কম্পিউটার

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

ক্রমাগত কথা বলার পরিবর্তে, লোকেরা এখন টেক্সট করতে পছন্দ করে। এটি কেবল আরও সুবিধাজনক কারণ লোকেরা টেক্সট করার সময় বিভিন্ন জিনিস করতে পারে। তারা একই সময়ে একাধিক ব্যক্তির সাথে কথা বলতে পারে। ফোনে কথা বলার সময় বা ভিডিও কলের মাধ্যমে এটি সম্ভব নয়। টেক্সট করার উচ্চতর সুবিধা ধীরে ধীরে এটিকে মোবাইল ডিভাইসের মাধ্যমে যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় উপায়ে পরিণত করছে।

কিন্তু কিছুই নিখুঁত নয়। ক্রমাগত টেক্সট করতেও সমস্যা হয়। দীর্ঘ সময়ের জন্য টেক্সট করা আঙ্গুলের জন্য ক্লান্তিকর হতে পারে। তাছাড়া, দীর্ঘ টেক্সট বার্তা লেখা একেবারে হতাশাজনক এবং সময়সাপেক্ষ হতে পারে। ফোন কল বা ভিডিও কলে প্রত্যাবর্তন করা ঠিক একটি দুর্দান্ত বিকল্প নয় কারণ তাদেরও তাদের সমস্যাগুলির ন্যায্য অংশ রয়েছে।

সৌভাগ্যক্রমে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য, হতাশাজনক টেক্সটিংয়ের সমস্যা এড়ানোর একটি উপায় রয়েছে। দীর্ঘ সময় ধরে টেক্সট করার বা দীর্ঘ টেক্সট লেখার পরিবর্তে, আপনি কোন বার্তা পাঠাতে চান তা বলতে পারেন এবং ফোনটি স্বয়ংক্রিয়ভাবে আপনার বক্তৃতাকে পাঠ্য আকারে রূপান্তরিত করবে। এর মানে হল যে আপনাকে আপনার আঙ্গুল ব্যবহার করতে হবে না।

তবে অ্যান্ড্রয়েড ফোনে স্বয়ংক্রিয়ভাবে এই বৈশিষ্ট্যটি নেই। আপনার অ্যান্ড্রয়েড ফোনে আপনার বক্তৃতাকে পাঠ্য আকারে রূপান্তর করার বৈশিষ্ট্যটি পেতে, আপনাকে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করতে হবে। প্লে স্টোরে স্পিচ-টু-টেক্সট অ্যাপ্লিকেশন রয়েছে। যাইহোক, তাদের সব সঠিক এবং কার্যকর নয়। গুরুত্বপূর্ণ কিছু বলা এবং আপনি যা বলছেন তা ভুলভাবে ব্যাখ্যা করার জন্য স্পিচ-টু-টেক্সট প্রয়োগ করা একেবারেই খারাপ কাজ হবে। সুতরাং, অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা স্পিচ-টু-টেক্সট অ্যাপগুলি জানা গুরুত্বপূর্ণ। নীচের নিবন্ধটি সমস্ত সেরা অ্যাপগুলির তালিকা করে যা সঠিকভাবে এবং দ্রুত আপনার বক্তব্যকে পাঠ্যে রূপান্তর করে৷

অ্যান্ড্রয়েডের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

1. Google কীবোর্ড

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

Google কীবোর্ডের প্রাথমিক উদ্দেশ্য ব্যবহারকারীদের জন্য বক্তৃতাকে পাঠ্যে রূপান্তর করা নয়। এই অ্যাপ্লিকেশনটির প্রাথমিক উদ্দেশ্য হল Android ব্যবহারকারীদের আরও সুবিধাজনক এবং সহজে টাইপ করার অভিজ্ঞতা দেওয়া। যাইহোক, স্পিচ-টু-টেক্সট এর প্রাথমিক বৈশিষ্ট্য না হওয়া সত্ত্বেও, Google কীবোর্ড এখনও অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা স্পিচ-টু-টেক্সট অ্যাপ। Google সর্বদা নতুন প্রযুক্তিগত উন্নয়নের অগ্রভাগে থাকে এবং এটি Google কীবোর্ডের স্পিচ-টু-টেক্সট বৈশিষ্ট্যের সাথে একই কাজ করে। গুগলের সফ্টওয়্যার খুব কঠিন উচ্চারণ বোঝাতে পারে। বক্তৃতাকে পাঠ্যে রূপান্তর করার সময় এটি জটিল পদ এবং সঠিক ব্যাকরণও বুঝতে পারে। এই কারণেই এটি স্পিচকে টেক্সটে রূপান্তর করার জন্য সেরা অ্যাপগুলির মধ্যে একটি।

Google কীবোর্ড ডাউনলোড করুন

2. লিস্টনোট স্পিচ-টু-টেক্সট নোট

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

সাধারণত একজনের ফোনে নোট তৈরি করার জন্য Google Play Store-এর সেরা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি তালিকা নোট। অ্যাপ্লিকেশনের স্পিচ-টু-টেক্সট ইন্টারফেসটি দ্রুত চিনতে এবং ভাষ্যকে পাঠ্যে রূপান্তর করে এই প্রক্রিয়াটিকে সহজ করার চেষ্টা করে। এটি এই বিষয়ে দ্রুততম অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি। লিস্ট নোটের ব্যাকরণগত পরিসর বিস্তৃত, এবং বক্তৃতাকে টেক্সটে রূপান্তর করার সময় এটি খুব কমই সমস্যায় পড়ে। অ্যাপটিতে আরও কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে, যেমন পাসওয়ার্ড ব্যবহার করে নোট সুরক্ষিত করার ক্ষমতা এবং নোটের জন্য বিভিন্ন গ্রুপ তৈরি করা।

টেক্সট নোটে লিস্টনোট স্পিচ ডাউনলোড করুন

3. স্পীচ নোট

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

এটি লেখকদের জন্য একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন। লেখকদের সাধারণত লম্বা টুকরো লিখতে হয় এবং অনেক লেখকের চিন্তাভাবনা তাদের টাইপিং গতির চেয়ে দ্রুত হয়। স্পিচনোটস দীর্ঘ নোট তৈরির জন্য নিখুঁত স্পিচ-টু-টেক্সট অ্যাপ্লিকেশন। ব্যক্তি কথা বলার সময় বিরতি দিলেও অ্যাপ্লিকেশনটি রেকর্ডিং বন্ধ করে না এবং এটি নোটগুলিতে সঠিক বিরামচিহ্ন যুক্ত করার জন্য মৌখিক আদেশগুলিকেও স্বীকৃতি দেয়। এটি একটি সম্পূর্ণ বিনামূল্যের অ্যাপ্লিকেশন, যদিও লোকেরা একটি প্রিমিয়াম সংস্করণ পেতেও অর্থ প্রদান করতে পারে, যা মূলত কোনও বিজ্ঞাপন সরিয়ে দেয়। সামগ্রিকভাবে, যাইহোক, SpeechNotes অ্যান্ড্রয়েডের জন্য সেরা স্পিচ-টু-টেক্সট অ্যাপগুলির মধ্যে একটি।

স্পিচনোট ডাউনলোড করুন

4. যেকোনো স্থানে ড্রাগন

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

এই অ্যাপ্লিকেশনটির একমাত্র সমস্যা হল এটি একটি প্রিমিয়াম অ্যাপ্লিকেশন। এর অর্থ হল লোকেরা এই অ্যাপ্লিকেশনটির জন্য অর্থ প্রদান না করে এর বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারবে না। যাইহোক, আপনি যদি অর্থ প্রদান করতে চান তবে আপনি এটির জন্য অনুশোচনা করবেন না। Dragon Anywhere স্পিচকে টেক্সটে রূপান্তর করার সময় 99% এর বিস্ময়কর নির্ভুলতার সাথে আসে। এই ধরনের যেকোনো অ্যাপ্লিকেশনে এটি সর্বোচ্চ নির্ভুলতার হার। যেহেতু ব্যবহারকারীরা একটি প্রিমিয়াম প্রদান করছেন, তাদের এমনকি একটি শব্দ সীমাও নেই। সুতরাং, তারা একটি শব্দ সীমা সম্পর্কে চিন্তা না করে কেবল অ্যাপে কথা বলে দীর্ঘ টুকরা লিখতে পারে। অ্যাপটি ড্রপবক্সের মতো ক্লাউড পরিষেবাগুলি ব্যবহার করে নোটগুলি ভাগ করার ক্ষমতা সহ আসে। প্রতি মাসে $15 এর উচ্চ সাবস্ক্রিপশন ফি সত্ত্বেও, যারা সম্পূর্ণ মিটিং প্রতিলিপি করতে চান বা খুব দীর্ঘ অংশ লিখতে চান তাদের জন্য এটি অবশ্যই মূল্যবান৷

যে কোনো জায়গায় ড্রাগন ডাউনলোড করুন

5. ভয়েস নোট

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

ভয়েস নোট একটি সহজ এবং দক্ষ অ্যাপ্লিকেশন যা কোনো সমস্যা ছাড়াই কাজ করে। অন্যান্য স্পিচ-টু-টেক্সট অ্যাপ্লিকেশনের মতো অ্যাপটি বিস্তৃত বৈশিষ্ট্যের অফার করে না। কিন্তু এটা জানে যে এটা সবচেয়ে ভালো কাজ করে এবং এটাতে লেগে থাকে। এটি ব্যবহারকারীদের জন্য ব্যবহার করা সহজ এবং ফোন খোলা না থাকলেও সহজেই বক্তৃতা বুঝতে পারে। তাছাড়া, ভয়েস নোট 119টি ভাষা চিনতে পারে, যার মানে এটি বিশ্বের অনেক জায়গায় অত্যন্ত প্রযোজ্য। তাছাড়া, অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণ বিনামূল্যে। ব্যবহারকারীরা একটি প্রিমিয়াম সংস্করণ পেতে পারেন, তবে এটি বিশেষ কিছু অফার করে না এবং বেশিরভাগই অ্যাপ বিকাশকারীকে সমর্থন করার জন্য। এই কারণেই এটি অ্যান্ড্রয়েডের জন্য সেরা স্পিচ-টু-টেক্সট অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি৷

ভয়েস নোট ডাউনলোড করুন

6. স্পিচ টু টেক্সট নোটপ্যাড

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

গুগল প্লে স্টোরে স্পিচ টু টেক্সট নোটপ্যাড অ্যাপ্লিকেশনটি এমন একটি অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীকে শুধুমাত্র স্পিচ ব্যবহার করে নোট তৈরি করতে দেয়। এখানেই অ্যাপ্লিকেশনটিতে নির্দিষ্ট বৈশিষ্ট্যের অভাব রয়েছে। তারা যে নোটগুলি তৈরি করতে চায় তাতে টাইপ করতে তারা কীবোর্ড ব্যবহার করতে পারে না। তারা কেবল বক্তৃতা ব্যবহার করে এটি করতে পারে। কিন্তু অ্যাপ্লিকেশন এটি অত্যন্ত ভাল করে. স্পিচ টু টেক্সট নোটপ্যাড ব্যবহারকারী যা বলছে তা সহজেই চিনতে পারে এবং খুব নিখুঁতভাবে এটিকে পাঠ্যে রূপান্তর করে। এইভাবে, স্পিচ টু টেক্সট নোটপ্যাড এমন লোকদের জন্য নিখুঁত অ্যাপ্লিকেশন যারা কখনই তাদের নোট টাইপ করতে চান না।

স্পিচ টু টেক্সট নোটপ্যাড ডাউনলোড করুন

7. পাঠ্য থেকে বক্তৃতা

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

স্পিচ টু টেক্সট হ'ল আরেকটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীর শব্দগুলিকে সরাসরি পাঠ্যে রূপান্তর করতে ফোনের স্পিচ রিকগনিশন সফ্টওয়্যারটিকে অপ্টিমাইজ করে। ব্যবহারকারীরা স্পিচ টু টেক্সট অ্যাপ্লিকেশন ব্যবহার করে সরাসরি ইমেল এবং পাঠ্য পাঠাতে পারে, এইভাবে ব্যবহারকারীদের জন্য ব্যাপকভাবে সুবিধা বৃদ্ধি পায়। তদুপরি, অ্যাপ্লিকেশনটি এমনকি পাঠ্যকে সহজেই বক্তৃতায় রূপান্তর করে। এইভাবে কেউ যদি অ্যাপটি কিছু পড়তে চায়, তবে স্পিচ টু টেক্সট অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীদের জন্যও সেই নির্দিষ্ট পাঠ্যটি উচ্চস্বরে পড়বে। অ্যাপ্লিকেশনটি অ্যাপ্লিকেশনটির TTS ইঞ্জিন ব্যবহার করে এটি করতে পারে। সুতরাং, স্পিচ টু টেক্সট অ্যান্ড্রয়েডের জন্য আরেকটি সেরা স্পিচ-টু-টেক্সট অ্যাপ্লিকেশন।

স্পিচ টু টেক্সট ডাউনলোড করুন

8. ভয়েস টু টেক্সট

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

ভয়েস টু টেক্সট অ্যাপ্লিকেশনটিতে শুধুমাত্র একটি দুর্দান্ত সমস্যা রয়েছে। এই সমস্যাটি হল যে অ্যাপ্লিকেশনটি শুধুমাত্র টেক্সট বার্তা এবং ইমেলের জন্য স্পিচকে টেক্সটে রূপান্তর করে। সুতরাং, ব্যবহারকারীরা এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে কোনো নোট করতে পারবেন না। অন্যথায়, যাইহোক, ভয়েস টু টেক্সট তাদের অ্যান্ড্রয়েড ফোনে স্পিচ-টু-টেক্সট বৈশিষ্ট্য ব্যবহার করতে চাওয়া ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন। অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণ স্বাচ্ছন্দ্য এবং উচ্চ নির্ভুলতার সাথে সহজেই 30 টিরও বেশি ভাষা সনাক্ত করতে পারে। এটি স্পিচ-টু-টেক্সট অ্যাপ্লিকেশনগুলির মধ্যে সর্বোচ্চ স্তরের নির্ভুলতা সহ অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি, এবং এটি ব্যবহারকারীদের একটি ভাল ব্যাকরণ স্তর বজায় রাখতে সহায়তা করে৷

ভয়েস টু টেক্সট ডাউনলোড করুন

9. ভয়েস টাইপিং অ্যাপ

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

এই অ্যাপ্লিকেশন সম্পর্কে ব্যবহারকারীর যা কিছু জানার প্রয়োজন তার নামই রয়েছে। ভয়েস টাইপিং অ্যাপ। স্পিচ টু টেক্সট নোটপ্যাডের মতো, এটি আরেকটি অ্যাপ্লিকেশন যা শুধুমাত্র বক্তৃতার মাধ্যমে টাইপিং সমর্থন করে। এই অ্যাপ্লিকেশনটিতে কোন কীবোর্ড নেই। এটি বিভিন্ন ধরণের ভাষা সমর্থন করে এবং এটি প্রতিলিপি করার জন্য একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন। মিটিংয়ের সময় নোট তৈরি করার জন্য এটি একটি বিশেষভাবে দুর্দান্ত অ্যাপ্লিকেশন, এবং এটি ব্যবহারকারীদের সরাসরি অ্যাপ থেকে পাঠ্য বার্তা পাঠাতে দেয়। এই কারণেই ভয়েস টাইপিং অ্যাপটি অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা স্পিচ-টু-টেক্সট অ্যাপগুলির মধ্যে একটি।

ভয়েস টাইপিং অ্যাপ ডাউনলোড করুন

10. Evernote

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

Evernote সাধারণত বিশ্বের সেরা নোট গ্রহণ অ্যাপ্লিকেশন এক. অনেক ব্যবহারকারী এই অ্যাপ্লিকেশনটিকে এর বৈচিত্র্যময় বৈশিষ্ট্য এবং ড্রপবক্স, গুগল ড্রাইভ এবং ওয়ানড্রাইভের মতো ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলিতে সরাসরি নোট সংরক্ষণ করার ক্ষমতার জন্য পছন্দ করেন। কিছু ব্যবহারকারী হয়তো জানেন না যে অ্যাপ্লিকেশনটিতে এখন দুর্দান্ত স্পিচ রিকগনিশন সফ্টওয়্যার রয়েছে। সমস্ত ব্যবহারকারীদের অ্যাপ্লিকেশানে কীবোর্ডের উপরে ডিকটেশন আইকনে ক্লিক করতে হবে এবং তারা খুব সহজেই স্পিচ-টু-টেক্সট নোট নেওয়া শুরু করতে পারে। অধিকন্তু, একবার ব্যবহারকারী Evernote-এ নোট নেওয়া শেষ করলে, অ্যাপ্লিকেশনটি নোটটিকে পাঠ্য এবং অডিও ফাইল আকারে সংরক্ষণ করবে। এর মানে ব্যবহারকারীরা যদি টেক্সট ফাইলের নির্ভুলতা নিয়ে সন্দেহ করেন তবে তারা সর্বদা মূল ফাইলটি উল্লেখ করতে পারেন।

Evernote ডাউনলোড করুন

11. লাইরা ভার্চুয়াল সহকারী

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

লাইরা ভার্চুয়াল সহকারী মূলত আপনার অ্যান্ড্রয়েড ফোনে সিরি থাকার মতো। এটি অনুস্মারক সেট করা, অ্যালার্ম তৈরি করা, অ্যাপ্লিকেশন খোলা এবং পাঠ্য অনুবাদ করার মতো বিভিন্ন কাজ করে। লাইরা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের কাছে একটি সহজ কিন্তু কার্যকর স্পিচ-টু-টেক্সট রূপান্তর সফ্টওয়্যার রয়েছে যা ব্যবহারকারীদের পক্ষে পরিচালনা করা খুব সহজ। ভার্চুয়াল সহকারীকে কী টাইপ করতে হবে তা বলে তারা নোট নিতে, অনুস্মারক সেট করতে এবং এমনকি বার্তা এবং ইমেল পাঠাতে পারে। সুতরাং, ব্যবহারকারীরা যদি অন্যান্য দুর্দান্ত বৈশিষ্ট্য সহ অ্যান্ড্রয়েডের জন্য একটি স্পিচ-টু-টেক্সট অ্যাপ চান তবে লিরা ভার্চুয়াল সহকারীর দিকে নজর দেওয়া উচিত।

Lyra ভার্চুয়াল সহকারী ডাউনলোড করুন

12. Google ডক্স

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

Google অগত্যা Google ডক্স অ্যাপ্লিকেশনটিকে স্পিচ-টু-টেক্সট সফ্টওয়্যার হিসাবে ব্র্যান্ড করে না। Google ডক্স বেশিরভাগই লিখিত বিষয়বস্তু তৈরি করার জন্য এবং GSuite-এর মাধ্যমে অন্য লোকেদের সাথে সহজে সহযোগিতা করার জন্য। কিন্তু, কেউ যদি তাদের ফোনে Google ডক্স অ্যাপ্লিকেশন ব্যবহার করে, তাহলে তারা অবশ্যই ডক্সের স্পিচ-টু-টেক্সট বৈশিষ্ট্যের দারুণ ব্যবহার করতে পারে। লোকেরা সাধারণত Google ডক্সে লম্বা টুকরো লিখে, এবং একটি ছোট ফোনের স্ক্রিনে এতক্ষণ লেখা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। এইভাবে, তারা Google ডক্সের খুব বুদ্ধিমান স্পিচ-টু-টেক্সট সফ্টওয়্যার ব্যবহার করতে পারে, যা সহজেই 43টি ভিন্ন ভাষা থেকে বক্তৃতাকে নির্ভুলভাবে টেক্সটে চিনতে এবং রূপান্তর করতে পারে।

Google ডক্স ডাউনলোড করুন

13. ভয়েস রাইটার

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

একটি ভয়েস লেখক একটি অ্যাপ্লিকেশন নয় যা একটি খুব জনপ্রিয় বিকাশকারী থেকে আসে, কিন্তু এটি একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন৷ ব্যবহারকারীরা সহজেই নোট তৈরি করতে এবং Whatsapp, Facebook এবং Instagram এর মতো অনেক অ্যাপে বার্তা পাঠাতে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। এটি বাল্ক হোয়াটসঅ্যাপ মার্কেটিং-এর জন্যও ব্যবহার করা যেতে পারে.. এটি বাল্ক হোয়াটসঅ্যাপ মার্কেটিং-এর জন্যও ব্যবহার করা যেতে পারে.. তাছাড়া, এই অ্যাপ্লিকেশনটির একটি আশ্চর্যজনক বৈশিষ্ট্য হল এটি সরাসরি অন্য ভাষার পাঠ্য আকারে বক্তৃতা অনুবাদ করতে পারে। ব্যবহারকারীরা এই অ্যাপের অনুবাদ অপশনে গিয়ে একটি নির্দিষ্ট ভাষায় কথা বলতে পারবেন। ভয়েস রাইটার ব্যবহারকারীর ইচ্ছামত অন্য যেকোনো ভাষায় টেক্সটে রূপান্তর ও অনুবাদ করবে। এইভাবে, একজন ব্যবহারকারী হিন্দিতে কথা বলতে পারে কিন্তু সরাসরি ইংরেজি ভাষায় পাঠ্য পেতে পারে। এটিই ভয়েস রাইটারকে অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা স্পিচ-টু-টেক্সট অ্যাপগুলির মধ্যে একটি করে তোলে৷

ভয়েস রাইটার ডাউনলোড করুন

14. টক টাইপ ভয়েস কীবোর্ড

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

টক টাইপ ভয়েস কীবোর্ড, নাম থেকে বোঝা যায়, এটি প্রাথমিকভাবে স্পিচ-টু-টেক্সট অ্যাপ্লিকেশন নয়। এটি মূলত একটি কীবোর্ড যা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা স্টক অ্যান্ড্রয়েড কীবোর্ডের পরিবর্তে ব্যবহার করতে পারেন। অ্যাপ্লিকেশনটি Baidu's Deep Speed ​​2-এ চলে, একটি কীবোর্ড সফ্টওয়্যার যা Google-এর প্ল্যাটফর্মের থেকেও ভালো৷ কীবোর্ডটি একটি খুব দ্রুত স্পিচ-টু-টেক্সট বৈশিষ্ট্য সহ আসে, যা 20টিরও বেশি ভাষা সমর্থন করে এবং বিভিন্ন অ্যাপ্লিকেশন যেমন Whatsapp, Google ডক্স, Evernote এবং আরও অনেকের সাথে সামঞ্জস্যপূর্ণ। ব্যবহারকারীরা সহজেই এই অ্যাপটি ব্যবহার করে বার্তা পাঠাতে এবং নোট তৈরি করতে পারে।

টকটাইপ ভয়েস কীবোর্ড ডাউনলোড করুন

15. ডিক্টাড্রয়েড

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

ডিক্টাড্রয়েড হল একটি খুব উচ্চ-মানের ডিক্টেশন এবং ভয়েস ট্রান্সক্রিপিং অ্যাপ যা পেশাদার এবং বাড়ির সেটিংসের জন্য খুবই উপযোগী। ব্যবহারকারীরা এই অ্যাপ্লিকেশনটির স্পিচ-টু-টেক্সট বৈশিষ্ট্য ব্যবহার করে তাদের নোট, বার্তা, গুরুত্বপূর্ণ অনুস্মারক এবং মিটিংয়ের পাঠ্য নোট তৈরি করতে পারে। তদুপরি, বিকাশকারীরা অ্যাপটিতে একটি নতুন সংস্করণ যুক্ত করেছে যেখানে ডিক্টাড্রয়েড এমনকি ফোনে প্রাক-বিদ্যমান রেকর্ডিং থেকে পাঠ্য তৈরি করতে পারে। এইভাবে, ব্যবহারকারীরা সহজেই যেকোনো গুরুত্বপূর্ণ পুরানো রেকর্ডিং তুলতে পারে এবং এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে পাঠ্য আকারে রাখতে পারে।

ডিক্টাড্রয়েড ডাউনলোড করুন

16. হ্যান্ডস-ফ্রি নোট

Heterioun স্টুডিওর এই অ্যাপ্লিকেশনটি Google Play Store-এর জন্য প্রথম ভাল স্পিচ-টু-টেক্সট অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি। অ্যাপ্লিকেশনটির একটি খুব সহজ এবং হালকা ইন্টারফেস রয়েছে, যা এটি ব্যবহারকারীদের জন্য খুব সুবিধাজনক করে তোলে। ব্যবহারকারীদের তাদের বার্তা বা নোট রেকর্ড করতে হবে এবং অ্যাপটিকে "টেক্সট সনাক্ত করতে" বলতে হবে। কয়েক মিনিটের মধ্যে, ব্যবহারকারীরা পাঠ্য আকারে নির্দেশনা পাবেন। হ্যান্ডস-ফ্রি নোট হ'ল স্পিচকে টেক্সটে রূপান্তর করার জন্য ধীরগতির অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি, অন্য অনেক অ্যাপ এটি রিয়েল-টাইমে করে। কিন্তু অনুরূপ অ্যাপ্লিকেশনগুলির মধ্যে সর্বোচ্চ নির্ভুলতার স্তরগুলির মধ্যে একটি সহ বক্তৃতাকে পাঠ্যে রূপান্তর করার বিষয়টি নিশ্চিত করে অ্যাপ্লিকেশনটি এটির জন্য তৈরি করে৷

17. টকবক্স ভয়েস মেসেঞ্জার

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

যদিও এই স্পিচ-টু-টেক্সট অ্যাপ্লিকেশনটির কিছু সীমাবদ্ধতা রয়েছে, তবে যারা ছোট বার্তাকে পাঠ্যে রূপান্তর করতে চান তাদের জন্য এটি দুর্দান্ত। টকবক্স ভয়েস মেসেঞ্জার শুধুমাত্র ব্যবহারকারীদের সর্বোচ্চ এক মিনিটের রেকর্ডিংকে টেক্সটে রূপান্তর করতে দেয়। এই অ্যাপ্লিকেশনটি শুধুমাত্র সংক্ষিপ্ত নোট তৈরি এবং Whatsapp বার্তা পাঠানোর জন্য দুর্দান্ত নয়, ব্যবহারকারীরা Facebook এবং Twitter-এ শুধু TalkBox ভয়েস মেসেঞ্জারের স্পিচ-টু-টেক্সট সফ্টওয়্যারে কথা বলে আপডেট পোস্ট করতে পারেন। এই কারণেই এটি অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইসের জন্য সেরা স্পিচ-টু-টেক্সট অ্যাপগুলির মধ্যে একটি৷

টকবক্স ভয়েস মেসেঞ্জার ডাউনলোড করুন

18. ভয়েস টু টেক্সট – টেক্সট টু ভয়েস

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

নাম অনুসারে, এই অ্যাপ্লিকেশনটি দ্রুত ভয়েস বার্তাগুলিকে পাঠ্য আকারে রূপান্তর করতে পারে। কিন্তু এটি বিপরীতটিও করতে পারে এবং ব্যবহারকারীদের দ্রুত এবং সাবলীলভাবে বার্তা, নোট এবং অন্যান্য পাঠ্য পড়তে পারে। অ্যাপ্লিকেশনটিতে বিভিন্ন ধরণের ভয়েস রয়েছে যা ব্যবহারকারীরা এটিকে পাঠ্য পড়তে বলতে পারে৷ তাছাড়া, এটি কয়েক ডজন বিভিন্ন ভাষা দ্রুত চিনতে পারে, যার মানে অনেক ব্যবহারকারী সহজেই এটি ব্যবহার করতে পারেন৷ এই অ্যাপের ইন্টারফেসটি সহজ, কারণ ব্যবহারকারীদের শুধুমাত্র তাদের বক্তৃতা পাঠ্যে রূপান্তর করতে মাইক্রোফোন বোতাম টিপতে হবে৷

ভয়েস টু টেক্সট ডাউনলোড করুন – টেক্সট টু ভয়েস

19. স্পিচ টেক্সটার

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

যদি একজন ব্যবহারকারী দুর্বল ইন্টারনেট সংযোগ অনুভব করেন, প্রায়শই, স্পিচ টেক্সটার তাদের জন্য অ্যাপ নয়। কিন্তু ইন্টারনেটের গতি যদি কোনো সমস্যা না হয়, তবে স্পিচ টেক্সটকে টেক্সটে রূপান্তর করার ক্ষেত্রে স্পিচ টেক্সটারের চেয়ে কিছু অ্যাপই ভালো। অ্যাপটি ব্যবহারকারীদের অ্যাপের বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে বার্তা পাঠাতে, নোট তৈরি করতে এবং এমনকি দীর্ঘ প্রতিবেদন লিখতে দেয়। অ্যাপ্লিকেশনটিতে একটি কাস্টম অভিধানের অর্থ হল যে ব্যবহারকারীরা খুব কমই ব্যাকরণগত ত্রুটি করতে পারে এবং এমনকি বিরাম চিহ্নগুলিকে সহজেই চিনতে পারে। 60টিরও বেশি ভাষা শনাক্ত করার ক্ষমতা সহ, স্পিচ টেক্সটার সহজেই Android ফোনের জন্য সেরা স্পিচ-টু-টেক্সট অ্যাপগুলির মধ্যে একটি৷

স্পিচ টেক্সটার ডাউনলোড করুন

20. ভয়েস দ্বারা SMS লিখুন

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

আপনি সম্ভবত নাম দ্বারা বলতে পারেন, ভয়েস দ্বারা এসএমএস লিখুন নোট তৈরি বা দীর্ঘ প্রতিবেদন লেখা সমর্থনকারী একটি অ্যাপ্লিকেশন নয়। কিন্তু যেহেতু বেশিরভাগ ব্যবহারকারী এই ধরনের উদ্দেশ্যে তাদের ফোন ব্যবহার করেন না, তাই ভয়েস দ্বারা এসএমএস লিখুন এমন লোকেদের জন্য একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন যারা সারাদিনে অনেকগুলি এসএমএস এবং অন্যান্য পাঠ্য বার্তা পাঠান। স্পীচকে টেক্সটে রূপান্তর করে SMS টেক্সট করার জন্য এটি একটি সেরা ইন্টারফেসের একটি অ্যাপ। এটি বিরাম চিহ্ন কমান্ড, কঠিন উচ্চারণ এবং এমনকি 70 টিরও বেশি বিভিন্ন ভাষাকে স্বীকৃতি দেয়। সুতরাং, ভয়েস দ্বারা এসএমএস লিখুন বেশিরভাগ Android ফোন ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত বিকল্প৷

ভয়েস দ্বারা এসএমএস লিখুন ডাউনলোড করুন

21. ভয়েস নোটবুক

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

ভয়েস নোটবুক হল আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি বিষয় সম্পর্কে সহজেই একটি সম্পূর্ণ নোটবুক তৈরি করার জন্য সেরা অ্যাপ। The app can recognize and translate speech quickly while allowing users to add punctuation with ease, providing grammatical support, and even undo recent additions through voice commands easily. Users also do not have to worry about losing their notes as Voice Notebook allows them to upload the notes to cloud services like Dropbox easily. This is why Voice Notebook is another one of the best speech-to-text apps for Android.

Download Voice Notebook

22. Live Transcribe

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

Live Transcribe uses Google Cloud Speech API and optimizes the phone’s microphone to recognize the user’s speech accurately. It then converts the speech into real-time, giving the users instant results. There is also a noise indicator that tells users if their speech is clear enough for the application to recognize. The app uses its software to recognize what the user is saying and even enters punctuation on its own. There is support for over 70 different languages on Live Transcribe also. Thus, Live Transcribe is another great speech-to-text application.

Download Live Transcribe

23. Braina

অ্যান্ড্রয়েড ফোনের জন্য টেক্সট অ্যাপ্লিকেশনের জন্য 22 সেরা বক্তৃতা

Braina is unique over the other apps on this list because it can recognize even though the most complicated jargon. People working in industries where others use complicated scientific or medical terms can use this application. Unlike other apps, it will quickly recognize such terms and easily convert them from speech to text form. Moreover, the app recognizes 100 different languages from all over the world, and users can also voice commands to delete, undo, add punctuation, and change font. The only drawback is that users will need to pay $49 for one year to access the best features of Braina

Download Braina

Recommended:23 Best Video Player Apps For Android in 2020

As you can see, various speech-to-text applications are all great in their own right. Some applications are perfect for taking notes. Some are great for making long reports, and others are great for social media and sending messages. Some like Braina and Live Transcribe, which are more niche and better for the corporate and professional environment. The common thing is that they are all highly efficient and accurate in converting speech to text. They all greatly increase the convenience for users. It is for Android users to determine what they need from a speech-to-text application. After they do so, they can then choose from any of the above best speech-to-text applications for Android.


  1. অ্যান্ড্রয়েডের জন্য ১৩টি সেরা ভলিউম বুস্টার অ্যাপ

  2. পিসির জন্য 12 সেরা অ্যান্ড্রয়েড ওএস

  3. 2022 সালে Android এর জন্য 5টি সেরা বিনামূল্যের পাঠ্য সম্পাদনা অ্যাপ

  4. Android এর জন্য সেরা লক স্ক্রীন রিমুভাল অ্যাপ