কম্পিউটার

MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)

অধিকাংশ MP3 ফাইলের ভলিউমের একটু পার্থক্য থাকবে। কিছু বেশ জোরে হবে এবং অন্যগুলি কিছুটা কম ভলিউম হবে। কখনও কখনও স্পিকার বা সাউন্ড ডিভাইসগুলিও অডিও ফাইলের ভলিউমে ভূমিকা পালন করে। কিছু কোয়ালিটি-নির্ভর ডিভাইস আছে, যা কম ভলিউমে অডিও ফাইল চালাবে যা একটি সমস্যা হতে পারে। সেই ক্ষেত্রে, এমন অ্যাপ্লিকেশন রয়েছে যা ভলিউম বাড়ানো বা হ্রাস করার জন্য একটি বৈশিষ্ট্য সরবরাহ করে। ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে MP3 ফাইলগুলিকে জোরে বা নরম করতে এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে পারেন। আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই একক বা একাধিক অডিও ফাইলের ভলিউম পরিবর্তন বা সামঞ্জস্য করতে পারেন৷

MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)

একক অডিওর জন্য ভলিউম বাড়ান বা কমান

অডাসিটি প্রোগ্রাম ব্যবহার করুন

সেই অনুযায়ী ভলিউম পরিবর্তন করার জন্য অডাসিটিতে বিভিন্ন পদ্ধতি রয়েছে। নীচের ধাপে, আমরা লাভ এবং অ্যামপ্লিফাই বিকল্পগুলি ব্যবহার করেছি। অ্যামপ্লিফাই বিকল্পটি খোলার সময় ট্র্যাকের জন্য সর্বাধিক অনুমোদিত মান দেখাবে। অর্থাৎ তরঙ্গ সীমা অতিক্রম করে ট্র্যাক স্পেসের বাইরে যাওয়ার আগে সংখ্যাটি সীমিত। উভয় বিকল্পই বেশ উপকারী, আপনি সেগুলি পরীক্ষা করতে পারেন এবং আপনার প্রয়োজন এবং MP3 ফাইল অনুযায়ী পরীক্ষা করতে পারেন৷

  1. Audacity খুলুন প্রোগ্রাম শর্টকাটে ডাবল ক্লিক করে বা Windows অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে অনুসন্ধান করে৷
    নোট :আপনি যদি এটি ইনস্টল না করে থাকেন তবে এটি ডাউনলোড এবং ইনস্টল করতে কেবল অডাসিটির অফিসিয়াল সাইটে যান৷
  2. ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং ওপেন বিকল্পটি নির্বাচন করুন। এছাড়াও আপনি সহজভাবে টেনে আনতে পারেন৷ এবং ড্রপ অড্যাসিটিতে অডিও ফাইল। MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  3. এখন ট্র্যাকটি নির্বাচন করুন এবং বাম দিকে, আপনি লাভের জন্য নিয়ন্ত্রণ পাবেন . আপনি ছোট বার ব্যবহার করতে পারেন আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী MP3 ফাইলটিকে আরও জোরে বা নরম করতে। MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)

    দ্রষ্টব্য :আপনি MP3 ফাইলের ব্যালেন্স স্বাভাবিক করতে বাম এবং ডান বার ব্যবহার করতে পারেন।

  4. অন্য উপায় হল ট্র্যাকটি নির্বাচন করা এবং প্রভাব> প্রশস্তকরণ-এ ক্লিক করা বিকল্প আপনি এই বিকল্পটি ব্যবহার করে আপনার mp3 কে আরও জোরে বা শান্ত করতে পারেন এটি ট্র্যাকের ভলিউম বাড়ানো এবং হ্রাস করার জন্য একই বিকল্প প্রদান করবে। MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  5. এর পর, ফাইল-এ ক্লিক করুন এবং রপ্তানি> MP3 হিসাবে রপ্তানি নির্বাচন করুন বিকল্প ফাইলটির জন্য পথ এবং নাম দিন, তারপর সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।

অনলাইন কনভার্টার সাইট ব্যবহার করুন

অনলাইন পদ্ধতি এই কাজটি অর্জনের জন্য আপনার সময় এবং স্থান উভয়ই বাঁচাবে। যাইহোক, প্রতিটি সাইট ভলিউম রূপান্তরের জন্য আলাদা বৈশিষ্ট্য প্রদান করবে। অডাসিটির বিপরীতে, এটি প্রিভিউ বিকল্প প্রদান নাও করতে পারে এবং আপনাকে এটিতে আরও সময় ব্যয় করতে হতে পারে। আমরা পদ্ধতিটি প্রদর্শন করতে OlineConverter ব্যবহার করছি, তবে; আপনি আরও বন্ধুত্বপূর্ণ ইন্টারফেসের জন্য mp3cut সাইটটি ব্যবহার করতে পারেন। আপনার MP3 এবং প্রয়োজনীয়তার উপর নির্ভর করে, আপনি এটি পরীক্ষা করার জন্য নীচের ধাপগুলি পরীক্ষা করতে পারেন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং অনলাইন কনভার্টার সাইটে যান। এটিতে MP3 ফাইলের ভলিউম বাড়ানো এবং হ্রাস করার একটি বৈশিষ্ট্য রয়েছে৷
  2. ফাইল চয়ন করুন-এ ক্লিক করুন৷ বোতাম এবং MP3 ফাইল আপলোড করুন যার জন্য আপনি ভলিউম পরিবর্তন করতে চান।
  3. ভলিউম মেনুতে ক্লিক করুন এবং একটি ভিন্ন শতাংশ সহ বৃদ্ধি বা হ্রাস বিকল্পটি নির্বাচন করুন। MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  4. অবশেষে, রূপান্তর-এ ক্লিক করুন ফাইল আপলোড শুরু করার জন্য বোতাম এবং সংজ্ঞায়িত ভলিউম সহ রূপান্তর করুন।
  5. রূপান্তর সম্পূর্ণ হওয়ার পরে, এখনই ডাউনলোড করুন-এ ক্লিক করুন আপনার কম্পিউটারে ফাইলটি আবার সংরক্ষণ করতে বোতাম। MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)

MP3 এর একটি নির্দিষ্ট অংশের জন্য ভলিউম বাড়ান বা কমান

ট্র্যাকে নির্বাচিত এলাকার জন্য ভলিউম পরিবর্তন করতে অডাসিটি ব্যবহার করা

অড্যাসিটি অ্যাপ্লিকেশনটি অডিও ফাইলের একটি নির্দিষ্ট অংশ সম্পাদনা করার বিকল্পও সরবরাহ করে। নির্বাচন টুল ট্র্যাক একটি নির্দিষ্ট অংশ নির্বাচন করতে সাহায্য করতে পারে. অডিও ট্র্যাকের একটি অংশ নির্বাচন করার পরে, আপনি সেই অংশের ভলিউম বাড়াতে বা হ্রাস করতে পরিবর্ধন প্রভাব ব্যবহার করতে পারেন। আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন তা দেখতে নীচের পদক্ষেপগুলি দেখুন:

  1. Audacity খুলুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্য বা শর্টকাটের মাধ্যমে অ্যাপ্লিকেশন।
  2. ফাইল-এ ক্লিক করুন মেনু এবং খুলুন নির্বাচন করুন অডিও ফাইল খোলার বিকল্প। এছাড়াও আপনি টেনে আনতে পারেন৷ এবং ড্রপ ফাইল।
  3. এখন নিশ্চিত করুন যে নির্বাচন টুল নির্বাচিত. ক্লিক করুন এবং ধরে রাখুন ট্র্যাকের এক বিন্দু থেকে অন্য বিন্দুতে মাউস বাম-ক্লিক করুন। MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  4. একবার বিভাগটি নির্বাচন করা হলে, প্রভাব-এ ক্লিক করুন মেনু এবং এম্প্লিফাই বেছে নিন বিকল্প MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  5. এখন সেই নির্দিষ্ট বিভাগের জন্য পরিবর্ধন পরিবর্তন করুন এবং ঠিক আছে ক্লিক করুন . এটি শুধুমাত্র নির্বাচিত এলাকার জন্য ভলিউম পরিবর্তন করবে।

একসাথে একাধিক অডিও ফাইলের জন্য ভলিউম বাড়ান বা কমান

একাধিক MP3 এর জন্য ভলিউম সামঞ্জস্য করতে অডাসিটি ব্যবহার করুন

অডাসিটি একটি বিনামূল্যের, ওপেন সোর্স এবং ক্রস-প্ল্যাটফর্ম অডিও সফ্টওয়্যার। এটি অডিও রেকর্ডিং, সঙ্গীত তৈরি এবং অডিও ফাইল সম্পাদনা সহ বিভিন্ন প্রকল্পের বিস্তৃত পরিসরের জন্য ব্যবহৃত হয়। এটিতে অডিও ফাইলের ভলিউম বাড়ানো এবং হ্রাস করার বিকল্পও রয়েছে। আপনি একাধিক ফাইলের জন্য স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলি প্রয়োগ করতে পারেন, একের পর এক করার পরিবর্তে। একাধিক অডিও ফাইলের ভলিউম কিভাবে বাড়াতে বা কমাতে হয় তা দেখতে নিচের ধাপগুলো দেখুন:

  1. Audacity খুলুন শর্টকাটে বা Windows অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে ডাবল ক্লিক করে অ্যাপ্লিকেশন৷
    নোট :আপনি যদি এটি ইনস্টল না করে থাকেন, তাহলে কেবল অডাসিটির অফিসিয়াল সাইটে যান এবং ডাউনলোড করুন এটা।
  2. ফাইল-এ ক্লিক করুন মেনু এবং আমদানি> অডিও নির্বাচন করুন বিকল্প আপনার MP3 ফাইলগুলিতে নেভিগেট করুন, সেগুলিকে নির্বাচন করুন এবং খুলুন-এ ক্লিক করুন৷ বোতাম MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)

    দ্রষ্টব্য :আপনি সহজভাবে টেনে আনতে পারেন এবং ড্রপ অডাসিটিতে MP3 ফাইল।

  3. Ctrl + A টিপুন সমস্ত ট্র্যাক নির্বাচন করতে, প্রভাব-এ ক্লিক করুন মেনু বারে মেনু, এবং এম্প্লিফাই বেছে নিন বিকল্প MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  4. এখন পরিবর্ধন পরিবর্তন করুন ডেসিবেল (dB) আপনি যা পরিবর্তন করার চেষ্টা করছেন তাতে।
    দ্রষ্টব্য :আপনি যদি এটি কমাতে চান, তাহলে বিয়োগের দিকে যান।
  5. ভলিউম বাড়ানোর জন্য, আপনাকে ক্লিপিংয়ের অনুমতি দিন নির্বাচন করতে হবে কর্ম নিশ্চিত করার বিকল্প। হ্রাস করার জন্য আপনাকে অনুমোদিত ক্লিপিং বিকল্পটি ব্যবহার করতে হবে না। ঠিক আছে-এ ক্লিক করুন আপনি সেটিংস সম্পন্ন করার পরে বোতাম। MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  6. এটি সমস্ত ট্র্যাকে পরিবর্ধন প্রয়োগ করবে৷ এখন ফাইল-এ ক্লিক করুন মেনু, রপ্তানি নির্বাচন করুন সাব-মেনু, এবং একাধিক রপ্তানি করুন বেছে নিন তালিকার মধ্যে প্রযোজ্য. MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  7. পথ কনফিগার করুন , ফরম্যাট , এবং অন্যান্য সেটিংস আপনি যে অডিও ফাইলগুলি রপ্তানি করতে চান তার জন্য। রপ্তানি-এ ক্লিক করুন৷ ফাইল সংরক্ষণ শুরু করার জন্য বোতাম। MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)

অডাসিটি অ্যাপ্লিকেশনে এটি করার আরেকটি উপায় হল ম্যাক্রো ব্যবহার করে। আপনি একটি নতুন ম্যাক্রো তৈরি করতে পারেন যা সমস্ত ট্র্যাকের জন্য স্বয়ংক্রিয়ভাবে পরিবর্ধন এবং রপ্তানি করবে৷

  1. Tools-এ যান মেনু এবং ম্যাক্রো নির্বাচন করুন . MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  2. নতুন-এ ক্লিক করুন একটি ম্যাক্রো তৈরি করতে এবং যেকোনো নাম প্রদান করতে যে আপনি চান. এখন ঢোকান-এ ক্লিক করুন ডানদিকে বোতাম এবং এম্পলিফাই বেছে নিন প্রভাব এছাড়াও আপনি “MP3 হিসাবে রপ্তানি করুন এর জন্য আরেকটি সন্নিবেশ করতে পারেন৷ ".
  3. এম্পলিফাই নির্বাচন করুন এবং সম্পাদনা-এ ক্লিক করুন বোতাম পরিবর্ধন ডিবি পরিবর্তন করুন যে আপনি সব ট্র্যাক জন্য আবেদন করতে চান. MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  4. এখন ফাইলগুলিতে ক্লিক করুন৷ একই উইন্ডোতে বোতাম এবং ফাইলগুলি নির্বাচন করুন যার জন্য আপনি এই প্রভাবটি প্রয়োগ করতে চান৷
    দ্রষ্টব্য৷ :যদি অডাসিটিতে ইতিমধ্যেই একটি প্রকল্প খোলা থাকে, তাহলে নতুন ফাইল নির্বাচন করতে আপনাকে অবশ্যই এটি বন্ধ করতে হবে৷
  5. খোলা-এ ক্লিক করুন বোতাম, এটি প্রভাব প্রয়োগ করা শুরু করবে এবং স্বয়ংক্রিয়ভাবে রপ্তানি হবে।
  6. ফাইলগুলি একই ডিরেক্টরিতে “ম্যাক্রো-আউটপুট নামে একটি ফোল্ডারের সাথে সংরক্ষণ করা হবে ".

একাধিক MP3 এ ভলিউম পরিবর্তন করতে MP3Gain ব্যবহার করুন

MP3Gain হল অডিও স্বাভাবিককরণের জন্য ব্যবহৃত সফ্টওয়্যার। এটি মানুষের কানে কতটা জোরে শোনাচ্ছে তা নির্ধারণ করতে অডিওটি বিশ্লেষণ করে। এর পরে, এটি কোনও মানের ক্ষতি ছাড়াই একই জোরে সমস্ত অডিও ফাইল সামঞ্জস্য করবে। কিছু ফাইলের ভলিউম কম হলে তা বাড়িয়ে দেয় আর ভলিউম বেশি হলে কমিয়ে দেয়। যাইহোক, আপনি সরাসরি ম্যানুয়ালি এটি বাড়াতে বা কমাতে পারেন; নিশ্চিত করুন যে এটি গুণমান নষ্ট করে না।

দ্রষ্টব্য :এই পদ্ধতি প্রয়োগ করার আগে আপনি আপনার অডিও ফাইলগুলির ব্যাকআপ তৈরি করেছেন তা নিশ্চিত করুন৷

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করুন MP3 গেইন অ্যাপ্লিকেশন। ইনস্টল করুন৷ নির্দেশাবলী অনুসরণ করে আবেদন. MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  2. এখন MP3Gain খুলুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে অ্যাপ্লিকেশন৷
    নোট৷ :আপনি যদি একটি কম্পোনেন্ট mscomctl.ocx পান ত্রুটি, আপনি এখানে চেক করে এটি ঠিক করতে পারেন।
  3. ফাইল যোগ করুন-এ ক্লিক করুন আপনি সামঞ্জস্য করতে চান যে অডিও ফাইল যোগ করার জন্য আইকন. এছাড়াও আপনি ফোল্ডার যোগ করুন এ ক্লিক করে একটি সম্পূর্ণ ফোল্ডার যোগ করতে পারেন বিকল্প MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)

    দ্রষ্টব্য :আপনি এটি করার আগে একটি ব্যাকআপ তৈরি করতে পারেন কারণ MP3Gain আপনার আসল ফাইলগুলির ভলিউম পরিবর্তন করবে৷

  4. আপনি যদি ডিফল্ট মানের উচ্চ বা কম সমস্ত ফাইলের ভলিউম ঠিক করতে চান তবে ট্র্যাক বিশ্লেষণ এ ক্লিক করুন . এটি আপনাকে প্লাস এবং মাইনাস মান দেখাবে যা ট্র্যাকে প্রযোজ্য হবে৷
    নোট :89 dB হল MP3Gain-এ ডিফল্ট মান৷

    MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  5. ট্র্যাক গেইন-এ ক্লিক করুন সমস্ত অডিও ফাইলে ডিফল্ট মান প্রয়োগ করতে। MP3 ফাইলগুলিকে কীভাবে আরও জোরে করা যায়? (MP3 ফাইলের ভলিউম বাড়ান বা কমান)
  6. আপনি একটি কাস্টম dB মানও যোগ করতে পারেন ডিফল্ট পরিবর্তন করে এবং ট্র্যাক গেইন ব্যবহার করে সবার জন্য ভলিউম পরিবর্তন করার বিকল্প।
    নোট :কখনও কখনও মান খুব বেশি হলে এটি মানের সাথে বিশৃঙ্খলা করবে৷

  1. কীভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন

  2. Windows 10 এ ভলিউম কিভাবে বাড়ানো যায়

  3. কীভাবে আপনার এয়ারপডগুলি আরও জোরে করবেন

  4. Windows 10-এ সবচেয়ে বড় ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন?