কম্পিউটার

গুগল ডক্সে হ্যাংিং ইন্ডেন্ট কিভাবে করবেন?

একটি ঝুলন্ত ইন্ডেন্ট হল যখন পাঠ্যের দ্বিতীয় এবং নিম্নলিখিত লাইনগুলি ডানদিকে ইন্ডেন্ট করা হয়। একমাত্র প্রথম লাইনটি পুরো পৃষ্ঠার মার্জিনে আঘাত করবে। অন্যান্য ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রামে ব্যবহার করার মতো ব্যবহারকারীরা সহজেই Google ডক্সে হ্যাঙ্গিং ইন্ডেন্ট ব্যবহার করতে পারে। অনেক ব্যবহারকারী যারা হ্যাঙ্গিং ইন্ডেন্টে নতুন তারা ভাবছেন Google ডক্সে এই বিকল্পটি কোথায় পাবেন এবং কীভাবে এটি ব্যবহার করবেন৷ এই নিবন্ধে, আমরা আপনাকে সহজ পদক্ষেপগুলি দেখাব যার মাধ্যমে আপনি আপনার নথিতে ঝুলন্ত ইন্ডেন্ট ব্যবহার করতে পারেন৷

গুগল ডক্সে হ্যাংিং ইন্ডেন্ট কিভাবে করবেন?

Google ডক্সে হ্যাঙ্গিং ইন্ডেন্ট ব্যবহার করা হচ্ছে

ঝুলন্ত ইন্ডেন্ট বিকল্পটি Google ডক্সের বিন্যাস মেনুতে পাওয়া যাবে। একটি অনুচ্ছেদে ঝুলন্ত ইন্ডেন্ট প্রয়োগ করার দুটি উপায় রয়েছে। একটি হল অনুচ্ছেদের শুরুতে টাইপিং কার্সারটিকে নির্দেশ করা, তারপর ঝুলন্ত ইন্ডেন্টটি প্রয়োগ করা। আরেকটি হল সম্পূর্ণ অনুচ্ছেদটি নির্বাচন করা এবং তারপর ঝুলন্ত ইন্ডেন্টটি প্রয়োগ করা। আপনি যদি সেই অনুচ্ছেদের পরেও লিখতে থাকেন তবে আপনাকে ঝুলন্ত ইন্ডেন্টটি নিষ্ক্রিয় করতে হবে কারণ এটি এখনও এটিকে ঝুলন্ত ইন্ডেন্ট হিসাবে ফর্ম্যাট করতে পারে। এখন নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং দেখুন কিভাবে এটি কাজ করে:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Google ডক্সে যান। লগইন করুন৷ আপনার Gmail এর সাথে আপনি যদি ইতিমধ্যে লগ ইন না করে থাকেন তাহলে অ্যাকাউন্ট।
  2. নথি খুলুন যা ইতিমধ্যেই উপলব্ধ বা আপনি সহজভাবে একটি নতুন তৈরি করতে পারেন৷ একটি৷
    দ্রষ্টব্য৷ :আপনি যদি একটি নতুন তৈরি করেন, তাহলে আপনি যে টেক্সটটিতে একটি ঝুলন্ত ইন্ডেন্ট ব্যবহার করতে চান সেটি টাইপ করুন৷
  3. এখন অনুচ্ছেদ নির্বাচন করুন অথবা শুধু শুরু এ ক্লিক করুন অনুচ্ছেদের আপনি যদি একাধিক অনুচ্ছেদের জন্য এটি প্রয়োগ করেন, তাহলে কেবল সমস্ত নির্বাচন করুন তাদের মধ্যে. গুগল ডক্সে হ্যাংিং ইন্ডেন্ট কিভাবে করবেন?
  4. ফর্ম্যাট-এ ক্লিক করুন মেনু, সারিবদ্ধ এবং ইন্ডেন্ট চয়ন করুন বিকল্প, এবং তারপর ইন্ডেন্টেশন বিকল্প-এ ক্লিক করুন . গুগল ডক্সে হ্যাংিং ইন্ডেন্ট কিভাবে করবেন?
  5. শুধু বিশেষ ইন্ডেন্টে ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু এবং ঝুলন্ত ইন্ডেন্ট নির্বাচন করুন বিকল্প আপনি 0.5 রাখতে পারেন ডিফল্ট হিসাবে গুগল ডক্সে হ্যাংিং ইন্ডেন্ট কিভাবে করবেন?
  6. প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম এবং আপনি আপনার অনুচ্ছেদে প্রয়োগ করা একটি ঝুলন্ত ইন্ডেন্ট লক্ষ্য করবেন। যাইহোক, ঝুলন্ত ইন্ডেন্ট স্বয়ংক্রিয়ভাবে আপনি এই অনুচ্ছেদের নীচে লিখবেন এমন কিছুতে প্রযোজ্য হবে। গুগল ডক্সে হ্যাংিং ইন্ডেন্ট কিভাবে করবেন?
  7. আপনি বন্ধ করতে পারেন৷ একটি নতুন অনুচ্ছেদের জন্য ঝুলন্ত ইন্ডেন্ট উপরের মত একই ধাপে গিয়ে বিশেষ ইন্ডেন্ট নির্বাচন করে কেউ না . এটি ডিফল্ট ইন্ডেন্টেশনে ফিরে আসবে।

  1. কিভাবে Google ডক্সে ফন্ট যোগ করবেন

  2. Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

  3. কীভাবে Word এবং Google ডক্সে একটি ঝুলন্ত ইন্ডেন্ট তৈরি করবেন

  4. Google ডক্সে মার্জিন কীভাবে পরিবর্তন করবেন