কম্পিউটার

সমাধান করা হয়েছে:ERR_CONNECTION_RESET

ERR_CONNECTION_RESET ৷ এটি একটি ত্রুটি যা সাধারণত ঘটে যখন আপনি যে সাইটটি দেখার চেষ্টা করছেন সেটি গন্তব্য সাইটের সাথে সংযোগ স্থাপন করতে পারে না। আপনার অন্যান্য সাইট কাজ করতে পারে, কিন্তু কিছু সাইট কাজ করবে না. বেশ কিছু কারণ এই সমস্যার মূল হতে পারে “ERROR_CONNECTION_RESET” ক্রোম ব্রাউজারে। এটি সত্যিই হতাশাজনক হতে পারে, যেহেতু এই সমস্যার বিভিন্ন কারণ রয়েছে আপনাকে সমস্যার মূল কারণ খুঁজে বের করতে হবে। তাই প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন এবং আপনার জন্য কাজ করে এমন একটিতে থামুন। আমার অভিজ্ঞতায়, এই সমস্যাটি সাধারণত ঘটে যখন একটি প্রোগ্রাম আপনার রেজিস্ট্রি সেটিংস ভুলভাবে কনফিগার করে। এই সমস্যাটি আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার-এ মিথ্যা পজিটিভ হিসাবেও ট্রিগার হতে পারে অথবা ফায়ারওয়াল সফ্টওয়্যার . এই সমস্যাটি সমাধান করতে, আমাদের কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে এবং আমাদের নেটওয়ার্ক সেটিংস সঠিকভাবে কনফিগার করতে হবে। এটি নন-টেক-স্যাভি-এর জন্য সত্যিই একটি কঠিন কাজ হতে পারে ব্যবহারকারীদের আমরা কমান্ড তৈরি করে প্রতিটি পদ্ধতি সহজ করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছি ব্যবহারকারীদের দ্বারা করা কাজ কম করার জন্য কিছু পদ্ধতির জন্য।

  • নেটওয়ার্ক সমস্যা — আপনার নেটওয়ার্ক সেটিংস হলে এই সমস্যাটিও ট্রিগার হতে পারে ভুল, এই সমস্যার সমাধান পেতে আপনাকে আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে হবে।
  • AV দ্বন্দ্ব —  আপনার অ্যান্টি-ভাইরাস ইঞ্জিন হলেও সমস্যাটি ট্রিগার হতে পারে আপনি যে ওয়েবসাইটটি অ্যাক্সেস করার চেষ্টা করছেন সেটি ব্লক করার চেষ্টা করছে। এই সমস্যাটি সমাধান করতে আপনাকে সাময়িকভাবে এটি নিষ্ক্রিয় করতে হবে৷
  • ফায়ারওয়াল ইস্যু — তৃতীয়-পক্ষ ফায়ারওয়াল যেমন Avast এর ফায়ারওয়াল একটি সমস্যাও হতে পারে কারণ তারা পোর্ট/ঠিকানাগুলিকে ব্লক করে যা তারা কখনও কখনও বিশ্বাস করে না। এই সমস্যাটি সমাধান করতে আপনাকে সাময়িকভাবে এটি নিষ্ক্রিয় করতে হবে৷

এইগুলি হল “ERROR_CONNECTION_RESET” এর সম্ভাব্য কারণ Google Chrome-এ, আমাদের কাছে আপনার জন্য প্রচুর সমাধান রয়েছে যা আপনি প্রয়োগ করতে পারেন৷ যাইহোক, এই সংশোধনগুলির যেকোনও প্রয়োগ করার আগে, মনে রাখবেন যে, আপনার জন্য কাজ করে এমন উপযুক্ত পদ্ধতিটি খুঁজে পাওয়ার পরে আমরা আপনাকে থামানোর জন্য সুপারিশ করছি কারণ এটি অন্যান্য প্রোগ্রামে সমস্যা সৃষ্টি করতে পারে এবং আপনার সিস্টেমের স্থায়িত্বকে ক্ষতিগ্রস্ত করতে পারে। নিচের পদ্ধতি অনুসরণ করুন।

পদ্ধতি 1:আপনার DNS সার্ভার পরিবর্তন করা

আমরা একটি পাবলিক DNS ব্যবহার করে আপনার সমস্যা সমাধান করার চেষ্টা করতে পারি যেমন Google এর DNS অথবা ক্লাউডফেয়ারের ডিএনএস , এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী টিপুন এবং ধরে রাখুন এবং I টিপুন . এই শর্টকাটটি Windows সেটিংস খুলতে হবে অ্যাপ।
  2. একবার Windows সেটিংস খোলা আছে “নেটওয়ার্ক এবং ইন্টারনেট”-এ নেভিগেট করুন
  3. "অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন" নামের বিকল্পটি টিপুন৷ সমাধান করা হয়েছে:ERR_CONNECTION_RESET
  4. এখন ডান-ক্লিক করুন আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারে এবং “প্রপার্টি”-এ যান টিপুন
  5. “ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4)”-এ ডাবল-ক্লিক করুন সমাধান করা হয়েছে:ERR_CONNECTION_RESET
  6. বিকল্প নির্বাচন করুন "নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন"
  7. এখন সহজভাবে পছন্দের DNS সার্ভারে "8.8.8.8" রাখুন এবং বিকল্প DNS সার্ভারে "8.8.4.4" . সমাধান করা হয়েছে:ERR_CONNECTION_RESET
  8. Windows কী ধরে রাখুন এবং X টিপুন . কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন অথবা PowerShell (অ্যাডমিন)

DNS সার্ভার রিফ্রেশ করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:-

ipconfig /flushdns

সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 2:LAN প্রক্সি সেটিংস রিসেট করা।

আপনার Windows LAN প্রক্সি সেটিংসও অপরাধী হতে পারে। আপনার অ্যাডাপ্টর/ড্রাইভারে প্রয়োগ করা যেকোনো সম্ভাব্য প্রক্সি সেটিংস সরাতে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. Windows কী টিপুন এবং ধরে রাখুন এবং R কী টিপুন . এটি চালান খুলবে৷ প্রোগ্রাম।
  2. টাইপ করুন “inetcpl.cpl” এবং ইন্টারনেট বৈশিষ্ট্য খুলতে এন্টার কী টিপুন। সমাধান করা হয়েছে:ERR_CONNECTION_RESET
  3. একবার ইন্টারনেট বৈশিষ্ট্য উইন্ডোটি “সংযোগ”-এ পপ আপ হয় ট্যাব এবং টিপুন "ল্যান সেটিংস"৷
  4. এখন আন-চেক নিশ্চিত করুন৷ সমস্ত বিকল্প এবং ঠিক আছে টিপুন . সমাধান করা হয়েছে:ERR_CONNECTION_RESET
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন। আপনার সমস্যা চলতে থাকলে আপনাকে পদ্ধতি 3 অনুসরণ করতে হবে , যা আপনার সমস্ত ভুল নেটওয়ার্ক সেটিংস রিসেট করবে।

পদ্ধতি 3:আপনার নেটওয়ার্ক কনফিগারেশন পুনরায় সেট করা

এই পদ্ধতিতে, আমরা থার্ড-পার্টি প্রোগ্রামগুলির কারণে সম্ভাব্য প্রতিটি ভুল নেটওয়ার্ক সেটিংস মুছে ফেলার জন্য আমাদের সমস্ত নেটওয়ার্ক সেটিংস রিসেট করব, এবং কোনও দূষিত DNS ডেটা বা ক্যাশে সাফ করতে, আপনাকে আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে হবে এবং একটি নতুন আইপি ঠিকানা পেতে হবে। আপনার রাউটার থেকে বরাদ্দ করা হয়েছে। এই পদ্ধতিটি নিশ্চিত করবে যে আপনার পিসিতে ডিফল্ট নেটওয়ার্ক সেটিংস সেট করা আছে। এই পদ্ধতিটি সমস্যাটি সংকুচিত করবে বা সম্ভাব্যভাবে এটি ঠিক করবে। আপনার নেটওয়ার্ক সেটিংস সঠিকভাবে পুনরায় সেট করতে, নীচের এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী ধরে রাখুন এবং X টিপুন . কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন অথবা পাওয়ারশেল (অ্যাডমিন)।
  2. নিম্নলিখিত কমান্ডগুলি এক এক করে টাইপ করুন আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে।
    netsh winsock reset
    netsh int ip reset
    ipconfig /release
    ipconfig /renew
    netsh interface ipv4 reset
    netsh interface ipv6 reset
    reset ipconfig /flushdns
  3. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

পদ্ধতি 4:আপনার MTU পরিবর্তন করা (সর্বোচ্চ ট্রান্সমিশন ইউনিট)

ভুল MTU কিছু ব্যবহারকারীর জন্য সত্যিই অপরাধী হতে পারে আপনাকে আপনার MTU সেট আপ করতে হবে কিছু রাউটার সীমিত MTU হিসাবে. এটি ঠিক করতে আপনাকে সর্বোত্তম MTU সেট আপ করতে হবে৷ আপনার কম্পিউটারে যাতে এটি কোনো সমস্যা ছাড়াই আপনার রাউটারের মধ্য দিয়ে যেতে পারে। নীচের এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমত, আপনাকে আপনার নেটওয়ার্ক নামের সঠিক নামটি খুঁজে বের করতে হবে।
  2. “Windows + R” টিপুন রান খুলতে একসাথে কী এবং তারপর “ncpa.cpl” টাইপ করুন , এন্টার টিপুন। সমাধান করা হয়েছে:ERR_CONNECTION_RESET
  3. যদি আপনি একটি ইথারনেট ব্যবহার করেন সংযোগ করা. নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন (আপনার নেটওয়ার্ক নামের সাথে "স্থানীয় এলাকা সংযোগ" প্রতিস্থাপন করুন:
    netsh interface ipv4 set subinterface "Local Area Connection" mtu=1472 store=persistent
    আপনি যদি একটি ওয়্যারলেস সংযোগ ব্যবহার করেন। নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন (আপনার নেটওয়ার্ক নামের সাথে "ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগ" প্রতিস্থাপন করুন:
    netsh interface ipv4 set subinterface "Wireless Network Connection" mtu=1472 store=persistent
  4. আপনার কম্পিউটার এবং রাউটারও রিস্টার্ট করুন।

পদ্ধতি 5:অ্যান্টি-ভাইরাস সুরক্ষা এবং ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা

আপনি আপনার ফায়ারওয়াল এবং অ্যান্টি-ভাইরাস অস্থায়ীভাবে নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন এবং যদি এটি আপনার AV ইঞ্জিন দ্বারা সমর্থিত হয় তবে রিয়েল-টাইম স্ক্যানিং। বেশিরভাগ AV আপনাকে ঘড়ির কাছাকাছি ট্রে মেনুতে অ্যান্টি-ভাইরাস আইকনে ডান-ক্লিক করে সুরক্ষা নিষ্ক্রিয় করতে দেয়। এটি নিষ্ক্রিয় হওয়ার পরে আপনার ব্রাউজার পুনরায় চালু করুন এবং পরীক্ষা করুন। যদি আপনার অ্যান্টি-ভাইরাস এবং ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা আপনার জন্য সমস্যার সমাধান করে। আপনাকে আপনার অ্যান্টি-ভাইরাস আনইনস্টল করতে হবে এবং এটি আবার ইনস্টল করতে হবে। আপনার ফায়ারওয়ালের ক্ষেত্রেও একই কথা।

পদ্ধতি 6:একটি VPN ব্যবহার করে সমাধান

উপরের পদ্ধতি এবং উপদেশগুলির কোনটি যদি আপনার জন্য কাজ না করে। আপনাকে একটি VPN ব্যবহার করার চেষ্টা করতে হবে, কারণ VPNগুলি আপনার ইন্টারনেট প্রদানকারীর দ্বারা বা আপনি যে সাইটটি অ্যাক্সেস করছেন সেগুলির দ্বারা তাদের সার্ভারগুলিতে আপনার অ্যাক্সেস সীমিত বা অবরুদ্ধ করে রাখা বিধিনিষেধগুলিকে বাইপাস করতে পারে, তাই আমি প্রথম পদক্ষেপ হিসাবে একটি VPN ব্যবহার করার পরামর্শ দিই। , আপনি (এখানে) থেকে সাইবারঘোস্ট ব্যবহার করে দেখতে পারেন। যদি একটি VPN ব্যবহার করা আপনার জন্য কাজ করে এবং আপনি ঠিকভাবে ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে পারেন, তাহলে আপনার IP ঠিকানা ব্লক করা হতে পারে। এটি ঘটতে পারে যখন আপনার ISP একটি DHCP সার্ভার ব্যবহার করছে যা গতিশীলভাবে আপনার IP সেট করে যাতে এটি অন্য IP ঠিকানাগুলির সাথে বিরোধ না করে আপনি একটি নতুন IP ঠিকানা বরাদ্দ করার জন্য আপনার রাউটার পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন। যদি এটি কাজ না করে তবে আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন এবং তাকে পরিস্থিতি ব্যাখ্যা করুন। তিনি আপনার আইপি পরিবর্তন করতে পারেন বা সামগ্রিকভাবে সংযোগে কিছু ভুল আছে কিনা তা পরীক্ষা করতে পারেন।


  1. ফিক্স:কিছু সেটিংস আপনার সংস্থার দ্বারা Windows আপডেটে পরিচালিত হয়৷ (সমাধান)

  2. Avast SecureLine VPN কাজ করছে না সমস্যার সমাধান (2022)

  3. সমাধান:উইন্ডোজ 11 ল্যাপটপে মাইক্রোসফ্ট এজ ব্যাটারি ড্রেন সমস্যা

  4. সমাধান:ঘুমের পরে কার্সার সহ উইন্ডোজ 10 কালো স্ক্রীন