কম্পিউটার

কিভাবে Google ডক্সে কাস্টম ফন্ট যোগ করবেন?

Google ডক্সে সীমিত ডিফল্ট ফন্ট রয়েছে যা ব্যবহারকারীরা ব্যবহার করতে পারেন। ব্যবহারকারীরা Google ডক্স বৈশিষ্ট্য থেকে বা অ্যাড-অন ব্যবহার করে অন্যান্য ফন্ট যোগ করতে পারেন। যাইহোক, ব্যবহারকারীরা তাদের কম্পিউটার থেকে ফন্ট আপলোড করতে পারবেন না। Google ডক্সে যোগ করা ফন্টগুলি Google পত্রক এবং স্লাইডেও পাওয়া যাবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি Google ডক্সে অতিরিক্ত ফন্ট যুক্ত করতে পারেন৷

কিভাবে Google ডক্সে কাস্টম ফন্ট যোগ করবেন?

আরো ফন্টের মাধ্যমে ফন্ট যোগ করা

Google ডক্সের ফন্টে আরও ফন্ট যোগ করার বিকল্প আছে। আপনাকে কেবল উপলব্ধ তালিকা থেকে অনুসন্ধান করতে হবে এবং আপনি যে ফন্ট যুক্ত করতে চান তাতে ক্লিক করুন। এটি বেশ সহজবোধ্য এবং কিছু জটিল নয়। বিকল্পটি কোথায় অবস্থিত এবং এটি কীভাবে কাজ করে তা দেখতে আপনি নীচের পদক্ষেপগুলি পরীক্ষা করতে পারেন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Google ডক্স সাইটে যান। লগইন করুন৷ আপনার Google অ্যাকাউন্টে যদি আপনি ইতিমধ্যে লগ ইন না করে থাকেন।
  2. এখন খালি-এ ক্লিক করুন নথি বা যে কোনো নথিতে আপনি কাজ করছেন৷
  3. ফন্ট ড্রপ-ডাউন-এ ক্লিক করুন আইকন এবং তারপর আরো ফন্ট-এ ক্লিক করুন বিকল্প কিভাবে Google ডক্সে কাস্টম ফন্ট যোগ করবেন?
  4. তালিকা থেকে আপনি যে ফন্টটি যোগ করতে চান সেটি খুঁজুন এবং ক্লিক করুন চালু কর. এটি স্বয়ংক্রিয়ভাবে ফন্ট যোগ করবে, এবং আপনি এটি ডান ফলকে দেখতে পাবেন। কিভাবে Google ডক্সে কাস্টম ফন্ট যোগ করবেন?
  5. ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এবং এখন আপনি যে কোনো সময় ফন্টের তালিকা থেকে ফন্ট নির্বাচন করতে পারেন।

এক্সটেনসিস ফন্টের মাধ্যমে ফন্ট যোগ করা

Extensis Fonts হল একটি অ্যাড-অন যা আপনি Google Workspace Marketplace থেকে ইনস্টল করতে পারেন। আপনি একটি একক Google অ্যাকাউন্টে লগ ইন করেছেন তা নিশ্চিত করুন৷ আপনি যদি একাধিক অ্যাকাউন্টে লগ ইন করে থাকেন, তাহলে আপনি পেতে পারেন “drive.google.com সংযোগ করতে অস্বীকার করেছে " ত্রুটি. সেই ক্ষেত্রে, আপনি ব্রাউজারের ছদ্মবেশী উইন্ডোর মাধ্যমে এটি ইনস্টল করার চেষ্টা করতে পারেন। এক্সটেনসিস ফন্টগুলি ইনস্টল এবং ব্যবহার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Google ডক্স সাইটে নেভিগেট করুন। লগইন করুন৷ আপনি যদি এখনও সাইন ইন না করে থাকেন তাহলে আপনার অ্যাকাউন্টে৷
  2. তারপর আপনি খালি এ ক্লিক করতে পারেন পৃষ্ঠা বা নথিতে আপনি সম্প্রতি কাজ করছেন।
  3. অ্যাড-অন-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং এড-অন পান বেছে নিন বিকল্প কিভাবে Google ডক্সে কাস্টম ফন্ট যোগ করবেন?
  4. এখন এক্সটেনসিস ফন্ট অনুসন্ধান করুন এবং খোলা স্ক্রিনশটে নীচে দেখানো হিসাবে Extensis থেকে একটি। কিভাবে Google ডক্সে কাস্টম ফন্ট যোগ করবেন?
  5. ইনস্টল-এ ক্লিক করুন আপনার Google অ্যাকাউন্টের জন্য এটি ইনস্টল করতে বোতাম৷
    নোট৷ :আপনি যদি একাধিক অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে থাকেন, তাহলে সমস্যা প্রতিরোধ করতে ছদ্মবেশী উইন্ডোতে এটি করার চেষ্টা করতে পারেন।

    কিভাবে Google ডক্সে কাস্টম ফন্ট যোগ করবেন?
  6. ইন্সটল করার পর, Google ডক্স এ ফিরে যান . অ্যাড-অন-এ ক্লিক করুন মেনু আবার এবং এখন এক্সটেনসিস ফন্ট> শুরু নির্বাচন করুন বিকল্প কিভাবে Google ডক্সে কাস্টম ফন্ট যোগ করবেন?
  7. আপনি ডান ফলকে একটি বিভাগ পাবেন যেখানে আপনি নির্বাচিত পাঠ্যের জন্য ফন্ট চয়ন করতে পারেন। একবার প্রয়োগ করা হলে ফন্টটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফন্টের তালিকায় যুক্ত হবে। কিভাবে Google ডক্সে কাস্টম ফন্ট যোগ করবেন?

  1. গুগল ডক্সে হ্যাংিং ইন্ডেন্ট কিভাবে করবেন?

  2. গুগল ক্রোমে কিভাবে থাম্বনেইল যোগ করবেন?

  3. ফটোশপে কিভাবে ফন্ট যোগ করবেন

  4. কিভাবে Google ডক্সে ফন্ট যোগ করবেন