কম্পিউটার

ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন

ব্যবহারকারীরা কেন তাদের ব্রাউজার কনসোল খুলতে চান তার সবচেয়ে সাধারণ কারণ হল পৃষ্ঠা সম্পাদনা, ভাঙা ইন্টারফেস উপাদান, অন্য ধরনের জাভাস্ক্রিপ্ট ত্রুটি এবং দ্বন্দ্বের সাথে খারাপ আচরণ করা ব্লকগুলি চিহ্নিত করা। যাইহোক, প্রতিটি ব্রাউজারের নিজস্ব শর্টকাট এবং পদক্ষেপ রয়েছে যা শেষ পর্যন্ত আপনাকে কনসোলটি খুলতে এবং আপনি যে ওয়েব-পৃষ্ঠাটি দেখেন তার পিছনের প্রান্ত দেখতে দেয়৷

ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন

যেহেতু 5% এর বেশি মার্কেট শেয়ার (Chrome, Safari, Edge এবং Firefox) সহ শুধুমাত্র চারটি ভিন্ন ব্রাউজার রয়েছে, তাই আমরা আপনাকে তাদের প্রতিটিতে কনসোল খোলার একাধিক উপায় দেখাব। তবে মনে রাখবেন যে প্রতিটি ব্রাউজারে, উপাদান এবং ত্রুটিগুলি সাধারণত রঙ-কোডেড এবং আলাদাভাবে লেবেল করা হয়৷

Google Chrome এ কনসোল কিভাবে খুলবেন

Chrome-এ, আসলে তিনটি ভিন্ন উপায় রয়েছে যা আপনাকে অন্তর্নির্মিত কনসোল খুলতে দেয়৷

আপনি যে ক্রোম বিল্ড ব্যবহার করছেন তা নির্বিশেষে, আপনি অন্তর্নির্মিত কনসোল খুলতে এবং বন্ধ করতে এই শর্টকাটগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন:

  • F12
  • Ctrl + Shift + J (Cmd + Option + J Mac এ)

মনে রাখবেন যে একই শর্টকাটগুলি কনসোলটি লুকানোর জন্যও ব্যবহার করা যেতে পারে। ডিফল্টরূপে, গুগল ক্রোমের কনসোলটি স্ক্রিনের ঠিক অর্ধেক অংশ নেয়, তবে আপনি মাঝখানের স্লাইডারের মাধ্যমে সহজেই অনুপাতটি সামঞ্জস্য করতে পারেন এবং পরের বার আপনি কনসোলটি খুললে ব্রাউজারটি পরিবর্তনটি মনে রাখবে।

আপনি যদি একটি নির্দিষ্ট উপাদানের উপর ফোকাস করতে চান তবে আপনি এটিকে আপনার মাউস দিয়ে হাইলাইট করতে পারেন এবং তারপরে এটিতে ডান-ক্লিক করতে পারেন> পরিদর্শন করুন৷ এটি উপাদানগুলি খুলবে৷ ট্যাব এবং শৈলী কনসোলের ট্যাব, আপনাকে হাতের উপাদানটিতে ফোকাস করার অনুমতি দেয়।

ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন

যাইহোক, আপনি Google Chrome এর GUI মেনুর মাধ্যমে কনসোল অ্যাক্সেস করতে পারেন। এটি করতে, শুধুমাত্র উপরের-ডান কোণায় অ্যাকশন বোতামে ক্লিক করুন এবং আরো টুলস> ডেভেলপার টুলস-এ যান .

ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন

আপনি যদি যতটা সম্ভব দক্ষতার সাথে কাজ করতে চান, এখানে Chrome কনসোল শর্টকাটগুলির একটি তালিকা রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন৷

Google Microsoft Edge-এ কীভাবে কনসোল খুলবেন

অন্যান্য ব্রাউজারের মতো, মাইক্রোসফ্ট এজ-এও একটি কনসোল টুল রয়েছে যা ডেভেলপারদের ইন্টারেক্টিভ ডিবাগিং বা অ্যাডহক টেস্টিং করার জন্য।

এই টুলটি ভিজিট করা ওয়েবপৃষ্ঠার সাথে সম্পর্কিত তথ্য লগ করে। আপনি জাভাস্ক্রিপ্ট, নেটওয়ার্ক অনুরোধ এবং নিরাপত্তা ত্রুটি সম্পর্কিত তথ্য পাবেন।

মাইক্রোসফ্ট এজ-এ কনসোল টুল খোলার সহজ উপায় হল পূর্বনির্ধারিত শর্টকাট (F12 কী ব্যবহার করে )।

কিন্তু আপনি অ্যাকশন বোতাম (উপরের-বাম কোণে)> আরও টুল> বিকাশকারী টুলস-এ ক্লিক করে GUI মেনুর মাধ্যমেও এটি করতে পারেন। .

ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন

এবং অন্যান্য ব্রাউজারগুলির কার্যকারিতার মতো, মাইক্রোসফ্ট এজ আপনাকে অন্তর্নির্মিত কনসোল ব্যবহার করে নির্দিষ্ট উপাদানগুলি পরিদর্শন করার অনুমতি দেয়। এটি করার জন্য, একটি উপাদান নির্বাচন করুন এবং ডান-ক্লিক করুন এবং উপাদান পরিদর্শন করুন চয়ন করুন৷

ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন

এখানে কিছু দরকারী শর্টকাট সহ একটি তালিকা রয়েছে যা আপনি Microsoft Edge-এর অন্তর্নির্মিত কনসোলে ব্যবহার করতে পারেন:

ফোকাস মোডে কনসোল চালু করা হচ্ছে CtrlশিফটJ
কনসোলে স্যুইচ করা হচ্ছে Ctrl2
অন্য DevTools ট্যাব থেকে কনসোল দেখান বা লুকান Ctrl` (ব্যাক টিক)
এক্সিকিউট (একক-লাইন কমান্ড) এন্টার করুন
নির্বাহ না করেই লাইন ব্রেক (মাল্টি-লাইন কমান্ড) Shiftএন্টার করুন অথবা Ctrlএন্টার করুন
সমস্ত বার্তার কনসোল সাফ করুন CtrlL
লগ ফিল্টার করুন (সার্চ বক্সে ফোকাস সেট করুন) CtrlF
স্বয়ংক্রিয়ভাবে সমাপ্তির পরামর্শ গ্রহণ করুন (ফোকাসে থাকা অবস্থায়) এন্টার করুন অথবা ট্যাব
আগের/পরবর্তী স্বয়ংক্রিয়-সম্পূর্ণতার পরামর্শ উপরের তীর কী /নিম্ন তীর কী

মোজিলা ফায়ারফক্সে কীভাবে কনসোল খুলবেন

Mozilla Firefox-এ অন্তর্নির্মিত কনসোল অন্যান্য সমতুল্য থেকে একটু ভিন্নভাবে কাজ করে যা আমরা এখন পর্যন্ত বিশ্লেষণ করেছি। আমি এর দ্বারা যা বোঝাতে চাচ্ছি তা হল এটি আপনার ব্রাউজার স্ক্রীনকে অর্ধেক ভাগ করার পরিবর্তে স্বয়ংক্রিয়ভাবে একটি স্বতন্ত্র উইন্ডোতে খুলবে৷

এটি দ্বিতীয় স্ক্রীনের লোকেদের জন্য আরও উত্পাদনশীল পদ্ধতির জন্য অনুমতি দেয় তবে ব্যবহারকারীদের জন্য একটি ছোট পর্দার সাথে কাজ করতে হবে। (আপনি যদি এই পরিস্থিতিতে থাকেন, তাহলে Firefox এবং সংশ্লিষ্ট ব্রাউজার কনসোলের মধ্যে সাইকেল করার জন্য আপনি Alt + Tab শর্টকাট ব্যবহার করতে পারেন।

Mozilla Firefox-এ বিল্ড-ইন ব্রাউজার কনসোল খুলতে, আপনার কাছে তিনটি বিকল্প রয়েছে:

  • আপনি হয় সার্বজনীন শর্টকাট ব্যবহার করতে পারেন – Ctrl + Shift + J (বা Cmd + Shift + J একটি ম্যাকে)
  • আপনি এটিকে অ্যাকশন মেনু থেকে খুলতে পারেন – অ্যাকশন মেনুতে ক্লিক করে> ওয়েব ডেভেলপার> ব্রাউজার কনসোল .
ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন
  • অথবা আপনি কমান্ড লাইন থেকে Firefox চালু করে এবং '-jsconsole' আর্গুমেন্ট পাস করে ব্রাউজার কনসোলকে সরাসরি খুলতে বাধ্য করতে পারেন:
    /Applications/FirefoxAurora.app/Contents/MacOS/firefox-bin -jsconsole 

দ্রষ্টব্য: Firefox-এ একটি ওয়েব কনসোলও রয়েছে, যা ব্রাউজার কনসোলের মতোই কিন্তু এটি পুরো ব্রাউজারে না হয়ে একটি একক সামগ্রী ট্যাবে প্রয়োগ করা হয়৷

Google Safari-এ কীভাবে কনসোল খুলবেন

আমরা এখন পর্যন্ত যে সকল ব্রাউজার দেখেছি তার বিপরীতে, Safari-এ Error Console ডিফল্টরূপে অক্ষম করা আছে। এই কারণে, আপনার ব্রাউজারে এটি সক্ষম করার জন্য আপনাকে একটি অতিরিক্ত পদক্ষেপ করতে হবে৷

এটি করতে, Safari খুলুন এবং পছন্দগুলি-এ ক্লিক করুন৷ ট্যাব একবার আপনি পছন্দের ভিতরে চলে গেলে ট্যাবে, অ্যাডভান্সড ট্যাবে ক্লিক করুন এবং ডেভেলপ দেখান এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন মেনু বারে মেনু।

ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন

এখন আপনি কনসোলটিকে দৃশ্যমান করেছেন, আপনি ডেভেলপ অ্যাক্সেস করে এটি খুলতে পারেন উপরের ট্যাব এবং ত্রুটি কনসোল দেখান এ ক্লিক করুন৷ .

ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন

মনে রাখবেন যে Safari এর ত্রুটি কনসোল প্রদর্শনের একটি গতিশীল উপায় রয়েছে। আপনি যখন কনসোলটি খুলবেন তখন উইন্ডোটি ছোট হলে, আপনি এটি সম্পূর্ণ ভিন্ন উইন্ডোতে দেখতে পাবেন।

আপনি যদি আপনার পৃষ্ঠার মতো একই উইন্ডোতে কনসোল খুলতে চান, তাহলে ত্রুটি কনসোলটি খোলার আগে আপনাকে ব্রাউজার উইন্ডোটি সম্পূর্ণ আকারের কিনা তা নিশ্চিত করতে হবে।

ক্রোম, সাফারি, ফায়ারফক্স এবং এজে ব্রাউজার কনসোল কীভাবে খুলবেন
  1. ক্রোম, ফায়ারফক্স এবং এজ-এ ফ্ল্যাশ প্লেয়ার কীভাবে সক্ষম করবেন?

  2. ক্রোম, ফায়ারফক্স, এজ এবং সাফারি ব্রাউজারে কীভাবে বন্ধ ট্যাবগুলি পুনরায় খুলবেন

  3. ম্যাকে Chrome, Safari এবং Firefox-এ উপাদান পরিদর্শন করার উপায়

  4. কিভাবে YouTube-এ বিজ্ঞাপন ব্লক করবেন (Chrome, Firefox, and Edge)