কম্পিউটার

টপ 10:গোপন Android 5.0 ললিপপ বৈশিষ্ট্য

Android 5.0 Lollipop  এর রিলিজ৷ গত বছর 25শে জুন 2014-এ Google দ্বারা ঘোষণা করা হয়েছিল৷ এটি Google Nexus, Sony Droid Phones, এবং Samsungs-এর মতো নির্বাচিত ডিভাইসগুলির জন্য অসংখ্য উন্নতি এবং বৈশিষ্ট্য সহ 12ই নভেম্বর 2014-এ লঞ্চ করা হয়েছিল৷ এই পর্যালোচনাতে, আমরা 10টি নতুন বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলি যা আপনাকে আপগ্রেড বা ইনস্টল করার পরে অবশ্যই চেষ্টা করতে হবে Android 5.0 Lollipop.
টপ 10:গোপন Android 5.0 ললিপপ বৈশিষ্ট্য

অতিথি

টপ 10:গোপন Android 5.0 ললিপপ বৈশিষ্ট্য

এই অতিথি ড্যান স্টিভেনস নন, এবং আপনার ডেটার ক্ষতি করবে না৷ নতুন গেস্ট মোড আপনার ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস না করেই আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে আপনার ডিভাইসগুলি শেয়ার করা আপনার জন্য সহজ করে তোলে৷ আপনি এই বৈশিষ্ট্য পরীক্ষা করা আবশ্যক. আপনার অ্যাকাউন্ট অবতারে ট্যাপ করে এবং "অতিথি যোগ করুন" নির্বাচন করে এটি বিজ্ঞপ্তি থেকে চালু করা যেতে পারে।

পিন অ্যাপস

পিন অ্যাপ বৈশিষ্ট্যটি একটি দুর্দান্ত শেয়ারিং সিস্টেম, এটি আপনাকে অ্যাপগুলিকে আপনার অ্যাকাউন্টে পিন করতে এবং অতিথিদের অ্যাক্সেস সীমাবদ্ধ করতে দেয়। এই বৈশিষ্ট্যটি সেটিংস থেকে চালু করা যেতে পারে।

উন্নত ব্যাটারি

এটি একটি সর্বোত্তম উন্নতি, Google আপনার ডিভাইসের ব্যাটারি লাইফকে আরও উন্নত করার জন্য প্রচেষ্টা চালিয়েছে। এই বৈশিষ্ট্যটির সাহায্যে, আপনি কাউন্টারগুলি পাবেন যা আপনাকে চার্জ সম্পূর্ণ করতে বাকি সময় এবং আপনি আবার চার্জ করার আগে অবশিষ্ট সময় বলে দেবে। সেটিংস -> ব্যাটারি  এ যান৷ আপনার ব্যাটারি মারা পর্যন্ত বাকি সময় দেখতে. ব্যাটারি-সেভার মোড চালু থাকলে তা ব্যাটারির আয়ু 90 মিনিট বাড়িয়ে দিতে পারে, যখন আপনি চার্জার ছাড়াই ঘোরাফেরা করেন তখন আদর্শ৷ আপনি মেনু বোতাম থেকে এই বৈশিষ্ট্যটি চালু করতে পারেন।

ট্যাপ করুন এবং যান

ট্যাপ অ্যান্ড গো সাধারণত কাছাকাছি ক্ষেত্রের যোগাযোগ ডিভাইসের জন্য ব্যবহার করা হয়। এটি আপনাকে আপনার পুরানো ফোনে ট্যাপ করে আপনার নতুন ফোন সেট আপ করতে সাহায্য করে৷ এটি সমস্ত কনফিগারেশন এবং সেটিংস সহ Google Play থেকে অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক করবে৷

টপ 10:গোপন Android 5.0 ললিপপ বৈশিষ্ট্য

 সেটআপ অগ্রাধিকার

টপ 10:গোপন Android 5.0 ললিপপ বৈশিষ্ট্য

ললিপপ আপনাকে বিজ্ঞপ্তিগুলির অগ্রাধিকার সেট করতে দেয়৷ অগ্রাধিকার মোড আপনার পছন্দের সেটিংসের উপর ভিত্তি করে সতর্কতা বন্ধ করবে এবং শুধুমাত্র গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশানগুলি থেকে সর্বাধিক গুরুত্বপূর্ণ সতর্কতা বা বিজ্ঞপ্তিগুলিকে অনুমতি দেবে৷ অগ্রাধিকার মোড সাইলেন্ট মোডের অনুরূপ। অগ্রাধিকার মোড চালু করতে, আপনার ডিভাইসের ভলিউম বোতামে ক্লিক করুন যাতে শুধুমাত্র নির্দিষ্ট বিজ্ঞপ্তিগুলি আপনার ডিভাইসে আসে।

মেটেরিয়াল ডিজাইন

ললিপপ যে সমস্ত ডিভাইসে চলে সেগুলি জুড়ে মেটেরিয়াল ডিজাইন ইন্টারফেস ব্যবহার করে এবং আপনি একবার Android 5.0 ললিপপে আপডেট করলে দেখতে পাবেন। Google-এর "ম্যাটেরিয়াল ডিজাইন" Android ডিভাইসগুলিতে শেড, সমৃদ্ধ রঙ এবং একটি প্রতিক্রিয়াশীল ইউজার ইন্টারফেস নিয়ে আসে। নতুন রং, প্রান্ত থেকে প্রান্তের উন্নতি, আলো এবং ছায়া UI ব্যবহার করা সহজ করে তোলে।

বিশ্বস্ত ডিভাইস যোগ করুন

ব্যবহারকারীরা ব্লুটুথ বা NFC এর মাধ্যমে তাদের ডিভাইসটিকে "বিশ্বস্ত ডিভাইস"-এ সেট করতে পারেন। আপনার Android ডিভাইস কাছাকাছি থাকা অবস্থায় ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে নিরাপত্তা প্যাটার্নটি বন্ধ করে দেবে। এর মানে আপনি যখন গাড়ি চালাচ্ছেন বা বাড়িতে আছেন তখন আপনাকে ডিভাইসটি আনলক করতে হবে না। এটি চালু করতে সেটিংসে যান, নিরাপত্তা নির্বাচন করুন তারপর Smart Lock এবং Trusted Devices। আপনি আপনার ডিভাইসের জন্য প্যাটার্ন বা পাসকোড সেট করলেই Smart Lock পাওয়া যাবে।

দ্রুত সেটিংস

টপ 10:গোপন Android 5.0 ললিপপ বৈশিষ্ট্য

ললিপপ আপডেটের সাথে দ্রুত সেটিংস মেনুও উন্নত হয়েছে। দ্রুত সেটিংস স্লাইডার আপনাকে ফ্ল্যাশলাইট নিয়ন্ত্রণ করতে, উজ্জ্বলতা, ওয়াইফাই, ব্লুটুথ এবং স্ক্রিন ঘূর্ণন সামঞ্জস্য করতে দেয়৷

অ্যাপগুলির ওভারভিউ

এই বৈশিষ্ট্যটি Apple iOS থেকে অভিযোজিত হয়েছে। পুরানো অ্যান্ড্রয়েড সংস্করণগুলিতে আপনি একবার আপনার ডিভাইসটি বন্ধ করে দিলে আপনার সমস্ত খোলা অ্যাপ অদৃশ্য হয়ে যায়। এখন, ললিপপ আপনাকে যেখানে ছেড়েছিল সেখানে শুরু করতে দেয়৷ অ্যাপগুলি ওভারভিউ স্ক্রিনে উপলব্ধ হবে, যাতে আপনি দ্রুত আপনার কাজ, গান, ফটো এবং এমনকি সাম্প্রতিক অনুসন্ধানগুলিতে অ্যাক্সেস পেতে পারেন৷

Google Fit

Google Fit হল Android ডিভাইসের জন্য একটি হেলথ কিট API যা ললিপপের মতো একই সময়ে লঞ্চ করা হয়েছে, কিন্তু Android 4.0 এবং তার উপরে সমর্থন করে। Google Fit হল Apple-এর Healtkit-এর প্রতিদ্বন্দ্বী, মোবাইল ডিভাইস বা স্মার্ট ঘড়ি থেকে ব্যবহারকারীর ফিটনেস সম্পর্কে ডেটা সেন্সিং করে। এটি সাইকেল চালানো, দৌড়ানো বা হাঁটার মতো শারীরিক কার্যকলাপের রেকর্ড রাখবে।

অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি Android ললিপপে যোগ করা হয়েছে

  • 15টি নতুন অতিরিক্ত ভাষা যোগ করা হয়েছে এবং এখন 68টি ভাষা সমর্থন করে৷
  • বর্ধিত রঙ-অন্ধ ক্ষমতা।
  • দ্রুত এবং সহজ ব্যবহারের জন্য ART উন্নতি।
  • বিভিন্ন ভাষা সমর্থনের জন্য উন্নত কীবোর্ড।
  • নেক্সাস ডিভাইস প্রতিক্রিয়া।
  • উন্নত গ্রাফিক্স, ভিডিও এবং ক্যামেরার ক্ষমতা।
  • ইস্টার এগ অ্যাপ হিসেবে নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে ফ্ল্যাপি বার্ড ক্লোন খেলুন।

  1. কিভাবে দূরবর্তীভাবে একটি Android ফোন নিয়ন্ত্রণ করবেন

  2. আপনার কি একটি Android ডিভাইসের জন্য একটি ফায়ারওয়াল দরকার?

  3. Android-এ অটো-স্টার্ট অ্যাপগুলি কীভাবে অক্ষম করবেন

  4. রিবুট লুপে আটকে থাকা অ্যান্ড্রয়েড ঠিক করুন