কম্পিউটার

ফাংশন এবং মাদারবোর্ডের সংজ্ঞা

আমরা প্রায়শই হার্ডওয়্যার বা কম্পিউটার হার্ডওয়্যার বা কম্পিউটারের অংশগুলিকে উল্লেখ করি যা আমরা কংক্রিট বা শারীরিক আকার দেখতে পারি। কম্পিউটার হার্ডওয়্যার বিভিন্ন যান্ত্রিক এবং ইলেকট্রনিক উপাদানের সমন্বয়ে গঠিত যা মডিউল গঠনের জন্য একত্রিত হয় যা ফাংশন অনুসারে নামকরণ করা হয়। কিছু কম্পিউটার হার্ডওয়্যারের মধ্যে, সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মেইনবোর্ড বা মাদারবোর্ড।

মাদারবোর্ড হল বোর্ডের আকারে কম্পিউটার হার্ডওয়্যারের একটি অংশ। যেখানে এই মাদারবোর্ড হার্ডওয়্যারটি সবচেয়ে বড় এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এতে রয়েছে সিস্টেম BIOS (বেসিক ইনপুট আউটপুট সিস্টেম), রেগুলেটর ইনপুট-আউটপুট সংযোগ (চিপসেট), সকেট মেমরি (RAM), গ্রাফিক্স কার্ড সংযোগকারী (VGA কার্ড), প্রসেসর সকেট। , এবং একটি অতিরিক্ত কার্ড সকেট (অতিরিক্ত কার্ড যেমন PCI, ISA)।

সকল কম্পিউটার হার্ডওয়্যারের জন্য মাদারবোর্ড হল সমস্ত কম্পিউটার হার্ডওয়্যারের কেন্দ্রীয় ফাংশন যা একটি কম্পোনেন্টের সাথে অন্য কম্পোনেন্টের সাথে সংযুক্ত করা যায়। উদাহরণস্বরূপ:প্রসেসর, মেমরি (RAM), হার্ড ডিস্ক, অপটিক্যাল ড্রাইভ, কীবোর্ড, মাউস এবং মনিটর সমস্ত কম্পিউটার হার্ডওয়্যার মাদারবোর্ড ব্যবহার করে ইনস্টল এবং সংযুক্ত করা হয়েছে।


ফাংশন এবং মাদারবোর্ডের সংজ্ঞা
হার্ডওয়্যার মাদারবোর্ড নির্মাতাদের অনেক নির্মাতা। মাদারবোর্ড হার্ডওয়্যারে বাজারের নেতা হওয়ার জন্য তারা একে অপরের সাথে প্রতিযোগিতা করে। কিছু বিখ্যাত ব্র্যান্ড মাদারবোর্ড হল Gigabyte, Asus, Albatron, AOpen, Abit, PCCHIPS, ECS, Biostar এবং Jetway। মাদারবোর্ডের দামও ব্র্যান্ড এবং স্পেসিফিকেশনের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

যদি আমরা এমন একটি কম্পিউটার অ্যাসেম্বল করতে যাচ্ছি যা মাদারবোর্ড কেনার সময় বিবেচনা করা প্রয়োজন একটি সকেট ধরনের প্রসেসর হল, বাস ফ্রিকোয়েন্সি, SATA সংখ্যা এবং PCI সকেট, সকেটের পরিমাণ RAM এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হল একটি ব্র্যান্ডের সুনাম এবং নির্ভরযোগ্যতা। এবং কম্পিউটারের প্রয়োজনের সাথে খাপ খাইয়ে নিতে হবে যে উদ্দেশ্যে আমরা ভেলা করব। উদাহরণস্বরূপ, অফিসের উদ্দেশ্যে, তারপরে আমাদের অনলাইন গেমিংয়ের জন্য স্পেক কম্পিউটারের নীচে থাকা স্পেকটি ব্যবহার করা উচিত। সামঞ্জস্য করে এটি স্বয়ংক্রিয়ভাবে আমাদের বাজেট কাটবে। এবং ওয়ারেন্টি কম গুরুত্বপূর্ণ নয়, আপনার কম্পিউটার স্টোরকে ওয়ারেন্টি কার্ড বা ওয়ারেন্টি মাদারবোর্ড সম্পর্কে জিজ্ঞাসা করুন। গ্যারান্টি সহ আমরা অন্তত দাবি করতে পারি যদি দেখা যায় যে আমরা একটি মাদারবোর্ডের সমস্যা কিনি৷

আশা করি উপরের মাদারবোর্ডের কার্যকারিতা এবং অর্থ সম্পর্কে এই নিবন্ধটি কিছুটা বোঝা এবং অন্তর্দৃষ্টি দিতে পারে যা ছিল না মাদারবোর্ড ক্রয় করার সময় ত্রুটি।


  1. CSS3 matrix3d() ফাংশন

  2. ফার্মওয়্যার কি? সংজ্ঞা এবং প্রকার

  3. মাদারবোর্ডের উপাদান এবং ফাংশন

  4. ফার্মওয়্যার কি? সংজ্ঞা এবং উদাহরণ