কম্পিউটার

গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?

ইন্টারনেটে প্রতিটি সঠিক ওয়েবসাইট আজকাল জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে। জাভাস্ক্রিপ্ট সেই কারণে একটি ওয়েবসাইট এবং ইন্টারনেটের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে এবং এটি সবই সঙ্গত কারণে। এর কারণ হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আপনার ওয়েবসাইটের সমস্ত ইন্টারঅ্যাক্টিভিটির জন্য দায়ী। আপনি একটি ওয়েবসাইটের ইন্টারেক্টিভ উপাদানগুলিকে চলমান অংশ হিসাবে উল্লেখ করতে পারেন। এটি একটি ওয়েবসাইটে আপনি যে বিজ্ঞাপনগুলি দেখেন তা থেকে শুরু করে স্বয়ংক্রিয়-রিফ্রেশের মতো বিভিন্ন অন্যান্য উপাদান পর্যন্ত হতে পারে৷ এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে Google Chrome-এ Javascript অক্ষম করতে হয় তাই শুধু অনুসরণ করুন৷

গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?

এটি দেখা যাচ্ছে, বেশিরভাগ আধুনিক ওয়েবসাইটগুলিকে সঠিকভাবে কাজ করতে এবং কাজ করার জন্য জাভাস্ক্রিপ্টের প্রয়োজন হয়। এটি বিশেষত বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম যেমন টুইটার, ফেসবুক এবং আরও অনেক কিছুর জন্য যায়। তা ছাড়াও, আপনি যে ব্লগিং বা ম্যাগাজিন ওয়েবসাইটগুলি পরিদর্শন করেন সেগুলিও জাভাস্ক্রিপ্টের উপর নির্ভর করে। এটি এই কারণে যে জাভাস্ক্রিপ্ট একটি প্রোগ্রামিং ভাষা এবং এইভাবে এটি ওয়েব ডেভেলপারদের ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে দেয়। উদাহরণস্বরূপ, একটি ওয়েবসাইট ব্রাউজ করার সময় আপনি যে বিভিন্ন পপ-আপগুলি অনুভব করেন তা জাভাস্ক্রিপ্টের কারণে। বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের স্বয়ংক্রিয় টাইমলাইন আপডেটগুলি জাভাস্ক্রিপ্টের কারণে।

এটি বলে, আপনি যদি আপনার ব্রাউজারে জাভাস্ক্রিপ্ট অক্ষম করেন, ওয়েবসাইটগুলি স্ক্রিপ্টগুলি চালাতে সক্ষম হবে না এবং যেমন, ওয়েবসাইটগুলির নির্দিষ্ট উপাদানগুলি অকার্যকর হয়ে যাবে৷ তা ছাড়াও, কিছু ওয়েবসাইট একেবারেই কাজ বন্ধ করে দিতে পারে। সৌভাগ্যবশত, আপনি নিয়ন্ত্রণ করতে পারেন কোন ওয়েবসাইটগুলি জাভাস্ক্রিপ্ট চালানোর জন্য অনুমোদিত এবং কোনটি নয়৷ এর বাইরে, আসুন আমরা শুরু করি এবং আপনাকে দেখাই কিভাবে আপনি বিভিন্ন উপায়ে Google Chrome-এ Javascript অক্ষম করতে পারেন।

সেটিংসের মাধ্যমে জাভাস্ক্রিপ্ট অক্ষম করুন

এটি দেখা যাচ্ছে, এটির চারপাশে যাওয়ার প্রথম এবং সবচেয়ে সুস্পষ্ট বিকল্পটি সেটিংস মেনুর মাধ্যমে হবে। এটি করা বেশ সহজ এবং আপনি কয়েকটি ক্লিকে এটির সাথে সম্পন্ন করতে পারেন। এগিয়ে যাওয়ার আগে, মনে রাখবেন যে এটি সমস্ত ওয়েবসাইটে জাভাস্ক্রিপ্ট অক্ষম করবে৷ এটি করতে নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, আপনার কম্পিউটারে Google Chrome খুলুন৷
  2. উপরের ডানদিকের কোণায়, আরো-এ ক্লিক করুন মেনু (তিনটি উল্লম্ব বিন্দু) এবং ড্রপ-ডাউন মেনু থেকে, সেটিংস বেছে নিন বিকল্প গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. এর পর, সেটিংস স্ক্রিনে, নিরাপত্তা এবং গোপনীয়তা-এ ক্লিক করুন বাম হাতের পাশে. গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. নিরাপত্তা এবং গোপনীয়তা বিভাগের অধীনে, সাইট সেটিংস-এ ক্লিক করুন বিকল্প গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. তারপর, নিচে স্ক্রোল করুন এবং জাভাস্ক্রিপ্ট-এ ক্লিক করুন সামগ্রী এর অধীনে বিকল্প গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. অবশেষে, সাইটগুলিকে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করার অনুমতি দেবেন না বেছে নিন বিকল্প গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  7. এটি করার সাথে সাথে, আপনি Google Chrome-এ জাভাস্ক্রিপ্ট সফলভাবে নিষ্ক্রিয় করেছেন৷

নির্দিষ্ট সাইটগুলির জন্য জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় করুন

যদি আপনি জাভাস্ক্রিপ্ট অক্ষম করতে চান শুধুমাত্র কিছু নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য এবং পুরো ওয়েব ব্রাউজার জুড়ে নয়, তাও সম্ভব। এটি একটি ভাল বিকল্প কারণ জাভাস্ক্রিপ্ট সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা সত্যিই সুপারিশ করা হয় না কারণ এটি বেশিরভাগ ওয়েবসাইটকে অকার্যকর করে দেবে। যেমন, আপনি শুধুমাত্র নির্দিষ্ট কিছু সাইটে এটি নিষ্ক্রিয় করতে এবং অন্যান্য ওয়েবসাইটগুলিকে আপনার ব্রাউজারে এটি চালানোর অনুমতি দিতে পারেন৷ এটি করার জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার Google Chrome উইন্ডোতে, আরো-এ ক্লিক করুন উপরের-ডান কোণায় মেনু এবং সেটিংস নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে। গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. তারপর, বাম দিকে, নিরাপত্তা এবং গোপনীয়তা বেছে নিন বিকল্প গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. এর পরে, সাইট সেটিংস-এ যান . গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. সাইট সেটিংস পৃষ্ঠায়, নিচে স্ক্রোল করুন এবং জাভাস্ক্রিপ্ট-এ ক্লিক করুন বিকল্প গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. কাস্টমাইজড আচরণের অধীনে , যোগ করুন ক্লিক করুন জাভাস্ক্রিপ্ট ব্যবহার করার অনুমতি নেই এর পাশের বোতাম . গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. ফলো-আপ ডায়ালগ বক্সে, আপনি যে ওয়েবসাইটে জাভাস্ক্রিপ্ট অক্ষম করতে চান তার নাম লিখুন৷
  7. এর পর, যোগ করুন-এ ক্লিক করুন বোতাম গুগল ক্রোমে জাভাস্ক্রিপ্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  8. আপনি যদি অন্য ওয়েবসাইট যোগ করতে চান, তাহলে শুধু যোগ করুন ক্লিক করুন আবার বোতাম।
  9. এটি সম্পন্ন হলে, নির্দিষ্ট ওয়েবসাইটগুলিকে জাভাস্ক্রিপ্ট চালানোর অনুমতি দেওয়া হবে না৷

থার্ড-পার্টি এক্সটেনশনের মাধ্যমে জাভাস্ক্রিপ্ট অক্ষম করুন

অবশেষে, নির্বাচিত ওয়েবসাইটে জাভাস্ক্রিপ্ট অক্ষম করার আরেকটি উপায় তৃতীয় পক্ষের এক্সটেনশন ব্যবহার করা হবে। এই উদ্দেশ্যে, আপনাকে আপনার ব্রাউজারে তৃতীয় পক্ষের এক্সটেনশনগুলি ইনস্টল করতে হবে৷ এটি করার প্লাস পয়েন্ট হল যে আপনি যখনই একটি নির্দিষ্ট ওয়েবসাইটে জাভাস্ক্রিপ্ট অক্ষম করতে চান তখন আপনাকে সেটিংস মেনুতে যেতে হবে না। এক্সটেনশনটি আপনাকে আপনার মাউসের একক ক্লিকে এটি করতে অনুমতি দেবে।

এখন, এটি সক্রিয় আউট হিসাবে, এই উদ্দেশ্যে উপলব্ধ এক্সটেনশন টন আছে. একটি এক্সটেনশন ইনস্টল করতে, এখানে ক্লিক করে কেবল Chrome ওয়েব স্টোরে যান৷ সেখানে, প্রদত্ত অনুসন্ধান বারে Javascript টগল বা অনুরূপ কীওয়ার্ড অনুসন্ধান করুন। এক্সটেনশনের তালিকা থেকে, আপনার ব্রাউজারে একটি ইনস্টল করুন এবং এটি ব্যবহার করা শুরু করুন৷


  1. কিভাবে Google Chrome-এ সমস্ত ওয়েবসাইট ডার্ক মোডে চালু করবেন?

  2. কিভাবে Google Chrome এ লাইভ ক্যাপশন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. কিভাবে Google Chrome-এ কুকিজ নিষ্ক্রিয় করবেন

  4. Google Chrome সফ্টওয়্যার রিপোর্টার টুল কীভাবে নিষ্ক্রিয় করবেন?