsoft Edge খুলুন ব্রাউজার শর্টকাট-এ ডাবল-ক্লিক করে অথবা Windows অনুসন্ধান বৈশিষ্ট্য এর মাধ্যমে অনুসন্ধান করে . মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  2. এখন সেটিংস এবং আরও কিছু-এ ক্লিক করুন (তিনটি বিন্দু) এবং সেটিংস বেছে নিন তালিকার মধ্যে প্রযোজ্য. মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  3. ডাউনলোড নির্বাচন করুন বাম ফলকে এবং তারপরে পরিবর্তন এ ক্লিক করুন৷ বোতাম মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  4. এখন আপনার যেকোনো ফোল্ডার নির্বাচন করুন যেখানে আপনি ফাইল ডাউনলোড করতে চান। মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ডাউনলোড ফোল্ডার পরিবর্তন করা হচ্ছে

রেজিস্ট্রি এডিটর অ্যাপ্লিকেশনের জন্য বিভিন্ন ধরনের সেটিংস পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে। কখনও কখনও কী বা মানগুলি সেই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত থাকবে এবং একজন ব্যবহারকারীকে সেগুলি ম্যানুয়ালি তৈরি করতে হবে। রেজিস্ট্রিতে একটি ভুল কনফিগারেশন সিস্টেমের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। যাইহোক, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি Microsoft Edge ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডারটি নিরাপদে কনফিগার করতে পারেন৷

দ্রষ্টব্য :আমরা সুপারিশ করি যে কোনো নতুন পরিবর্তন করার আগে আপনাকে রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করা উচিত।

  1. চালান ডায়ালগ বক্স খুলতে আপনার কীবোর্ডে Windows এবং R কী টিপুন। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC-এর বিকল্প (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট। মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত কী পাথে যেতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  3. যদি এজ কী অনুপস্থিত, তারপর Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প কীটির নাম পরিবর্তন করুন “Edge " মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  4. এখন এজ কী-এর ডান প্যানেলে ডান-ক্লিক করুন এবং নতুন> স্ট্রিং মান বেছে নিন বিকল্প আপনাকে এই মানটিকে “DownloadDirectory হিসাবে পুনঃনামকরণ করতে হবে৷ " মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  5. ডাউনলোড ডাইরেক্টরি খুলুন মান এবং তারপর ফোল্ডার পাথ যোগ করুন মান তথ্য মধ্যে. মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  6. রেজিস্ট্রি এডিটরে এই সমস্ত পরিবর্তন করার পর, আপনাকে অবশ্যই পুনরায় চালু করতে হবে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।

লোকাল গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে ডাউনলোড ফোল্ডার পরিবর্তন করা হচ্ছে

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল আরেকটি পদ্ধতি যার মাধ্যমে আপনি এই নির্দিষ্ট সেটিং কনফিগার করতে পারেন। Microsoft Edge-এর জন্য সেটিংস ইতিমধ্যেই এখানে উপলব্ধ। ব্যবহারকারীদের কেবল সেটিংটি খুলতে হবে এবং সেই সেটিংটির জন্য টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে।

আপনার “কম্পিউটার কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge চেক করুন ” অথবা “ব্যবহারকারী কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে পাথ। যদি নীচের পদ্ধতিতে ব্যবহৃত সেটিংটি ইতিমধ্যে উপলব্ধ থাকে, তাহলে সেটি ব্যবহার করুন এবং নতুন নীতি ফাইল ডাউনলোড করা এড়িয়ে যান।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Microsoft সাইটে যান, তারপর আপনার Microsoft Edge-এর সংস্করণের বিবরণ নির্বাচন করুন এবং GET POLICY FILES-এ ক্লিক করুন। ডাউনলোড করতে. মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  2. ডাউনলোড হয়ে গেলে, এক্সট্রাক্ট করুন WinRAR ব্যবহার করে জিপ ফাইল বা অনুরূপ অ্যাপ্লিকেশন। মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  3. এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন ".
  4. এখন কপি করুনmsedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং পেস্ট করুন সেগুলি “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?

    দ্রষ্টব্য :ভাষা ফোল্ডারে অবস্থিত ভাষা ফাইলটি ভাষা ফোল্ডারে অনুলিপি করা উচিত।

  5. কখনও কখনও আপনাকে অবশ্যই পুনরায় চালু করতে হবে লোকাল গ্রুপ পলিসি এডিটরে এই নতুন নীতি ফাইলগুলি খুঁজে পেতে কম্পিউটার।
  6. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  7. গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে যেতে হবে:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  8. সেট ডাউনলোড ডিরেক্টরি নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন আপনাকে কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে সক্ষম করতে .
  9. ফোল্ডার পাথ যোগ করুন আপনি নিচের বাক্সে ডাউনলোডের জন্য সেট করতে চান। মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য ডাউনলোড ফোল্ডার কীভাবে পরিবর্তন করবেন?
  10. আবেদন/ঠিক আছে-এ ক্লিক করুন এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের ডাউনলোড ফোল্ডারটি পরিবর্তন করবে৷

  1. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ফোল্ডারের ছবি পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 10 এর জন্য থিমগুলি কীভাবে ডাউনলোড করবেন

  3. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে PC এর জন্য Hotstar ভিডিও ডাউনলোড করবেন