কম্পিউটার

আপনার উইন্ডোজ মেশিনে কিছু বিরক্তিকর বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

অধিকাংশ যারা ইতিমধ্যেই উইন্ডোজ ব্যবহারে অভ্যস্ত হয়েছেন তারা জানেন যে কিছু বৈশিষ্ট্য রয়েছে যা সহায়ক হওয়ার পরিবর্তে সময়ের সাথে আরও বিরক্তিকর হয়ে ওঠে। উইন্ডোজ নিঃসন্দেহে একটি সহজ-ব্যবহারযোগ্য সিস্টেম তবে এটি মোটেও নিখুঁত নয়। অনেক সময়, উইন্ডোজ কম্পিউটারগুলি খুব বিরক্তিকর হতে পারে। কিছু বৈশিষ্ট্য হঠাৎ করে পরিবর্তন করে বা হঠাৎ করেই স্ক্রিনে উপস্থিত হয় যা আমাদেরকে বিভিন্ন উপায়ে ধীর করে দেয় যার ফলে কাজ বা অন্য কিছু যা আমরা করতে চাই। সত্যিই উইন্ডোজ বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীর অভিজ্ঞতাকে প্রভাবিত করে তবে এর অর্থ এই নয় যে আপনাকে সারাজীবন এটির সাথে বিরক্ত হতে হবে। আপনি আসলে এটি সম্পর্কে কিছু করতে পারেন এবং উইন্ডোজকে আপনার উপায়ে কাজ করতে এবং অনেক উপায়ে আরও কার্যকর হতে পারেন! শুধু নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং আপনি ঠিক হয়ে যাবেন৷

নিশ্চিতকরণ বার্তাগুলি মুছুন

ডিফল্টরূপে, আপনি যখন একটি ফাইল মুছে দিচ্ছেন তখন উইন্ডোজ আপনাকে ক্রিয়াটি নিশ্চিত করতে বলে৷ এটি খুব বিরক্তিকর হতে পারে যদি আপনি এমন একজন ব্যক্তি হন যিনি প্রতিদিন প্রচুর ফাইল মুছে ফেলেন। রিসাইকেল বিনে অনুসন্ধান করে অসাবধানতাবশত মুছে ফেলা যেকোন ফাইলকে আপনি আসলে পুনরুদ্ধার করতে পারেন অথবা আপনি Windows Explorer-এ পূর্বাবস্থার বিকল্পটিও ব্যবহার করতে পারেন৷

প্রতিবার আপনি যখন কিছু মুছে ফেলবেন তখন ডিলিট কনফার্মেশন ডায়ালগ বার্তাটি প্রদর্শিত হতে অক্ষম করা বেশ সহজ৷ ডেস্কটপে অবস্থিত আপনার মেশিনের রিসাইকেল বিন আইকনে ডান ক্লিক করুন, "বৈশিষ্ট্য" এ ক্লিক করুন প্রদর্শিত পপ-আপ মেনু থেকে তারপর "ডিসপ্লে ডিলিট কনফার্মেশন" আনচেক করুন বিকল্প।

আপনার উইন্ডোজ মেশিনে কিছু বিরক্তিকর বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

ক্যাপস লক নিষ্ক্রিয় করুন

আপনি কি সত্যিই ক্যাপস লক কী ব্যবহার করেন? বেশিরভাগ লোকেরা সত্যিই এটি ব্যবহার করেন না এবং কেবল শিফট কী টিপতে পছন্দ করেন। ক্যাপস লক কীটি আপনার কীবোর্ডের একটি বিরক্তিকর অংশ হয়ে ওঠে বিশেষ করে যদি এটি ভুলবশত চাপ দেওয়া হয় যাতে প্রবেশ করা সমস্ত অক্ষর বড় হয়ে যায় তাই কিছু ব্যাকস্পেসিং এবং মুছে ফেলার প্রয়োজন হয় তবে চিন্তা করবেন না, আপনি আপনার মেশিনে কিছু পরিবর্তন করে ক্যাপস লক কীটি অক্ষম করতে পারেন রেজিস্ট্রি।

Caps Lock কী নিষ্ক্রিয় করতে, প্রথমে “disable_caps_lock.reg” ডাউনলোড করুন ইন্টারনেট থেকে ফাইল করুন, এটিতে ডাবল ক্লিক করুন এবং আপনার কাছে আর কার্যকরী ক্যাপস লক কী থাকবে না। এই প্রক্রিয়ার পরে, আপনি লক্ষ্য করবেন যে আপনি অনেকবার Caps Lock কী টিপলেও কিছুই হবে না।

একটি উইন্ডো খোলার সময় একাধিক ক্লিক নিষ্ক্রিয় করুন

আপনার Windows 7 কম্পিউটার স্ক্রিনে টাস্কবারটি পুরানো সংস্করণের টাস্কবার থেকে একটি দুর্দান্ত লাফ; একটি ধাপ পিছিয়ে আছে যা এটিকে সেরা থেকে নামিয়ে দেয়। উদাহরণস্বরূপ, আপনি যদি একই প্রোগ্রামের একাধিক উইন্ডোজ খোলেন, তাহলে একটি খোলা উইন্ডোতে যাওয়ার জন্য আপনার 2 টি ক্লিকের প্রয়োজন যেটিতে আপনি কাজ করতে চান এমন বর্তমান টাস্ক রয়েছে। প্রথম ক্লিকটি থাম্বনেইলের একটি তালিকা খোলে যা দেখায় যে প্রতিটি উইন্ডোতে কী রয়েছে এবং আপনি যদি একটি নির্দিষ্ট উইন্ডো খুলতে বা সক্রিয় করতে চান তবে আপনাকে দ্বিতীয়বার এটিতে ক্লিক করতে হবে।

এটি তাদের জন্য একটি বড় ঝামেলা হতে পারে যারা একটি একক সেশনে অনেকগুলি ফাইল খোলে কিন্তু আপনি আসলে এই সেটিং এড়াতে পারেন এবং একটি ক্লিকেই সবকিছু দেখাতে পারেন৷ প্রোগ্রাম আইকনে ক্লিক করে আপনি যে উইন্ডোটি শেষবার ব্যবহার করেছিলেন সেটি পুনরুদ্ধার করার মাধ্যমে এটি করা হয় এবং আপনি আগে যে উইন্ডোটি খুলেছিলেন তার মাধ্যমে নিচে স্ক্রোল করার জন্য এটিতে ক্লিক করা চালিয়ে যান। প্রক্রিয়াটিতে একটি রেজিস্ট্রি হ্যাক জড়িত যার জন্য অতিরিক্ত যত্ন প্রয়োজন বিশেষ করে যদি আপনি একজন নবীন ব্যবহারকারী হন। রেজিস্ট্রি এডিটর খুলতে, আপনাকে করতে হবে:

1। Windows কী টিপুন , “Regedit” টাইপ করুন অনুসন্ধান বাক্সে তারপর "এন্টার" টিপুন৷ আপনার কীবোর্ডে৷

2। “HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\Current Version\Explorer\Advanced”-এ নেভিগেট করুন .

3. ডান ফলক থেকে এটিতে ডান-ক্লিক করুন এবং “DWORD”-এর জন্য একটি নতুন মান তৈরি করুন এবং “LastActiveClick” তৈরি করুন এর নাম হিসাবে।

4. “LastActiveClick”-এর সেটিংটিতে ডাবল ক্লিক করুন তারপর এর মান পরিবর্তন করুন 1।

5। লগ আউট করুন এবং এই প্রক্রিয়ার পরে আবার লগ ইন করুন৷

উইন্ডোজ আপডেটের জন্য রিস্টার্ট প্রম্পট অক্ষম করুন

আপনার মেশিনে উইন্ডোজ আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হওয়ার পরে, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে প্রতি 4 ঘন্টায় আপনার কম্পিউটার পুনরায় চালু করার জন্য অনুরোধ করে৷ এটি উইন্ডোজ 8 এ ঘটবে না তবে আপনি যদি এখনও উইন্ডোজ 7 এ থাকেন তবে আপনার এই বিরক্তিকর প্রম্পট থেকে কিছুটা আরাম দরকার। অন্যান্য লোকেরা এই অপ্রয়োজনীয় প্রম্পটগুলি বন্ধ করার জন্য সুপারিশ করে এমন অনেকগুলি টুইকগুলি আসলে ভাল কাজ করে না এবং একমাত্র সমাধান যা কাজ করে তা হল "আপডেটগুলি ডাউনলোড করুন তবে সেগুলি ইনস্টল করব কিনা তা আমাকে চয়ন করতে দিন" বিকল্প এটি আপনাকে আপনার অজান্তে সবকিছু ইনস্টল করার পরিবর্তে প্রতি 4 ঘন্টায় একটি বিরক্তিকর প্রম্পট পাওয়ার পরিবর্তে আপনি যে আপডেটগুলি ইনস্টল করতে চান তার তালিকা থেকে বেছে নেওয়ার স্বাধীনতার অনুমতি দেয়!

এই সেটিংয়ে যেতে, শুধু আপনার মেশিনের “কন্ট্রোল প্যানেল” থেকে উইন্ডোজ আপডেট লিঙ্কটি খুলুন তারপর "সেটিংস পরিবর্তন করুন" এ ক্লিক করুন৷ সাইডবারে অপশন থেকে।

আপনার উইন্ডোজ মেশিনে কিছু বিরক্তিকর বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ সাউন্ড সামঞ্জস্য করুন

Windows-এ অনেকগুলি সাউন্ড আছে যেগুলি আপনার মেশিনে যখনই একটি নির্দিষ্ট ইভেন্ট ঘটবে তখন বাজানোর জন্য সেট করা আছে৷ এটি কারও কারও কাছে বিরক্তিকরও হতে পারে। আপনি আপনার কম্পিউটারের সিস্টেম ট্রের নীচের ডানদিকে স্পিকার/ভলিউম আইকনে ডান ক্লিক করে (ব্যাটারি লেভেল ইন্ডিকেটর, অ্যাকশন সেন্টার ফ্ল্যাগ আইকন ইত্যাদির সাথে ইন-লাইন) দ্বারা আপনি যে শব্দগুলি পছন্দ করেন না সেগুলি অক্ষম করতে পারেন। একবার একটি বিকল্প তালিকা প্রদর্শিত হলে, “শব্দ”-এ ক্লিক করুন তারপর "কোন শব্দ নেই" নির্বাচন করুন৷ "সাউন্ড স্কিম"-এ বক্স, আপনি একটি নির্দিষ্ট ইভেন্টের জন্য শব্দ পরিবর্তন করতে পারেন বা এই উইন্ডো থেকে পৃথক শব্দ নিষ্ক্রিয় করতে পারেন৷

আপনার উইন্ডোজ মেশিনে কিছু বিরক্তিকর বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

অ্যাকশন সেন্টার মেসেজ

অ্যাকশন সেন্টারের বার্তাগুলি খুব দরকারী হতে পারে- উদাহরণস্বরূপ, এটি এমন লোকেদের সতর্ক করে যাদের ভাইরাস সুরক্ষা প্রোগ্রাম ইনস্টল করা নেই তবে, এমনও সময় আছে যে অ্যাকশন সেন্টার আপনাকে বলে বিরক্তিকর প্রম্পট প্রদর্শন করে উইন্ডোজ ব্যাকআপ এবং অন্যান্য জিনিসগুলি সক্ষম করতে যা আপনি সত্যিই প্রয়োজনীয় মনে করেন না৷

আপনার উইন্ডোজ মেশিনে কিছু বিরক্তিকর বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

আপনার স্ক্রিনের নীচের অংশে পপ আউট হওয়া থেকে এই ধরনের বিরক্তিকর বার্তাগুলিকে অক্ষম করতে, পতাকা আইকনে ক্লিক করে অ্যাকশন সেন্টার খুলুন সিস্টেম ট্রে থেকে, "অ্যাকশন সেন্টার সেটিংস পরিবর্তন করুন"-এ ক্লিক করুন৷ সাইডবার থেকে লিঙ্ক তারপর সমস্ত বিজ্ঞপ্তি আনচেক করুন যা আপনি আবার আপনার স্ক্রিনে দেখতে চান না।

স্টিকি কী অক্ষম করুন

স্টিকি কী বৈশিষ্ট্যটি সেই ব্যক্তিদের জন্য খুবই উপযোগী হতে পারে যারা ইতিমধ্যেই এটিতে অভ্যস্ত হয়ে পড়েছেন; বেশিরভাগ লোকের জন্য, স্টিকি কীগুলি দুর্ঘটনাক্রমে সক্রিয় হওয়ার পরেই সক্রিয় হয়ে যায়। "Shift" টিপুন৷ কী 5 বার স্টিকি কী পপ-আপ বার্তা প্রদর্শিত হবে। সেখান থেকে, আপনাকে ক্লিক করতে হবে "কীবোর্ড শর্টকাট নিষ্ক্রিয় করতে সহজে অ্যাক্সেস কেন্দ্রে যান" মেনু বিকল্প।

আপনার উইন্ডোজ মেশিনে কিছু বিরক্তিকর বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

এরপর, আপনাকে আনচেক করতে হবে লেবেলযুক্ত বিকল্পটি “SHIFT পাঁচবার চাপলে স্টিকি কীগুলি চালু করুন” স্টিকি কী নিষ্ক্রিয় করতে।

আপনার উইন্ডোজ মেশিনে কিছু বিরক্তিকর বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

ফিল্টার কী অক্ষম করুন

ফিল্টার কী বৈশিষ্ট্যটি স্টিকি কীগুলির মতোই কাজ করে৷ একবার ডান শিফট কী টিপে এবং 8 সেকেন্ডের জন্য চেপে ধরলে এটি প্রদর্শিত হয়। যদি আপনি তা করেন, ফিল্টার কী পপ আপ বার্তা প্রদর্শিত হবে।

আপনার উইন্ডোজ মেশিনে কিছু বিরক্তিকর বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

ফিল্টার কীগুলি নিষ্ক্রিয় করা স্টিকি কীগুলি নিষ্ক্রিয় করার মতো একই প্রক্রিয়া৷

এই তো! আপনি সবেমাত্র উইন্ডোজের কিছু বিরক্তিকর বৈশিষ্ট্য বাদ দিয়েছেন। আপনি যদি অক্ষম করতে চান এমন বৈশিষ্ট্যগুলিতে আপনার যদি অন্য সমস্যা থাকে কিন্তু আপনি নিজে থেকে কীভাবে করবেন তা জানেন না বা আপনার কাছে অন্যান্য টিপস আছে যা আপনি ভাগ করতে চান, দয়া করে নীচে একটি মন্তব্য হিসাবে এটি নির্দ্বিধায় ছেড়ে দিন৷


  1. Windows 10 এ ক্যাপস লক কী সক্ষম বা নিষ্ক্রিয় করুন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে আপনার ফোন অ্যাপটি নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ কীভাবে আপনার পণ্য কী পরিবর্তন করবেন

  4. Windows 10 এ আপগ্রেড করতে আপনার Windows 7 কী কীভাবে ব্যবহার করবেন