কম্পিউটার

Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায়

Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায়

স্ক্রিন চেক করার উপায় খুঁজছেন অ্যান্ড্রয়েড ফোনে সময়? চিন্তা করবেন না এই টিউটোরিয়ালে আমরা দেখব কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে সময় ব্যয় করা যায়।

প্রযুক্তি গত কয়েক দশকে ব্যাপকভাবে বিকশিত হয়েছে এবং আমাদের জীবনকে আরও উন্নত করার জন্য আগামী বছরগুলিতে বৃদ্ধি পেতে থাকবে৷ প্রযুক্তির এই কোর্সে মানবজাতির সবচেয়ে আশ্চর্যজনক আবিষ্কারগুলির মধ্যে একটি হল স্মার্টফোন। এটি আমাদের জীবনের অনেক ক্ষেত্রে সাহায্য করেছে এবং দায়িত্বশীলভাবে ব্যবহার করা হলে তা করতে থাকবে৷

এটি আমাদের সবচেয়ে কাছের মানুষদের সাথে সংযুক্ত থাকতে দেয় এবং দৈনন্দিন কাজ সম্পাদনে সহায়তা করে, পেশা যাই হোক না কেন, তা ছাত্র, ব্যবসায়ী বা এমনকি মজুরিই হোক না কেন কর্মী স্মার্টফোনগুলি নিঃসন্দেহে আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে এবং আমাদের উত্পাদনশীলতা বাড়ানোর ক্ষেত্রে এটি সত্যিই একটি অসাধারণ হাতিয়ার৷ তবুও, এমন একটি বিষয় আসে যেখানে অত্যধিক ব্যবহার সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে যা লোকেরা সচেতন হতে পারে বা নাও করতে পারে৷

Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায়

কিন্তু এর আসক্তি আমাদের কর্মদক্ষতা হ্রাস এবং অক্ষমতা বাড়াতে পারে। এছাড়াও, এটি অন্যান্য উপায়ে ক্ষতিকারক হতে পারে, কারণ যেকোনো কিছুর আধিক্য বিপজ্জনক। আমি বাজি ধরে বলতে পারি স্মার্টফোনকে ইডিয়ট বক্সের ছোট সংস্করণ বলা ভুল নয়।

তাহলে আপনি কি মনে করেন না যে আমাদের স্ক্রিন টাইমকে চেক করে রাখা ভালো তার আগে এটি আমাদেরকে খারাপ করে দেয়? সর্বোপরি, এটির উপর অতিরিক্ত নির্ভরতা আপনার উত্পাদনশীলতাকে বাধাগ্রস্ত করতে পারে।

Android এ স্ক্রীন টাইম কিভাবে চেক করবেন

ইন্সটাগ্রাম, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, এবং অন্যান্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপ আমাদের বন্ধু এবং পরিবারের সাথে যোগাযোগ সহজ করার জন্য উদ্ভাবিত হয়েছিল। তারা সামগ্রিকভাবে স্মার্টফোনের অভিজ্ঞতাকে আরও উন্নত করে তুলছে, প্রমাণ করে যে স্মার্টফোনগুলিকে শুধুমাত্র পেশাদার কাজ ছাড়াও অন্যান্য জিনিসের জন্য ব্যবহার করা যেতে পারে।

তবে, এই অ্যাপগুলির অত্যধিক ব্যবহারের ফলে মুখোমুখি মিথস্ক্রিয়া কম হতে পারে৷ এবং কখনও কখনও, আমরা এতটাই আসক্ত হয়ে পড়ি যে নোটিফিকেশনের জন্য ঘন ঘন আমাদের ফোন চেক না করে আমরা বাঁচতে পারি না, এবং এমনকি যদি কোনও নতুন বিজ্ঞপ্তি না আসে, আমরা অকপটে Facebook বা Instagram ব্রাউজ করি।

আমরা আমাদের স্মার্টফোনে কতটা সময় ব্যয় করি তা নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ, এবং এটি প্রায়শই ব্যবহৃত অ্যাপগুলির ট্র্যাক রাখার মাধ্যমে করা যেতে পারে৷ আপনি যদি স্টক অ্যান্ড্রয়েড বা থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করেন তাহলে ইন-বিল্ট টুলের মাধ্যমে এটি করা যেতে পারে।

বিকল্প 1:ডিজিটাল ওয়েলবিং

Google অন্য লোকেদের সাথে "প্রকৃত ইন্টারঅ্যাকশন" এর গুরুত্ব বুঝতে এবং আমাদের ফোন ব্যবহার সীমিত করতে সাহায্য করার জন্য তার উদ্যোগ নিয়ে এসেছে৷ ডিজিটাল ওয়েলবিং হল এমন একটি অ্যাপ যা আপনার সুস্থতার জন্য ডিজাইন করা হয়েছে, যাতে আপনি আপনার ফোনে একটু বেশি দায়িত্বশীল এবং একটু কম আবেশী করে তুলতে পারেন।

এটি আপনাকে আপনার ফোনে কতটা সময় ব্যয় করে, প্রতিদিন প্রাপ্ত বিজ্ঞপ্তির আনুমানিক সংখ্যা এবং আপনি যে অ্যাপগুলি প্রায়শই ব্যবহার করেন তার ট্র্যাক রাখতে দেয়৷ সংক্ষেপে, অ্যান্ড্রয়েডে স্ক্রিন টাইম চেক করার জন্য এটি সেরা অ্যাপ্লিকেশন।

অ্যাপটি আমাদের বলে যে আমরা আমাদের স্মার্টফোনের উপর কতটা নির্ভরশীল এবং এই নির্ভরতা সীমিত করতে আমাদের সহায়তা করে৷ আপনি সেটিংসে নেভিগেট করে সহজেই ডিজিটাল ওয়েলবিয়িং অ্যাক্সেস করতে পারেন তারপর “ডিজিটাল ওয়েলবিয়িং-এ আলতো চাপুন .”

ডিজিটাল ওয়েলবিয়িং আনলক এবং বিজ্ঞপ্তিগুলির গণনা সহ সময়ের দ্বারা ব্যবহার দেখায়৷ অন্যান্য একচেটিয়া বৈশিষ্ট্য, যেমন বিরক্ত করবেন না মোড এবং উইন্ড ডাউন বৈশিষ্ট্য , এছাড়াও উপস্থিত রয়েছে, যা আপনার স্ক্রীনকে ম্লান করার সময় গ্রেস্কেল বা রিডিং মোডে স্যুইচ করে এবং রাতে আপনার মোবাইলের স্ক্রিনে তাকানো আপনার জন্য একটু সহজ করে তোলে।

Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায় Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায়

এছাড়াও পড়ুন:৷ কিভাবে আপনার স্মার্টফোনটিকে টিভি রিমোট হিসেবে ব্যবহার করবেন

বিকল্প 2:তৃতীয় পক্ষের অ্যাপস (প্লে স্টোর)

প্লে স্টোর থেকে নিচের যেকোনও তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করতে, নিচের তালিকাভুক্ত ধাপগুলি অনুসরণ করুন:

  • Google Play Store -এ নেভিগেট করুন এবং নির্দিষ্ট অ্যাপের জন্য অনুসন্ধান করুন।
  • এখন ইনস্টল করুন এ ক্লিক করুন বোতাম এবং আপনার ইন্টারনেট কাজ করছে।
  • ইন্সটলেশন সম্পূর্ণ হলে, খুলুন-এ ক্লিক করুন অ্যাপ্লিকেশন চালু করার জন্য বোতাম।
  •  এবং এখন আপনি যেতে ভাল!

#1 YourHour

Google Play স্টোরে উপলব্ধ, অ্যাপটি আপনাকে বিভিন্ন মজার বৈশিষ্ট্য দেয় যা আপনাকে আপনার স্মার্টফোনের ব্যবহার ট্র্যাক ও নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে৷ অ্যাপটি আপনাকে স্মার্টফোনের আসক্তির কোন বিভাগে পড়ে তা জানতে দেয় এবং এই আসক্তি কমাতে সহায়তা করে। বিজ্ঞপ্তি বারে ধ্রুবক অনুস্মারক এমন পরিস্থিতিতে সাহায্য করে যেখানে আপনি কোনও কারণ ছাড়াই আপনার ফোন ব্রাউজ করা শুরু করেন৷

Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায় Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায়

#2 ফরেস্ট

আপনি যখন তাদের সাথে থাকেন তখন অ্যাপটি অন্যদের মধ্যে মিথস্ক্রিয়াকে ন্যায়সঙ্গত করে এবং প্রচার করে এবং আপনার ফোন ব্যবহারের বিষয়ে আরও ভাল অভ্যাস স্থাপনে সহায়তা করে৷ আপনি যদি আপনার ফোনের অতিরিক্ত ব্যবহারের অভ্যাস পরিবর্তন করতে চান, তাহলে এই অ্যাপটি আপনার জন্য।

ফরেস্ট আমাদের ফোকাস উন্নত করার জন্য সৃজনশীলভাবে বিকশিত হয়েছে এবং আমাদের ফোকাসড মুহূর্তগুলি ট্র্যাক করার একটি উপায় প্রদান করে৷

Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায় Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায়

#3 কম ফোন

আমি যখন প্লে স্টোরে ব্রাউজ করছিলাম, স্ক্রীন টাইম সীমিত করার জন্য অ্যাপ্লিকেশানগুলি অনুসন্ধান করছিলাম তখন এই বিশেষ Android লঞ্চারটি আমার আগ্রহ ধরেছিল৷ সময় নষ্টকারী অ্যাপগুলিতে অ্যাক্সেস সীমিত করে ফোন ব্যবহার কম করার একমাত্র উদ্দেশ্য নিয়ে এই অ্যাপটি প্রকাশ করা হয়েছে।

লঞ্চারটির একটি সহজ ইন্টারফেস রয়েছে যেখানে ফোন, দিকনির্দেশ, মেল এবং টাস্ক ম্যানেজার এর মতো কয়েকটি প্রয়োজনীয় অ্যাপে অ্যাক্সেস রয়েছে। অ্যাপটি আমাদের ফোন ব্যবহার করা থেকে বিরত রাখে যাতে আমরা বন্ধু এবং পরিবারের সাথে আরও বেশি সময় কাটাতে পারি।

Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায়

#4 কোয়ালিটি টাইম 

কোয়ালিটি টাইম অ্যাপটি এর নামের মতোই আনন্দদায়ক। এটি একটি অত্যাবশ্যক এবং সহজে ব্যবহারযোগ্য অ্যাপ যা বিভিন্ন অ্যাপে আপনার ব্যয় করা সময়কে রেকর্ড ও নিরীক্ষণ করে। এটি আপনার প্রতি ঘন্টা, দৈনিক এবং সাপ্তাহিক সারসংক্ষেপ রিপোর্ট গণনা করে এবং পরিমাপ করে। এটি স্ক্রিন আনলকের গণনা রাখতে পারে এবং মোট ব্যবহারও ট্র্যাক করতে পারে৷

Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায় Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায়

বিকল্প 3: আপনার বাচ্চাদের ফোনকে তত্ত্বাবধানে রাখুন

আপনি যদি একজন অভিভাবক হন, তাহলে তাদের ফোনে আপনার সন্তানের কার্যকলাপ নিয়ে চিন্তিত হওয়া আপনার পক্ষে স্পষ্ট। হতে পারে তারা অনেক বেশি গেম খেলছে বা সম্ভবত সোশ্যাল মিডিয়ার বন্য শিশু হয়ে উঠেছে। এই চিন্তাগুলি বেশ ভয়ঙ্কর এবং এমনকি আপনার সবচেয়ে খারাপ দুঃস্বপ্নেও পরিণত হতে পারে। তাই তাদের উপর নজর রাখা ভাল, এবং যাইহোক, মাঝে মাঝে একটু নোংরা হওয়া ঠিক আছে।

FamilyTime অ্যাপ আপনাকে সহজেই আপনার সন্তানের Android ফোনে স্ক্রীন টাইম চেক করতে দেয়৷ সেট করার সময় হয়ে গেলে এই অ্যাপটি আপনার সন্তানের ফোন লক করে দেবে। তাদের ফোনে সারারাত জেগে থাকার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না কারণ ঘড়ির কাঁটা একটি নির্দিষ্ট ঘন্টা অতিক্রম করার সাথে সাথে ফোনটি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে এবং দরিদ্র বাচ্চার ঘুম ছাড়া আর কোন উপায় থাকবে না।

Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায় Android এ স্ক্রীন টাইম চেক করার ৩টি উপায়

FamilyTime অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

1. ডাউনলোড করুন এবং প্লে স্টোরের জন্য অ্যাপটি ইনস্টল করুন . ইনস্টলেশন সম্পূর্ণ হলে, লঞ্চ করুন অ্যাপ।

2. এখন একটি পৃথক প্রোফাইল তৈরি করুন৷ আপনার সন্তানের জন্য এবং আপনি যে প্রোফাইলটি ট্র্যাক করতে চান সেটি বেছে নিন তারপর সেটিংস -এ আলতো চাপুন বোতাম।

3. ফ্যামিলি কেয়ার সেকশনের ঠিক নিচে, আপনি একটি স্ক্রিন সময় নির্ধারণ করুন দেখতে পাবেন।

4. এরপরে, তিনটি পূর্ব-নির্ধারিত নিয়মে নেভিগেট করুন , সেগুলি হল,বাড়ির কাজের সময়, রাতের খাবারের সময় এবং ঘুমানোর সময়৷৷ আপনি যদি প্লাস আইকনে ক্লিক করেন , আপনি নতুন নিয়ম তৈরি করতে সক্ষম হবেন।

5. আপনি নিয়মটিকে একটি নাম দিয়ে শুরু করতে চান। তারপরে, একটি শুরু এবং শেষ সময়কাল সেট করুন এবং নিশ্চিত করুন যে আপনি যে দিনগুলির জন্য এই নিয়মগুলি প্রযোজ্য তা নির্ধারণ করেছেন, আপনি যদি চান তবে সপ্তাহান্তে অতিরিক্ত দিন। প্রতিটি প্রোফাইল এবং প্রতিটি বাচ্চার জন্য আপনি যতটা চান নিয়ম তৈরি করুন। এটা সত্য হওয়া খুব ভালো, তাই না?

6. আপনার কাজ এখানে সম্পন্ন. নিয়মের সময় শুরু হলে, ফোনটি নিজেই লক হয়ে যাবে এবং নিয়মের সময় শেষ হলেই কেবল আনলক হবে৷

স্মার্টফোন সত্যিই আমাদের জীবনে একটি অপরিহার্য ভূমিকা পালন করে এবং তা করতে থাকবে, কিন্তু সর্বোপরি, এটি একটি বস্তুগত বস্তু। উপরের কয়েকটি পদ্ধতি ব্যবহার কমানোর জন্য আপনার স্ক্রীন টাইম ট্র্যাক রাখতে কার্যকর প্রমাণিত হয়, তবে অ্যাপটি যতই কার্যকর হোক না কেন, এটি আমাদের উপর ছেড়ে দেওয়া হয়েছে অর্থাৎ এর পরিবর্তন আনতে হবে আমাদেরকেই। স্ব-উপলব্ধির মাধ্যমে অভ্যাস।

প্রস্তাবিত:৷ অ্যান্ড্রয়েডে কাজ করছে না Google মানচিত্র ঠিক করুন

ফোনের স্ক্রিনের সামনে খুব বেশি সময় কাটালে সত্যিকার অর্থেই আপনার জীবন নষ্ট হয়ে যেতে পারে৷ স্ক্রীন টাইমে একটি ট্যাব রাখা আপনার জন্য উপকারী হতে পারে কারণ এটি আমাদের শুধুমাত্র আপনার দক্ষতাই নয় উৎপাদনশীলতাও বাড়াতে সাহায্য করতে পারে। আশা করি, উপরের পরামর্শগুলি আপনাকে সাহায্য করবে। আমাদের জানান!


  1. Android এ আপনার ওয়ালপেপার পরিবর্তন করার ৪টি উপায়

  2. অ্যান্ড্রয়েডে ইয়াহু মেল যোগ করার ৩টি উপায়

  3. অ্যান্ড্রয়েড স্ক্রীন ফ্লিকারিং ঠিক করুন

  4. Android (2022) এ অডিও সহ স্ক্রীন রেকর্ড করার 4 উপায়