কম্পিউটার

Xiaomi রোলব্যাক সূচক কীভাবে খুঁজে পাবেন এবং এআরবি ব্রিকস এড়িয়ে যাবেন

যেহেতু Google এটি বাধ্যতামূলক করেছে যে Android Pie বহনকারী সমস্ত ডিভাইসে বিল্ট-ইন "অ্যান্টি-রোলব্যাক সুরক্ষা" রয়েছে এবং এটি এখনও ব্যাপকভাবে পরিচিত হয়নি, অনেক লোক হার্ড ব্রিকিং করেছে তাদের Xiaomi ডিভাইসগুলি (এবং সম্ভবত অন্যান্য ব্র্যান্ডের ডিভাইসগুলি, তবে Xiaomi বিশেষভাবে Android modding সম্প্রদায়ের মধ্যে জনপ্রিয়) .

মূলত যা ঘটছে তা হল Xiaomi মুষ্টিমেয় কিছু Xiaomi ডিভাইসের জন্য MIUI 10 Global Beta 8.7.5 পুশ করেছে – তবে, এই আপডেটটিতে অ্যান্টি-রোলব্যাক সুরক্ষা রয়েছে। ARB বলতে যা বোঝায় তা হল আপনি পূর্ববর্তী MIUI সংস্করণ বা পূর্ববর্তী Android সংস্করণ ধারণকারী কোনো ROM-এ রোলব্যাক করতে পারবেন না! এটা অসম্ভব, এবং আপনি চেষ্টা করলে, আপনি আপনার যন্ত্রটিকে হার্ডব্রিক করবেন এবং এটিকে একেবারেই অকেজো করে দেবেন .

অ্যান্টি-রোলব্যাক সুরক্ষার কারণে ব্রিক করা কোনও ডিভাইস ঠিক বা পুনরুদ্ধার করার কোনও উপায় নেই। আপনি একটি TWRP ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারবেন না, একটি নতুন রম ফ্ল্যাশ করতে পারবেন, বা একটি কারখানার চিত্র পুনরুদ্ধার করতে MiFlash ব্যবহার করতে পারবেন না। একবার ARB ট্রিপ হয়ে গেলে, ডিভাইসটি পুনরুদ্ধার করার একমাত্র উপায় হল EDL মোড ব্যবহার করা (যার জন্য একটি অনুমোদিত Xiaomi অ্যাকাউন্ট প্রয়োজন) , অথবা এটি একটি অনুমোদিত পরিষেবা কেন্দ্রে নিয়ে আসা।

কেন Xiaomi তাদের MIUI-তে অ্যান্টি-রোলব্যাক সুরক্ষা অন্তর্ভুক্ত করেছে?

এটি অগত্যা Xiaomi-এর দোষ নয় – আমরা উপরে বলেছি, এটি একটি নতুন আবশ্যিক Google নীতি অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাতাদের জন্য যারা লেটেস্ট অ্যান্ড্রয়েড 9 পাই ব্যবহার করবে – তাই এই ARB আসলে প্রতিটি ডিভাইসকে প্রভাবিত করবে। সেখানে একটি Android 9 Pie ভিত্তিক ROM ব্যবহার করবে।

যাইহোক, Xiaomi হল খুব কম সংখ্যক অ্যান্ড্রয়েড ফোন কোম্পানির মধ্যে একটি যারা বুটলোডার আনলকিং অফার করে, এবং মোডিং এবং ডেভেলপমেন্ট সম্প্রদায়কে কিছু ধরনের সহায়তা প্রদান করে, তাই কেন অনেক Xiaomi ব্যবহারকারী হঠাৎ করে অবাক হয়ে যায়।

ARB মূলত ফোন চোরদের চুরি হওয়া ডিভাইসে অনানুষ্ঠানিক রম ফ্ল্যাশ করা এবং সেগুলিকে পুনঃবিক্রয় করা থেকে বা শ্যাডি খুচরা বিক্রেতাদের ফোন আমদানি করা থেকে বিরত করার একটি নতুন পদ্ধতি যা সাধারণত শুধুমাত্র চীনে পাওয়া যায় এবং তাদের উপর অনানুষ্ঠানিক "গ্লোবাল" রম ফ্ল্যাশ করা। তাই মূলত, যেহেতু ভবিষ্যতে Xiaomi ডিভাইসগুলি অ্যান্ড্রয়েড পাই 9-এর উপর ভিত্তি করে অফিসিয়াল "MIUI চায়না" চালাবে, ছায়াময় খুচরা বিক্রেতারা Android 7 Nougat চালিত "গ্লোবাল MIUI" ফ্ল্যাশ করতে এবং সেগুলি বিক্রি করতে পারবে না৷

EDL অনুমোদনের কি হয়েছে?

তাই অতীতে, আপনি যদি Xiaomi বা অন্য Qualcomm SoC ডিভাইসে সত্যিই খারাপ কিছু করে থাকেন, তাহলে আপনি EDL (ইমার্জেন্সি ডাউনলোড মোড) এ যেতে পারেন, যা সমস্ত Qualcomm ডিভাইসের জন্য একটি বিকল্প বুট-মোড যা একটি ডিভাইস আনব্রিক করতে ব্যবহার করা যেতে পারে। .

যাইহোক, Xiaomi এবং অন্যান্য কোম্পানিগুলি EDL মোড লক ডাউন করতে শুরু করেছে, তাই শুধুমাত্র পরিষেবা কেন্দ্রগুলিতে এটি অ্যাক্সেস রয়েছে৷ এইভাবে, EDL আর Xiaomi ডিভাইস আনব্রিক করার জন্য ব্যবহার করা যাবে না যা ARB-এর কারণে ইট করা হয়েছিল – যা আবার, ছায়াময় খুচরা বিক্রেতা এবং চোরদেরকে তারা ভুলবশত আমদানি করা ডিভাইসে অনানুষ্ঠানিক রম ফ্ল্যাশ করে ইট করা ডিভাইসগুলি পুনরুদ্ধার করতে বাধা দেয়।

মূলত, Xiaomi চায় না যে গ্রাহকরা তাদের হার্ডওয়্যারের চীনা সংস্করণগুলি গ্লোবাল রম ইনস্টল সহ কিনুক, তাই তারা দুটি জিনিস করেছে:ডিভাইসটি গ্লোবাল সংস্করণ না হলে একটি গ্লোবাল রম বুট করা অসম্ভব করে তোলে (সতর্কতা বার্তা সহ "এই MIUI এই ডিভাইসে ইনস্টল করা যাবে না”), এবং এটি তৈরি করা হয়েছে যাতে আপনার কাছে অনুমোদিত Mi অ্যাকাউন্ট না থাকলে EDL মোড ব্যবহার করা যাবে না।

Xiaomi রোলব্যাক সূচক কীভাবে খুঁজে পাবেন এবং এআরবি ব্রিকস এড়িয়ে যাবেন

Xiaomi এর তুলনায় Google এর ARB বাস্তবায়নের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল Xiaomi এটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেছে। Google এর ARB (যা Android Verified Boot 2.0 এর একটি বৈশিষ্ট্য) আপনি যদি বুটলোডার আনলক করেন তবে এটি নিষ্ক্রিয় করা যেতে পারে, যেখানে Xiaomi এর ARB নিষ্ক্রিয় করা যাবে না, এমনকি একটি আনলক করা বুটলোডার দিয়েও৷

এখানে ARB সক্ষম করা Xiaomi ডিভাইসগুলির একটি তালিকা রয়েছে (বড় করতে ছবিতে ক্লিক করুন):

Xiaomi রোলব্যাক সূচক কীভাবে খুঁজে পাবেন এবং এআরবি ব্রিকস এড়িয়ে যাবেন

কিভাবে অ্যান্টি-রোলব্যাক সুরক্ষা পরীক্ষা করবেন

একটি কাস্টম রম ফ্ল্যাশ করার আগে আপনি যদি আপনার ডিভাইসে ARB সক্ষম করা আছে কিনা তা নিশ্চিত হতে চান, আপনি রোলব্যাক সূচকটি পরীক্ষা করতে পারেন। রোলব্যাক সূচকের একটি দ্রুত ব্যাখ্যা:

  • যদি বর্তমান রোলব্যাক সূচকটি ফ্ল্যাশ করা চিত্রগুলির রোলব্যাক সূচকের চেয়ে কম হয়, তাহলে ছবিগুলি ফ্ল্যাশ করা হবে এবং বর্তমান রোলব্যাক সূচকটি নতুন রোলব্যাক সূচকের সাথে মেলে বাড়ানো হবে৷
  • যদি বর্তমান রোলব্যাক সূচকটি ফ্ল্যাশ করা চিত্রগুলির রোলব্যাক সূচকের সমান হয়, তাহলে ছবিগুলি ফ্ল্যাশ করা হবে এবং রোলব্যাক সূচকটি পরিবর্তন হবে না৷
  • যদি বর্তমান রোলব্যাক সূচকটি ফ্ল্যাশ করার জন্য চিত্রগুলির রোলব্যাক সূচকের চেয়ে বেশি হয়, তাহলে আপনি যদি fastboot বা Mi Flash এর মাধ্যমে ফ্ল্যাশ করেন তবে ছবিগুলি প্রত্যাখ্যান করা হবে৷ (TWRP ফ্ল্যাশ করার আগে রোলব্যাক সূচকগুলি পরীক্ষা করে না, এই কারণেই প্রায় সমস্ত ইট TWRP-এর মাধ্যমে ডাউনগ্রেড করার ফলাফল ছিল।)

বর্তমান রোলব্যাক সূচক কীভাবে খুঁজে পাবেন

  1. আপনার Xiaomi ডিভাইসটিকে USB এর মাধ্যমে আপনার PC এর সাথে সংযুক্ত করুন
  2. একটি ADB টার্মিনাল চালু করুন (Appual-এর গাইড "How to ADB on Windows install" দেখুন)
  3. ফাস্টবুট মোডে রিবুট করুন
  4. নিম্নলিখিত কমান্ড লিখুন:fastboot getvar anti

যদি আউটপুট খালি ফিরে আসে, তাহলে আপনার ডিভাইসে ARB এখনও সক্ষম করা হয়নি। যদি আউটপুট একটি সংখ্যা প্রদান করে, তাহলে এটি যে নম্বরটি প্রদান করে তা হল আপনার বর্তমান রোলব্যাক সূচক। উদাহরণস্বরূপ, যদি এটি "অ্যান্টি:4" প্রদান করে তাহলে '4' হল আপনার রোলব্যাক সূচক।

ছবির রোলব্যাক সূচী কিভাবে খুঁজে পাবেন

  1. আপনি যে রিকভারি রম ইন্সটল করার চেষ্টা করছেন তার সমতুল্য “fastboot” ROM ডাউনলোড করুন। রিকভারি রমে সবসময় ডিভাইসের মার্কেটিং নাম ফাইলের নামে থাকে এবং .zip-এ শেষ হয়। ফাস্টবুট রমে সবসময় ডিভাইসের কোড-নাম ফাইলের নামে থাকে এবং শেষ হয় .tar.gz।
  2. .tar.gz আর্কাইভ থেকে Flash-all.bat বের করুন।
  3. Notepad++ এর মত টেক্সট এডিটরে Flash-all.bat খুলুন এবং নিচের লাইনটি দেখুন:CURRENT_ANTI_VER=# সেট করুন

সেই নম্বরটি (#) হল MIUI সংস্করণের রোলব্যাক সূচক যা আপনি ফ্ল্যাশ করতে চান৷ যদি সেই সংখ্যাটি আপনার বর্তমান রোলব্যাক সূচকের সমান বা তার চেয়ে বেশি হয়, তাহলে TWRP, Mi Flash, ইত্যাদিতে ফ্ল্যাশ করা নিরাপদ৷ যদি সেই সংখ্যাটি আপনার বর্তমান রোলব্যাক সূচকের চেয়ে কম হয়, তাহলে TWRP এর মাধ্যমে এই রমটি ফ্ল্যাশ করবেন না৷

তাই ARB ট্রিপিং এড়াতে এবং আপনার Xiaomi ডিভাইসটিকে সম্পূর্ণভাবে ব্রিক করা এড়াতে, একটি নতুন রম চেষ্টা করার আগে বা TWRP-এর মাধ্যমে ডাউনগ্রেড করার আগে আপনার রোলব্যাক সূচকটি পরীক্ষা করে দেখুন – যদিও এমআইইউআই রমগুলি ফ্ল্যাশ করতে আপনাকে Mi ফ্ল্যাশ বা ফাস্টবুটের সাথে লেগে থাকতে হবে, কারণ Xiaomi এর বুটলোডার বিল্ট-ইন রয়েছে সুরক্ষা যা আপনাকে একটি রম ফ্ল্যাশ করতে বাধা দেয় যার রোলব্যাক সূচক কম থাকে।


  1. একটি ইবে স্ক্যাম কীভাবে চিহ্নিত করবেন এবং এড়াবেন

  2. এক্সেলে পরিসর কীভাবে সন্ধান করবেন এবং গণনা করবেন

  3. এক্সেলে ডুপ্লিকেটগুলি কীভাবে সন্ধান করবেন এবং সরান।

  4. কিভাবে ফেসবুক পেজ এবং প্রোফাইল আইডি খুঁজে পাবেন?