কম্পিউটার

কীভাবে গেমিং কীবোর্ড কাস্টমাইজ এবং পরিবর্তন করবেন

কীভাবে গেমিং কীবোর্ড কাস্টমাইজ এবং পরিবর্তন করবেন

কাস্টমাইজেশন একটি কারণ যা যান্ত্রিক কীবোর্ড বিশ্বকে দখল করেছে। আপনার ব্যক্তিত্বকে সম্পূর্ণরূপে প্রতিফলিত করে এমন একটি কীবোর্ড থাকার ধারণাটি গেমার এবং পেশাদার উভয়কেই যান্ত্রিক কীবোর্ডের জগতে আকৃষ্ট করেছে। অবশ্যই, এটি এই সত্য যে যান্ত্রিক কীবোর্ডগুলি স্ট্যান্ডার্ড মেমব্রেন কীবোর্ডগুলির থেকে উচ্চতর বলে বিবেচিত হয় তা থেকে দূরে।

সীমিত কাস্টমাইজেশন বিকল্প থাকা সত্ত্বেও, গেমাররা তাদের গেমিং কীবোর্ডে করতে পারে এমন অনেক কিছু রয়েছে। নতুন কীক্যাপ এবং তারের সাহায্যে নান্দনিকতা পরিবর্তন করা যেতে পারে। এবং যারা আরও সাহসী তাদের জন্য, কীবোর্ডের অভ্যন্তরটি আরও লুবিং এবং ফোম মোডের মাধ্যমে কাস্টমাইজ করা যেতে পারে।

যাইহোক, যখন কাস্টমাইজেশনের কথা আসে, কাস্টম কীবোর্ডগুলি যাওয়ার উপায় ছিল। এর কারণ গেমিং কীবোর্ডগুলি ব্যবহারকারীদের কাস্টমাইজেশন বিকল্পগুলি অফার করার জন্য ডিজাইন করা হয়নি৷ তবে সুসংবাদটি হল যে এখনও প্রচুর জিনিস রয়েছে যা প্রাক-নির্মিত গেমিং কীবোর্ড দিয়ে করা যেতে পারে।

এই নিবন্ধে, আমরা কিছু মৌলিক মোডের মাধ্যমে যাচ্ছি যা গেমিং কীবোর্ডে করা যেতে পারে। এর মধ্যে নান্দনিক মোডের পাশাপাশি আরও গভীরতার মোড রয়েছে যার জন্য বিচ্ছিন্ন করার প্রয়োজন হয়।

অবশ্যই, এই উন্নত মোডগুলি সম্ভাব্যভাবে আপনার ওয়ারেন্টি বাতিল করতে পারে। কীবোর্ড বিচ্ছিন্ন করার প্রয়োজন এমন মোডগুলির সাথে সাবধানতার সাথে এগিয়ে যান।

মৌলিক কাস্টমাইজেশন

এই কাস্টমাইজেশন বিকল্পগুলি করা সবচেয়ে সহজ কারণ এগুলি কীবোর্ডের অভ্যন্তর পরিবর্তনের সাথে জড়িত নয়৷ এখানে প্রয়োজনীয় বেশিরভাগ উপাদান সরাসরি বড় খুচরা দোকানে বা অনলাইন প্ল্যাটফর্মে কেনা যায়। সফ্টওয়্যার-সম্পর্কিত বৈশিষ্ট্যগুলি ছাড়াও, এর মধ্যে বেশিরভাগই প্রসাধনী পরিবর্তন যা কীবোর্ডের অনুভূতি এবং কার্যকারিতার উপর সামান্য বা কোন প্রভাব ফেলে না।

কীক্যাপ প্রতিস্থাপন

কীভাবে গেমিং কীবোর্ড কাস্টমাইজ এবং পরিবর্তন করবেন

যেকোন গেমার তাদের মেকানিক্যাল গেমিং কীবোর্ড কাস্টমাইজ করার জন্য সবচেয়ে সহজ জিনিসটি হল কীক্যাপগুলি অদলবদল করা। এটি করা আপনার কীবোর্ডের নান্দনিকতাকে আমূল পরিবর্তন করতে পারে এবং আপনার বাকি গেমিং পেরিফেরালগুলির সাথে আরও ভালভাবে মেলে। এটি সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে এটি করা অত্যন্ত সহজ।

বেশিরভাগ গেমিং কীবোর্ড একটি কীক্যাপ টানার সাথে আসে। এর নাম অনুসারে, এটি একটি খুব সহজবোধ্য টুল। তাদের সরাতে কেবল কীক্যাপগুলি টানুন। আমাদের কাছে আরও একটি কীক্যাপ অপসারণের জন্য গভীর নির্দেশিকা আছে .

যখন এটি কীক্যাপের ক্ষেত্রে আসে, বাজারে প্রচুর বিকল্প উপলব্ধ রয়েছে। বেশিরভাগ বড়-নামের ব্র্যান্ড, যেমন Glorious, Hyperx, এবং Razer, ইতিমধ্যেই তাদের নিজস্ব কীক্যাপ সেট অফার করছে।

যাইহোক, গেমাররা উত্সাহী-গ্রেড ব্র্যান্ডগুলি থেকে আরও ব্যয়বহুল অফারগুলি পরীক্ষা করে এটিকে আরও এক ধাপ এগিয়ে নিতে পারে। এই ব্র্যান্ডগুলির মধ্যে রয়েছে GMK, Drop, এবং ePBT৷

নন-গেমিং ব্র্যান্ডগুলি থেকে কীক্যাপ কেনার সময় বিবেচনা করার একমাত্র বিষয় হল যে তারা সম্ভবত কীক্যাপগুলির মাধ্যমে উজ্জ্বলতা দেখাবে না। এর অর্থ হ'ল আপনার গেমিং কীবোর্ডের RGB কীক্যাপগুলির কিংবদন্তিগুলিকে আলোকিত করবে না।

হাই-এন্ড কীক্যাপ মার্কেটে এখনও কিছু শাইন-থ্রু কীক্যাপ রয়েছে। যাইহোক, GMK-এর পছন্দের বেশিরভাগ হাই-এন্ড কী-ক্যাপগুলি উজ্জ্বল হবে না।

এছাড়াও, সাধারণত দুই ধরনের কীক্যাপ থাকে: PBT এবং ABS প্লাস্টিক . সংক্ষেপে, PBT কীক্যাপগুলি আরও টেকসই কিন্তু প্রাণবন্ত রঙের পুনরুত্পাদনে কম কার্যকর। অন্যদিকে, ABS কীক্যাপগুলি কম টেকসই কিন্তু আরও সঠিক রং বের করার ক্ষেত্রে ভালো।

উপরন্তু, ব্যবহৃত প্লাস্টিক উপাদানের চেয়ে কীক্যাপের স্থায়িত্ব নির্ধারণে কীক্যাপের পুরুত্ব আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও, বিভিন্ন ধরনের কিংবদন্তি রয়েছে মুদ্রণ পদ্ধতি , যা তাদের জন্যও বিবেচনা করা উচিত যারা কীক্যাপের কিংবদন্তিদের জীবনকাল নিয়ে চিন্তিত।

মনে রাখবেন যে সমস্ত গেমিং কীবোর্ড তৃতীয় পক্ষের কীক্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে না। শুধুমাত্র MX-স্টাইলের সুইচ সহ যান্ত্রিক গেমিং কীবোর্ডগুলি সামঞ্জস্যপূর্ণ হবে৷

আপনার যদি একটি এন্ট্রি-লেভেল মেমব্রেন গেমিং কীবোর্ড  থাকে অথবা একটি টপ্রে কীবোর্ড , তাহলে এই keycaps ফিট হবে না. কীক্যাপ কেনার আগে আপনার কীবোর্ড মডেলটি সঠিকভাবে গবেষণা করা নিশ্চিত করুন।

কেবল প্রতিস্থাপন

কীভাবে গেমিং কীবোর্ড কাস্টমাইজ এবং পরিবর্তন করবেন

উত্সাহী-গ্রেড কাস্টম কীবোর্ড দৃশ্যের সাম্প্রতিক প্রবণতাগুলির মধ্যে একটি হল কাস্টম তারের উপস্থিতি৷ এগুলি হল রঙিন এবং কয়েল করা তারগুলি যা প্রায়শই কাস্টম কীবোর্ড সেটআপগুলিতে দেখা যায়। আপনি যদি এমন কেউ হন যিনি এই কেবলগুলির চেহারা পছন্দ করেন, তবে সুসংবাদ হল যে এগুলি যেকোন গেমিং কীবোর্ডে ব্যবহার করা যেতে পারে যাতে আলাদা করা যায়।

এই নিবন্ধটি লেখার সময়, ইতিমধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠিত ব্র্যান্ড রয়েছে যা কয়েলড/কাস্টম তারগুলি তৈরি করছে। এর মধ্যে কয়েকটি ব্র্যান্ডের মধ্যে রয়েছে রেজার এবং গ্লোরিয়াস।

যাইহোক, আপনি যদি এই কেবলগুলির চেহারা এবং অনুভূতি আরও কাস্টমাইজ করতে চান, তবে আমরা একটি কারিগর কেবল প্রস্তুতকারকের মাধ্যমে যাওয়ার পরামর্শ দিই। একটি বড় নামের ব্র্যান্ড থেকে সেগুলি কেনার তুলনায় প্রক্রিয়াটি দীর্ঘ এবং কম সহজবোধ্য হবে৷

কিন্তু যতক্ষণ আপনি একটি সুপারিশকৃত/বিশ্বস্ত তারের প্রস্তুতকারকের মাধ্যমে যান, ততক্ষণ ফলাফলগুলি সহজেই মূল্যবান হবে। মনে রাখবেন যে কাস্টম তারগুলি কেবল নান্দনিক উদ্দেশ্যে। তারা আপনার গেমিং কীবোর্ডে কোন অতিরিক্ত সুবিধা প্রদান করে না।

মেকানিক্যাল কীবোর্ড সুইচ প্রতিস্থাপন (হট-সোয়াপ গেমিং কীবোর্ড)

কীভাবে গেমিং কীবোর্ড কাস্টমাইজ এবং পরিবর্তন করবেন

কিছু গেমিং কীবোর্ড, যেমন Logitech G Pro X এবং Glorious GMMK,  ব্যবহারকারীদের অন্তর্ভুক্ত করা সুইচ পুলার ব্যবহার করে অবিলম্বে সুইচগুলি অদলবদল করার অনুমতি দিন . এটি ব্যবহারকারীদের বিভিন্ন ধরণের গেমিং সুইচ নিয়ে পরীক্ষা করার অনুমতি দেয়।

এই সুইচগুলি একটি নির্দিষ্ট কোম্পানি দ্বারা উত্পাদিত হওয়াগুলির জন্য একচেটিয়া নয়৷ যতক্ষণ আপনার গেমিং কীবোর্ড এটি সমর্থন করে, যে কোনও কোম্পানির দ্বারা নির্মিত যে কোনও সুইচ ইনস্টল করা যেতে পারে।

একমাত্র ধরা হল যে বেশিরভাগ গেমিং কীবোর্ড শুধুমাত্র 3-পিন সুইচ/প্লেট মাউন্ট সুইচের সাথে সামঞ্জস্যপূর্ণ। 5-পিন সুইচ/PCB মাউন্ট সুইচ এখনও ইনস্টল করা যেতে পারে। যাইহোক, তাদের সামঞ্জস্যপূর্ণ করতে অপরিবর্তনীয় মোড তৈরি করতে হবে।

5-পিন সুইচগুলিতে দুটি অতিরিক্ত ফুট স্নিপ করার পরামর্শ দেওয়া হয় না কারণ সেগুলি আর হাফ-প্লেট এবং প্লেটলেস-এর জন্য ব্যবহার করা যাবে না কীবোর্ড তৈরি করে। তারা সম্ভাব্যভাবে এই সুইচগুলির পুনঃবিক্রয় মানকে আঘাত করতে পারে। অবশ্যই, যারা কাস্টম কীবোর্ডের জগতে আরও গভীরে যাওয়ার পরিকল্পনা করছেন না, তাদের জন্য এটি খুব বেশি গুরুত্বপূর্ণ নয়।

সফ্টওয়্যার কাস্টমাইজেশন

কীভাবে গেমিং কীবোর্ড কাস্টমাইজ এবং পরিবর্তন করবেন

অবশেষে, গেমাররা তাদের মালিকানাধীন সফ্টওয়্যারের মাধ্যমে তাদের কীবোর্ডের কার্যকারিতা সহজেই কাস্টমাইজ করতে পারে। এটি খুব স্পষ্ট এবং সোজা বলে মনে হচ্ছে। যাইহোক, বেশিরভাগ গেমাররা তাদের কীবোর্ড সফ্টওয়্যারের আরও উন্নত কার্যকারিতাগুলি এড়িয়ে যাওয়ার প্রবণতা রাখে।

আরজিবি নিয়ন্ত্রণের অফার ছাড়াও, বেশিরভাগ গেমিং কীবোর্ড সফ্টওয়্যার ম্যাক্রোর মতো উন্নত কার্যকারিতা রয়েছে। এইগুলি অবিশ্বাস্যভাবে শক্তিশালী সরঞ্জাম কারণ তারা এমন কমান্ডগুলি সক্ষম করতে পারে যা সাধারণত একটি সাধারণ কীবোর্ডের সাথে সম্ভব নয়। উপরন্তু, কাস্টম কীবাইন্ড সেট করার ক্ষমতা অত্যন্ত সহায়ক হতে পারে, বিশেষ করে যে গেমগুলি নিয়ন্ত্রণ বিন্যাসের সাথে খুব কঠোর।

এমন কিছু গেমিং কীবোর্ড রয়েছে যা আরও উন্নত কাস্টমাইজেশন বৈশিষ্ট্যযুক্ত। Razer Huntsman V2 এনালগ এবং স্টিলসিরিজ অ্যাপেক্স প্রো , উদাহরণস্বরূপ, ব্যবহারকারীদের সুইচগুলির অ্যাকচুয়েশন পয়েন্ট কাস্টমাইজ করার অনুমতি দেয়। এটি তাদের সুইচগুলির সংবেদনশীলতা নির্দিষ্ট করতে দেয়।

এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা শুধুমাত্র গেমিং কীবোর্ডের সফ্টওয়্যারে আনলক করা যায়। তাই আপনার গেমিং কীবোর্ডকে সম্পূর্ণরূপে বাড়াতে, মালিকানাধীন সফ্টওয়্যারটি অন্বেষণ করতে ভুলবেন না।

উৎসাহী গ্রেড মোডস

কীভাবে গেমিং কীবোর্ড কাস্টমাইজ এবং পরিবর্তন করবেন

উত্সাহী-গ্রেড মোডগুলি আপনার গেমিং কীবোর্ডকে আরও উন্নত করার জন্য আরও উন্নত কৌশল। এর মধ্যে বেশিরভাগই তাদের শব্দ এবং অনুভূতি পরিবর্তন করতে কীবোর্ড খোলার সাথে জড়িত।

মনে রাখবেন যে এর মধ্যে বেশিরভাগই সম্ভাব্য ওয়ারেন্টি বাতিল করতে পারে। তাই যদি না আপনার কাছে এমন একটি কীবোর্ড না থাকে যা খোলার জন্য বোঝানো হয়, যেমন Glorious এবং কিক্রোনের অফার, আমরা আপনাকে অত্যন্ত সতর্ক থাকার পরামর্শ দিই।

ড্যাম্পেনিং ফোম/সিলিকন ছাঁচ ইনস্টল করা

এই বিভাগের সবচেয়ে সহজ মোড হল স্যাঁতসেঁতে ফোমের ইনস্টলেশন। ডিফল্টরূপে, বেশিরভাগ গেমিং কীবোর্ডে একটি ফাঁপা শব্দ থাকে। এটি প্রাথমিকভাবে পিসিবি এবং মামলার মধ্যে একটি ফাঁকা জায়গা থাকার কারণে।

বেশিরভাগ গেমিং কীবোর্ডগুলিকে পূর্ণাঙ্গ করে তুলতে, ব্যবহারকারীদের অবশ্যই কেসের ভিতরে শূন্যস্থান পূরণ করতে হবে। এগুলি স্যাঁতসেঁতে ফোম ইনস্টল করার মাধ্যমে বা সিলিকন ছাঁচ প্রয়োগের মাধ্যমে করা যেতে পারে।

স্যাঁতসেঁতে ফেনা বিভিন্ন জায়গায় অর্জিত হতে পারে। বেশিরভাগ ব্যবহারকারীই মূলত তাদের কীবোর্ডের সাথে আসা ফোমটি বা চারপাশে পড়ে থাকা কোনও অতিরিক্ত ফেনাকে পুনর্ব্যবহৃত করে।

যাইহোক, সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা বিশেষভাবে শব্দ স্যাঁতসেঁতে ফোম পাওয়ার পরামর্শ দিই। সেগুলি KBDFans-এর মতো জায়গায় অর্জিত হতে পারে এবং StupidFish .

স্যাঁতসেঁতে ফোম ইনস্টল করতে, প্রথমে আপনার কীবোর্ড খুলুন। আপনার কীবোর্ড মডেলের বিচ্ছিন্নকরণ গাইডটি সঠিকভাবে দেখতে ভুলবেন না। এছাড়াও, disassembly প্রক্রিয়ার সময় খুব সতর্কতা অবলম্বন করা নিশ্চিত করুন। RGB আছে এমন বেশিরভাগ গেমিং কীবোর্ডে তার আছে যা আপনি যদি সাবধান না হন তবে ভেঙে যেতে পারে।

একবার PCB এবং কেস আলাদা হয়ে গেলে, মাত্রা পরিমাপ করা শুরু করুন। যদি আপনার কাছে থাকা স্যাঁতসেঁতে উপাদানটি খুব বড় হয় তবে কেসটি ফিট করার জন্য এটি কেটে ফেলুন।

একবার এটি শেষ হয়ে গেলে, সমস্যা ছাড়াই কেসটি পুনরায় একত্রিত করা যায় কিনা তা পরীক্ষা করুন। যদি ফিট খুব টাইট হয়, ফেনা কমিয়ে দিন যতক্ষণ না কেস স্ক্রু একসাথে ফিরে আসে।

ফেনা স্যাঁতসেঁতে করার আরেকটি বিকল্প হল সিলিকন ছাঁচনির্মাণ। এটি একটি আরো সময় গ্রাসকারী প্রক্রিয়া হিসাবে বিবেচিত হয়। যাইহোক, এটি এখনও তুলনামূলকভাবে সহজ।

আমরা একটি গভীর নির্দেশিকা লিঙ্ক করব৷ যে এই বিষয় সম্পর্কে আরো কভার. ফোমের উপরে সিলিকনের প্রধান সুবিধা হল এটি আরও বেশি এলাকা কভার করে এবং সম্ভাব্যভাবে কীবোর্ডকে আরও পূর্ণ করে তুলতে পারে।

নতুন সুইচ সোল্ডারিং

যে কোনো কীবোর্ডে করা সবচেয়ে গুরুত্বপূর্ণ মোড হল নতুন সুইচ ইনস্টল করা। যেমনটি আমরা আগে আলোচনা করেছি, কিছু গেমিং কীবোর্ড রয়েছে যেগুলি প্রাথমিকভাবে ইনস্টল করাগুলিকে ডিসোল্ডার না করে সহজেই নতুন সুইচগুলি গ্রহণ করতে পারে। যাইহোক, সমস্ত গেমিং কীবোর্ডের এই ক্ষমতা নেই।

এখনও অনেক ব্র্যান্ড রয়েছে যারা তাদের নিজস্ব মালিকানাধীন সুইচ থাকার জন্য জোর দেয়। এবং এই সুইচগুলি খারাপ না হলেও, কিছু গেমার তাদের থেকে আরও কিছু চাইতে পারে।

নতুন সুইচগুলি ইনস্টল করার জন্য, ব্যবহারকারীদের প্রথমে বর্তমানে ইনস্টল করাগুলি ডিসোল্ডার করতে হবে৷ মনে রাখবেন যে এটি একটি সহজ পদক্ষেপ নয়।

এটি খুব সময়সাপেক্ষ হতে পারে, বিশেষ করে যারা কখনও সোল্ডারিং আয়রন রাখেননি তাদের জন্য। এই ধাপের জন্য, আমরা একটি হাক্কো ডিসোল্ডারিং বন্দুক ব্যবহার করার পরামর্শ দিই .

পুরানো সুইচগুলি সরানো হয়ে গেলে, সোল্ডারিং করে নতুন সুইচগুলি ইনস্টল করুন। এবং একবার তারা জায়গায় সুরক্ষিত হয়ে গেলে, তারা কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। কীগুলি VIA এর মতো প্রোগ্রামগুলি ব্যবহার করে পরীক্ষা করা যেতে পারে৷ .

কোনো কী কাজ না করলে, ডিসোল্ডার এবং রিসোল্ডার করুন। বিকল্পভাবে, ত্রুটিপূর্ণ সুইচ থাকার সম্ভাবনা এড়াতে আপনি একটি নতুন সুইচ ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

একবার সমস্ত সুইচ কাজ করছে বলে নিশ্চিত হয়ে গেলে, কীবোর্ড পুনরায় একত্রিত করুন। আমরা দৃঢ়ভাবে ব্যবহারকারীদের সুইচগুলিকে লুব এবং ফিল্ম করার পরামর্শ দিই, যা আমাদের পরবর্তী বিষয় হবে।

লুবিং এবং ফিল্মিং সুইচগুলি

কীভাবে গেমিং কীবোর্ড কাস্টমাইজ এবং পরিবর্তন করবেন

লুবিং এবং চিত্রগ্রহণ সুইচগুলি একটি অতিরিক্ত পদক্ষেপ যা বেশিরভাগ কীবোর্ড উত্সাহীদের দ্বারা সুপারিশ করা হয়। এই পদক্ষেপের সুবিধাগুলি দ্রুত সংক্ষিপ্ত করার জন্য, লুবিং সুইচগুলির স্টেম এবং হাউজিংয়ে ঘর্ষণ কমাতে সাহায্য করে।

শেষ ফলাফল হল আরও ভালো অ্যাকোস্টিক সহ অনেক মসৃণ সুইচ। অন্যদিকে চিত্রগ্রহণের সুইচ কিছু সুইচের নড়বড়ে প্রকৃতিকে কমাতে সাহায্য করে। এটি তাদের আরও সুরক্ষিত করে তোলে এবং আরও কঠিন টাইপিং অভিজ্ঞতা প্রদান করবে।

লুবিং সুইচগুলি বেশিরভাগ রৈখিক এবং স্পর্শকাতর সুইচগুলির সাথে করা হয়। স্যুইচ চিত্রগ্রহণ ঐচ্ছিক এবং শুধুমাত্র কিছু সুইচের জন্য সুপারিশ করা হয়।

সুইচ ফিল্মিং এবং লুবিং শুধুমাত্র কিবোর্ডে ইনস্টল করা নেই এমন সুইচগুলিতে করা যেতে পারে। এই কারণেই নতুন সুইচগুলিকে ডিসোল্ডারিং বা সোল্ডারিং করার সময় লুবিং এবং চিত্রগ্রহণ সবচেয়ে ভাল হয়।

লুবিং এবং ফিল্মিং ডিসোল্ডারড সুইচের পাশাপাশি নতুন সুইচ উভয়েই করা যেতে পারে। যাইহোক, আপনি যদি অন্য কীবোর্ডে ডিসোল্ডার করা সুইচগুলি পুনরায় ব্যবহার করেন তবে আমরা সেগুলিকে সোল্ডার বিল্ডে ব্যবহার করার পরামর্শ দিই। এর কারণ হল ডিসোল্ডার করা সুইচগুলি সঠিকভাবে না করা হলে হট-সোয়াপ কীবোর্ডগুলির সাথে সমস্যা রয়েছে বলে জানা যায়।

আমরা একটি সম্পূর্ণ নির্দেশিকা লিঙ্ক করব৷ তাদের যান্ত্রিক সুইচগুলির লুবিং এবং চিত্রগ্রহণ প্রক্রিয়ার সময় ব্যবহারকারীদের সাহায্য করতে।

লুবিং এবং ক্লিপিং স্টেবিলাইজার

কীভাবে গেমিং কীবোর্ড কাস্টমাইজ এবং পরিবর্তন করবেন

কীবোর্ড সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন করা আমাদের গেমিং কীবোর্ডের আরেকটি অবিচ্ছেদ্য উপাদানে অ্যাক্সেস দেয়। এগুলি হল স্টেবিলাইজার যা স্পেসবার, এন্টার, ব্যাকস্পেস এবং শিফট কী-এর অধীনে পাওয়া যায়।

এই উপাদানগুলিকে কেন পরিবর্তন করতে হবে তা হল গেমিং কীবোর্ডে পাওয়া বেশিরভাগ স্টক স্টেবিলাইজারগুলি অবিশ্বাস্যভাবে র্যাটলি। তারা অত্যন্ত বিরক্তিকর হতে পারে এবং সামগ্রিক অভিজ্ঞতা থেকে বিরত থাকতে পারে।

ভাগ্যক্রমে, বেশিরভাগ গেমিং কীবোর্ড স্টেবিলাইজারগুলি সহজেই ঠিক করা যেতে পারে। একবার সুইচগুলি ডিসোল্ডার হয়ে গেলে, ব্যবহারকারীরা সেগুলি অ্যাক্সেস করতে পারবেন। প্লেট মাউন্ট স্টেবিলাইজারগুলিকে সহজেই বিচ্ছিন্ন করা যায়। অন্যদিকে, PCB মাউন্ট স্টেবিলাইজারগুলির জন্য একটি স্ক্রু ড্রাইভারের প্রয়োজন হবে।

একবার তারা সরানো হয়, তারা disassembled করা যাবে. এবং একবার সেগুলি সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়ে গেলে, পায়ে পাশাপাশি স্টেবিলাইজারগুলির কান্ডে লুব প্রয়োগ করা যেতে পারে। স্টেবিলাইজারে থাকা অতিরিক্ত প্লাস্টিক ক্লিপ করার জন্যও সুপারিশ করা হয়।

লুবিং স্টেবিলাইজার খুব সোজা নয়। র‍্যাটেলটি সম্পূর্ণরূপে অপসারণ করার জন্য ব্যবহারকারীদের অবশ্যই বেশ কয়েকটি ট্রায়াল এবং ত্রুটির প্রচেষ্টার মধ্য দিয়ে যেতে হবে।

বিকল্পভাবে, ব্যবহারকারীরা আরও ভাল অভিজ্ঞতার জন্য তৃতীয় পক্ষের স্টেবিলাইজার কিনতে পারেন। তারা এখনও lubed করা প্রয়োজন হবে. যাইহোক, বেশিরভাগ স্টক গেমিং কীবোর্ড স্টেবিলাইজারগুলির তুলনায় এগুলি টিউন করা উল্লেখযোগ্যভাবে সহজ হবে।

ঐচ্ছিক:PE ফোম এবং টেপ/টেম্পেস্ট মোড

সাম্প্রতিক মোডগুলির মধ্যে একটি যা উত্সাহীরা করা শুরু করেছে তা হল PE ফোম এবং টেপ/টেম্পেস্ট মোড। এগুলি করা তুলনামূলকভাবে সহজ তবে প্রতিটি গেমিং কীবোর্ডের জন্য প্রয়োজনীয় নয়৷

টেপ মোড (ব্যবহারকারী oTEMPE5To দ্বারা আবিষ্কৃত) করা খুব সহজ। পিসিবি-র পিছনে শুধু ডাক্ট টেপ/অ-পরিবাহী টেপ রাখুন।

এটি যা করে তা হল এটি কীবোর্ডের শব্দকে পরিবর্তন করে। কিছু উচ্চ পিচড/পোস্ত এবং জোরে হয়, অন্যরা গভীর শব্দ করতে পারে।

যেহেতু এটি করা খুব সহজ, এটি একটি চেষ্টা করার মতো, বিশেষ করে যদি আপনি ইতিমধ্যেই আপনার কীবোর্ড বিচ্ছিন্ন করে থাকেন। ব্যবহারকারীরা এই মোডের ফলাফল নিয়ে খুশি না হলে টেপটি সরানো যেতে পারে।

অন্য যে মোডটি জনপ্রিয়তা লাভ করছে তা হল পিই ফোম মোড। এই মোডের লক্ষ্য হল জেলি ইপোচ-এর একই শব্দ স্বাক্ষর অনুকরণ করা .

টেপ মোডের তুলনায়, PE ফোম মোড অনেক কঠিন। PE ফেনা প্লেট এবং PCB মধ্যে ইনস্টল করা আবশ্যক. এর মানে হল যে এই মোডটি শুধুমাত্র তখনই করা যেতে পারে যখন সুইচগুলি ডিসোল্ডার করা হয়।

যখন এই দুটি মোড একত্রিত হয়, তখন আপনার গেমিং কীবোর্ড উল্লেখযোগ্যভাবে ভাল শোনাতে পারে। যাইহোক, যেহেতু সমস্ত গেমাররা তাদের কীবোর্ডের শব্দ নিয়ে উদ্বিগ্ন নয়, এবং PE ফোম মোডের আরও জটিল পদক্ষেপের কারণে, এই মোডগুলি ঐচ্ছিক।


  1. 17 ম্যাক ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি এবং কীভাবে সেগুলি কাস্টমাইজ করা যায়

  2. কিভাবে সহজে এবং দ্রুত macOS কাস্টমাইজ করবেন?

  3. গেমিং কীবোর্ডগুলি কি ব্যয়বহুল এবং কী এগুলিকে ব্যয়বহুল করে তোলে?

  4. কীভাবে গেমিং কীবোর্ড লাইট সেটিংস পরিবর্তন করবেন – টিপস এবং কৌশল