কম্পিউটার

উইন্ডোজে Xplorer কিভাবে ইনস্টল করবেন?

আমরা সবাই প্রতিদিন আমাদের সিস্টেমে একটি ফাইল ম্যানেজার ব্যবহার করি। ফাইল ম্যানেজাররা একটি অপারেটিং সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ তারা আমাদের কম্পিউটারে সংরক্ষিত আমাদের নথি এবং ফাইলগুলি অ্যাক্সেস এবং পরিচালনা করার অনুমতি দেয়। যদিও উইন্ডোজের সাথে আসা ডিফল্ট ফাইল ম্যানেজার, যা ফাইল এক্সপ্লোরার নামেও পরিচিত, এটি বেশ ভাল কাজ করে, এটিতে নান্দনিকতার অভাব নেই এবং এটি আধুনিক দেখায় না। এটি বিশেষত প্রযোজ্য যদি আপনি Windows 10 তে থাকেন এবং নতুন Windows 11 নয় যা ব্যবহারকারীর ইন্টারফেস ওভারহল নিয়ে এসেছে। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে Xplorer ইনস্টল করতে হয় যা একটি ফাইল ম্যানেজার যা ওপেন সোর্স এবং আরও অনেক কিছু৷

উইন্ডোজে Xplorer কিভাবে ইনস্টল করবেন?

দেখা যাচ্ছে, এক্সপ্লোরার হল একটি কমিউনিটি চালিত ফাইল ম্যানেজার যা ওপেন সোর্স এবং টাউরি ফ্রেমওয়ার্ক ব্যবহার করে তৈরি। প্রকল্পটি ওপেন সোর্স যা যে কেউ এতে অবদান রাখতে দেয়। ডিফল্ট ফাইল এক্সপ্লোরারের তুলনায় এক্সপ্লোরার একটি আধুনিক ইউজার ইন্টারফেস অফার করে যা উইন্ডোজ দ্বারা ব্যবহৃত হয় যা কখনও কখনও ফাইল এক্সপ্লোরার শুরু না হওয়ার মতো সমস্যায় আসতে পারে। এর বৈশিষ্ট্যগুলির কথা বললে, যদিও প্রকল্পটি এখনও তুলনামূলকভাবে নতুন, এটি বেশ কয়েকটি উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য প্যাক করে যেমন কাস্টমাইজযোগ্যতা যা আপনাকে বিভিন্ন থিম ইনস্টল করতে দেয় যা অন্য লোকেদের দ্বারা তৈরি হতে পারে।

এর পাশাপাশি, এটি ফাইল প্রিভিউও অফার করে যা, নাম থেকে স্পষ্ট, আপনাকে ফাইল ম্যানেজারের মধ্যে একটি ফাইলের বিষয়বস্তুর পূর্বরূপ দেখতে দেয় যাতে আপনাকে ফাইলটি খুলতে হবে না। ভিডিওগুলি সর্বদা ফাইল পূর্বরূপ বৈশিষ্ট্য দ্বারা সমর্থিত হয়। এটি বলে, আসুন শুরু করি এবং আপনাকে দেখাই কিভাবে আপনি আপনার উইন্ডোজ মেশিনে Xplorer ফাইল ম্যানেজার ইনস্টল করতে পারেন।

এক্সপ্লোরার ইনস্টলেশন

এটি দেখা যাচ্ছে, ফাইল ম্যানেজারের ইনস্টলেশন প্রক্রিয়াটি বেশ সহজ। ফাইল ম্যানেজার ইনস্টল করতে, আপনাকে কেবল GitHub সংগ্রহস্থল থেকে উপলব্ধ ইনস্টলারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করতে হবে এবং তারপরে এটি আপনার সিস্টেমে চালাতে হবে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, আপনার ব্রাউজারে, এখানে ক্লিক করে অফিসিয়াল GitHub সংগ্রহস্থলের রিলিজ পৃষ্ঠায় যান।
  2. আপনি একবার সেখানে গেলে, সর্বশেষ সংস্করণের অধীনে, সম্পদ প্রসারিত করুন তালিকা এবং সেখান থেকে .msi-এ ক্লিক করুন ইনস্টলার ডাউনলোড করার জন্য দেওয়া ফাইল। উইন্ডোজে Xplorer কিভাবে ইনস্টল করবেন?
  3. Windows Defender হয়ত ফাইলটিকে অনিরাপদ ফ্ল্যাগ করতে পারে কিন্তু আপনি এগিয়ে যেতে পারেন এবং রাখার বিকল্পটি বেছে নিতে পারেন৷
  4. ফাইলটি ডাউনলোড হওয়ার পরে, এগিয়ে যান এবং এটিকে আপনার সিস্টেমে চালান৷
  5. এক্সপ্লোরার সেটআপে স্ক্রীন, পরবর্তী ক্লিক করুন বোতাম দেওয়া হয়েছে। উইন্ডোজে Xplorer কিভাবে ইনস্টল করবেন?
  6. লাইসেন্স চুক্তিতে সম্মত হন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন বোতাম।
  7. আপনি যেখানে ফাইল ম্যানেজার ইনস্টল করতে চান তা চয়ন করুন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন আবার বোতাম। উইন্ডোজে Xplorer কিভাবে ইনস্টল করবেন?
  8. অবশেষে, ইনস্টল করুন ক্লিক করুন ফাইল ম্যানেজার ইনস্টল করার জন্য দেওয়া বোতাম। উইন্ডোজে Xplorer কিভাবে ইনস্টল করবেন?
  9. এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে সমাপ্তি ক্লিক করুন বোতাম।
  10. Xplorer চালু করতে, শুধু স্টার্ট মেনুতে এটি খুঁজুন .

Xplorer ব্যবহার করা

এখন আপনি আপনার সিস্টেমে Xplorer ইনস্টল করেছেন, আপনি স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে ফাইল ম্যানেজার খুলতে সক্ষম হবেন। শুধু ফাইল ম্যানেজার ইনস্টল করলে এটি আপনার সিস্টেমে ডিফল্ট ফাইল ম্যানেজার হয়ে উঠবে না।

এটি দেখা যাচ্ছে, আপনি পূর্বে উইন্ডোজ রেজিস্ট্রিতে একটি কী সম্পাদনা করে আপনার সিস্টেমে ডিফল্ট ফাইল ম্যানেজার পরিবর্তন করতে পারেন। যাইহোক, এটি আর কাজ করে বলে মনে হচ্ছে না এবং যেমন, এটি অর্জন করার অন্য কোন উপায় আছে বলে মনে হয় না। এটি বলার সাথে সাথে, আপনি সব সময় এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন এমন একটি উপায় হল ডিফল্ট ফাইল এক্সপ্লোরারের পরিবর্তে এটিকে আপনার টাস্কবারে পিন করা। এইভাবে, আপনি উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারের পরিবর্তে Xplorer ফাইল ম্যানেজার খুলবেন।

আপনি সেটিংস এ গিয়ে ফাইল ম্যানেজারের চেহারা কাস্টমাইজ করতে পারেন নীচের বাম কোণে দেওয়া মেনু। সেখান থেকে, আপনি ফাইল প্রিভিউ সেটিংসের মতো আরও অনেক কিছু সহ ফন্টের আকার, অ্যাপের থিম পরিবর্তন করতে পারেন। আপনার পছন্দ অনুযায়ী এটি কাস্টমাইজ করুন এবং আপনি যেতে ভাল.

Xplorer আনইনস্টল করা হচ্ছে

যেহেতু ফাইল ম্যানেজার বর্তমানে সক্রিয় বিকাশে রয়েছে, তাই অ্যাপটিতে সমস্যা এবং বাগ থাকতে বাধ্য যা এমন কিছু নয় যা প্রতিদিনের ড্রাইভিংয়ে সবাই ঠিক থাকতে পারে। যেমন, আপনি যদি আপনার সিস্টেম থেকে ফাইল ম্যানেজার আনইনস্টল করতে চান তবে আপনি এটি বেশ সহজে করতে পারেন। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু করতে, কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। উইন্ডোজে Xplorer কিভাবে ইনস্টল করবেন?
  2. কন্ট্রোল প্যানেল উইন্ডোতে, একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রামের অধীনে বিকল্প। উইন্ডোজে Xplorer কিভাবে ইনস্টল করবেন?
  3. আপনার সিস্টেমে ইনস্টল করা অ্যাপ্লিকেশনের তালিকা থেকে, Xplorer সনাক্ত করুন এবং তারপর আপনার সিস্টেম থেকে এটি আনইনস্টল করতে এটিতে ডাবল ক্লিক করুন। উইন্ডোজে Xplorer কিভাবে ইনস্টল করবেন?
  4. এটি করার সাথে সাথে, আপনি আপনার সিস্টেম থেকে Xplorer সফলভাবে আনইনস্টল করেছেন৷

  1. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  2. কিভাবে একটি Chromebook এ উইন্ডোজ ইনস্টল করবেন

  3. উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজ 98 আইকন ইনস্টল করবেন

  4. Windows 10 এ Scoop প্যাকেজ ম্যানেজার কিভাবে ইনস্টল করবেন