কম্পিউটার

অ্যান্ড্রয়েড 10 এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে সক্ষম করবেন

অ্যান্ড্রয়েড 10 এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে সক্ষম করবেন

Android 10 হল বাজারে সর্বশেষ Android সংস্করণ। এটি প্রচুর উত্তেজনাপূর্ণ নতুন বৈশিষ্ট্য এবং আপগ্রেড নিয়ে এসেছে। যার মধ্যে একটি আপনাকে স্প্লিট-স্ক্রিন মোডে মাল্টিটাস্কিং করতে দেয়। যদিও বৈশিষ্ট্যটি ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড 9 (পাই) এ উপলব্ধ ছিল এর কিছু সীমাবদ্ধতা ছিল। আপনি যে অ্যাপগুলিকে স্প্লিট-স্ক্রীনে চালাতে চান তা খোলা এবং সাম্প্রতিক অ্যাপস বিভাগে থাকা প্রয়োজন। আপনাকে স্ক্রিনের উপরের এবং নীচের অংশে বিভিন্ন অ্যাপ টেনে আনতে হবে। যাইহোক, এটি অ্যান্ড্রয়েড 10 এর সাথে পরিবর্তিত হয়েছে। আপনাকে বিভ্রান্ত হওয়া থেকে বাঁচাতে, আমরা আপনাকে Android 10 এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং সক্ষম করার জন্য একটি ধাপ-ভিত্তিক নির্দেশিকা প্রদান করতে যাচ্ছি।

অ্যান্ড্রয়েড 10-এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে সক্ষম করবেন

1. প্রথমে, আপনি স্প্লিট-স্ক্রীনে ব্যবহার করতে চান এমন একটি অ্যাপ খুলুন।

2. এখন সাম্প্রতিক অ্যাপস বিভাগে প্রবেশ করুন . তারা যে নেভিগেশন সিস্টেম ব্যবহার করছে তার উপর নির্ভর করে এটি করার উপায় ব্যক্তি থেকে ব্যক্তিতে আলাদা হতে পারে। আপনি যদি অঙ্গভঙ্গি ব্যবহার করেন তবে কেন্দ্র থেকে উপরে সোয়াইপ করুন, যদি আপনি পিল বোতামটি ব্যবহার করেন তবে পিল বোতাম থেকে উপরে সোয়াইপ করুন এবং আপনি যদি তিন-বোতামের নেভিগেশন কীগুলি ব্যবহার করেন তবে সাম্প্রতিক অ্যাপস বোতামে আলতো চাপুন।

3. এখন অ্যাপটিতে স্ক্রোল করুন যে আপনি স্প্লিট-স্ক্রীনে চালাতে চান।

4. আপনি তিনটি বিন্দু দেখতে পাবেন অ্যাপ উইন্ডোর উপরের ডানদিকে, এটিতে ক্লিক করুন।

5. এখন স্প্লিট-স্ক্রিন নির্বাচন করুন বিকল্পটি তারপরে স্প্লিট-স্ক্রিন বিভাগে আপনি যে অ্যাপটি ব্যবহার করতে চান সেটি টিপুন এবং ধরে রাখুন।

অ্যান্ড্রয়েড 10 এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে সক্ষম করবেন অ্যান্ড্রয়েড 10 এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে সক্ষম করবেন

6. এর পরে, অ্যাপ স্যুইচার থেকে অন্য কোনো অ্যাপ নির্বাচন করুন , এবং আপনি দেখতে পাবেন যে উভয় অ্যাপই স্প্লিট-স্ক্রিন মোডে চলছে।

অ্যান্ড্রয়েড 10 এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে সক্ষম করবেন

কিভাবে স্প্লিট-স্ক্রিন মোডে অ্যাপের আকার পরিবর্তন করবেন

1. প্রথমে আপনাকে যা করতে হবে তা হল নিশ্চিত করুন যে উভয় অ্যাপই স্প্লিট-স্ক্রিন মোডে চলছে।

অ্যান্ড্রয়েড 10 এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে সক্ষম করবেন

2. আপনি লক্ষ্য করবেন একটি পাতলা কালো বার রয়েছে যা দুটি জানালাকে আলাদা করছে। এই বার প্রতিটি অ্যাপের আকার নিয়ন্ত্রণ করে।

3. আপনি কোন অ্যাপে আরও স্থান বরাদ্দ করতে চান তার উপর নির্ভর করে আপনি এই বারটি উপরে বা নীচে সরাতে পারেন৷ আপনি যদি বারটিকে উপরের দিকে নিয়ে যান, তাহলে এটি উপরের দিকে অ্যাপটি বন্ধ করবে এবং এর বিপরীতে। বারটিকে যেকোনো দিকে সরানো হলে স্প্লিট-স্ক্রিন শেষ হয়ে যাবে।

অ্যান্ড্রয়েড 10 এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে সক্ষম করবেন

একটি জিনিস যা আপনাকে মনে রাখতে হবে তা হল রিসাইজ করা অ্যাপগুলি শুধুমাত্র পোর্ট্রেট মোডে কাজ করে। আপনি যদি ল্যান্ডস্কেপ মোডে এটি করার চেষ্টা করেন, তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন৷

প্রস্তাবিত: কিভাবে Google বা Gmail প্রোফাইল পিকচার সরাতে হয়?

আমরা আশা করি এই তথ্যটি সহায়ক ছিল এবং আপনি Android 10-এ স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং সক্ষম করতে সক্ষম হয়েছেন . আপনার যদি কোন প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে নির্দ্বিধায় মন্তব্য বিভাগে যোগাযোগ করুন।


  1. অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

  2. অ্যান্ড্রয়েডে এসডি কার্ডে অ্যাপগুলিকে কীভাবে সরানো যায়

  3. কিভাবে অ্যান্ড্রয়েড ব্রাউজারে ডেস্কটপ মোড সক্ষম করবেন

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে আনহাইড করবেন